পহেলা বৈশাখের প্রথম দিনের অভিজ্ঞতা

in Steem For Traditionlast year (edited)

শাহিনুর জাহান
বাংলাদেশ থেকে


৬ বৈশাখ ১৪৩০
বুধবার


আসসালামু আলাইকুম বন্ধুরা ,

প্রথমেই স্টিম ফর ট্রাডিশন কমিউনিটি কে আন্তরিকভাবে ধন্যবাদ জানাচ্ছি এত সুন্দর একটি কন্টেস্ট আয়োজন করার জন্য।আশা করছি আমার ব্লগ আপনাদের পছন্দ হবে ।

পহেলা বৈশাখের প্রথম দিনের অভিজ্ঞতা

বাংলা পঞ্জিকার প্রথম মাস বৈশাখের ১ তারিখ পহেলা বৈশাখ বঙ্গাব্দের প্রথম দিন, বাংলা নববর্ষ। ঐতিহ্যবাহী বর্ষবরণের দিনটি বাংলাদেশে জাতীয় উৎসব হিসেবে পালিত হয়ে থাকে। তাই এটি বাঙালিদের সর্বজনীন লোকউৎসব হিসাবে গ্রহণযোগ্য।

Happy lunar.png

ক্যানভা



বর্ষপঞ্জি অনুসারে বাংলাদেশের প্রতি বছর ১৪ই এপ্রিল এই উৎসব পালিত হয়। । এছাড়াও দিনটি বাংলাদেশ সরকারি ছুটির দিন হিসেবে গৃহীত। মঙ্গল শোভাযাত্রা, বৈশাখ সূর্যোদয় ,হালখাতা, বৈশাখি মেলা,ইলিশ মাছ আর পান্তাভাত পহেলা বৈশাখের ঐতিহ্য
২০১৬ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের আয়োজিত উৎসব শোভাযাত্রাকে “মানবতার অমূল্য সাংস্কৃতিক ঐতিহ্য” বলা হয় ।
গ্রামীণ জনজীবন ও সংস্কৃতির নিবিড় সম্পর্ক পহেলা বৈশাখের সাথে। গ্রামে সবাই ভোরে ঘুম থেকে উঠে, নতুন কাপড় পরে বেড়াতে যায়।

এই উৎসবটি আমরা শোভাযাত্রা মেলা, পান্তাভাত খাওয়া, হালখাতা খোলা ইত্যাদি বিভিন্ন কর্মকান্ডের মধ্য দিয়ে উদ্যাপন করি ।পহেলা বৈশাখ বাংলা নববর্ষ উপলক্ষে পান্তা ভাতের সাথে ইলিশ মাছ, বিভিন্ন ধরনের ভর্তা এবং কাঁচা মরিচ পরিবেশন হয়ে থাকে ।



ঢাকার বৈশাখী উৎসবের একটি আবশ্যিক অঙ্গ মঙ্গল শোভাযাত্রা। ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা ইনস্টিটিউটের উদ্যোগে পহেলা বৈশাখের সকালে এই শোভাযাত্রাটি বের হয়ে শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে পুনরায় চারুকলা ইনস্টিটিউটে এসে শেষ হয়। এই শোভাযাত্রায় গ্রামীণ জীবন এবং বাংলাকে ফুটিয়ে তোলা হয়। এখানে সব বয়সের মানুষ অংশ নেয় ।

হালখাতা
হালখাতা হল পহেলা বৈশাখ উপলক্ষে পালিত একটি উৎসব যাতে গত বছরের সমস্ত হিসাব-নিকাশ শেষ হয় এবং একটি নতুন খাতা খোলা হয়। এটি বাঙালি ব্যবসায়ী, দোকানদার ও ক্রেতারা পালন করে ।



এবারের পহেলা বৈশাখ পবিত্র মাহে রমজানের ২২ শে রমজানে অনুষ্ঠিত হয়েছে । তাই,এবারের নব বর্ষ প্রতি বৎসরের চেয়ে একদমই আলাদা । প্রতিবারের মতো হই –হুল্লোড় করে কাটেনি দিনটা কারণ ঐ দিন আমরা সবাই ,এমনকি আমার ৭ বছরের ছেলে অর্ণব ও রোযা ছিল ।আমরা সবায় সেহেরীতে উঠে একসাথে সেহেরী করি ,এবং সারাদিন নামাজ আর ইবাদতের মাধ্যমে আল্লাহ্ র কাছে নতুন বৎসরের শান্তি কামনা করি ।
ইফতারিতে আমরা সবাই একসাথে বসে ইফতারি করার পর,আমরা ঈদের কেনাকাটা করতে বের হই ।
একটু ভিন্ন হলেও নববর্ষ অনেক সুন্দর কেটেছে আমাদের তবে পান্তাভাত,ইলিশ মাছ আর ভর্তা খুবই মিস করেছি ।
অনেক ধন্যবাদ ,ধৈর্য সহকারে পোস্ট টি পড়ার জন্য ।
শাহিনুর জাহান
আমার এচিভমেন্ট ১এর লিঙ্ক

Sort:  
 last year 

আপনার এই পোস্টের ৬০% লেখা এই লিংক থেকে কপি করা৷ আপনি এই কমিউনিটিতে প্রথমবার পোস্ট করেছেন৷ তাই আপনাকে প্রথম ওয়ার্নিং দেওয়া হল। পরবর্তীতে এমন কাজ করলে আপনাকে মিউট করে দেওয়া হবে। এধরণের কাজ থেকে বিরত থাকুন৷ সর্বদা নিজে লেখার চেষ্টা করুন। কোন খান থেকে কপি করা থেকে বিরত থাকুন।

 last year (edited)

@rahul00(69) Sir, আমি খুবই দুঃখিত এই ভুলটি করার জন্য এবং আপনাকে অসংখ্য ধন্যবাদ আমাকে আরও একবার সুযোগ দেওয়ার জন্য।এই পোস্টটি আমি পুরাটা ঠিক করেছি,দয়া করে যদি একবার দেখতেন ।

 last year 
DescriptionInformation
Club StatusClub5050✅
plagiarism-free
#steemexclusive
Verified user
Bot-free
300+ Words

We expected you to be friendly and active in the Steem For Tradition Community. We appreciate your effort. Thank you for sharing your beautiful content with us ❤️.


Feedback / Observation
Regards
@toufiq777 (Moderator)
Steem For Tradition

 last year 

অনেক ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য ।আমি পোস্ট টি সম্পাদন করেছি ।

 last year 

আপনার পোস্ট কোয়ালিটি যথেষ্ট ভাল আছে তবে আপনি কপিরাইট থেকে বিরত থাকবেন। যা লিখবেন নিজের ভাষায়। কনটেন্ট কপি থেকে বিরত থাকুন। ভাল থাকবেন শুভকামনা রইল ধন্যবাদ।

 last year 
অনেক ধন্যবাদ Sir আপনাকে এই মূল্যবান মন্তব্যের জন্য।আমি আমার পোস্টটি সম্পাদন করেছি,আমি অবশ্যই এই ভুলের পুনরাবৃতি করবো না।এই কমিউনিটিতে সবার সহযোগিতা আমার কাম্য।আশাকরি আমাকে ক্ষমা সুন্দর দৃষ্টিতে দেখবেন ।

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.14
JST 0.030
BTC 59715.05
ETH 3186.24
USDT 1.00
SBD 2.42