সৌন্দর্য মণ্ডিত সরিষা ফুলের পুষ্টিগুন10% beneficiary to @beautycreativity

in Beauty of Creativity2 years ago (edited)

আসসালামুওলাইকুম । আশা করি আল্লাহ পাকের দয়াতে আপনারা সবাই ভালো আছেন। আমি ও ভালো আছি।আমি @shahinurjahan .আমার এচিভমেন্ট ১ ভেরিফাই করেছেন @ripon0630. আমার ২য় এচিভমেন্ট ভেরিভাই করেছিলো@juichi । আমি তাদের প্রতি খুবই কৃতজ্ঞ। এই কমিউনিটিতে নতুন তাই আমি আশা করি আমি এই কমিউনিটিতে অনেক শুভাকাঙ্ক্ষী ও বন্ধু পাব। এখন আমি খুবই উপকারী একটি ফুলের কথা বলতে যাচ্ছি, যা বাংলাদেশে সরিষা ফুল নামে পরিচিত। আজ আমি মাঠে গিয়ে তাদের কিছু ছবি তুলেছি। আমি এখন আপনাদের সবাইকে এর উপকারিতা এবং সৌন্দর্যের সংক্ষিপ্ত বিবরণ দেখাতে যাচ্ছি।

WhatsApp Image 2022-12-17 at 1.21.56 PM (2).jpeg

বাংলাদেশে এই ফুলটি সরিষা ফুল নামে পরিচিত। ইংরেজিতে এই ফুলকে বলা হয় Mustard Flower। এর বৈজ্ঞানিক নাম BRASSICA JUNCEA। .এই ফুলটি হলুদ রঙের। এই ফুল দেখতে সত্যিই আকর্ষণীয় এবং এর সুবাস সত্যিই অসাধারণ। সরিষা ফুল একটি রবি ফসল যা এশিয়ার দেশগুলিতে, বিশেষ করে ভারতীয় উপমহাদেশে প্রচুর পরিমাণে উৎপাদিত হয়। এসব ফসল থেকে আমরা মূলত সরিষার তেল পাই।

WhatsApp Image 2022-12-17 at 1.21.57 PM.jpeg

সরিষার এই গাছের বিভিন্ন বৈশিষ্ট্য রয়েছে সরিষার ক্ষেত সাধারণত সবুজ রঙের হয় কিন্তু সরিষা ফুল ফুটলে মনে হয় যেন স্বর্গের কোনো অংশ সবুজ ক্ষেতে নেমে এসেছে, সবুজ দৃশ্যের পুরো মাঠ হলুদ হয়ে যাচ্ছে। গভীরতম হলুদ। আমরা সূর্যের আলোর সাথে সরিষা ফুলের রঙের তুলনা করতে পারি। যা চকচক করে এবং প্রকৃতির স্বর্গের সৌন্দর্যকে প্রতিফলিত করে।

WhatsApp Image 2022-12-15 at 6.49.51 PM.jpeg

সরিষা ফুল সত্যিই সুগন্ধে পূর্ণ। যখন ফুল ফোটে এর সুবাস কেবল ফসলের আঙিনাই নয়, ক্ষেতের একটি বিশাল এলাকাকেও সুগন্ধময় করে তোলে। সুগন্ধ এত ভালো এবং আকর্ষণীয় যে মৌমাছিরা সরিষা ফুলের প্রতি আকৃষ্ট হয়ে বিশেষ ধরনের মধু তৈরি করে । সরিষা ফুল থেকে আমরা যে মধু পেতে পারি তার রঙ সাদা। এই মধু খুবই স্বাস্থ্যকর এবং সুস্বাদু ।

WhatsApp Image 2022-12-15 at 6.49.54 PM.jpeg

সাধারণত, আমাদের দেশে.৩ ধরনের সরিষা চাষ করা হয় সেগুলো হল টরী, শেত এবং রাই। সরিষার গাছ ১ মিটার পর্যন্ত লম্বা হয় এবং সাদা রাই উচ্চতায় ২ মিটার পর্যন্ত বাড়তে পারে।সরিষা সাধারণত কালো এবং হালকা হলুদ রঙের হয়। এই দুই ধরনের সরিষা ঝাঁঝালো কিন্তু রাই, টরী এবং শেত এর চেয়ে বেশি ঝাঁঝালো । টরি এবং শেতের তুলনায় রাই থেকে ফুল ও গাছের রং বেশ আলাদা। টরি ও শেতের গাছটি সবুজ রঙের এবং ফুলটি হলুদ রঙের। কিন্তু রাইয়ের ফুল এবং গাছের রঙ টরি এবং শেতের চেয়ে তুলনামূলকভাবে হালকা রঙের। রাইয়ের চারা শক্তিশালী কিন্তু টরি ও শে্ত গাছ তুলনা মূলকভাবে নরম ও দুর্বল।

WhatsApp Image 2022-12-17 at 5.45.46 PM (1).jpeg

টরি এবং শেত সরিষার জীবনকাল ৭০-৯০ দিন যেখানে রাইয়ের জীবনকাল ৯০-১০০ দিন। বাংলাদেশে শীত মৌসুমে সরিষা উৎপাদিত হয়।
সরিষা এবং এর পাতা পুষ্টিতে পূর্ণ কারণ সরিষা বীজেস৪০-৪৪% তেল থাকে যা মানুষের স্বাস্থ্যের জন্য অত্যন্ত প্রয়োজনীয়। এছাড়াও ক্যারোটিন জ্যান্থাইন, লুটেইন, ভিটামিন এ, সি এবং কে রয়েছে। এই উপাদানগুলো আমাদের শরীরে প্রচুর অ্যান্টি-অক্সিডেন্ট তৈরি করে যা স্বাস্থ্যের জন্য সত্যিই ভালো

WhatsApp Image 2022-12-17 at 5.45.45 PM.jpeg

সরিষা বিভিন্ন উপায়ে ব্যবহার করা যায়। সরিষা দানা মশলা হিসেবে ব্যবহার করা যেতে পারে। এছাড়া পানির সাথেমিশিয়ে ভিনেগার তৈরি করা হয়। সরিষার গাছ, সরিষার পাতা সরিষার ফুল এবং সরিষার মূল ভেষজ হিসাবে ব্যবহার করা যেতে পারে। সরিষা ওজন নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে। এটি আমাদের ত্বককে চির সতেজ রাখতে সাহায্য করে। এটি অন্ত্রের ক্যান্সার প্রতিরোধ করে এবং রক্তে কোলেস্টেরল কমাতে সাহায্য করে। এটি চুলের ঘনত্ব বাড়ায়।

WhatsApp Image 2022-12-17 at 1.25.16 PM.jpeg

এটি মানব স্বাস্থ্যের জন্য খুবই উপকারী ,স্বাস্থ্যকর এবং .. এটি মানুষের ত্বকের জন্যও দরকারী .. এটি ত্বকের রোগ প্রতিরোধ করে।

সবাইকে আন্তরিকভাবে ধন্যবাদ আমার পোস্টটি ধৈর্য্য সহকারে পড়ার জন্য। এবং সবার সুস্থতা কামনা করছি আমার এচিভমেন্ট ১ এর লিংক https://steemit.com/hive-172186/@shahinurjahan/achievement-1-this-is-my-first-introduction-post#comments

এই সব ছবি গুলা আমি আমার নিজের মুঠোফোন SAMSUNG GALAXY A52 দিয়ে তুলেছি

Sort:  
 2 years ago 

Very beautiful flowers

 2 years ago 

thanks

 2 years ago 

সরিষা বাগানটি দেখতে অনেক সুন্দর দেখাচ্ছে । বাগানটির মধ্যে অনেক ফুল ফুটেছে । সরিষা থেকে সরিষার তেল তৈরি করা হয় ।

 2 years ago 

thanks

 2 years ago 

Hi, @shahinurjahan

Follow these steps to get yourself verified in the community.

  • Subscribe to the community
  • Cast your witness vote for bangla.witness guidelines
  • Create a detailed introduction post in the community about yourself.

Make sure you add a verification picture in your introduction post

What is Verification Picture:

Take a selfie while holding a page written Beauty of Creativity with the date and your Steemit username

for more information join us on Discord

It's an automated message, If you already created an introduction post then you can ignore it. Thank You

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.14
JST 0.030
BTC 59708.78
ETH 3185.76
USDT 1.00
SBD 2.45