রেসিপি: কাঁকড়া দিয়ে লাল শাক ভাজি ।। বাঙালি রেসিপি

in আমার বাংলা ব্লগ3 years ago

হ্যালো বন্ধুরা, সবাই কেমন আছেন? আশা করি সবাই ভালো আছেন। সবাইকে আন্তরিক শুভেচ্ছা জানিয়ে আজকের ব্লগটি শুরু করছি।

আজকে আমি আপনাদের সাথে একটা সহজ এবং উপকারী রেসিপি ভাগ করে নেবো। আজকে আমি সাধারণভাবে লাল শাক ভাজি করেছি। এই লাল শাক ভাজিটি আমি কাঁকড়া দিয়ে করেছি। কাঁকড়া দিয়ে লাল শাক ভাজি খেতে খুব টেস্টি লাগে। তাছাড়া এখন শীতকালে লাল শাক খেতে অনেক ভালো লাগে। লাল শাক অনেক উপকারী কারণ এটি আমাদের শরীরে রক্ত বৃদ্ধিতে সহায়তা করে থাকে। লাল শাকের মধ্যে প্রচুর পরিমানে হিমোগ্লোবিনে ভরপুর থাকে। আগে লাল শাকের একটা দারুন কালার থাকতো, ভাতের সাথে মাখালে একদম লাল হয়ে যেতো কিন্তু এখন সেই লাল ভাবটা বেশি পাওয়া যায় না শাকের মধ্যে। লাল শাক ভাজা আমার কাছে ভীষণ ভালো লাগে। লাল শাক ভাজা থাকলে আমি একটা কাঁচা পেঁয়াজ নিয়ে বসি, কারণ লাল শাকের সাথে এক কামড় করে কাঁচা পেঁয়াজ না খেলে আমার আসর ঠিক জমে না আবার। যাইহোক এখন আমি রেসিপিটির মূল পর্বের দিকে চলে যাবো।


✪প্রয়োজনীয় উপকরণসমূহ:✪

উপকরণ
পরিমান
ছোট কাঁকড়া
২০০ গ্রাম
লাল শাক
১ বান্ডিল
পেঁয়াজ
১টি
রসুন
১ টি
কাঁচা লঙ্কা
১১ টি
সরিষার তেল
২.৫ চামচ
লবন
২ চামচ
হলুদ
২ চামচ


কাঁকড়া, লাল শাক, পেঁয়াজ, রসুন


কাঁচা লঙ্কা, সরিষার তেল, লবন, হলুদ


এখন রেসিপিটি যেভাবে তৈরি করলাম---


✠প্রস্তুত প্রণালী:✠


❖কাঁকড়ার উপরের খোলকগুলোকে আস্তে আস্তে তুলে নিয়েছিলাম। এরপর লাল শাকগুলো কেটে নিয়েছিলাম এবং পরে জল দিয়ে ভালো করে ধুয়ে পরিষ্কার করে নিয়েছিলাম।

❖পেঁয়াজ, রসুনের খোসা ছাড়িয়ে নিয়েছিলাম। পেঁয়াজ কুচি করে নেওয়ার পরে রসুনের কোয়াগুলোও আলাদা করে নিয়েছিলাম। এরপর লঙ্কাগুলো কেটে নিয়েছিলাম।

❖কাঁকড়ার গায়ে লবন, হলুদ দিয়ে দিয়েছিলাম এবং খুব আস্তে আস্তে নেড়েচেড়ে গায়ে মাখিয়ে নিয়েছিলাম যাতে ঘিলুগুলো আলাদা না হয়ে যায়।

❖কাঁকড়াগুলো ভালো করে ভেজে নিয়েছিলাম। এরপর পেঁয়াজ, রসুনও ভালো করে ভাজা মতো করে নিয়েছিলাম।

❖পেঁয়াজ, রসুন ভাজা হয়ে গেলে একেবারে তাতেই লাল শাক দিয়ে দিয়েছিলাম। এরপর তাতে ভাজা কাঁকড়া, পরিমাণমতো লবন, হলুদ এবং কাঁচা লঙ্কা দিয়ে দিয়েছিলাম।

❖লাল শাকের সাথে সব উপাদান উল্টেপাল্টে মিশিয়ে নিয়েছিলাম। এরপর কিছুক্ষণ ঢেকে রেখেছিলাম লাল শাক সিদ্ধ হয়ে আসার জন্য এবং অপেক্ষা করেছিলাম লাল শাক ভাজা মতো হয়ে আসা পর্যন্ত।

❖অপেক্ষা করার পরে আমার তৈরি হয়ে গেলো কাঁকড়া দিয়ে লাল শাক ভাজি। আর এই টেস্টি লাল শাক ভাজিটি এখন পরিবেশন করার জন্য প্রস্তুত।

রেসিপি বাই, @winkles

শুভেচ্ছান্তে, @winkles


Support @heroism Initiative by Delegating your Steem Power

250 SP500 SP1000 SP2000 SP5000 SP

Heroism_3rd.png

Sort:  
 3 years ago 

আমার আসর ঠিক জমে না আবার।

এইটা পড়ে অনেক হাসি আসলো আমার।
আসলেই ঠিক ভাইয়া, আগের লাল শাক এর রংটা একরকম ছিলো, এখন আরেক রকম।

 3 years ago 

ভাইয়া কাঁকড়া খেয়েছি কিন্তু এভাবে কখনও খাওয়া হয়নি। আমার কাছে মনে হয় আপনি এটা সম্পন্ন একটা নতুন ইউনিক একটা রেসিপি করেছেন। এবং যা আমাদেরকে উপহার হিসেবে দিয়েছেন। এত সুন্দর রেসিপি আমি আর দেখিনি আর এভাবে খাওয়া তো দূরের কথা। তবে আপনি ঠিকই বলেছেন লালশাক খুব ভালো একটি সাগ। এটি আমাদের শরীরের জন্য খুবই উপকার এবং শীতকালে এটি খুবই ভালো লাগে। আপনি অনেক সুন্দর করে আমাদের মাঝে কাঁকরা দিয়ে লালশাকের রেসিপি শেয়ার করেছেন। আপনার জন্য শুভকামনা রইল।

 3 years ago 

লাল শাক কাঁকড়া দিয়ে খেয়ে দেখবেন, খেতে অনেক ভালো লাগে। আর লাল শাক এই সময়ে খেতে বেশী মজা লাগে।

 3 years ago 

লালশাক দিয়ে মাখালে আসলেই ভাতের কালারটা দেখতে সুন্দর লাগে আমার কাছে এখনও লাগে ওই কালারটা। শাক দিয়ে যে কাঁকড়া রান্না করে খাওয়া যায় এই প্রথম দেখলাম আমি জানিনা খেতে কেমন লাগে কারণ কাঁকড়া কখনো খাইনি।আর আপনি ভাতের সাথে পেঁয়াজ নিয়ে খেতে বসেন শুনে আমারই মনে হচ্ছে আমিও পেঁয়াজ দিয়ে লাল শাক দিয়ে ভাত খাই। আমিও মাঝে মাঝে পেঁয়াজ দিয়ে খায় ভালোই লাগে।

 3 years ago 

আমি এই পর্যন্ত তেমন লাল পেলাম না, তবে ক্ষেতের থেকে টাটকা তুলে রান্না করে খেলে এইটা পাওয়া যায়। আমাদের এদিকে সব শুকনো এইজন্য বেশি লাল ভাবটা পাইনা। লাল শাক দিয়ে কাঁকড়া খেতে দারুন লাগে, আর খেতেও অনেক টেস্টি হয়েছিল। কাঁকড়া দিয়ে লাল শাক খেয়ে দেখবেন, অনেক ভালো স্বাদ লাগবে। আর পেঁয়াজ না হলে শাক খাওয়ায় মজা লাগে না আমার।

 3 years ago 

আমার আসর ঠিক জমে না আবার।

এইটা পড়ে অনেক হাসি আসলো আমার।
আসলেই ঠিক ভাইয়া, আগের লাল শাক এর রংটা একরকম ছিলো, এখন আরেক রকম।

 3 years ago 

হ্যা ঠিক বলেছেন, আগে ভাতের সাথে মাখালে লাল টুকটুকে কালার আসতো। হাতও লাল কালার হয়ে যেত, আর এখন লাল এর চিহ্নই দেখা যায় না।

 3 years ago 

কাকরা দিয়ে লাল শাক ভাজি ওয়াও অসাধারন একটি রেসিপি চিংড়ি দিয়ে লাল শাক ভাজি আমি অনেকবারই খেয়েছি তবে কাকরা দিয়ে কখনো খাওয়া হয়নি আপনার রেসিপি দেখে খুব লোভ হচ্ছে খাওয়ার জন্য মনে হচ্ছে খেতে খুব সুস্বাদু হবে রান্নার প্রণালী খুব সুন্দর ভাবে আমাদের মাঝে তুলে ধরেছেন আপনার জন্য শুভকামনা থাকলো

 3 years ago 

লাল শাক দিয়ে চিংড়ি অনেক ভালো লাগে আমিও খেয়েছি। তবে ছোট কাঁকড়া দিয়েও দারুন সুস্বাদু লাগে। খেতে অসাধারণ লেগেছিলো। আপনিও কাঁকড়া দিয়ে একদিন খেয়ে দেখবেন।

 3 years ago 

এটা খুব ইউনিক রেসিপি ভাই ।খাওয়া হয়নি যদিও ।তবে দেখে মনে হচ্ছে খুবই সুস্বাদু হয়েছে ।এবার আমিও ট্রাই করে দেখবো ককড়া রান্না কেমন লাগে ।আপনার দেওয়া ধাপ গুলি দেখেই রান্নাটি করবো ।ধন্যবাদ ভাই সুন্দর রেসিপি শেয়ার করার জন্য ।

 3 years ago 

খেতে অনেক সুস্বাদু হয়েছিল। হ্যা বাড়িতে অবশ্যই ছোট কাঁকড়া দিয়ে লাল শাক রান্না করে দেখবেন, খেতে অনেক মজার।

 3 years ago 

লাল শাক ভাজি এমনিতেই অনেক সুস্বাদু লাগে ।যে কোন শাক ভাজি খেতে আমি খুবই পছন্দ করি ।আপনি লাল শাক ও কাঁকড়া দিয়ে খুব সুন্দর একটি ভাজি রেসিপি তৈরি করেছেন ।দেখে তো মনে হচ্ছে অনেক সুস্বাদু হবে। আমি কখনও এ ধরনের রেসিপি খাইনি তেমন একটা জানা নেই। শেয়ার করার জন্য অসংখ্য ধন্যবাদ দাদা।😋❤️

 3 years ago 

হ্যা লাল শাক শুধু ভাজাও দারুন লাগে। আর এখন শীতের মরশুমে যেকোনো শাক খেতে দারুন মজার লাগে আর খাওয়ায় উপকারও আছে । আর কাঁকড়া দিয়ে লাল শাক ভাজি খেতে অনেক টেস্টি হয়েছিল। আপনিও তাহলে এটি বাড়িতে তৈরি করে খেয়ে দেখবেন।

 3 years ago 

লাল শাক ভাজি আমি খেতে অনেক ভালোবাসি এটি অনেক পুষ্টিকর একটি খাবার তবে দাদা কাকরা দিয়ে লাল শাক ভাজি রেসিপি টা আমি আগে কখনো খাইনি। কিন্তু দেখে মনে হচ্ছে রেসিপি টা অনেক সুস্বাদু হয়েছে। রেসিপিটির প্রত্যেকটি ধাপ অনেক গুছিয়ে এবং সুন্দর ভাবে আমাদের মাঝে উপস্থাপন করেছেন আপনি। আপনার জন্য শুভকামনা রইল।

 3 years ago 

শাকের মধ্যে লাল শাক টা আমার কাছে জাস্ট অসাধারণ লাগে। লাল শাকের অনেক গুন্ আছে। আপনিও কাঁকড়া দিয়ে বাড়িতে একদিন তৈরি করে খেয়ে দেখবেন। কারণ এটি খেতে অনেক মজাদার হয়েছিল।

 3 years ago 

আপনি খুবই মাজাদার এবং লোভনীয় একটি রেসিপি রান্না করেছেন দাদা।আপনার রেসিপি টা দেখেই বোঝা যাচ্ছে অনেক সুস্বাদু হয়েছে। লাল শাক ভাজি আমার অনেক প্রিয়। সকাল সকাল গরম ভাতের সাথে লালশাক ভাজি খেতে অনেক মজা লাগে। তবে কাঁকড়া দিয়ে এভাবে কখনো খাওয়া হয় নি। আপনার রেসিপি দেখে আমার জিভে জল এসে গেলো। এতো মজাদার এবং লোভনীয় একটি রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্যে আপনাকে অসংখ্য ধন্যবাদ দাদা🤟🎊🎊

 3 years ago 

হ্যা খেতে অনেক টেস্টি হয়েছিল। লাল শাক একটা দারুন শাক, টেস্ট এর সাথে সাথে উপকারী খুব। এটা ঠিক কথা বলেছেন, গরম ভাতের সাথে জাস্ট জমজমাট হয় খেতে। কাঁকড়া দিয়েও অনেক দারুন লাগে খেতে, বাড়িতে একদিন খেয়ে দেখবেন।

 3 years ago 

লালশাক শরীরের পক্ষে খুবই উপকারী।লালশাক ভাজি আমার খুবই পছন্দের খাবার। কিন্তু কাঁকড়া দিয়ে লালশাক ভাজি কখনো খায়নি। এবং বলতে গেলে আমি কখনো কাঁকড়াই খায়নি।

দারুণ একটি রেসিপি ছিল। বেশ লোভনীয়।

 3 years ago 

লাল শাক শরীরের জন্য ভীষণ উপকারী। শরীরে রক্ত বৃদ্ধি করে খুব। এছাড়া আরো নানান উপকারিতা আছে। আমারও খুব পছন্দের শাক। কাঁকড়া অনেক সুস্বাদু খেতে। আর লাল শাক দিয়েতো আরো বেশি টেস্ট লাগে। যদি সম্ভব হয় একদিন খাওয়ার ট্রাই করে দেখবেন।

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.14
JST 0.030
BTC 68125.63
ETH 3308.80
USDT 1.00
SBD 2.74