রেসিপি: বড়ো ইলিশ দিয়ে পুঁইশাকের ঝোল ।। বাঙালি রেসিপি

in আমার বাংলা ব্লগ3 years ago

হ্যালো বন্ধুরা, সবাই কেমন আছেন? আশা করি সবাই ভালো আছেন। সবাইকে আন্তরিক শুভেচ্ছা জানিয়ে আজকের ব্লগটি শুরু করছি।

আজকে আমি পদ্মার বড়ো ইলিশ এর রেসিপি তৈরি করেছি। এই ইলিশ মাছটি আমি পুঁইশাক দিয়ে রান্না করলাম। আমার আবার একটু পুঁইশাক ভালো লাগে। ইলিশ দিয়ে পুঁইশাক আমার কাছে অনেক ভালো লাগে। প্রথমে একটু চিন্তায় পড়ে গেছিলাম যে এতো বড়ো মাছ পুঁইশাক দিয়ে দিচ্ছি কেমন লাগবে কিজানি। কিন্তু সত্যি কথা বলতে স্বাদটা আমার কাছে এতো ভালো লেগেছিলো যে মাছের এতো বড়ো মাথাটা একাই আধা ঘন্টা ধরে খেয়ে উঠলাম 😄। খেতে দারুন মজাদার হয়েছিল। যাইহোক এখন এই মজাদার রেসিপিটি আপনাদের সাথে ভাগ করে নেবো।


❂প্রয়োজনীয় উপকরণসমূহ:❂

উপকরণ
পরিমান
বড়ো ইলিশ
১ টি
পুঁইশাক
পরিমাণমতো
আলু
৪ টি
রসুন
২ টি
কাঁচা লঙ্কা
৯ টি
সরিষার তেল
৩ চামচ
লবন
২ চামচ
হলুদ
২ চামচ
জিরা গুঁড়ো
১ চামচ


ইলিশ,পুঁইশাক, আলু, রসুন


কাঁচা লঙ্কা, সরিষার তেল, লবন, হলুদ, জিরা গুঁড়ো


এখন এই রেসিপিটি যে পদ্ধতিতে তৈরি করলাম---


✠প্রস্তুত প্রণালী:✠


➤ইলিশ মাছটিকে প্রথমে কেটে নিয়েছিলাম এবং পরে জল দিয়ে ভালো করে ধুয়ে পরিষ্কার করে নিয়েছিলাম। এরপর পুঁইশাক কেটে নিয়েছিলাম। আলুগুলোর খোসা ছালিয়ে কেটে ধুয়ে নিয়েছিলাম।

➤রসুনের খোসা ফেলে দিয়ে কোয়াগুলো ছাড়িয়ে নিয়েছিলাম। এরপর লঙ্কাগুলো কেটে নিয়েছিলাম।

➤কেটে রাখা ইলিশ মাছের পিচগুলোতে লবন ও হলুদ দিয়ে দিয়েছিলাম। এরপর গায়ে ভালো করে মাখিয়ে নেওয়ার পরে মাছগুলো ভাজা মতো করে নিয়েছিলাম।

➤আলুর পিচগুলো লাল মতো করে ভেজে নিয়েছিলাম। এরপর রসুনগুলো ভাজা মতো করে নিয়েছিলাম।

➤রসুন ভাজা হয়ে গেলে তাতে পুঁইশাক, কাঁচা লঙ্কা, ভাজা আলু দিয়ে দিয়েছিলাম। এরপর তাতে লবন ও হলুদ সঠিক মাত্রায় দিয়ে নেড়েচেড়ে মিশিয়ে নিয়েছিলাম।

➤মেশানো হয়ে গেলে তাতে জল দিয়ে দিয়েছিলাম। জল ফুটে ওঠা পর্যন্ত একটু সময় নিয়েছিলাম এবং এর মধ্যে কড়াইয়ের থেকে আলু তুলে নিয়ে গলিয়ে নিয়েছিলাম।

➤আলু গোলানোর পরে কড়াইতে পুনরায় দিয়ে দিয়েছিলাম এবং সেই সাথে তাতে ভেজে রাখা ইলিশ মাছের পিচগুলো দিয়ে দিয়েছিলাম। এরপর তরকারিটা সম্পন্ন হওয়ার জন্য অপেক্ষা করেছিলাম।

➤মোটামুটি কিছুক্ষন অপেক্ষা করার পরে একটা মজাদার তরকারি তৈরি হয়ে গেলে তাতে জিরা গুঁড়ো ছড়িয়ে দিয়েছিলাম। আর এখন এটি গরম ভাতের সাথে খাওয়ার জন্য রেডি ।

রেসিপি বাই, @winkles

শুভেচ্ছান্তে, @winkles


Support @heroism Initiative by Delegating your Steem Power

250 SP500 SP1000 SP2000 SP5000 SP

Heroism_3rd.png

Sort:  

ভাই আপনার রেসিপিটি দেখে জিভে জল চলে আসলো। কারণ পুঁইশাক আমি খুবই পছন্দ করি। আরো পুঁইশাকের সাথে আপনি ইলিশ মাছ যোগ করেছেন, আহা ! ভাই কি লোভনীয় একটা রেসিপি। রেসিপিটি দেখে নিজেকে সামলাতে পারতেছি না।

ধন্যবাদ আপনাকে এত সুন্দর একটি রেসিপি আমাদেরকে উপহার দেওয়ার জন্য। আপনার প্রতি শুভকামনা রইল।

 3 years ago 

ইলিশ আর পুঁইশাকের তরকারি দেখে নিজেকে সামলানো মুশকিল, জিভে জল আসবেই এইসব খাবার দেখলে । পুঁইশাক আপনার মতো আমারও অনেক ফেভারিট। বাড়িতে আপনিও এইরকম ভাবে ইলিশ, পুঁইশাকের রেসিপি তৈরি করে খেয়ে ফেলুন😋।

 3 years ago 

পুঁইশাকের ডাটা দিয়ে ইলিশ মাছ রেসিপি দেখে খেতে ইচ্ছে করছে দাদা। আপনার তৈরি নতুন নতুন রেসিপি দেখলে জিভে জল চলে আসে। এমনিতেই পুঁইশাকের ডাটা আমার খুব প্রিয়। ইলিশ মাছ দিয়ে রান্না করার ফলে দেখে মনে হচ্ছে আরো বেশি খেতে মজাদার হয়েছে। ধন্যবাদ আপনাকে মজাদার রেসিপি আমাদের মাঝে তুলে ধরার জন্য।

 3 years ago 

পুঁইশাকের ডাটা চাবিয়ে খেতে অনেক ভালো লাগে আমার কাছেও। পুঁইশাকের আসলে একটা অন্যরকম স্বাদ আছে। আর ইলিশ দিয়ে খেতে অনেক মজাদার হয়েছিল। আপনিও বাড়িতে তৈরি করে মজা করে খাবেন😋।

 3 years ago 

ভাইয়া আপনার বড় ইলিশ পুঁইশাক দিয়ে রান্নাটা দেখতে খুব লোভনীয় লাগছে। দেখেই বোঝা যাচ্ছে যে কতটা মজা হয়েছিল। আপনি তো বলেছেন যে খুব মজা হয়েছিল। তা দেখেই বোঝা যাচ্ছে। আমরা পুঁইশাক ইলিশ দিয়ে রান্না করলে একটু শুকনা শুকনা রান্না করি । কিন্তু আপনি ঝোল রান্না করেছেন। এভাবে কখনো রান্না করা হয়নি ।আপনার এই রেসিপিটি দেখে বাসায় একবার চেষ্টা করব। ধন্যবাদ ভাইয়া।

 3 years ago 

হ্যা খেতে তো বেশ মজাদার হয়েছিল। শুকনো শুকনো আমি তেমন একটা খেতে পারিনা। ঝোল ঝোল আমার কাছে তরকারিগুলো বেশি ভালো লাগে। বাড়িতে একবার এইভাবে তৈরি করে খেয়ে দেখবেন আশা করা যায় খেয়ে আপনারও ভালো লাগবে।

 3 years ago 

ইলিশ মাছের মাথা দিয়ে পুঁই শাকের রেসিপি সত্যি অসাধারণ হয়েছে ভাইয়া। পুঁইশাকের সাথে ইলিশ মাছ কখনো খাওয়া হয়নি। তবে রেসিপি টা দেখে মনে হয় বেশ ভালোই হয় খুবই সুস্বাদু হয়। আপনার রেসিপি দেখে আমার আগ্রহ বেড়ে গেলে খেয়ে দেখতে হবে কেমন হয়। আপনি অনেক সুন্দর করে সাজিয়ে গুছিয়ে লিখেছেন। আমাদের সাথে ভাগাভাগি করে নেওয়ার জন্য অসংখ্য ধন্যবাদ রইল ভাইয়া।

 3 years ago 

পুঁইশাকের সাথে খেতে অনেক সুস্বাদু। বাড়িতে তৈরি করে খেয়ে দেখবেন একবার, প্রথম অবস্থায় অনেক ভালো মজা পাবেন খেয়ে। এটি খেতে অনেক মজাদার হয়েছিল।

পুঁইশাক আমার এমনিতেই অনেক প্রিয়, এর সাথে আবার ইলিশ মাছ। মাছ প্রেমীদের কাছে খুবই সুস্বাদু একটি খাবার। পুরো রান্নার প্রক্রিয়াটি খুবই সুন্দর ভাবে ধাপে ধাপে উপস্থাপন করেছেন। ধন্যবাদ ভাইয়া আমাদের সাথে এমন একটি রেসিপি শেয়ার করবার জন্য।

 3 years ago 

আমারো পুঁইশাক খুব প্রিয়। পুঁইশাক বিভিন্ন ভাবে খেতে আমার কাছে অনেক ভালো লাগে। আর ইলিশ মাছও সুস্বাদু, ফলে দুটো মিলিয়ে অনেক মজাদার হয়েছিল খেতে। আপনাকেও ধন্যবাদ।

পুঁইশাক আমার এমনিতেই অনেক প্রিয়, এর সাথে আবার ইলিশ মাছ। মাছ প্রেমীদের কাছে খুবই সুস্বাদু একটি খাবার। রান্নাও করেছেন আপনি অনেক মজার করে নিশ্চয়ই। এজন্যই তো পুরো মাথাটা একাই শেরে দিলেন । পুরো রান্নার প্রক্রিয়াটি খুবই সুন্দর ভাবে ধাপে ধাপে উপস্থাপন করেছেন। ধন্যবাদ ভাইয়া আমাদের সাথে এমন একটি রেসিপি শেয়ার করবার জন্য।

 3 years ago 

ভাই বিষয়টি তো খুবই সন্দেহজনক মনে হচ্ছে, আপনি এতো বড় ইলিশ পদ্মা হতে নিলেন কেমনে? হি হি হি

জ্বী এই একটা বিষয়ে আপনার সাথে সহমত হতে বাধ্য হচ্ছি, ইলিশ মাছ পুঁইশাক দিয়ে ঝোল করলে সেই লাগে খেতে, বেশ দারুণ স্বাদ পাওয়া যায়। এই ক্ষেত্রে আমি ঝোল খাওয়া একদমই মিস করি না। খুব সুন্দর রান্না করেছেন, তবে আমি হলে পুঁইশাকের পরিমাণ আরো একটু বেশী দিতাম। ধন্যবাদ

 3 years ago 

পদ্মার জেলেরা আমাকে মালবাহী প্লেনে করে এক টন বাড়িতে ফেলে গেছিলো 😄.

আমি এনিতেই ঝোল ঝোল খাই সবকিছুতে। কিন্তু পুঁইশাকের ঝোল যে কি স্বাদের তা সে আর বলার উপেক্ষা রাখে না। ইলিশ আর পুঁইশাকের স্বাদে যেন তরকারি যেন অমৃত হয়ে যায়। ঐদিন বাড়িতে আমি একাই আমিষ খাই এইজন্য কম দিয়েছিলাম। ধন্যবাদ।

 3 years ago 

পুঁইশাক দিয়ে ইলিশ মাছ রান্না করলে খুবই স্বাদের হয় ।যেটি আপনি করেছেন আজকে সেটি যে খুবই সুস্বাদু হয়েছে তা দেখেই বোঝা যাচ্ছে ।পুঁইশাক দিয়ে আমিও মাঝে মাঝে ইলিশ রান্না করি ।আমার কাছে ওই তরকারিটা খুবই ভালো লাগে ।আর আপনার তরকারিতো সবসময়ই অনেক সুন্দর হয় ।প্রতিটি ধাপ আপনি চমৎকার ভাবে ফুটিয়ে তুলেছেন ।ধন্যবাদ আপনাকে এত সুন্দর একটি রেসিপি আমাদের সঙ্গে শেয়ার করার জন্য।

 3 years ago 

হ্যা পুঁইশাক দিয়ে ইলিশের তারকারী অনেক স্বাদের হয়ে থাকে। আমার কাছে ভীষণ টেস্টি লাগে পুঁইশাকের তরকারি😋। পুঁইশাক বিভিন্ন ভাবে রান্না করলেও আমার কাছে অনেক ভালো লাগে। আর ইলিশ দিয়ে রান্না করলেতো কথা বন্ধ করে শুধু খেতে হবে। অনেক মজাদার একটা খাবার। ধন্যবাদ আপনাকে সুন্দর মন্তব্যের জন্য।

 3 years ago 

পুঁইশাক আমার অনেক প্রিয় একটি খাবার আমার আম্মুকে বলি মাঝেমধ্যেই পুঁইশাক রান্না করার জন্য তার সাথে ইলিশ মাছ এর মিশ্রন ব্যাপারটা অনেক জমেছে। দেখে অনেক খেতে ইচ্ছে করছে দাদা। আপনার জন্য শুভকামনা রইল সুন্দর একটি পোস্ট আমাদের মাঝে উপহার দেওয়ার জন্য।

 3 years ago 

পুঁইশাক আসলেই একটা দারুন মজাদার তরকারি। খেতে অরুচি হয় না এই পুঁইশাকের তরকারি। আর পুঁইশাক খেতে যেমন স্বাদের তেমন আবার উপকারও আছে। এই তরকারিটা খেতে অনেক মজাদার হয়েছিল।

 3 years ago 

একটি অসাধারণ কমেন্ট করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ

বড়ো ইলিশ দিয়ে পুঁইশাকের ঝোল এমন মজাদার রেসিপি এর নাম শুনে আমার এখনই খিদা লেগে গেছে। আমার কাছে মনে হইলো খুবই আনকমন একটা রেসিপি এবং খুবই মজাদার একটা রেসিপি তৈরি করেছেন। খুবই সুন্দর ভাবে আপনি ধাপ গুলো তুলে ধরেছেন। আপনাকে অসংখ্য ধন্যবাদ এত সুন্দর রেসিপি শেয়ার করার জন্য।

 3 years ago 

আপনি যা বলেছেন, আসলেই পুঁইশাকের ঝোল দিয়ে খেতে দারুন স্বাদ লাগে। আমারতো এখনই মনে হচ্ছে আবার খাই। পুঁইশাক দিয়ে আসলে কম বেশি রান্না হয়, ফলে কমনও না আবার আনকমনও না। তবে পুঁইশাক দিয়ে একবার খেলে এর স্বাদ ভোলা যায় না, মনে হয় আবার খাই ।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.16
JST 0.030
BTC 61779.77
ETH 2434.59
USDT 1.00
SBD 2.62