ঐতিহ্যবাহী খাবার কাচ্চিবিরিয়ানি || ০২ আগষ্ট ২০২৩

in Steem For Traditionlast year

আসসালামু আলাইকুম

আশা করি সকলে ভালো আছেন। আলহামদুলিল্লাহ আমিও অনেক ভালো আছি। আমি আজকে ঐতিহ্যবাহী খাবার কাচ্চিবিরিয়ানি নিয়ে আলোচনা করব। আশা করি আপনাদের অনেক ভালো লাগবে।


কভার ফটো



made by canva


কাচ্চি বা বিরিয়ানি পছন্দ করেনা এমন মানুষ খুব কম পাওয়া যাবে। প্রাচীনকাল থেকে এই খাবারটির প্রচলন হয়ে আসছে। আমি গতকালকে আমার গ্রামের এক চাচাতো ভাইকে অনার্স প্রথম বর্ষে ভর্তি করানোর জন্য ফুলবাড়িতে যাই। কলেজে ভর্তি করার পরে আমার হাতে অনেক সময় ছিলো তাই আমরা চিন্তা করি বাজার থেকে কিছু খেয়ে আসি। বাজারে গিয়ে প্রথমেই ফুলবাড়ি ঢাকা বিরিয়ানি হাউজে গেলাম কিন্তু সেখানো কোনো প্রকার গাড়ি রাখার যায়গা না পাওয়ায় আরেকটু সামনে চলে যাই আর সেখানে গিয়ে গিয়ে দেখি একটি নতুন বিরিয়ানির দোকান দিয়েছে। এই দোকানের বাহিরের দিক থেকে অনেক সুন্দর ছিলো তাই গাড়ি রেখে ঢুকে পড়ি। ঢুকার পরেই বিরিয়ানির ঘ্রান নাকের মধ্যে আসে। সবকিছু দেখার পরে সিন্ধান্ত নেই আজকে খাসির কাচ্চিবিরিয়ানি খাবো আর তাই অর্ডার করি।



এখানে প্রতি অর্ধেক প্লেটের দাম ছিলো ১৬০ টাকা। কাচ্চির মধ্যে তারা দিয়েছিলো একপিস খাসির মাংস, একপিস আলু এবং একটি ডিম। সালাতে ব্যবস্তা অবশ্য অনেক ভালো ছিলো। কয়েক প্রকার সালাত তারা দিয়েছিলো তার মধ্যে ছিলো শসার সালাত গাজড়ের সালাত এবং একপিস লেবু। তাদের এই খাবারে একটা বিষয় আমি বুজলাম তা হলো তাদের খাসির মাংস গুলো হয়ত প্রেসার কুকারে নরম করে ভিতরে মসলা ঢুকানো হয় আর তাই এতো মজা লাগে। নতুন দোকান হলেও তাদের খাবারের কোয়ালিটি ছিলো অনেক ভালো মানের।



খাবার দেওয়ার পরেই তারা ফিল্টার থেকে হালকা ঠান্ডা পানি আমাদের দিয়ে দেয়। পানি অনেক বেশি ফ্রেশ ছিলো। আপনাদের একটা কথা বলা হয়নি তা হলো সেখানে যদি আপনি তেলের খাবার খেতে না চান তাহলে ঘি দিয়ে বানানো বা অলিভ ওয়েল দিয়ে বানানো খাবার খেতে পারেন। তাদের এই বিষয়টি আমার সবথেকে ভালো লেগেছে। দোকান অনেক ছোট হলেও তাদেত আইটেম ছিলো অনেক বেশি। দাম অনুযায়ী খাবারের মান অনেক বেশি ভালো ছিলো। তারা অবশ্য রান্না করার জন্য কাটারি চাল ব্যবহার করেছে যার কারনে দেখতেও অনেক ভালো লাগে।



আমাকে যদি এই বিরিয়ানি হাউজের রিভিউ দিতে বলা হয় তাহলে আমি ১০ এর মধ্যে ৮ দিয়ে দিবো। কারন কিছু ঘার্তি তাদের রয়েছে। নতুন হিসাবে তারপরেও অনেক ভালো ছিলো ।গাড়ি রাখার যায়গাটা তাদের অনেক ছোট। সবকিছু মিলে আমার নতুন একটি দোকানে বিরিয়ানি খাওয়ার অনুভূতি অনেক ভালো ছিলো। আশা করি আপনারা যারা বিরিয়ানি প্রেমিক আছেন তারা অবশ্য সেখানে গিয়ে ঘি দিয়ে বানানো বিরিয়ানি ট্রাই করতে পারেন। অবশ্য আপনাদের অনেক ভালো লাগবে। আর কেউ যদি খুজে না পান সেই দোকান তাহলে আমাকে সাথে নিয়ে যেতে পারেন🙃। বিলটা শুধু আপনারা দিলেই হবে।



ডিভাইস সংক্রান্ত তথ্যবলিঃ
ডিভাইসরেডমি নোট ১০প্রো
ফটোগ্রাফার@mainuna
লোকেশনFXX3+PPM Phulbari


Sort:  
 last year 

আপনি একাই খান ভাই আমাদের তো কোনদিন বলবেন না খাওয়ার জন্য। কাচ্চি বিরিয়ানির নিয়ে খুব সুন্দর লিখেছেন আপনি।এটি একটি আমাদের দেশের ঐতিহ্যবাহী খাবার ।বিশেষ করে ঢাকা শহরে এই কাচ্চি বিরিয়ানির কদর অনেক বেশি দারুন একটি পোস্ট উপস্থাপন করেছেন আপনি ধন্যবাদ আপনাকে।

 last year 

ধন্যবাদ কাজি।

Thank you, friend!
I'm @steem.history, who is steem witness.
Thank you for witnessvoting for me.
image.png
please click it!
image.png
(Go to https://steemit.com/~witnesses and type fbslo at the bottom of the page)

The weight is reduced because of the lack of Voting Power. If you vote for me as a witness, you can get my little vote.

@tipu curate

;) Holisss...

--
This is a manual curation from the @tipU Curation Project.

 last year 

Thanks

 last year 

বিরিয়ানি দেখেই জ্বিবে জল চলে আসলো ভাইয়া, কয়েকদিন যাবত কাচ্চি খাওয়া হচ্ছে না, কাচ্চিবিরিয়ানি সম্পর্কে অনেক সুন্দর আলোচনা করেছেন, আর নতুন দোকান হিসাবে একটু তো ঘারতি থাকবেই, ফটোগ্রাফি অনেক সুন্দর ছিলো, শুভকামনা রইলো ভাইয়া।

 last year 

ধন্যবাদ ভাই।

 last year 

কাচ্চিবিরিয়ানি কার না পছন্দের, অনেকরেই পছন্দের খাবার এটি। আর আপনি কাচ্চিবিরিয়ানি সম্পর্কে অনেক সুন্দর একটি বর্ণনা দিয়েছেন। এবং ফটোগুলো দেখতে অসাধারণ অপূর্ব সুন্দর লাগতাছে। আপনার জন্য অনেক অনেক শুভেচ্ছা রইল,,,

 last year 

ধন্যবাদ ভাই।

 last year 

কাচ্চি বিরিয়ানি আমার খুব পছন্দের খাবার। মাঝেমধ্যে কাচ্চি বিরিয়ানি খাওয়া হয় খাওয়া হয়, সৈয়দপুরে তাজির হোটেলের কাচ্চি বিরিয়ানি খুবই সুস্বাদু। ছোট ভাইকে ভর্তি করানোর জন্য গিয়ে কাচ্চি খেয়ে ফেলেছেন এটা তো বিশাল ব্যাপার। সুন্দর সময় পার করেছেন শুভকামনা রইল ভাই।

 last year 

আপনি আসলে আরেকবার হবে ভাই।😊

 last year 

ভাই একা একা লোভনীয় খাবার গুলো দেখানো উচিত নয়। তবে দেখে অনেক লোভ লেগে গেলো। অবশ্য আমার ও কাচ্চি বিরিয়ানি অনেক পছন্দের খাবার। সুন্দর লিখেছেন আপনি। ধন্যবাদ

 last year 

শুক্রবারে আসেন বাজেট থাকলো।

 last year 

কাচ্চি বিরিয়ানি আমার অনেক পছন্দের একটা খাবার। রংপুরে যখন ছিলাম তখন রংপুর শহরের ভিতরে থাকা সব বিরিয়ানি হাউজ ও রেস্টুরেন্টের কাচ্চি ট্রাই করে দেখেছি। কাচভি পছন্দ করে না এমন মানুষ খুব কমই পাওয়া যাবে। ভাই আমি যাবো সেই দোকানে বিলটাও আমি দিবো আগে আমাকে বিকাশে ৫০০ টাকা দেন🐸

 last year 

😄😄😄 দোকান চিনাই দিতে হবে না আমাক।

 last year 

কাচ্চি বিরিয়ানি সবারই পছন্দের খাবারের তালিকায় বিদ্যমান। কাচ্চি বিরিয়ানি নিয়ে অনেক সুন্দর একটি প্রশ্ন আমাদের সাথে শেয়ার করেছেন ভাইয়া। ফটোগ্রাফিগুলো বেশ লোভনীয়ভাবে করেছেন। ধন্যবাদ আপনাকে।

 last year 

আপনাকেও ধন্যবাদ আপু।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.14
JST 0.028
BTC 58603.60
ETH 2628.30
USDT 1.00
SBD 2.45