কনটেন্ট:- বারূয়াখালী হাটের কিছু দৃশ্য এবং আলোচনা @usuf

in Steem For Traditionlast year (edited)
আসসালামু আলাইকুম

স্টিমিট বাসি ও Steem For Tradition কমিউনিটি সদস্যদের 🙋‍♂️হ্যালো। কেমন আছেন সবাই


আমি মোহাম্মদ ইউসুফ চৌধুরী। আমার স্টিমিট ব্যবহারকারীর নাম @usuf.


আমি আমার দেশের সংস্কৃতি, ইতিহাস, ঐতিহ্য, খাদ্যাভ্যাস, আমার দৈনন্দিন কাজ, পছন্দ অপছন্দ, স্মৃতি, আমার শখ ইত্যাদি সম্পর্কে আপনাদের সাথে শেয়ার করতে বাংলাদেশ থেকে স্টিমিট এ যোগ দিয়েছি।


ছবি তোলা হয়েছে শাওমি রেডমি নোট 5 এআই দিয়ে


আশা করি সকলে ভাল আছেন। আজ আমি আপনাদের সাথে আলোচনা করব গ্রাম বাংলার ঐতিহ্যবাহী এক হাট নিয়ে। ব্রিটিশ আমল থেকে এই হাটের শুরু হয়তো বা তারও আগে। একসময় অনেক জৌলুস ছিল কিন্তু বর্তমানে তা অনেকটা ফিকে হয়ে গেছে হয়ে গেছে। দূর-দুরন্ত থেকে এই হাটে মানুষ কেনাকাটা করতে আসতো। তখন আধুনিক যুগের মতন এত যাতায়াত সুবিধার ছিল না তারা পায়ে হেঁটে হেঁটে এই হাটে ব্যবসা-বাণিজ্য ও কেনাকাটা করার জন্য আসতো। ঐতিহ্যবাহী ও প্রাচীনতম হাট সপ্তাহে একদিন শুক্রবারে বসে। আগের মতো ততটা আনাগোনা হাটে না হলেও এখনো যথেষ্ট পরিমাণ আনাগোনা আছে এই হাঁটে। এই হটে আমাদের বাসার থেকে ৭ থেকে ১০ কিলোমিটার দূরে। তাই আজ এই ঐতিহ্যবাহী ও প্রাচীনতম হাটে আমি এসেছি আমার পছন্দের একজোড়া কবুতর কেনার জন্য ইজিবাইকে করে এই হাটে আসলাম।




ছবি তোলা হয়েছে শাওমি রেডমি নোট 5 এআই দিয়ে


এ হাটে আমার মাঝে মাঝেই আশা পড়ে। আমি আজ এই হাটে এসেছি কিছু কবুতর কেনার জন্য। তাই ঘুরে ঘুরে কবুতর দেখলাম। এই হাঁটে বিভিন্ন জাতের কবুতর উঠেছে এই হাটে। দেশি গোল্লা, লক্ষা, গিরিবাজ, বিউটি হোমা, আরো বিভিন্ন প্রজাতির কবুতর উঠেছে। আমি মাথা থেকে ও মাথা ঘোরাঘুরি করলাম আমার পছন্দের কবুতর ও আমার যে জাতের কবুতরটা দরকার সেটা আমি খুঁজে পেলাম না। আমি কবুতর হাটে আরও কিছুক্ষণ ঘোরাঘুরি করলাম। তারপর আমার পছন্দের ও যেটা আমার প্রয়োজনীয় কবুতর সেটা আমি খুঁজে পেলাম এবং আমি সাথে সাথে নিয়ে নিলাম। রেসিংহোমা আমার হলো পছন্দের কবুতর।


ছবি তোলা হয়েছে শাওমি রেডমি নোট 5 এআই দিয়ে


তারপর আমি পুরো হাটটা ঘুরে দেখার চেষ্টা করলাম এখানে কি কি পাওয়া যায়। এই হাটে কবুতর ছাড়াও কাপড়ের দোকান, গবাদিপশু, গবাদি পশুর খাবার, নিত্য প্রয়োজনীয় কাঁচামাল, ফল ফুল ইত্যাদি জাতীয় জিনিসপত্র উঠে। মানুষের জন্য বিভিন্ন ভাজাপোড়া জাতীয় খাবার পাওয়া যায়। অনেক বড় হাট কিন্তু সময় স্বল্পতার কারণ আমি সেভাবে ঘুরে দেখতে পারলাম না এই ঐতিহ্যবাহী ও বিখ্যাত হাটটি। যেহেতু আমি প্রয়োজনে গিয়েছিলাম সেহেতু আমি আমার প্রয়োজনীয় কাজ ছাড়া সেভাবে আমি হাটে ঘুরে বেড়াতে পারেনি। এ হাটে আমি একটা জিনিস খেয়াল করেছি শস্য বীচের দোকান গুলো প্রচুর ভিড় থাকে। কৃষকরা তাদের প্রয়োজনীয় শস্য বীচ এখান থেকে এ কিনে থাকে।


আজকের মত এখানেই শেষ করছি। পরবর্তী সময়ে এ হাটের খুঁটিনাটি নিয়ে বিস্তার আলোচনা করব ইনশাল্লাহ।


আমার বন্ধুদের আমন্ত্রণ জানাতে চাই: @sairazerin @suborna03 @janemorane @shiftitamanna

This is my Achievement 1 verified link

◦•●◉✿ধন্যবাদ সবাইকে✿◉●•◦


Posted using SteemPro Mobile

Sort:  
 last year (edited)

স্টিম ফর ট্রেডিশন কমিউনিটিতে আপনাকে স্বাগতম। গ্রামীণ হাট-বাজারের দৃশ্য নিয়ে অনেক সুন্দর একটি কনটেস্টের আয়োজন করা হয়েছে। আপনি এই কনটেস্টে অংশগ্রহণ করছেন দেখে ভাল লাগল। স্টিম ফর ট্রাডিশন কমিউনিটিতে নিয়ম কানুন মেনে কাজ করবেন আশা করি। ঐতিহ্য নিয়ে সপ্তাহে অন্তত একটা পোস্ট থাকতে হবে। এরপর বাকি তিনটা পোস্ট রান্নার রেসিপি, আর্ট, ড্রাফট ক্রিয়েটিভি নিয়ে পোস্ট উপস্থাপন করতে পারবেন। সপ্তাহে চারটা পোস্ট অবশ্যই থাকতে হবে।

ধন্যবাদ ভাইয়া তথ্য প্রদান করার জন্য।

Posted using SteemPro Mobile

 last year 

স্টিম ফর ট্রাডিশন কমিউনিটির পক্ষ থেকে আপনাদের স্বাগত জানাই। আশা করি আপনি আমাদের কমিউনিটির মডারেটরের সাথে কথা বলে ক্লাস করে কাজ করবেন তাহলে আমাদের অনেক ভালো লাগবে। আপনি অনেক ভালো লিখেছেন ভাই।

ধন্যবাদ ভাই প্রশংসা করার জন্য। ইনশাল্লাহ ভাই কাজ করার ইচ্ছা আছে।

Posted using SteemPro Mobile

Loading...
 last year 

আপনি হাটের দৃশ্যগুলো অত্যন্ত চমৎকার ভাবে তুলে ধরেছেন। প্রতিযোগিতা সময় কিন্তু দুঃখজনকভাবে বারোটায় শেষ হয়ে গেছে। আপনাকে বারোটার আগে পোস্ট করতে হতো। আপনার জন্য শুভকামনা জানাচ্ছি।

ভাই আমি সময়টা দেখি নাই এর জন্য দুঃখিত। আমি ভেবেছিলাম রাত বারোটায় শেষ হবে। এখন দেখি দুপুর বারোটা। যেহেতু ৫০% এর মতো লেখা হয়ে গিয়েছিল তাই ভাবলাম পোস্ট করে ফেলে।

Posted using SteemPro Mobile

 last year 

ওহ

 last year 

প্রথমে আপনার জন্য শুভকামনা রইল।
সুন্দর একটি পোস্ট করেছেন। ফটোগ্রাফি গুলো খুব সুন্দর হয়েছে। আপনার উল্লেখ কৃত বাজারটিতে বিভিন্ন জাতের কবুতর পাওয়া যায় ব্যাপারটি ভালো লাগলো। ধন্যবাদ আপনাকে।

আপনাকেও অসংখ্য ধন্যবাদ আমার পোষ্টটি পড়ে এত সুন্দর একটা মতামত প্রদান করার জন্য। চেষ্টা করেছি। ইনশাল্লাহ সামনে আরও ভালো করার চেষ্টা করব।

Posted using SteemPro Mobile

 last year 

আমাদের কমিউনিটিতে আপনাকে স্বাগতম। হাট বাজারের দৃশ্য দিয়ে খুব সুন্দর একটা পোস্ট উপস্থাপন করেছেন আপনি।আমার বড় ভাইয়ের বাসায় একটা গিরিবাজ কবুতর রয়েছে।আপনার কবুতর কেনার অনুভূতি খুব সুন্দর ভাবে উপস্থাপন করেছেন। তার সাথে হাট বাজারের দারুণ বিস্তারিত আলোচনা করছেন আপনাকে অসংখ্য অসংখ্য ধন্যবাদ ভাই।

আপনাকেও অসংখ্য ধন্যবাদ আমার পোস্টটি পড়ার জন্য।
এটা শুনে খুশি হলাম আপনার বড় ভাইয়ের বাসায় কবুতর আছে।

Posted using SteemPro Mobile

 last year 

খুব সুন্দর উপস্থাপন করেছেন ভাই। বারুয়াখালী হাট ব্রিটিশ আমলের হাট সেটা আপনার পোষ্টের মাধ্যমে জানতে পারলাম। সুন্দর ফটোগ্রাফি করেছেন আপনি। তা কতো দিয়ে কবুতরের বাচ্চা কিনেছেন? অসংখ্য ধন্যবাদ ভাই সুন্দর পোস্ট আমাদের মাঝে শেয়ার করার জন্য। আপনার জন্য শুভকামনা রইলো

ধন্যবাদ ভাই পোস্টটি পড়ার জন্য এবং সুন্দর একটা মতামত প্রদান করার জন্য। বাচ্চা কেন হয়নি বড় একজোড়া রেসিংহোম কেনা হয়েছিল। তখন সম্ভবত ১ হাজার টাকা পড়েছিল।

Posted using SteemPro Mobile

 last year 

আমাদের কমিউনিটির কিছু নিয়মাবলি:-

  • সপ্তাহে ৩ দিন পোস্ট করতে হবে।
  • প্রতিদিনের সকল পোস্ট এ কমপক্ষে ৬টি কমেন্ট করতে হবে।
  • আমাদের সাপ্তাহিক ক্লাস ও হ্যাংগ আউট এ উপস্থিত থাকতে হবে। (হ্যাংগ আউট প্রতি সপ্তাহের বুধবার সময় জানিয়ে দেওয়া হবে।)
  • আমাদের ডিস্কোর্ড সার্ভার এ এড হতে হবে এবং নিয়মিত একটিভ থাকতে হবে। ডিস্কোর্ড লিংক
  • আমাদের কমিউনিটি একাউন্ট @sft-devt.acc ৬% বেনিফিসিয়ার দিতে হবে।
IMG-20230413-WA0003.jpg
 last year 

এখন প্রাচীনকালের গ্রামীণ বাজার গুলো আস্তে আস্তে উঠে যাইতেছে ভাইয়া। তাই বাজারে তেমন একটা মানুষের আনাগোনা হয় না। বাজারটি সম্পর্কে অনেক বিস্তারিত আলোচনা করেছেন। ফটোগ্রাফি গুলো অনেক সুন্দর ছিলো। স্টিম ফর ট্রেডিশন কমিউনিটিতে যুক্ত হওয়ার জন্য আপনাকে জানাচ্ছি অসংখ্য ধন্যবাদ। শুভকামনা রইল আপনার জন্য।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.16
JST 0.030
BTC 67827.94
ETH 2681.67
USDT 1.00
SBD 2.70