You are viewing a single comment's thread from:

RE: লালমনিরহাট জেলার ঐতিহ্য বাহি বড়ো মসজিদ।

in Steem For Tradition10 months ago

মসজিদ টি দেখতে বেশ চমৎকার এবং অনেক বড় মনে হচ্ছে। এই মসজিদটি হয়তো লালমনিরহাট বর্ডার এর কাছে অবস্থিত। বর্ডার এর কাছে অবস্থিত হওয়ায় এটি আর উপরে উঠানো যাচ্ছে না দুই তলা থেকে চার তলা করতে গেলে ভারতের সীমান্ত রক্ষীদের হয়তো সমস্যা হচ্ছে। সেজন্য তারা এটি চারতলা ভবন করতে দিচ্ছে না। তবে তারা তাদের জায়গা ব্যবহার করতে দিচ্ছে এটা অনেক বড় ব্যাপার কারণ ওনারা অনেক কঠোর হয়ে থাকে। তবে আপনি যেভাবে বললেন অনেক মুসল্লি এখানে নামাজ পড়তে আসেন সেজন্য এখানকার জায়গা বড় করার দরকার কিন্তু এই ভবনটি উঁচু করা যাচ্ছে না। এটি একটি বড় সমস্যা এর বিকল্প কোন ব্যবস্থা অবশ্যই খুজে বের করতে হবে তা না হলে এভাবে বাহিরে নামাজ পড়া কেমন দেখায়। যদি আশেপাশে কোন জায়গা থেকে থাকে সেখানে আরো একটি মসজিদ নির্মাণ করা যেতে পারে বা ওই মসজিদেরই কিছু ভবন তৈরি করা যেতে পারে। লালমনিহাট জেলা আমি অনেক আগে একবার ঘুরতে গিয়েছিলাম তবে এরকম সীমান্তবর্তী এলাকায় কখনো যাওয়া হয়নি। তবে এখানকার বুড়িমারী যে বর্ডার রয়েছে এই বর্ডারের নাম আমি শুনেছি কারণ আমার বাবা বাংলাদেশ কাস্টম এ চাকরি করতো। সেই সুবাদে আমি এই বুড়িমারী বর্ডার সম্পর্কে কিছুটা তথ্য জানি। কারন সেখানে আমার বাবাকে চাকরি করতে হয়েছে। এ সকল বর্ডার এলাকা বেশ চোরাকারবারি দিয়ে ভড়া থাকে। আমি কখনো এই বর্ডার এলাকায় যায়নি তবে আমার বেশ আশা ছিল সেখানে যাওয়া তবে আমি যেতে পারিনি। এই মসজিদ এবং মসজিদের আশেপাশের পরিবেশ বেশ সুন্দর মনে হচ্ছে। এখানে প্রচুর পরিমাণে গাছপালা দেখা যাচ্ছে এবং মসজিদের ভেতরের পরিবেশ এতটাই চমৎকার যে এখানে গেলে মন এমনি ভালো হয়ে যাবে। আসলে এ ধরনের নামাজ পড়ার মসজিদগুলো এরকম সুন্দর হওয়া দরকার। তাহলে অনেক মনোযোগের সাথে নামাজ পড়া যায়। আপনি এই মসজিদ নিয়ে বেশ দারুণ কিছু তথ্য আমাদের সাথে শেয়ার করেছেন এজন্য আপনাকে বিশেষভাবে ধন্যবাদ জানানো হচ্ছে। আমাদের এলাকাতে এরকম অনেক সুন্দর সুন্দর মসজিদ রয়েছে। আশা করি আমিও ভবিষ্যতে এরকম মসজিদ নিয়ে আপনাদের কিছু তথ্য শেয়ার করব।

Sort:  
 10 months ago 

ধন্যবাদ।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.13
JST 0.028
BTC 58484.86
ETH 3100.06
USDT 1.00
SBD 2.40