ঈদের দিনে আনন্দ ময় কিছু মুহূর্ত যা কখনো ভোলার নয়।।

in Steem For Tradition11 months ago (edited)

হ্যালো বন্ধুরা,
আসসালামু আলাইকুম। কি অবস্থা সবার? আশা করি আপনারা সবাই অনেক ভাল আছেন। আমিও মহান সৃষ্টিকর রহমতে বেশ ভালো আছি। আজ আমি আবারো উপস্থিত হয়েছি আপনাদের সাথে নতুন একটি পোস্ট নিয়ে। আজ আমি আমাদের কমিউনিটি কর্তৃক আয়োজিত প্রতিযোগিতায় আমার ঈদের দিনের বিশেষ মুহূর্তগুলো আপনাদের সাথে শেয়ার করব। আশা করি আপনাদের ভালো লাগবে।

ঈদের দিনে কাটানো কিছু সুন্দর মুহূর্ত

IMG_20230701_194725.jpg

ঈদ মানে আনন্দ। আর এই ঈদকে ঘিরে প্রত্যেকটা মানুষের কিছু না কিছু আনন্দময় মুহূর্ত থাকে যেগুলো সারা জীবন স্মৃতি হয়ে থাকে। তেমনি মানুষ হিসেবে আমার কিছু স্মৃতি রয়েছে যেগুলো সারা জীবন বয়ে বেড়াবো। স্মৃতি হয়ে থাকবে মনের অন্তরালে।

ঈদের দিনে অনেক প্রত্যাশা নিয়ে খুব সকালবেলা ঘুম থেকে উঠি আমি। উঠে দেখি প্রত্যেক ঈদের মতো মা এবারও রান্নাবান্নার জন্য প্রস্তুতি নিতেছে। তাই আমি মাকে রান্নাবান্নার কাজে সাহায্য করতে শুরু করি।কারণ আমার কোনো বড় বোন নাই। তাছাড়া মাকে সাহায্য করতে আমার অনেক ভালো লাগে। প্রত্যেক ঈদে আমি মাকে এভাবেই সাহায্য করি। কারণ অনেক রান্না করতে হয় তাই মায়ের উপর একটু বেশি চাপ পড়ে। তাই প্রত্যেক ঈদে আমি মাকে সাহায্য করি।

তারপর ঘড়ি দেখে ঠিক সময়ে গোসল সেরে নতুন পাঞ্জাবি পড়ে নেই নামাজে যাওয়ার জন্য। আমিও আমার চাচাতো ভাই দুইজন মিলে গল্প করতে করতে নামাজের জন্য বের হয়। রাস্তায় আরো দুই একজন বড় ভাইয়ের সাথে দেখা হয় সবাই মিলে ঈদগাহ মাঠে যাই নামাজ পড়ার জন্য। আসলে ঈদগা মাঠে নামাজ পড়ার আনন্দ যে কতটুকু তা বলে বোঝাতে পারবো না।

IMG20220503094831.jpg

IMG20220503085711.jpg

ঈদগাহ মাঠে গিয়ে দেখি প্রায় অনেক মানুষ চলে এসেছে। বসে কিছুক্ষণ থাকার পর নামাজ শুরু হয়। নামাজ পড়ার পর সবাই একটু কোলাকুলি করে নেই। সবার মাঝে ভালোবাসার আদান প্রদান করে নেই। এসব করে অনেকটা ভালো লাগে তারপর গল্প করতে করতে বাসায় চলে আসি।

বাসায় চলে আসার পর শুরু হয় কুরবানীর পশু জবাই। মুসলমান ধর্মালম্বীদের জন্য কুরবানী করা অনেক সওয়াবের একটা কাজ। সেখানে একদিনের কসাই হয়ে মাংস কাটাকাটি করে বাসায় নিয়ে আসে।

আর এই কুরবানীর ঈদের বিশেষ একটা আনন্দের মুহূর্ত হলো আত্মীয়দের বাড়িতে মাংস বিতরণ। যাদের বাড়িতে কখনো ই যাওয়া হয় না এই মাংস বিতরণের উছিলায় তাদের সাথে দেখা হয় ,কথাবার্তা হয়।

IMG_20230701_151955.jpg

IMG20230629163105.jpg

IMG_20230701_210021.jpg

আমি আর আমার ছোট মামাতো ভাই মাংস নিয়ে সোজা বোনের বাড়ির উদ্দেশ্যে চলে যাই। সেখানে গিয়ে প্রচুর খাওয়া দাওয়া করি। আসলে ঈদে খাওয়া দাওয়ার উপর কোন বিধি নিষেধ নেই। কিন্তু আসার সময় একটা বিপদ বাধলো বৃষ্টি। সেখানে অনেকটা সময় ধরে বৃষ্টি হলো। তার মাঝে আমিও মামাতো ভাই ও তাদের বাড়ির সবাই মিলে ঘরে বসে অনেক মজা করি।

অনেক গল্প করি অনেক মজা করি । বৃষ্টির পর দেখি একটা ফুল মাটিতে পড়ে গেছে। সেটিকে তুলে নিয়ে অনেকগুলো ফটোগ্রাফি করি বিভিন্ন স্টাইলে। তারপর মোটরসাইকেল নিয়ে বাড়ির উদ্দেশ্যে রওনা দেই। কিন্তু মাঝখানে বিপদ বাদে ক্যানেলে প্রচুর ভিড়। তারপর অন্য একটি রাস্তা দিয়ে বাড়িতে চলে আসি।


IMG_20230701_155052.jpg


বাড়িতে আসার পর শুরু হয় বন্ধুদের ফোন। আসলে ঈদের দিনে বন্ধু বান্ধবের সাথে একাকী আনন্দ করার মজাই আলাদা। তাই আমিও আড্ডা দেওয়ার জন্য তাদের কাছে চলে যাই। তাদের সাথে যোগ হওয়ার পর বাইক নিয়ে শুরু হয় আমাদের ঘোরাঘুরি। ঈদ আসবে আর বাইক নিয়ে ঘুরবো না তা কখনোই হতে পারে না। অনেক জোরে বাইক চালিয়ে অনেক দূর ঘুরে আসার পর একটা জায়গায় কিছুক্ষণ বসি।

IMG_20230701_210623.jpg

IMG_20230701_185153.jpg

IMG_20230701_210652.jpg

তারপর কেউ টাইগার , স্প্রিট, জুস বসে খাই একটি ছোট পুলের উপর। আরো অনেক মজা করে বাড়িতে চলে আসি।বাড়িতে চলে আসার পর আবার বড় ভাই ফোন দেয় তার কাছে যাওয়ার জন্য। সেখানে গিয়ে দেখি তারা সবাই গিটার নিয়ে গান করছে আর আর মজা করছে।সেখানে একটা আপুকে আমার সেই লেগেছে।ওদের সাথে এতো মজা করেছি যে তা বলার বাইরে।

বাড়িতে আসার পর দেখি আমার ছোট বোন ও আশপাশে একটা ছোট বাচ্চা মিলে আতশবাজি পোড়াচ্ছে। আমিও তাদের সাথে যুক্ত হয়ে যাই বাজি পড়াতে।কারণ আতজ বাজি পোড়াতে দেখতে আমার অনেক ভালো লাগে।

ছোটদের বাজি পোড়ানোর দৃশ্য


ছোটবেলায় এই আতশবাজি নিয়ে অনেক মজার স্মৃতি জড়িয়ে ছিল। আমি কখনোই একাই এই আতশবাজিতে আগুন দিতে পারতাম না। আমার ভয় হতো আর একবার তো হাতের মাঝেই বাজি কেটে গেছিল। ওদের সাথে মজা করছি আর আমার শৈশবের কথা ভাবছি। কতইনা ভালো ছিল সেই দিনগুলো। ওদের সাথে কাটানো মুহূর্তটা আমার ঈদের দিনের একটা সেরা মুহূর্ত ছিল।

ধন্যবাদ সবাইকে। এত সময় আমার সাথে থাকার জন্য। আবার দেখা হবে নতুন কোন পোস্ট নিয়ে ততক্ষণ পর্যন্ত সবাই সুস্থ ও সুন্দর থাকুন এই কামনাই করি। শুভকামনা রইল আপনাদের প্রতি।

Sort:  
 11 months ago 

ঈদ মোবারক, ঈদ মোসলমানদের জন্য বিশেষ দিন। আপনি অনেক আনন্দঘন মহুর্ত পার করছেন দেখে বেশ ভালো লাগলো। অসংখ্য ধন্যবাদ ভাই ঈদের আনন্দ আমাদের সাথে শেয়ার করার জন্য।

 11 months ago 

ধন্যবাদ

 11 months ago 

ঈদের দিন আপনার বেশ ভালোই কেটেছে ভাই।আমিও ছোট বেলায় অনেক আতশবাজি ফুটিয়ে। ধন্যবাদ ভাই সুন্দর একটি পোস্ট আমাদের মাঝে উপস্থাপন করার জন্য। আপনার জন্য শুভকামনা রইলো।

 11 months ago 

ধন্যবাদ

 11 months ago 

ঈদ মানেই আনন্দ গুলোকে সকলে মধ্যে ভাগাভাগি করে নেওয়া। ঈদে কোরবানি দেওয়ার মাধ্যমে আমরা আমাদের অহংকার গুলোকে কোরবানি দিয়ে দেই। এমজ আতসবাজি আমার কখনো করা হয় নাই তবে বাসার পাশের ছোট ছেলেগুলো এমন আতজবাজি করে থাকে। আশা করি দিনটি অনেক সুন্দর উপভোগ করেছেন।

 11 months ago 

ধন্যবাদ

 11 months ago 

ঈদের দিন অনেক আনন্দের সাথে পার করেছেন। মোটরসাইকেল চালানোর মজাই আলাদা। তবে সাবধানে চালাবেন। স্পিড, টাইগার এগুলো খাওয়া তেমন ভালো না। আপনাকে ঈদের শুভেচ্ছা জানাচ্ছি।

 11 months ago 

ধন্যবাদ

 11 months ago 

ধন্যবাদ ঈদুল আজহা নিয়ে সুন্দর একটি পোস্ট শেয়ার করার জন্য। ঈদের দিনটি আপনার অনেক সুন্দর কেটেছে শত ব্যস্ততার মধ্য দিয়ে ও। ফটোগ্রাফি গুলো অসাধারণ হয়েছে।

 11 months ago 

ধন্যবাদ আপনাকে ভাই।

 11 months ago 

ঈদের দিন আপনার বোনের বাড়িতে বেশ ভালো সময় কাটিয়েছেন আপনি। আপনার ফটোগ্রাফি গুলো খুব সুন্দর হয়েছে ভাই ঈদ মানে আনন্দ ঈদ মানে উৎসব। ধন্যবাদ আপনাকে এত সুন্দর একটি পোস্ট উপস্থাপন করার জন্য।

 11 months ago 

ধন্যবাদ

 11 months ago 

আশা করছি আপনার ঈদের দিনটি অনেক আনন্দে কাটিয়েছেন।ঈদ মানেই খুশি আর এই খুশির জোয়ারে চারিদিক ভেসে যায়।প্রতিযোগীতার জন্য শুভকামনা জানাচ্ছি।ধন্যবাদ।

 11 months ago 

ধন্যবাদ আপনাকে ও

Loading...

Coin Marketplace

STEEM 0.27
TRX 0.11
JST 0.030
BTC 71030.89
ETH 3824.06
USDT 1.00
SBD 3.52