ফটোগ্রাফি এবং আমার ভালোলাগা / 10%benificial to beauty of creativity



ছোটবেলা থেকে প্রতিটি মানুষের কোন না কোন শখ থাকে, ভালোলাগা থাকে। যেমন আমার ছোটবেলার শখ ছিল ছবি আঁকা। কিন্তু পরবর্তীতে সেটি নিয়ে বেশিদূর আর আগানো হয়নি। বড় হওয়ার পর আমি ধীরে ধীরে বুঝতে পারি যে ছবি তোলাটাও আমার অন্যতম একটা শখে রূপান্তরিত হয়েছে। যেখানে যেতাম ছবি তুলতে কিংবা ক্যামেরা বন্দি করতে অনেক পছন্দ করতাম। সেটা আমার সফর সঙ্গী হোক কিংবা বন্ধু-বান্ধব, পরিবার, ছোট ভাই বোন অথবা গাছপালা যে কোন কিছু।ছবি বলতে সাধারণত আমরা বুঝি কোন মুহূর্তকে ক্যামেরাবন্দি করে রাখা অথবা কোন বিশেষ মুহূর্তকে চিরস্থায়ী করে রাখা।

কেউ ছবি তুলতে প্রফেশনাল ক্যামেরা ব্যবহার করে থাকে অথবা কেউ ছবি তুলতে মোবাইল ফোন ব্যবহার করে থাকে। বহনের সুবিধার্থে আমি মোবাইল ফটোগ্রাফি বেশি পছন্দ করে থাকি। যেমন আমি কোথাও ঘুরতে গেলে কিংবা কোথাও যাওয়া আসার পথে যদি কোন সুন্দর দৃশ্য চোখে পড়ে সেই মুহূর্তে ক্যামেরা বন্দি করতে আমি সময় নেই না।

IMG_20220923_173013.jpg

হতে পারে গাছের ফাঁকে সূর্যের আলো, হতে পারে খোলা প্রান্তরে সবুজের ছায়া। তবে ছবি তোলার ক্ষেত্রে আমি মানুষের থেকে কোন বস্তু কিংবা কোন জায়গার উপর আলোর প্রতিফলন, বিভিন্ন রকম ফ্রেম ক্যামেরা বন্দি করতে বেশি পছন্দ করি।

IMG_20221008_225926.jpg

ছবি তোলার ব্যাপারে একেকজনের অনুভূতি একেক রকম ভাবে কাজ করে। আমার কাছে ছবি তোলা টা হচ্ছে একটা মুহূর্তের অনুভূতিকে বন্দী করে রাখা।

IMG_20221109_175437.jpg

আপনি যখন পড়ন্ত বিকালে সূর্যের আলো দেখবেন সেই অনুভূতি কিন্তু সূর্যাস্তের আলোতে পাবেন না। ঠিক তেমনিভাবে সূর্যাস্তের আলো-ছায়ার মুহূর্ত যদি আপনি অনুভব করতে পারেন সেই একই অনুভূতি কিন্তু আপনি সূর্যাস্তের আঁধারে পাবেন না। IMG_20220920_174341.jpg

 ছবি তোলার মুহূর্তে চিত্র গ্রাহক তার চোখে যা দেখে সেটা ওই মুহূর্তে পৃথিবীর অন্য কেউ দেখতে পায় না। ওই মুহূর্তটাকে একজন চিত্রগ্রাহক ফুটিয়ে তুলতে পারলেই অন্য মানুষের কাছে সেই মুহূর্তের ছবিটা অন্যান্য হয়ে যায়। 


IMG_20220911_122859.jpg

IMG_20221018_083803.jpg

IMG_20220907_213703.jpg

আজ আর বেশি কিছু নয় আজ এ পর্যন্তই আমার ফটোগ্রাফি নিয়ে লেখা সমাপ্তি টানছি।
Beauty of creativity কমিউনিটিতে আমার এই ভালোলাগার ধরে রাখা মুহূর্তগুলো আপনাদের সাথে ভাগ করে নিলাম। আশা করি আপনাদের কাছে ভালো লাগবে এবং আমাকে অনুপ্রাণিত করবেন। যেন আমি আমার এই শখটাকে আরও বেশি ভালবাসতে এবং পছন্দের মুহূর্তগুলোকে আরো সুন্দরভাবে ধরে রাখতে পারি।

https://steemit.com/hive-172186/@itsme-rishad/achievement-1-my-first-introduction-post-itsme-rishad

Sort:  
 2 years ago 

আপনার সবগুলো ফটোগ্রাফি চমৎকার হয়েছে। কিন্তু আমার কাছে প্রথম ফটোগ্রাফি আর একদম শেষের ফটোগ্রাফি টা অনেক ভালো লেগেছে। এভাবে এগিয়ে যান। অনেক অনেক শুভকামনা রইল আপনার জন্য।

Thank you so much for your support.

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.15
JST 0.029
BTC 61904.26
ETH 2409.59
USDT 1.00
SBD 2.68