You are viewing a single comment's thread from:

RE: ঐতিহ্যবাহী মাটির তৈরি বাটনা নোড়া

in Steem For Traditionlast year

ঐতিহ্যবাহী মাটির তৈরি বাটনা নিয়ে সুন্দর উপস্থাপন করেছেন আপু। আমাদের মা বোনদের একমাত্র ভরসা হলো এই বাটনা ।আমি যখন চাকরির সুবাদে প্রথম সৈয়দপুরে আসি তখন আমার রান্নার জন্য মসলা বাটার কোনো কিছুই ছিল না । আমাদের টাঙ্গাইলে পাটা পাওয়া যায় মসলা বাটার জন্য। তাই আমি সৈয়দপুরের দোকানে দোকানে গিয়ে পাটা খুজতে শুরু করি। কিন্তু সৈয়দপুরের পাটা পাওয়া যায় না। আর পাওয়া গেলেও সেগুলো ভালো হয় না। কারণ সৈয়দপুরের মানুষের ভরসা হচ্ছে বাটনা নোড়া।তাই প্রথমে আমি একটা বাটনা কিনে নিলাম , তারপর দেখি এই বাটনাতে বাটতে গেলে নোড়ার প্রয়োজন। তারপর আমি একটি নোড়া কিনলাম, সেটা হচ্ছে বাঁশের নোড়া। এখন আমার বাসায় এই বাঁশের তৈরি নোড়া এবং বাটনার সাহায্যে সমস্ত মসলা বেটে থাকে । আমার বাসার সবাই প্রশংসা করে এই উত্তরাঞ্চলের বাটনা এবং নোড়া নিয়ে। এটার ব্যবহার এবং সুবিধা পেয়ে তারা সবাই উপকৃত। প্রথম আমি যখন বাসায় এসে দেখলাম সবাই এই বাটনা এবং নোড়া ব্যবহার করে তখন আমি একটু অবাকই হলাম। কারণ আমাদের অঞ্চলে এই বাটনা এবং নোড়া পাওয়া যায় না। আমাদের অঞ্চলে এই বাটনা ও নোড়া দেখলে সবাই হাসাহাসি করবে এবং এটা চিনবেও না। এর ব্যবহারবিধি কেউ বুঝবে না। প্রথমে এই বাটনা দিয়ে আমার বাসায় মসলা করতে পারতো না । কিন্তু এখন আমার বাসায় খুব সহজে বাটনা নোড়া দিয়ে সুন্দর ভাবে মসলা করা হয়। আপনি অনেক সুন্দর সাজিয়ে গুছিয়ে উপস্থাপন করেছেন। ফটোগ্রাফি দারুন হয়েছে। অসংখ্য ধন্যবাদ আপনাকে।

Sort:  
 last year 

আপনাকেও ধন্যবাদ

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.15
JST 0.029
BTC 61320.84
ETH 2394.93
USDT 1.00
SBD 2.56