ঐতিহ্যবাহী খাবার গুড়ের তৈরি খাগড়াই ও খই

in Steem For Traditionlast year


সকলকে শুভেচ্ছা ও অভিনন্দন।
আমি @rahulkazi, #bangladesh. থেকে।

20230402_153429.jpg ছবিটি তৈরি করা হয়েছে ক্যানভা দিয়ে।

ঐতিহ্যবাহী খাবার গুড়ের তৈরি খাগড়াই ও খই


আমরা প্রায় সবাই গুড়ের তৈরি খাগড়াই ও খই চিনে থাকি।গুড়ের খই চিনে না থাকলেও খাগড়াইটি আমরা প্রায় সবাই চিনে থাকি। আমাদের সমাজে ছোট বড় প্রায় সবার কাছেই খাগড়াই খুব পরিচিত একটি খাবার।এটি একটি ঐতিহ্যবাহী খাবার যা আমাদের দেশে যুগ যুগ ধরে রয়েছে।শুধু আমাদের দেশে বললে ভুল হবে আশেপাশের অর্থাৎ দক্ষিণ এশিয়ার প্রায় সবগুলো দেশেই খাগড়াই একটি ঐতিহ্যবাহী খাবার।গুড় দিয়ে তৈরি এই খাগড়াই খেতে খুব মজাদার অনেক সুস্বাদু হয়ে থাকে।


খাগড়াই নিয়ে কিছু তথ্য


খাগড়াই মূলত বানানো হয় ময়দা ও গুড় দিয়ে।প্রথমে ময়দা গুলোকে দোলা করানো হয় তারপর ময়দা গুলোকে খাগড়াইয়ের আকারে অর্থাৎ আঙুলের আকারে করে কাটানো হয়।তারপর সেগুলোকে তেলে ভাজা হয় তেলে ভাজার পর সেগুলোকে চিনি ও গুড়ের রসে ডোবানো হয় যাতে গুড়ের রস গুলো খুব ভালোভাবে খাগড়াইর গায়ে লেগে যায়।এভাবেই তৈরি হয়ে থাকে আমাদের খুব পরিচিত ঐতিহ্যবাহী খাবার খাগড়াই।


20230402_150919.jpg

Location this hotel


বেশ কয়েক মাস আগে আমি একটি গ্রামীণ মেলায় গিয়েছিলাম সেখানে গিয়ে এই খাবারের দোকানটি দেখতে পাই।সেখানে শুধু খাগড়াই নয় তার সঙ্গে কিছু জিলেপি এবং আরো একটি নতুন জিনিস দেখতে পেলাম সেটি হল যে গুড়ের তৈরি খই। খই গুলো দেখে আমি অবাক হয়ে গেলাম দোকানদারকে বললাম যে এগুলো কি তিনি বললেন যে এগুলো হল গুড়ের তৈরি খই। আসলে আমি কোনদিন এই গুড়ের তৈরি খই দেখিনি। তিনি আমাকে জানালেন যে গুড়ের তৈরি খই বানানো হয় তবে সেটি আগে থেকেই বানানো হয় আমরাই জানি না সেটা আগের মানুষ ঠিকই জানে এগুলো।



20230402_154348.jpg খাগড়াই দাম৩০০ টাকা কেজি১২স্টিম
20230402_154508.jpg20230402_154418.jpg

খাগড়াই তো আমি অনেক খেয়েছি তবে এই খই তেমন খাওয়া হয়নি।তাই আমি দোকান থেকে কিছু গুড়ের তৈরি খই নিলাম।তিনি একটি প্যাকেটে করে আমাকে দিয়ে দিলেন বাড়িতে এসে অবশ্য খইগুলো খেয়েছিলাম বেশ ভালো লেগেছিল।তবে তিনি আমাকে বললেন যে গরম গরম খেতে নাকি আরো মজা।


গুড়ের তৈরি এসব খাবার গুলো সাধারণত গ্রামীণ মেলা ও বাজারে অনেক বেশি দেখা যায়।বাজারে হোটেলগুলোতে প্রায় দেখা যায় হাটের দিন করে গুড়ের তৈরি এসব খাগড়াই ও আরো অনেক মিষ্টি মন্ডা তৈরি করে থাকে।


20230402_154439.jpg20230402_154406.jpg
20230402_152811.jpg20230402_150919.jpg

গ্রামীণ মেলায় খাগড়াই ও খই



গুড়ের তৈরি খাগড়াই এর চাহিদা আমাদের দেশে ব্যাপক রয়েছে।সাধারণত দেখা যাবে গ্রামাঞ্চলে এইসব খাবার সব থেকে বেশি বিক্রি করা হয়।কারন আমাদের সমাজ হল গ্রামীণ অর্থনৈতিক সমাজ। বাংলাদেশের প্রায় ৮০ শতাংশ মানুষ গ্রামে বসবাস করে আর তাদের খাবার গুলোর ভেতর সবথেকে বেশি মিষ্টি জাতীয় খাবার বেশি দেখা যায়। যার ভেতর অন্যতম হলো এই গুড়ের তৈরি খাগড়াই।


পরিশেষে বলতে চাই খাগড়াই খেতে আমাকেও খুব ভালো লাগে।খাগড়াই আমাদের সবারই একটি প্রিয় ও অনেক জনপ্রিয় একটি খাবার।এই ঐতিহ্যবাহী খাবারটি যুগ যুগ ধরে আমাদের বাঙ্গালীদের কাছে টিকে রয়েছে। খাগড়াই খাওয়া নিয়ে আপনাদের কোন ইতিহাস বা ঘটনা থাকলে অবশ্যই কমেন্টে জানাবেন আশা করি ধন্যবাদ সবাইকে।


ধন্যবাদ আপনাদের সবাইকে পোস্টটি পড়ার জন্য


FB_IMG_1673841505965.jpg
আসসালামু আলাইকুম, আমার নাম মোঃ রাহুল কাজী। আমার স্টিমিট ব্যবহারকারীর নাম @রাহুলকাজী। আমি দিনাজপুর জেলার চিরিবন্দর উপজেলার বাসিন্দা। আমি বর্তমানে দিনাজপুর সরকারি কলেজে অনার্স প্রথম বর্ষে পড়ছি। আমি আমার পরিবার ও সমাজের মানুষকে খুব ভালোবাসি। আমি খেতে এবং আঁকতে ভালোবাসি। আমি সত্যিই steemit কাজ উপভোগ করি।

Black & White Minimalist Business Logo.png


You can also vote for @bangla.witness witnesses

3zpz8WQe4SNGWd7TzozjPgq3rggennavDx3XPY35pEAVnpvDGTmz6yM4BdeUwpQ8vMxtR3sQse9kG46R2Lk4NBaGfzPmL5tiA85DdFd7TDvbMGaNMAY2RBgSWfNp5kM1Qjr3515gWKvjxzADBcu4.png
Vote for @bangla.witness


Sort:  
 last year 

আমাদের এলাকায় গুড়ের তৈরি এই খাবারগুলোকে বলা হয় খুরমা। খুরমা দুই ধরনের হয়। গুড়ের তৈরি খুরমা এবং চিনির তৈরি খুরমা। আমার কাছে গুড়ের তৈরি খুরমা খেতে বেশী ভালো লাগে। আপনার পোস্টটি সুন্দর ভাবে গুছানো। ধন্যবাদ আপনাকে এত সুন্দর একটি পোস্ট আমাদের সাথে শেয়ার করার জন্য।

 last year 

ধন্যবাদ আপনাকে মূল্যবান কমেন্ট করার জন্য।

Thank you, friend!
I'm @steem.history, who is steem witness.
Thank you for witnessvoting for me.
image.png
please click it!
image.png
(Go to https://steemit.com/~witnesses and type fbslo at the bottom of the page)

The weight is reduced because of the lack of Voting Power. If you vote for me as a witness, you can get my little vote.

 last year 

গুরের জিলাপি এবং খই খেতে অসাধারণ সুস্বাদু লাগে। বাজারে গেলে এসব বাসায় কিনে আনি। আপনার ফটোগ্রাফি অনেক সুন্দর হয়েছে। দেখেই লোভনীয় মনে হচ্ছে। আপনি অনেক সুন্দর সাজিয়ে গুছিয়ে উপস্থাপন করছেন ভাই। অসংখ্য ধন্যবাদ আপনাকে জিলাপি ও খাগড়াই নিয়ে এতো সুন্দর পোস্ট আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 last year 

ধন্যবাদ আপনাকে মূল্যবান কমেন্ট করার জন্য।

 last year 

গুড়ের তৈরি খাবার আমাদের শরীরের জন্য অনেক উপকারী। গুড আমাদের শরীরের ইমিউনিটি সিস্টেম কে বাড়িয়ে দেয়। গুড়ের তৈরি খাগড়াই ও জিলাপি আমার অনেক প্রিয় খাবার। আপনি অনেক সুন্দর ছবি তুলেছেন এবং সুন্দরভাবে উপস্থাপন করেছেন আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 last year 

ধন্যবাদ আপনাকে মূল্যবান কমেন্ট করার জন্য।

Loading...
 last year 

ঐতিহ্যবাহী গুড়ের তৈরি খাগড়াই ও খই নিয়ে সুন্দর একটি উপস্থাপনা। ছবিগুলো অসাধারণ হয়েছে। আমাদের গ্রাম অঞ্চলের হাট-বাজারে খাগড়াই সচরাচর পাওয়া যায়। এটি খেতে অনেক সুস্বাদু ও মজাদার।

 last year 

ধন্যবাদ আপনাকে মূল্যবান কমেন্ট করার জন্য।

 last year 

গুড়ের তৈরি খাবার গুলো বেশ চমৎকার লাগে খেতে। ছবিগুলো বেশ চমৎকার তুলেছেন। গুড়ের তৈরি খাগরাই খেতে বেশ মজার হয়। আমি অনেক খেয়েছি এই খাগরাই।গুড়ের তৈরি খই কখনও খাওয়া হয় নি। ধন্যবাদ আপনাকে।

 last year 

ধন্যবাদ আপনাকে মূল্যবান কমেন্ট করার জন্য।

 last year 

জিলাপি এবং খাগড়াই খেতে আমি খুব ভালোবাসি। এক কথায় আমি মিষ্টি জাতীয় জিনিস খুব পছন্দ করি। আমি প্রায় বাজারে গেলে জিলাপি খাই। আপনি জিলাপি নিয়ে খুব সুন্দর একটা পোস্ট আমাদের মাঝে শেয়ার করছেন ভাই। ধন্যবাদ

 last year 

ধন্যবাদ আপনাকে মূল্যবান কমেন্ট করার জন্য।

 last year 

গুড়ের তৈরি খাগড়াই ও খই নিয়ে অনেক সুন্দর একটি পোস্ট করেছেন।গুড়ের তৈরি খাগড়াই ও খই খেতে অনেক ভালো লাগে।ছোট বাচ্চাদের অনেক জনপ্রিয় একটি খাবার। সুন্দর ভাবে সাজিয়ে গুছিয়ে উপস্থাপন করেছেন।ধন্যবাদ ভাই।

 last year 

ধন্যবাদ আপনাকে মূল্যবান কমেন্ট করার জন্য।

 last year 

ঐতিহ্যবাহী বা ঐতিহ্যগত খাবার বলতে আমরা বুঝি, যেসব খাবার প্রজন্ম থেকে শুরু করে প্রজন্মের হাত ধরেই জনপ্রিয়তা অর্জন করে এখনো ঠিকে আছে। তবে একপ্রকারে সবখাবারকে ও বলা যেতে পারে কারন এক এক জায়গার খাবার এক এক রকম বা ঐতিহ্যগত হতে পারে। হাট-বাজারে কিংবা মেলায় এবং কি কোন ধর্মীয় সভায়,এই সব খাগরাইয়ের দোকান বসে। তবে খাগরাই আমার পছন্দের খাবারের মধ্যে একটি। অনেক সুন্দর একটি পোস্ট উপস্থাপন করেছেন ভাই।

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.13
JST 0.030
BTC 64573.45
ETH 3441.06
USDT 1.00
SBD 2.51