Some photography of Lantana flower - [10% beneficiary @beautycreativity] @saniabinte

in Beauty of Creativity2 years ago

আসসালামু আলাইকুম, কেমন আছেন সবাই? আশা করি আল্লাহর রহমতে সবাই ভালো আছেন? আমি সানিয়া বিনতে মাসউদ। আমার steemit user name @saniabinte. আমি আমার achievement 1 সম্পূর্ন করেছি।
আজকে আমি আপনাদের কাছে আমার অনেক পচ্ছন্দের একটি ফুল সম্পর্কে জানাবো। ফলটি যদিও জঙ্গলে হয়। এর পরেও কেন যেন এই ফুলটা আমার ভীষণ পছন্দ। ফুলটির নাম লান্টানা বা লন্ঠন ফুল। জানি অনেকেই হয়তো চিনবেন আবার আনেকেই হয়তো চিনবেন না। তাইতো আজ আমি আপনাদের মাঝে এই ফুলের সাথে পরিচয় করিয়ে দিতে এসেছি।
1.jpeg

আমি প্রায় জঙ্গলে এই ফুলটি দেখতাম। আর চিন্তা করতাম এতো সুন্দর একটা ফুল কত অযত্নে কত সুন্দর করে ফুটে আছে। ফুলটা যতো কাছ থেকে দেখা শুরু করলাম ততো ফুলের প্রেমে পরতে শুরু করলাম। মনে মনে বলতাম এতো সুন্দর কেন তুমি ফুল। ফুলটা অনেক গুলো গুচ্ছ ফুলের সমন্বয়ে গঠিত।
4.jpeg

ফুলটি কয়েকটি রঙের হয়ে থাকে। আমি মূলত তিনটি রঙের দেখেছি কমলা, হলুদ আর গোলাপী সাদা মিশানো। প্রতিটা রঙের ফুলই অসম্ভব রকমের সুন্দর । কোনটা রেখে কোনটার কথা বলবো। এক একটা ফুলের রঙ এতো বেশি সুন্দর যা বলে বুঝানো সম্ভব নয়। মূলত এই ফুলের প্রতি ভালোবাসা থেকে এর সম্পর্কে অনেক তথ্য নিয়েছি। আজ আমি আমার মত করে আপনাদের মাঝে এই ফুল সম্পর্কে যেমন এর ব্যবহার , ভেষজ গুন ইত্যাদি জানাবো। প্রথমেই আমি এই ফুলের পরিচিতি দিচ্ছি।

3.jpeg

লান্টানাঃ
লান্টানা বা লন্ঠন হল ভারবেনা বা ভারবেনাস পরিবারভূক্ত একটি ফুলের প্রজাতি। এর উদ্ভিদতাত্ত্বিক নাম হল Lantana camara। বর্তমানে এই ফুলটি এশিয়ার বাংলাদেশ ও ভারতসহ সর্বত্রই পাওয়া যায়। এটি বাংলাদেশে বনফুল বা লন্ঠন ফুল। ভারতে এই ফুলকে পুটুস ফুল নামে ডাকা হয়। মালয়েশিয়ায় এই ফুলকে big-sage বলা হয়।ক্যারিবিয়ান অঞ্চলে wild-sage, red-sage, white-sage বলা হয় বা এই নামে পরিচিত। এবং দক্ষিণ আফ্রিকায় tickberry বলা হয় বা এই নামে পরিচিত। বর্তমানে লান্টানা বাগান সাজানোর জন্য রোপণ করা হয়। এখন প্রায় বাংলাদেশের পার্ক গুলোতে এই ফুলটি দেখতে পাওয়া যায়। এই ফূলের গাছ অতি দ্রুত ছড়িয়ে পরে বিধায় অতো বেশি যত্ন নেওয়া লাগে না। সবসময় গাছে ফুল ফুটেই থাকে। এই ফুলের মধু খেতে নানা প্রজাতির প্রজাপতি আসে। প্রজাপতি যখন এই ফুলের মধু খেয়ে এর মধু ভান্ডার শেষ করে দেয় তখন এই ফুলের রঙ বদলাতে থাকে আস্তে আস্তে।
2.jpeg

ব্যবহার ও ভেষজ গুনঃ
আমি শুনেছি এই ফুলের ডাল পালা নাকি আসবাবপত্র নির্মানে ব্যবহার করা হয়। যেমন চেয়ার ও টেবিল বানাতে। তবে এই ফুলের প্রধান ব্যবহার হয় ভেষজ উদ্ভিদ হিসেবে ও শোভাবর্ধক হিসেবে। আসুন এখন এই ফুলের কিছু ভেষজ গুন সম্পর্কে যেনে নেওয়া যাক। ছবি……।

ভারতে পরিচালিত গবেষণায় দেখা গেছে যে, এই ফুলের পাতায় অ্যান্টিমাইক্রোবিয়াল, ছত্রাকনাশক, এবং কীটনাশক গুণাগুণ রয়েছে। এই ফুল বা ফুলের গাছ ক্যান্সার, ত্বকের চুল্কানি, হাপানি, কুষ্ঠ রোগ, হাম ইত্যাদি সহ বিভিন্ন রোগের চিকিৎসার জন্য ঐতিহ্যগতভাবে ভেষজ ওষুধে ব্যবহার করা হয়েছে। এই উদ্ভিদের নির্যাস শ্বাসতন্ত্র সংক্রমণের চিকিৎসার জন্যও ব্যবহার করা হয়েছে। পরিশেষে বলা যায় এই ফুলের অনেক ভেষজ গুনাগুন রয়েছে যা আমাদের অনেক উপকারে আসবে।

5.jpeg

শোভা বর্ধকঃ
লান্টানা ফুল, এই গাছটি খুব সহজেই জন্মায় এবং সল্প পরিচর্যায় বেড়ে উঠে। তাই এই ফুল গাছ শোভা বর্ধক হিসেবে বেশি ব্যবহার করা হয়। লান্টানা প্রায়শই ঠাণ্ডা জলবায়ুতে বাড়ির ভিতরে বা সংরক্ষণাগারে রোপন করা হয়, তবে পর্যাপ্ত আশ্রয় পেলে এটি বাগানও গড়ে তুলতে পারে। লান্টানা ফুল প্রজাপতি আর পাখিদের খুবই আকর্ষন করে, তাই প্রায় প্রজাপতি বাগানে এই ফুল গাছটি রোপণ করা হয়ে থাকে। প্রজাপতি এই ফুলের মধু অনেক বেশি পছন্দ করে। তবে আমি এই ফুলটা জঙ্গলেই বেশি দেখেছি আর কিছু পার্কে লাগানো দেখিছি। তবে মজার বেপার হলো এই ফুল গাছে সব সময় প্রজাপতি থাকবেই।

6.jpeg

পরিশেষে এইটাই বলতে পারি এই লান্টানা ফুলটি যেমন শোভাবর্ধক হিবেসে ব্যবহার করা যায় ঠিক তেমনি এই ফুল গাছ ভেষজ কাজে ব্যাবহার করা যায়। আশা করি আমার দেওয়া এই তথ্য থেকে আপনারা একটু হলে ও এই ফুল সম্পর্কে জানতে পেরেছেন। আর একটু হলেও আপনাদের উপকৃত করতে পেরেছি। পরবর্তীতে আপনাদের মাঝে নতুন আরও একটি ফুল নিয়ে আসবো। আজ তাহলে এই পর্যন্ত, ভালো থাকবেন সবাই। আমার জন্য দোয়া করবেন। আবার দেখা হবে নতুন কোন পোষ্টে।

ধন্যবাদ সবাইকে…।

এইতো আমার achievement 1 এর লিংক https://steemit.com/hive-172186/@saniabinte/achievement-1-my-first-introduction-post-saniabinte

Sort:  
 2 years ago (edited)

@successgr.with thank you.

 2 years ago 

ওয়াও, সবগুলো ফুল দেখতে ভীষণ সুন্দর। বিশেষ করে সবগুলো ফুলের কালার আমার দারুণ লেগেছে। এই ফুলগুলো আমার ভীষণ পছন্দের একটি ফুল। ধন্যবাদ শেয়ার করার জন্য।

 2 years ago 

@bdwomen আপনাকে অনেক ধন্যবাদ ম্যাম। এতো সুন্দর একটি কমেন্ট করার জন্য। সত্যিই ফুলটি দেখতে ভীষন সুন্দর।

Congratulations! This post has been upvoted through steemcurator09.

image.png


Curated By - @ripon0630
Curation Team - Team Newcomer

 2 years ago 

@steemcurator09 Thank you so much. I am very glad to see your comment.

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.17
JST 0.033
BTC 63986.43
ETH 2745.97
USDT 1.00
SBD 2.66