Better life with steem. The diary game. 20/08/2024. The busy day.

in Steem For Bangladesh20 days ago
আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। সবাই কেমন আছেন। আশা করি সৃষ্টিকর্তার অশেষ রহমতে সবাই ভালো আছেন। আমিও সৃষ্টিকর্তার অশেষ রহমতে ভালো আছি। আজকের দিনটি কিভাবে কাটল তা আপনাদের সাথে শেয়ার করব ইনশাআল্লাহ।

1000036752.jpg

আজকে খুব সকালে ঘুম থেকে উঠি। ঘুম থেকে উঠেই আমার দাঁত ব্রাশ করি। তারপর হাত মুখ ধুয়ে নিই। তারপর কিছুক্ষণ হাটা চলা করি।তারপর সকালের খাবার খাই। সকালের খাবার খেয়ে কিছুক্ষণ বসে ছিলাম।

1000036742.jpg

1000036741.jpg

বাড়িতে কিছু পরিমাণ নতুন মাটির প্রয়োজন ছিল। তাই দুইটা ঘোড়ার গাড়ি দিয়ে ছয় গাড়ি মাটি নিয়ে আসলাম। কিছুদিন পর আমাদের বাড়িতে মরিচের বীজ রোপন করা হবে। সেজন্য নতুন মাটি দরকার হয়ে থাকে। এই মাটিগুলো আমার চাচাতো ভাইয়ের জমি থেকে আনা হয়েছে। তার জমিতে এক পাশে উঁচু ছিল। যার কারণে সেখানে পানি শেষ দিতে খুবই সমস্যা হতো। তাই উঁচু জায়গাটা কেটে সমান করে দেওয়া হচ্ছে। ঘোড়ার গাড়ি দিয়ে মাটিগুলো আনতে খরচ হয় প্রতি গাড়ী ২০০ টাকা। আমি মোট ছয় গাড়ি মাটি নিয়ে আসলাম।

1000036743.jpg

1000036744.jpg
মাটিগুলো বাড়ির বিভিন্ন জায়গায় গাড়ি থেকে নামিয়ে রাখা হলো। তারপর বাড়ির আঙ্গিনা থেকে বাড়তি গাছের ডাল গুলো কেটে ফেলা হলো। সেই সাথে শাক সবজির গাছ ওঠানোর মাচাটা ভেঙে ফেলা হলো। কিছুদিন পর যখন মরিচের বীজ বাড়িতে রোপন করা হবে তখন যেন কোন প্রকার ছায়া না পড়ে থাকে সেই ব্যবস্থা করা হলো। গাছের ডাল গুলো কেটে নতুন বাতি কাটার পাশে বেড়া হিসাবে ব্যবহার করলাম। বৃষ্টি হলে মাটিগুলো যেন তাদের সাথে নেমে না যায় সেজন্য এই ব্যবস্থা করা। কৃষি কাজ করলে সারা বছরই কোনো না কোনো কাজ লেগেই থাকে।

1000036752.jpg

1000036751.jpg
বাড়ির এই কাজগুলো করে আমি আমাদের জমিতে চলে। আজকে আমাদের চারটা শ্রমিক নিয়েছে ধানের চারা রোপণ করার জন্য। বাড়ির কাজ শেষ হলে আমি ধান রোপন করা দেখতে ধানের জমিতে চলে আসলাম। এসে দেখি তারা তাদের কাজ মনোযোগ সহকারে করিতেছে। আমি তাদের সাথে কিছুক্ষণ বিভিন্ন রকমের আলোচনা করুন। তাদেরকে তাদের কাজটা সঠিকভাবে নিয়মের মধ্যে করতে বললাম। ধানের চারা রোপণ করার দূরত্ব যেন বেশি না হয় সেটা বেশ কয়েকবার বললাম। তারা আমাকে আশ্বস্ত করল নির্দিষ্ট দূরত্বে ধানের চারা রোপণ করা হবে। তারপর আমি সেই জমি থেকে চলে আসলাম।

1000036749.jpg

বাড়ির দিকে আসার সময় দেখতে পারলাম আমাদের এলাকার কিছু হোক তাদের গৃহপালিত পশু গুলো ফাঁকা মাঠে ঘাস খাওয়াবার জন্য নিয়ে যাচ্ছে। আমার এলাকায় একদিন অনেক জমে ফাঁকা পড়ে রয়েছে। এসব জমিতে কিছুদিন পর মরিচের চারা রোপন করা হবে সেই জন্য জমিগুলো ফাঁকা পড়ে রয়েছে। এখন জানি গরু মাটি হয়ে যাচ্ছে তার নাম মুহাম্মদ আব্দুল জব্বার। উনি আমাদের পাশের বাড়িতেই থাকেন। উনার সাথে আমাদের খুব সম্পর্ক রয়েছে। উনার সাথে কিছুক্ষণ কথা বলে আমি আবারো বাড়ির দিকে রওনা শুরু করলাম।

1000036753.jpg

1000036754.jpg

বাড়িতে এসে আমি টাকা নিয়ে আমাদের অন্য একজনকে হাল চাষ করার জন্য চলে আসলাম। এখানে বড় ট্রাক্টর এসেছে। সেই ট্রাক্টর দিয়ে হাল চাষ করতে হবে। যার এই ট্রাক্টর সে বাকি হাল চাষ করে দেয় না। তাই নগদ টাকা নিয়ে এসেছি। প্রত্যেক শতাংশ হাল চাষ করতে ১৫ টাকা ৫৫ পয়সা করে নিয়ে থাকে। প্রত্যেকের কাছ থেকে এক ই পরিমাণ টাকা গ্রহণ করে থাকেন। এটা দিয়ে হাল চাষ করলে জমির খুব ভালো হয়। বেশি পানিতে হাল চাষ করলেও সমস্যা হয় না। বেশি আগাছা থাকলেও হাল চাষ করতে বেশি একটা সমস্যা হয় না। তাই এলাকার সবাই হাল চাষ করে থাকে। সন্ধ্যার দিকে হাল চাষ শেষ করে আমি বাড়িতে চলে আসি। বাড়িতে এসে আমি গোসল করলাম। তারপর বেশ কিছুক্ষণ সময় বিশ্রাম নিলাম। এই ছিল আজকে আমার সারাদিন। সকলের সুস্বাস্থ্য ও দীর্ঘায়ু কামনা করে এখানেই শেষ করলাম। সকলকে আবারো সালাম আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।

আমার পোস্টটি পড়ার জন্য ও দেখার জন্য সকলকে অসংখ্য ধন্যবাদ জানাই।

Sort:  

Your post has been rewarded by the Seven Team.

Support partner witnesses

@seven.wit
@cotina
@xpilar.witness

We are the hope!

 19 days ago 

I thank Team Seven for voting for me. I will try to follow your advice.

 19 days ago 

Hi, Greetings, Good to see you Here:)

Thank you very much for sharing a nice article with us. Hope you stay active and keep engaging with everyone. If need any help then join our discord https://discord.gg/ksmVErs5.



DescriptionInformation
Plagiarism Free
AI contentHuman
#steemexlusive
Bot Free
Verified User
Support #burnsteem25
Community beneficiaries
Voting CSI6.7
Period2024-08-22
ResultClub5050

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.15
JST 0.028
BTC 56881.12
ETH 2338.97
USDT 1.00
SBD 2.38