নদীতে বাধ দিয়ে মাছ ধরার দৃশ্য ||

in Steem For Traditionlast year

আসসালামু আলাইকুম
আশা করি সকলে ভালো আছেন। আলহামদুলিল্লাহ আমিও অনেক ভালো আছি। আমি আজকে আপনাদের সাথে নদীতে বাধ দিয়ে মাছ ধরার দৃশ্য শেয়ার করব।



আমার বাড়ি ৮ নং হাবড়া ইউনিয়ন। আমার গ্রামের পাশ দিয়েই বয়ে চলেছে একটি ছোট নদী। আর এই নদীর নাম তিলাই নদী। তিলাই নদীতে আশেপাশের প্রায় গ্রাম গুলো মাছ ধরে। দুইদিন আগে আমি নদীর পাড়ে ঘুরতে গিয়েছিলাম আর সেখানে গিয়েই দেখতে পাই নদীতে বাধ দিয়ে মাছ ধরতেছে। এই তিলাই নদীটি দেশীয় মাছের খনি নামেও পচিত। এখানে সকল প্রকার দেশীয় মাছ পাওয়া যায়। নদীর মাঝে মাঝে রয়েছে একটি করে বড় বড় গর্ত আর এই গর্তের পরেই বিভিন্ন রকমের বাধ দিয়েছে এলাকাবাসী। বর্তমানে বোয়াল-মৃগেল মাছের দেখা কম মিলে কিন্তু আমাদের এই নদীতে প্রচুর পরিমানে বোয়াল-মৃগেল রয়েছে। এই দেশীয় প্রজাতির মাছ ধরার জন্য আমাদের গ্রামের জেলে ভাইয়েরা অনেক প্রযুক্তি ব্যবহার করে।



তিলাই নদীতে যে-সব মাছ পাওয়া যায় সেগুলো হলোঃ-শোল,বোয়াল,মৃগেল,টাকি,শিং,মাগুর, কৈ ইত্যাদি। এই মাছ গুলো বর্তমানে সবথেকে ধরা পড়ে বাধ গুলোর মধ্যে। বাধের মধ্যে ফাকা জায়গাতে লাগানো হয় মশারী জাতীয় একধরনের জাল। এই জালের ভিতরে আটকা পড়ে মাছ। নদীতে প্রচুর পরিমানে স্রোত থাকলে এই বাধ গুলো অনেক বেশি ক্ষতিগ্রস্ত হয়ে পড়ে। আমি অনেক খেয়াল করে দেখেছি এই বাধ নির্মাণ করতে অনেক পরিশ্রম এবং অর্থ ব্যয় করতে হয়েছে জেলেদের।


IMG_20230908_152758.jpg

IMG_20230908_152741.jpg

IMG_20230908_152725.jpg

IMG_20230908_152707.jpg


রাতের বেলা অনেকেই এই বাধে বরশিতে করে টাকি মাছ দিয়ে রাখে বোয়ালমাছ ধরার জন্য। সকালে মাছ না ধরে অনেক সময় বিভিন্ন ধরনের পাখি আটকা পড়ে। রাতে আবার অনেকেই বাধে বিভিন্ন রকমের মাছের খাবার প্রয়োগ করে। মাছের খাবার প্রয়োগ করে সেখানে অবস্থান করে। আমি কখনো নিরিবিলি জায়গায় গিয়ে মাছ ধরা দেখিনি। এবার আমার বন্ধুর সাথে গিয়ে দিনের বেলায় এই বাধ দেখেছি। পরে আমি আমার বন্ধুকে জিজ্ঞেস করলাম এই বাধ কারা দিয়েছে। সে আমাকে বলল এটি দিয়েছে রসূলপুর গ্রামের কয়েকজন জেলে। তারা পেশাদার মাছ ধরার কাজ করে।



এই স্থানটি থেকে দিনের বেলা সূর্য ডুবে যাওয়া এবং রাতের বেলায় চাঁদের অপরূপ সৌন্দর্য দেখতে পাওয়া যায়। এর আগে আমি এতো সুন্দর লোকেশন পাইনি। এই স্থানে বসে নদীর কলকল শব্দের সাথে রবীন্দ্র সংগীত এবং মাছ ধরার দৃশ্য দেখতে খুব মন চেয়েছিলো। কিন্তু তারা বেশির ভাগ সময় রাতের বেলায় মাছ ধরে থাকে। @selimreza1. ভাইয়া মনে রাখিয়েন শুধু পার্বাতীপুর আসলে আপনাকে এই জায়গাটি দেখাতে নিয়ে যাবো। আমি জানি মাছ ধরার এই স্থানটি দেখে একটু পরেই তৌফিক ভাই, আসলাম ভাই আসার কথা বলবে। আপনার আসলে আমি এখানে ছবি তুলে দেওয়ার জন্য বাজেট নিবো।




ডিভাইস সংক্রান্ত তথ্যবলিঃ
ডিভাইসরেডমি নোট ১০প্রো
ফটোগ্রাফার@mainuna
লোকেশনHWRC+996 চৌপথী বাজার


Posted using SteemPro Mobile

Sort:  
 last year (edited)

এই রকম বাধ তৈরি করে মাছ ধরার দৃশ্য অনেক দেখেছি। ছোট ছোট নদীর পানি যখন শুকিয়ে যায় অনেকে নদীর জায়গা দখল করে এই রকম বাঁশ দিয়ে বাধ তৈরি করে মাছ শিকার করে থাকে। চিরিরবন্দর উপজেলার গার্মেন্টস নামক মোড় পার হয়ে সামনে গেলে জমি পানি নিরসনের জন্য একটি ছোট নদের মতো করেছে।সেখানে বাধ তৈরি করে বর্ষার সময় মাছ শিকার করে থাকে। সুন্দর একটি পোস্ট আমাদের মাঝে শেয়ার করার জন্য ধন্যবাদ।

 last year 

ধন্যবাদ।

 last year 
DescriptionInformation
plagiarism-free
#steemexclusive
Ai Content - free

We expected you to be friendly and active in the Steem For Tradition Community. We appreciate your effort. Thank you for sharing your beautiful content with us ❤️.

 last year 

চমৎকার একটা পোস্ট আমাদের সাথে শেয়ার করেছেন । তিলাই নদীকে যে দেশি মাছের খনি বলা হয় এটা তো জানতাম না। তবে শুনে বেশ ভালো লাগলো যে তিলাই নদীতে বিভিন্ন ধরনের মাছ পাওয়া যায়। বড় নদীর শাখা নদী গুলোতে এভাবে বাধ দিয়ে বিভিন্ন জালের সাহায্যে মাছ ধরা হয়। আপনার ফটোগ্রাফি গুলো চমৎকার হয়েছে। আপনাদের তিলাই নদীতে বাধ তৈরি করে জাল দিয়ে মাছ ধরার পদ্ধতি নিয়ে অনেক সুন্দর একটি আলোচনা আপনি আমাদের সাথে শেয়ার করেছেন। এত সুন্দর একটা পোস্ট আমাদের সাথে শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 last year 

আপনাকেও ধন্যবাদ দিলাম।

 last year 

আপনার এলাকার তিলাই নদী আমি অবশ্য কখনো দেখিনি। তবে ছোট নদী হিসেবে বেশ ভালোই মনে হচ্ছে। এরকম ছোট নদীতে বাধ দিয়ে মাছ ধরার দৃশ্য অনেক জায়গায় দেখা যায়।আমাদের এলাকাতেও এরকম কয়েকটি খাল রয়েছে যেখানে বেড়িবাদ দিয়ে মাছ ধরা হয়। পেশাদার যারা মাছ ধরেন তারা এগুলো দিয়ে থাকেন। যাইহোক খুব সুন্দর কিছু ফটোগ্রাফি করেছেন আসলেই খুব সুন্দর হয়েছে ভাই। দারুন একটি পোস্ট উপস্থাপন করেছেন শুভকামনা রইল আপনার জন্য।

 last year 

ধন্যবাদ।

 last year 

নদীতে মাছ ধরার দৃশ্য দেখে মুগ্ধ হয়ে গেলাম। বরাবরই আপনি দারুন ফটোগ্রাফি করেন ভাই, আজকে প্রাকৃতিক ফটোগ্রাফি খুবই সুন্দর ভাবে ফুটিয়ে তুলেছেন। মাছ ধরা একটা নেশা, সেটা অনেক ভাবেই ধরা যায়। আমারও মাছ ধরার নেশা রয়েছে। গ্রামের বাড়িতে আমার বাড়ির পাশ দিয়েই বয়ে চলেছে নদী। সেই নদীতে আমি মাছ ধরতাম। কখনো জাল দিয়ে কখনো বা বাধ দিয়ে। অনেক মাছ পাওয়া যেতো আমাদের নদীতে। ছোট-বড় অসংখ্য মাছে ভরপুর আমাদের নদী। আপনার ফটোগ্রাফি দেখে সেই দৃশ্য মনে পড়ে গেলো। বাঁশের তৈরি বেতি এবং বাঁশ মিশ্রিত করে বাধ দেওয়া হয়। আপনাদের হাবড়া ইউনিয়ন আমিও গিয়েছিলাম, তিলাই নদী দেখে আরছি। অসম্ভব সুন্দর প্রাকৃতিক পরিবেশ দেখে মুগ্ধ হওয়ার মতোই। আপনি অনেক সুন্দর সাজিয়ে গুছিয়ে উপস্থাপন করেছেন ভাই। আপনাদের এই নদীতে কখন বেশি মাছ পাওয়া যায় জানাবেন ভাই, আমি আর তৌফিক ভাই যাবো মাছ ধরতে। অসংখ্য ধন্যবাদ ভাই সুন্দর পোস্ট আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 last year 

ধন্যবাদ ভাই।

 last year 

তিলাই নদীতে প্রচুর পরিমাণে মাছ পাওয়া যায় এটি সত্য কথা। তবে নদী খনন করার পর থেকে নদীতে মাছ ধরা খুবই কষ্টকর হয়ে গিয়েছে। এখন জাল দিয়ে মাছ তো ধরাই যায় না। যেমন আগে বাধ ছিল এখনো তেমন আর বাধ দেখা যায় না। কারণ নদীর গভীরতা অনেক বেড়ে গিয়েছে এখানে বাধ দেওয়া খুবই মুশকিল ব্যাপার। আমার বাড়ির পাশে দিয়ে এই নদী বয়ে গেছে আমি প্রতিদিন বিকেল বেলা নদীর পাহাড়ে গিয়ে বসে সময় কাটাই। কেননা নদীর পাহাড়ের পাশে আমার ধানের জমি রয়েছে। আমি ধানের জমি দেখতে গেলে এই নদীর পাহাড়ে গিয়ে বসে সময় কাটাই এবং এই নদীর পাহাড়ে বসে থাকতে বেশ মজা লাগে। এখন শরৎকাল শরৎ কালে নদীর পারে অনেক কাশফুল ফুটেছে যা দেখতে বেশ চমৎকার লাগে। আমি খুব শীঘ্রই নদীর কাশফুল নিয়ে একটি পোস্ট আপনাদের সাথে শেয়ার করব। তিলাই নদীর গভীরতা আগে খুবই কম ছিল কয়েক বছর আগে। নদী খনন করে যাওয়ার পর থেকে এই নদীর গভীরতা অনেক বেড়ে গিয়েছে। যার ফলে এখানে মাছ ধরা খুবই জটিল ব্যাপার হয়ে গিয়েছে। তারপরও অনেকেই ফাস জাল এবং ঝাকি জাল দিয়েও মাছ ধরার চেষ্টা করে। প্রতিবছর উপজেলা পর্যায় থেকে উপজেলা প্রশাসক নদীতে মাছ ছেড়ে দেন এবং নদীতে কারেন্ট জাল এবং বাধ দিয়ে মাছ ধরা নিষিদ্ধ করে দেন। তবুও আপনার ছবিতে দেখতে পারলাম যে একটি বাধ নদীতে দেওয়া রয়েছে। আমাদের এখানে নিষিদ্ধ করে দেওয়া হয়েছে। আগে আমাদের এখানেও বাধ ছিল এই বাধে প্রচুর পরিমাণে মাছ ধরা পড়তো এবং আমরা সেখান থেকে মাছ কিনে নিয়ে আসতাম এবং আগে যখন প্রচুর বন্যা হতো প্রচুর পরিমানে মাছ এখানে ধরা পড়তো তখন অল্প দামে মাছ এখানে কিনতে পাওয়া যেত। ধন্যবাদ আপনাকে এত চমৎকার একটি পোস্ট আমাদের সাথে শেয়ার করার জন্য আপনি ছবিগুলো বেশ চমৎকার তুলেছেন। আশা করি আমি আপনার এই বাঁধে কোন একদিন ঘুরতে যাব।

 last year 

আসিয়েন ভাই।

@tipu curate

;) Holisss...

--
This is a manual curation from the @tipU Curation Project.

 last year 

Thanks

 last year 

ওয়াও অসাধারণ প্রত্যেকটি ফটোই আপনি অনেক সুন্দর ভাবে উপস্থাপন করেছেন। আসলে আপনি অনেক সুন্দর একটি বিষয় আমাদের মাঝে উপস্থাপন করেছেন। আপনি ঠিক বলেছেন এখন প্রায় নদীতে এরকম বাদ দিয়ে মাছ ধরা হয়ে থাকে আমাদের এলাকায় ও একটা এরকম বাদ রয়েছে। বন্যার সময় আমরা দেখি ওই বাঁধ থেকে অনেক ধরনের মাছ ধরে থাকে এবং বড় বড় মাছও পেয়ে থাকে। আসলে নদীর মাছগুলো খেতে অনেক বেশি মিষ্টি হয় এর জন্য এই মাছের চাহিদা অনেক বেশি। এবং এই নদীর মাছ আমার আব্বু অনেক বেশি পছন্দ করে তাই বাজারের মধ্যে ছোট মাছ দেখতে পেলেই সব সময় নিয়ে আসে। এবং এই ছোট মাছের মধ্যে সবচেয়ে বেশি ভিটামিন পাওয়া যায়। ধন্যবাদ আপনাকে এরকম সুন্দর একটি মুহূর্ত আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 last year 

ধন্যবাদ ভাই।

 last year 

আমাদের এলাকায় এটিকে বান বলে থাকে। যখন নদীতে পশুর পানি আসে তখন গ্রামের লোকেরা বাঁশ দিয়ে এ ধরনের বান তৈরি করে থাকে। যার কারণে ছোট বড় সব মাছ এইবারে আটকায়। আর এই পান থাকার কারণে মাঝে মাঝে ফসলের জমিতে পানি ডুবে যেত। তখন ফসলের জমির মালিক আর বানের মালিক ঝগড়া লেগে যেত। সামনে বছর এই বান দেওয়ার কারণে অনেক বড় একটা ঝগড়া লেগে গিয়েছিল অবশেষে সেই বানটি সবাই মিলে ভেঙ্গে দিয়েছিল যাতে করে পানি না আটকায় আর ফসলের জমিনে ডুবে। তবে তৌফিক ভাই আর আসলাম ভাইকে নিয়ে গেলে তাদের কাছ থেকে বাজেট নিয়ে কিন্তু নিয়ে নেবেন। ধন্যবাদ আপনাকে ভাই

 last year 

হ্যাঁ ভাই।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.15
JST 0.029
BTC 61039.43
ETH 2460.28
USDT 1.00
SBD 2.66