আলু দিয়ে মুরগির মাংসের ঝোল রেসিপি

in আমার বাংলা ব্লগ3 years ago

হ্যালো বন্ধুরা, সবাই কেমন আছেন? আশা করি সবাই ভালো আছেন। সবাইকে আন্তরিক শুভেচ্ছা জানিয়ে আজকের ব্লগটি শুরু করছি।

অনেকদিন বাদে আজকে একটু মুরগির মাংস রান্না করলাম। মুরগির মাংস আমার খুব প্রিয়। আজকের মাংস রান্নাটি আমি আলু দিয়ে ঝোল মতো রান্না করেছি। আসলে কোনো খাবার অনেকদিন বাদে বাদে যদি খাওয়া হয় তাহলে সেই খাবারের প্রতি রুচিটা আরো বেশি বেড়ে যায়। আর আমিতো একটু মাংস ভক্ত তাই দুইদিন খাওয়ার পর আবার মনে হয় যে না আজকে আবার একটু খাওয়া যাক😁। যাইহোক বেশি আর কথা না বাড়িয়ে দেখি এখন রেসিপির কার্যক্রমের দিকে চলে যাই।


☀প্রয়োজনীয় উপকরণসমূহ:☀

উপকরণ
পরিমান
মুরগির মাংস
আড়াই কিলো
আলু
৪ টি
রসুন
৪ টি
পেঁয়াজ
৩ টি
তেজ পাতা
২ টি
জিরা, মরিচ, লবঙ্গ, দারুচিনি, শুকনো লঙ্কা
পরিমাণমতো
সরিষার তেল
পরিমাণমতো
আদা
ছোট ১ পিচ
হলুদ
৪ চামচ
লবন
৩.৫ চামচ


আলু, রসুন,পেঁয়াজ, তেজ পাতা


জিরা, মরিচ, লবঙ্গ, দারুচিনি, শুকনো লঙ্কা,সরিষার তেল,আদা,হলুদ, লবন


এখন রান্নাটা যেভাবে করলাম--


❦প্রস্তুত প্রণালী:❦


➤মুরগিটিকে বাড়িতে এনে প্রথমে কেটে নিয়েছিলাম এবং জল দিয়ে ভালো করে পরিষ্কার করে নিয়েছিলাম। এরপর আলুর খোসা ছালিয়ে নিয়েছিলাম এবং কেটে নিয়েছিলাম।

➤আদার খোসা ফেলে দিয়ে কেটে ছোট ছোট পিচ করে রেখেছিলাম। এরপর আলুগুলো লাল মতো করে ভেজে রেখেছিলাম।

➤পেঁয়াজ, রসুন, আদা মিক্সারে করে পেস্ট করে নিয়েছিলাম। এরপর একই রকম ভাবে জিরা, মরিচ, লবঙ্গ, দারুচিনি, শুকনো লঙ্কা মিক্সারে করে পেস্ট করে নিয়েছিলাম।

➤কড়াই গরম হলে তাতে পরিমাণমতো তেল দিয়ে দিয়েছিলাম এবং মাংসগুলো দিয়ে দিয়েছিলাম। এরপর তেজ পাতা, হলুদ, লবন এবং পেস্ট করা সব মশলা দিয়ে দিয়েছিলাম। মাংসের গায়ে সব মশলা নেড়েচেড়ে মাখিয়ে নেওয়ার পরে কিছুক্ষন ধরে ভালো মতো কষিয়ে নিয়েছিলাম।

➤মাংস ভালো মতো কষানো হয়ে গেলে তাতে ভেজে রাখা আলু দিয়ে দিয়েছিলাম এবং আলু কষা মাংসের সাথে ভালো করে মিশিয়ে নিয়েছিলাম।

➤মাংসের সাথে আলু মেশানোর পরে তাতে পরিমাণমতো জল দিয়ে দিয়েছিলাম। এরপর মাংস পুরোপুরি হওয়ার জন্য ১৫-২০ মিনিটের মতো দেরি করেছিলাম।

➤এতক্ষন অপেক্ষার পরে তৈরি হয়ে গেলো আলু দিয়ে মুরগির মাংসের ঝোল রেসিপি।

রেসিপি বাই, @winkles

শুভেচ্ছান্তে, @winkles

______

Support @heroism Initiative by Delegating your Steem Power

250 SP500 SP1000 SP2000 SP5000 SP

Heroism_3rd.png

Sort:  
 3 years ago 

আপনি আলু দিয়ে মুরগির মাংসের পাতলা ঝোল এর খুব সুন্দর রেসিপি তৈরি করেছেন। দেখতে যেমন সুন্দর এবং লোভনীয় হয়েছে। খেতেও মনে হচ্ছে তেমন টেস্ট হবে।

 3 years ago 

হুম খেতেও খুব টেস্টি হয়েছিল। ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য।

 3 years ago 

দাদা আপনি প্রতিনিয়ত সুন্দর সুন্দর রেসিপি তৈরি করেন।মুরগির মাংস আমার অনেক ফেবারিট। আমার বন্ধু সার্কেল প্রায়ই মুরগির মাংস দিয়ে পিকনিক করি। মাংস যখন কসানো হয় সেই মুহূর্তে খেতে বেশি স্বাচ্ছন্দ বোধ করি।খুবই ভালো লেগেছে আপনার তৈরি রেসিপিটি।

 3 years ago 

মুরগির মাংস আমার প্রায় খাওয়া হয়ে থাকে বাড়িতে। তবে আমরা পিকনিক মতো করি একটা ঋতুতে সেটা হলো শীতকাল। এখন শীতকাল আসছে আবার হবে খাওয়াদাওয়া। হ্যা এটা ঠিক বলেছে যে কষা মাংসের স্বাদটাই আলাদা, আমিও মাঝে মাঝে খাই। ধন্যবাদ আপনাকে সুন্দর মন্তব্যের জন্য।

 3 years ago 

বাহ ভাইয়া অনেক সুন্দর একটি রেসিপি আমাদের সাথে শেয়ার করেছেন। আর আলু দিয়ে মুরগির মাংস রেসিপি টা দেখতে অনেক সুন্দর লাগতেছে, মনে হচ্ছে খেতে অনেক সুস্বাদু হয়েছে। তাই আপনাকে আমার পক্ষ থেকে জানাই প্রাণঢালা শুভেচ্ছা ও অভিনন্দন ধন্যবাদ দাদা।

 3 years ago 

আলু না দিলে মাংস একদমই ভালো লাগে না। আলুতে সবকিছুর স্বাদটাই বাড়িয়ে দিয়ে থাকে। খেতে অনেক সুস্বাদু হয়েছিল। ধন্যবাদ মন্তব্যের জন্য।

 3 years ago 

ভাইয়া এই রেসিপিটা আমার খুবই প্রিয়।আপনার ধাপে ধাপে উপস্থাপন অনেক সুন্দর। আমার খুবই ভালো লাগে মুরগীর মাংস। আপনার রেসিপিটা খুবই লোভনীয়। ধন্যবাদ ভাইয়া আমাদের সাথে শেয়ার করার জন্য৷

 3 years ago 

মুরগির মাংস আমারও অনেক ভালো লাগে। ধন্যবাদ আপনার মতামতের জন্য।

 3 years ago 

আলু দিয়ে মুরগির মাংসের ঝোল খেতে আমার ভালো লাগে। আপনার রেসিপি দেখে মনে হচ্ছে মুরগির মাংস খেতে খুবই সুস্বাদু হয়েছে। আপনি প্রতিটি ধাপ সুন্দরভাবে উপস্থাপন করেছেন। এই সুন্দর একটি রেসিপি শেয়ার করার জন্য আপনাকে ধন্যবাদ জানাচ্ছি দাদা।

 3 years ago 

ঝোল ঝোল খেতে একটা অন্যরকম টেস্টি লাগে ভাতের সাথে। এটি খেতে বেশ সুস্বাদু হয়েছিল। আপনাকেও ধন্যবাদ মন্তব্যের জন্য ।

 3 years ago 

মুরগি আমাদের স্বাস্থ্যের জন্য একটি ভাল ডায়েট হিসাবে বিবেচিত হয় কারণ এতে প্রচুর পুষ্টিকর উপাদান রয়েছে যা স্বাস্থ্যের সমস্যা সংশোধন করতে সহায়তা করে।

আলু দিয়ে মুরগির মাংসের ঝোল খুবই টেস্টি হয়ে থাকে।
আপনার রেসিপিটা খুবই সুস্বাদু হয়েছে মনে হচ্ছে।
শুভকামনা রইলো দাদা।

 3 years ago 

আপনি খুব সুন্দর একটি মন্তব্য করেছেন। আসলেই মাংস শরীরের জন্য ভালো কিন্তু অতিরিক্ত আবার খারাপের দিকে যায়। মুরগির মাংস ঝোল ঝোল ভাতের সাথে বেশি ভালো লাগে।

 3 years ago 

আপনি খুব সুন্দর একটি মুরগির রেসিপি আমাদের সঙ্গে শেয়ার করেছেন । আপনি খুব ভালোভাবে প্রতিটি ধাপ দেখিয়েছেন, যাতে খুব সহজে মাংস রান্না টা বোঝা যাচ্ছে । মাংসের কালার টা খুব সুন্দর এসেছে ।দেখে মুখে পানি চলে আসছে ।ধন্যবাদ আপনাকে সুন্দর একটি রেসিপি আমাদের সঙ্গে শেয়ার করার জন্য।

 3 years ago 

মাংসের প্রতি আমার টান খুব, তাই আমারও মাংস দেখলে জিভে জল চলে আসে। ধন্যবাদ আপনাকে সুন্দর একটা মতামত উপস্থাপন করার জন্য।

 3 years ago 

আলু দিয়ে মুরগির মাংসের রেসিপি খু্ব সুস্বাদু একটি খাবার। আপনার রেসিপি দেখতে খুব লোভনীয় লাগতেছে। প্রতিটা ধাপ সুন্দর ভাবে উপস্থাপনা করছেন যা দেখে আমরা ও এই রকম রেসিপি করতে পারবো

 3 years ago 

ধন্যবাদ আপনাকে আপনার মন্তব্যের জন্য ।

 3 years ago 

এরপর আলুগুলো লাল মতো করে ভেজে রেখেছিলাম।

কলকাতার এই ব্যাপারটাই আমার সবচেয়ে বেশি ভালো লাগে। এইযে বড় বড় পিস আর আলু ভেজে দেওয়ার ব্যাপারটা। আমাদের এদিকে এই কাজ খুবই কম করা হয়। তবে আমার খুব বেশি পছন্দের।

 3 years ago 

আমার এইগুলো ভাজা ভাজা করে নিলে সব থেকে সুবিধা হয়। আর ভাজা করে রাখলে রান্নাটাও দ্রুত হয়ে যায়। আমি এইভাবেই করে থাকি।

 3 years ago 

দাদা আমিও আপনার মতো মুরগী মাংস ভক্ত। মুরগির মাংস আমার খুবই পছন্দের। আমার আম্মু খুব ভালো রান্না করে মাংসটা।

আর আপনার রেসিপি গুলো তো অসাধারণ হয়। আজকের রেসিপি টা সুন্দর হয়েছে। এতো সুন্দরভাবে উপস্থাপন করেছেন যে দেখে মনে হচ্ছে আমি নিজেই রান্না করতে পারব।

 3 years ago 

মুরগির মাংস আমিও খুব খাই। মুরগির মাংস রান্না করা খুব সহজ, আপনিও তৈরি করে ফেলতে পারবেন। বাড়িতে তাহলে এইভাবে তৈরি করে খেয়ে দেখুন একদিন কেমন লাগে।

 3 years ago 

জী দাদা দেখি শীঘ্রই চেষ্টা করব।।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.13
JST 0.030
BTC 56355.98
ETH 2973.83
USDT 1.00
SBD 2.14