গ্রাম বাংলার ঐতিহ্যবাহী "ঝাকি জাল"

in Steem For Tradition2 years ago

আসসালামু আলাইকুম,প্রিয় স্টিম ফর ট্রাডিশন কমিউনিটির ব্লগারবৃন্দরা সকলে কেমন আছেন? আশা করি আল্লাহ তায়ালার অশেষ কৃপায় আপনারা সকলে ভালোই আছেন। আমিও আল্লাহর রহমতে ভালো আছি।

IMG_20230316_171532.jpg

আমি কালকে আমার বাবার সাথে আমার বড় আপুর বাসায় যায়, আর আমার বড় আপুর বাসা হলো আমবাড়ি বাজার,তো আমি আর আমার বাবা দুইজনে আসতেছি,তখন আমার বাবা একটা দোকানে দেখতে পাইলো শুধু ঝাকি জাল। আমাদের বাসায় কিন্তু ঝাকি জাল নাই,একটা ঝাকি জাল ছিল কিন্তু সেই ঝাকি জাল টা ছিরে গেছে, তো আমার বাবা সেই দোকানে গেলো এবং ঝাকি জালের দামাদামি করলো।এবং আমরা ২৫০০ টাকা দিয়ে একটা ঝাকি জাল নিলাম।

IMG_20230316_171544_1.jpg

প্রাচীনকাল থেকে আজ পর্যন্ত আমাদের মাঝে রয়েছে এই ঝাকি জাল।ঝাকি জাল দিয়ে মাছ ধরতে খুব ভালো লাগে,তবে ঝাকি জাল এখন খুব কম দেখা যায়,ঝাকি জাল খুব বেশি ব্যবহার হয় বর্ষা কালে।কারন বর্ষা কালে পানি দিয়ে সব জায়গা ডুবে যায়,এতে বাহিরাগত মাছ চারদিকে ছুটাছুটি করে,আর ঐ সময়ে মাছ ধরতে খুব ভালো লাগে,আমাদের গ্রামে যখন বর্ষা কালে পানি দিয়ে জমি গুলো সব ডুবে যায়,তখন।আমাদের গ্রামের মানুষ ঝাকি জাল দিয়ে মাছ ধরে।

IMG_20230316_115858_1.jpg

এখন ঝাকি জালের মধ্যে আরো অনেক ধরনের জাল রয়েছে।ঝাকি জালটি হলো,জালের উপরে সরু করে এবং সেখানে রসি দিয়ে বাধা থাকে এবং নিচের অংশটি বড় করে থাকে যাতে করে চারদিকে ছুটে পরে এবং জালের নিচে ছোট ছোট লোহার অংশ থাকে কারন এই ঐতিহ্যবাহী ঝাকি জালটি যেন তারারতারি পুকুরে ডুবে যায়।আর উপরের সরু অংশটি যেখানে রসি বাধা ছিল ঐ রসিটি হাতে বাধা থাকে, যাতে করে রসি দিয়ে টেনে টেনে ঝাকি জালটি আনতে পারে।

IMG_20230316_115936.jpg

জালের মধ্যে আবার আরো অনেক ধরনের জাল আছে,আমরা ঝাকি জাল দিয়ে বড় বড় মাছ ধরতে পারি।যেমন রুইমাছ,কাতল মাছ,পুটি,হাঙ্গরি,বোয়াল,শোল মাছ ইত্যাদি। আমাদের যাদের পুকুর আছে তারাই ভালো ভাবে যানে,আমাদের বাসায় যখন কোর মেহমান আসে তখন সর্বপ্রথম আমরা ঝাকি জাল নিয়ে পুকুরে মাছ ধরি।

IMG_20230316_171521.jpg

ঝাকি জাল বেশি বর্ষা কালে ব্যবহার করা হয়। ঝাকি জাল দিয়ে মাছ ধরে।বর্ষা কালে পানির কারনে জমি ডুবে যায়। তখন পুকুরের মাছ পুকুর থেকে বেরিয়ে যায়। তখন এই ঝাকি জাল দিয়ে মাছ ধরে। ঝাকি জাল দিয়ে জেলেরা মাছ ধরে থাকে। জেলেরা সব সময় ঝাকি জাল ব্যবহার করে থাকে।জেলেরা ঝাকি জাল দিয়ে মাছ ধরে তারা তাদের জীবন যাপন করে।।ঝাকি জাল শুধু জেলেরা না ছোট বাচ্চারাও ব্যবহার করে থাকে। ছোট বাচ্চারাও বর্ষা কালে ঝাকি জাল ব্যবহার করে মাছ ধরে থাকে। জেলেদের দেখে বাচ্চারা তাদের মতো করে মাছ ধরে থাকে। এখন আধুনিকতার ছোঁয়া পেয়ে ঝাকি জাল এর ব্যবহার কমে গেছে। তবে বর্ষা কালে জেলেরা এই ঝাকি জাল এর ব্যবহার করে থাকে।এখন মার্কেটে তেমন ঝাকি জাল দেখা যায় না। মাঝে মাঝে পাওয়া যায়। তবে শুধু যারা ঝাকি জাল তৈরি করে তাদের অর্ডার দিয়ে বানাতে হয়।

IMG_20230316_171532.jpg

ঝাকি জাল শুধু বর্ষা কালে না বাসায় অতিথি আসলে পুকুরের মাছ তোলার জন্য ঝাকি জাল ব্যবহার করা হয়। শুধু জেলেরা না বাসার পুরুষ মানুষ ও ঝাকি জাল দিয়ে মাছ ধরে থাকে। তবে অনেকেই জেলেদের দিয়ে পুকুরের মাছ ধরে থাকে। তবে বর্ষা কালে একে অপরের দেখে ঝাকি জাল দিয়ে মাছ ধরে থাকে। তখন ছোট বড় সবাই মিলে মাছ ধরে থাকে।আজকে এই আমার এই ছিল ঝাকি জাল নিয়ে কিছু আলোচনা, সবাইকে অসংখ্য অসংখ্য ধন্যবাদ।




সবাইকে অসংখ্য অসংখ্য ধন্যবাদ

Sort:  
 2 years ago 

জাকি জাল দিয়ে তারাতাড়ি মাছ ধরা যায়। এই রকম ঝাকি জালে অনেক থেকে মাছ ধরে আসতেছে জেলেরা। আমি ঝাকি জাল দিয়ে মাঝে মাঝে পুকুরে মাছ ধরী। খুব তারাতাড়ি মাছ ধরা যায়। ঝাকি জাল হচ্ছে গ্রাম বাংলার ঐতিহ্য। আপনি খুব সুন্দর একটা পোস্ট শেয়ার করছেন আমাদের মাঝে আপু। ধন্যবাদ

 2 years ago 

ঝাঁকি জাল মানেই গ্রামের ঐতিহ্য। ঝাঁকি জাল দিয়ে অনেক মাছ ধরা যায়। আমি এই ঝাঁকি জাল ফেলতে পারি, গ্রামের বাড়িতে গেলে আমি এই ঝাঁকি জাল দিয়ে মাছ ধরতে চলে যাই নদীতে আমাদের ঝাঁকি জাল আছে, আমি মাছ ধরতে ভীষণ পছন্দ করি, নদীতে এই জাল দিয়ে মাছ ধরা যায়। একটা মজার ঘটনা আছে একদিন রাতে আমরা বন্ধুরা মিলে আড্ডা দিচ্ছিলাম, দেখি জোছনা রাত, এক বন্ধু বললো চলে ঝাঁকি জাল নিয়ে নদীতে মাছ ধরি, যেই বলা সেই কাজ, এক বন্ধু জাল নিয়ে আসলো ৪ জন মিলে নেমে পড়লাম মাছ ধরতে, একজন লাইট ধরতে হয়, একজন জাল ফেলায়, আর একজন মাছ ধরে পাত্রে। অসাধারণ অভিজ্ঞতা হয়েছিল সেদিন। শামুক এ পা কেটে গিয়েছিল আমার, সেই কথা মনে পরে গেলো আপনার পোস্ট পড়ে, অসাধারণ উপস্থাপন করছেন আপনি। অনেক সাজিয়ে গুছিয়ে লিখছেন আপু। অসংখ্য ধন্যবাদ আপনাকে এতো সুন্দর পোস্ট করার জন্য।

Loading...
 2 years ago 

আপনি মাছ ধরার জাল গুলো নিয়ে বেশ ভালো কিছু তথ্য আমাদের সাথে শেয়ার করেছেন।এই জাল দিয়ে মাছ ধরতে আমার বেশ ভালো লাগে। এই জাল দিয়ে সবাই মাছ ধরতে পারে না।ধন্যবাদ।

 2 years ago 

ঝাকি ঝালের সাহায্যে আমি প্রায়ই মাছ ধরতে যাই। নদীতে আমার মাছ মারতে অনেক ভালো লাগে এবং এই জালে অনেক বেশি মাছ আটক হয়। আপনি ঐতিহ্যবাহী ঝাকি জাল নিয়ে অনেক সুন্দর তথ্য উপস্থাপন করেছেন আপনাকে অনেক ধন্যবাদ আপু।

 2 years ago 

জাল বাংলাদেশের প্রাচীন মাছ ধরার কৌশল। তম্মধ্যে ঝাঁকি জাল অন্যতম।ঝাকি জাল দিয়ে আমি অনেক মাছ মারছি। আমি যখন গ্রামে যাই তখন নদীতে ঝাকি জাল দিয়ে মাছ ধরি।ঝাঁকি জাল দিয়ে অনেক সুন্দর ভাবে মাছ ধরা যায়।ধন্যবাদ আপনাকে আপনি অনেক সুন্দর ভাবে ঝাকি জাল নিয়ে উপস্থাপন করেছেন।

 2 years ago 

ঝাকি জাল নিয়ে অনেক সুন্দর হয়েছে পোস্টি।এই ঝাকি জাল দিয়ে আমি কালকেই মাছ মারলাম। ঝাকি জাল দিয়ে মাছ মারার সুবিধা অনেক। সুন্দর একটি পোস্ট আমাদের মাঝে সেয়ার করেছেন।সুন্দর ভাবে সাজিয়ে গুছিয়ে উপস্থাপন করেছেন।ধন্যবাদ ভাই।

 2 years ago 

ঝাকি জাল হলো আমাদের গ্রামের এক ঐতিহ্য, ঝাকি জাল দিয়ে কেউ মাছ ধরতে পারে আবার কেউ পারে না।আমার কথায় বলি আমি কিন্তু ঝাকি জাল দিয়ে মাছ ধরতে পারি না, তবে একদিন চেষ্টা করছিলাম কিন্তু কার পরেও পারি নাই। তবে আমার জানা মতে ঝাকি জাল দিয়ে মাছ ধরার একটা অভিজ্ঞতা লাগে যেটা আমি বুঝতেছি আর কি।আমি দেখছে গ্রাম অঞ্চলে যখন বর্ষাকালে জমি গুলো পানি দিয়ে ভরে যায় তখন এই ঝাকি জাল দিয়ে সবাই মাছ ধরে আমাদের গ্রাম অঞ্চলে এই রকম দৃশ্য দেখতে পাই। আমি দেখছি আমাদের গ্রাম অঞ্চলে রাস্তার পাশে জমি ছিল যখন ঐ জমি গুলো পানি দিয়ে ভরে যায় তখন মাছ ধরার জন্য মানুষের মেলা লেগে যায়। আপনার পোস্ট পরে আমাকে খুব ভালো লাগলো, আপনি অনেক সুন্দর লেখছেন আপু। আমি আপনার পোস্টের মাধ্যমে অনেক কিছু জানতে পারলাম, ঝাকি জাল দেখতে কেমন শুধু এই ঝাকি জাল রয়েছে নাকি আরো ঝাকি জাল রয়েছে সব বিষয় গুলো আমি জানতে পারলাম। ঝাকি জাল এখন আগের থেকে খুব কম দেখা যায়, যারা ঝাকি জাল দিয়ে নদী বা কোন খাল বিলে মাছ ধরে তারা কিন্তু ঐ মাছ গুলো বিক্রি করে তাদের জীবিকা নির্বাহ করে। তাদের মাছ ধরা তাদের স্বভাবগত পেশা।তারা দেখবেন সব সময় মাছ ধরা নিয়ে ব্যস্ত থাকে।আপনি খুব সুন্দর লেখছেন আপু আপনাকে অসংখ্য অসংখ্য ধন্যবাদ সুন্দর একটা পোস্ট করার জন্য।

 2 years ago 

ঝাকি জাল বেশি বর্ষা কালে ব্যবহার করা হয়। ঝাকি জাল দিয়ে মাছ ধরে।বর্ষা কালে পানির কারনে জমি ডুবে যায়। তখন পুকুরের মাছ পুকুর থেকে বেরিয়ে যায়। তখন এই ঝাকি জাল দিয়ে মাছ ধরে। ঝাকি জাল দিয়ে জেলেরা মাছ ধরে থাকে।

গ্রাম বাংলার বিভিন্ন প্রকার নদ নদী, খাল, পুকুরে মাছ ধরার একমাত্র মাধ্যম হলো এই ঝাঁকি জাল। ঝাঁকি জাল দিয়ে অনেক মাছ ধরেছি ছোটবেলায় সবার সঙ্গে। বলতে গেলে বাড়ির মানুষের সঙ্গে সবাই মিলে মাছ ধরতে যেতাম নিজেদের পুকুরে।সেখানে গিয়ে ঝাঁকি জাল দিয়ে অনেক মাছ ধরেছি এখনো সেই স্মৃতিগুলো মনে পড়ে। আপনি ঠিকই বলেছেন আত্মীয়-স্বজন আসলে তখন সবার জন্য মাছ ধরতে আমরা পুকুরে চলে যাই এ ঝাঁকি জাল নিয়ে। ঝাঁকি জালে মাছ বেশ তাড়াতাড়ি ও একসঙ্গে অনেকগুলো ধরা যায়।তাই এটি বেশ জনপ্রিয় একটি জাল।বন্যার সময় আমার এখনো মনে আছে ২০১৭ সালে তখন আমরা ঝাঁকি জাল নিয়ে আমাদের গ্রামের নদীতে গিয়েছিলাম মাছ মারার জন্য ।বেশ ভালোই মাছ পেয়েছিলাম আমরা সেই ঝাকি ঝাল দিয়ে। মূলত ছোট ছোট পরিবার যাদের ছোট ছোট পুকুর আছে তারা এই ঝাঁকিজাল ব্যবহার করে মাছ ধরে যা বাংলাদেশের সবচেয়ে বেশি।আপনার পোষ্টের মাধ্যমেএই সম্পর্কে অনেক কিছু জানতে পারলাম কেমন করে এটি তৈরি করা হয়। তার সঙ্গে জেলেদের কিছু কথা আপনি আপনার পোস্টে তুলে ধরেছেন যা আমাকে খুব ভালো লেগেছে। ধন্যবাদ আপনাকে এত সুন্দর একটি পোস্ট করার জন্য।

 2 years ago 

ঝাকি জাল দিয়ে আমাদের গ্রামের লোকেরা মাছ ধরে থাকে। আমি ও মাঝে মাঝে ঝাকি জাল দিয়ে মাছ ধরার চেষ্টা করি। ছবিগুলো অসাধারণ হয়েছে।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.16
JST 0.029
BTC 62926.06
ETH 2580.90
USDT 1.00
SBD 2.78