ক্যাথারান্থাস রোজাস ফুলের উদ্ভিদের আলোকচিত্র

in আমার বাংলা ব্লগ3 years ago

হ্যালো বন্ধুরা, সবাই কেমন আছেন? আশা করি সবাই ভালো আছেন। সবাইকে আন্তরিক শুভেচ্ছা জানিয়ে আজকের ব্লগটি শুরু করছি।

আজকে আপনাদের সাথে একটা ফুলের বিষয় নিয়ে কিছু আলোচনা করবো। ফুলকে আমরা সবাই ভালোবাসি। ফুলের প্রতি আমাদের সবারই একটা অন্যরকম ভালো লাগা বা আকর্ষনীয়তার কাজ করে। ফুল সাধারণত আমরা বিভিন্ন কাজে ব্যবহৃত করে থাকি। তবে ফুলের মূল সৌন্দর্যতা বৃদ্ধি পায় যখন উদ্ভিদে প্রস্ফুটিত অবস্থায় থাকে, যেটা তুলে নেওয়ার পরে সেই সৌন্দর্যতা আর থাকে না । যাইহোক এখন ফুলটির মূল বিষয়বস্তুর দিকে যাওয়া যাক।


Photo by @winkles


Photo by @winkles

এটি একধরণের ফুল জাতীয় উদ্ভিদ। এই ফুলগুলো সাধারণত বহু প্রজাতির দেখতে হয়ে থাকে পৃথিবীতে । তবে আমাদের এশিয়া মহাদেশে এই ফুলগুলো ব্যাপক হারে হয়ে থাকে। এই ফুলটি আমাদের সবারই পরিচিত। এই ফুলগুলোকে সাধারণ ভাষায় মাদাগাস্কার পেরিউইঙ্কেল বলা হয়ে থাকে। তবে এ ফুলগুলোর আরো বহু এইরকম সাধারণ নাম আছে যেগুলো সাধারণত এক এক জায়গায় এক এক রকম নামে জানা গিয়ে থাকে। এই নামগুলোর মধ্যে এই মাদাগাস্কার পেরিউইঙ্কেল ফুলের নামটা বেশি আকর্ষণীয় হয়ে উঠেছে।


Photo by @winkles

এছাড়া বিজ্ঞানসম্মত ভাবে এই ফুল ক্যাথারান্থাস রোজাস নামে পরিচিত। যাইহোক প্রজাতি ভেদে এই পেরিউইঙ্কেল ফুলটির পাপড়ির গঠন একটু ভিন্ন ভিন্ন রকম দেখতে হয়। যেমন এখানে ফুলটির পাপড়িগুলো একসাথে গায়ে গায়ে আছে ঠিক তেমন কিছু কিছু ক্ষেত্রে পাপড়িগুলো একটি থেকে আরেকটি ফাঁকা ফাঁকা অবস্থান করে। আর এদের কালারগুলো বেশ আকর্ষণীয়, অনেক রকম কালারের দেখতে হয়ে থাকে এই ফুলগুলো।


Photo by @winkles

এই ফুলগুলোর কালারের মধ্যে পিঙ্ক, সাদা, লাল ইত্যাদি আরো আছে। আমার কাছে এই ফুলগুলোর কালারের মধ্যে সাদার মাঝখানে লাল দেখতে বেশি আকর্ষণীয় লাগে। তবে প্রজাতি অনুযায়ী এই কালারের ফুলগুলো দেখতে একটু কমই পাওয়া যায়, আমাদের এদিকে বেশিরভাগ পিঙ্ক কালারের হয়ে থাকতে দেখা যায়। এই ফুলগুলো আমাদের প্রায় প্রত্যেকের বাড়িতে হয়ে থাকে বা লাগানো হয়ে থাকে।


Photo by @winkles

এই ফুলগুলো আসলে বাড়ির বা উদ্যানের সৌন্দর্যতা বাড়িয়ে থাকে। এই ফুলগুলোর উজ্জ্বলতা বেশি। এই পেরিউইঙ্কেল ফুলগুলো একটা শোভাময় হওয়ার সাথে সাথে এর উদ্ভিদটি অনেক জায়গায় ভেষজ এর কার্যক্রমে ব্যবহৃত হয়ে থাকে। এই ফুলগুলো উষ্ণ নাতিশীতোষ্ণ জলবায়ুতে বেশি প্রস্ফুটিত হয়ে থাকে ।


Photo by @winkles

এই পেরিউইঙ্কেল ফুলের উদ্ভিদটি একটা গুল্ম জাতীয় উদ্ভিদের পর্যায়ে পড়ে এবং এদের উচ্চতা বেশি একটা হয় না। এক প্রকার বলতে গেলে প্রায় ১.৫ মিটারের মতো বড়ো হয়ে থাকে। এই ফুলের উদ্ভিদের পাতাগুলো চিরসবুজ হয়ে থাকে এবং খুব ঘন ভাবে কান্ডগুলোতে বৃদ্ধি পেয়ে থাকে। আর এই পাতাগুলোর আকৃতি কিছুটা ডিম্বাকৃতির শেপের মতো দেখতে লাগে।


All Photos What3words Location: https://w3w.co/devotion.magnitude.cookies

শুভেচ্ছান্তে, @winkles

ক্যামেরারেডমি নোট ৭
ক্যাটাগরিন্যাচার ফোটোগ্রাফি
টাইপফুল
লোকেশনইকো পার্ক গেট নং ৬
তারিখ২২.১০.২০২১


Support @heroism Initiative by Delegating your Steem Power

250 SP500 SP1000 SP2000 SP5000 SP

Heroism_3rd.png

Sort:  
 3 years ago 

দাদা প্রথমে আপনাকে অসংখ্য ধন্যবাদ জানাই, আপনার পোস্টটা পড়ে আমি এই ফুল সম্পর্কে অনেক কিছু জ্ঞান সংগ্রহ করতে পারলাম। আপনার পোস্টগুলো সম্পূর্ণ পোস্ট ভিত্তিক জ্ঞান আহরিত হয়। দাদা আপনার ফটোগুলো ছিল অনবদ্য, আমাদের এদিকে এই ফুলের নাম বলে নয়ন তারা। শুভকামনা রইল দাদা আপনার জন্য।

 3 years ago 

বাংলা লোকাল ভাষায় এটাকে নয়নতারাই বলে। যেহেতু এর অনেকগুলো নাম আছে তাই আমি একটু ঘুরিয়ে নামটা বলেছি। আপনি আমার পোস্টটি পড়ে কিছু শিখতে পেরেছেন বা জানতে পেরেছেন এইটা শুনে অনেক ভালো লাগলো। ধন্যবাদ আপনাকে।

 3 years ago 

এই ফুলটা দেখতে আমার কাছে খুবই ভালো লাগে।ছোট গোলাপ বলা যেতে পারে এটাকে।আমি এর আসল নাম টা জানতাম না এটা আমাদের বাসাই ও আছে আমার ছোট বোন এনে লাগয়েছিল।

এই ফুল গাছের পাতা গুলো দেখতে অনেকটা কাঠাল পাতার মতো।অনেক সুন্দর ফটোগ্রাফি করেছেন।দাদা।খুবই ভালো লেগেছে।

 3 years ago 

হ্যা এই ফুলগুলো দেখতে খুবই মনোমুগ্ধকর। গোলাপও বলে কিন্তু শুধু গোলাপ না, পিঙ্ক কালারের এই ফুলকে গোলাপ পেরিউইঙ্কেল বলা হয়। পাতাগুলোর কালারটা ঐরকমই কিছুটা, ডিম্বাকৃতি শেপের থাকে। ধন্যবাদ আপনাকে।

 3 years ago 

দাদা এইজন্যই আপনার পোস্টগুলো মনোমুগ্ধকর ,অনেক শিক্ষনীয়। আপনি ফটোগ্রাফির মাধ্যমে ফুল সম্পর্কে যাবতীয় তথ্য প্রদান করেছেন যা খুব ভালো লেগেছে আমার। আমরা শুধু কয়েকটি ফটো তুলে দায়সারা দিয়ে পোস্ট করি কিন্তু সবাই যদি এরকম জ্ঞান মূলক তথ্য উপস্থাপন করত তাহলে আমি মনে করতাম প্রশ্নের মান অনেক অনেক ভালো হতো আমি চেষ্টা করব দাদা আপনাকে অনুসরণ করার জন্য আমার ফটোগ্রাফী পোস্টে।

 3 years ago 

আমি ওই একটু ফুল সম্পর্কে বেসিক যা জানি তাই দিয়ে বিষয়টিকে ফুটিয়ে তোলার চেষ্টা করলাম এই আর কি । যাইহোক আপনি যে এখন আপনার ফটোগ্রাফি পোস্টে বিস্তারিত লেখার চেষ্টা করবেন সেইটা শুনে আমারও অনেক ভালো লাগলো। আপনার অনেক সুন্দর গঠনমূলক মন্তব্যের জন্য ধন্যবাদ।

 3 years ago 

ভাইযা আপনার ফুলের ফটোগ্রাফি গুলো দারুন হয়েছে ।এই ফুলটাকে আমাদের এখানে আমার নয়ন তারা ফুল বলে চিনি। এই ফুল আমার বাগানে আছে কয়েক কালারের। এটি খুব সহজেই জন্ম নেয় ।আমার তো ছাদে বিভিন্ন জায়গায় একা একা হয়ে হয়ে ভরে গিয়েছে ।আমি মাঝে মাঝে কিছু তুলে তুলে ফেলে দেই ।আপনার ফুলের কালার টি ও দারুন সুন্দর হয়েছে ।আর ফুলটি সম্পর্কে আপনি বিস্তারিত বেশ সুন্দরভাবে বর্ণনা করেছেন যেটি আমার কাছে খুবই ভালো লেগেছে। আপনাকে অনেক অনেক ধন্যবাদ এই ফুলটি সম্পর্কে বিস্তারিত তথ্য আমাদেরকে দেওয়ার জন্য।

 3 years ago 

হ্যা বাংলায় আমরা লোকাল ভাষায় এটাকে নয়নতারা ফুল বলে জানি। এর অনেকগুলো নাম আছে। আর এই ফুলের কালার ও গঠন প্রজাতি ভেদে বিভিন্ন স্টাইলে হয়। এগুলো ছাদে বলুন আর বাড়ির যেখানেই বলুন না কেন না লাগলেও অনেক সময় আপনাআপনি হয়ে ওঠে। আমার এই ফুলগুলোতে একটা আকর্ষণীয় ব্যাপার হলো সাদার মাঝখানে লাল মতো অংশটা। আপনাকেও অনেক ধন্যবাদ সুন্দর মন্তব্য করার জন্য।

ভাইয়া আপনার ফটোগ্রাফি গুলো অসাধারণ। এই জাতের ফুল আমাদের ছাদে লাগানো আছে৷সত্যিই ফুল গুলো দেখতে খুব আকর্ষণীয়। এতে একটা মৃদু গন্ধ আছে। খুব ভালো লাগে। ভাইয়া আপনার পোস্টটি পড়ে আমার খুবই ভালো লাগলো। শুভকামনা রইল আপনার জন্যে।

 3 years ago 

এই ফুলগুলো ছাদে টবের মাধ্যমে লাগালে খুব সুন্দর লাগে। দেখতে সব ফুলগুলো বেশ কালারফুল। এই ফুলের বিভিন্ন প্রজাতির কালারগুলো এতটাই সুন্দর যে সহজেই দৃষ্টি আকর্ষিত হয়। আর হ্যা এর সুন্দর একটা ঘ্রান আছে যেটা কাছের থেকে খুবই ভালো লাগে। ধন্যবাদ আপনার ভালো মন্তব্যের জন্য।

 3 years ago 

এই ফুল টা আমার কাছে অনেকটা নয়ন তারা ফুলের মতো লাগছে। যদিও নয়ন তারা ফুলের চেয়ে অনেকটাই ভিন্ন মনে হচ্ছে। কারণ নয়ন তারা ফুলের এইভাবে মাঝখানে আলাদা কোন রং নেই। পুরো পাপড়িতেই এক সমান একই রঙ।কিন্তু আমার কাছে এই ফুলটা খুবই সুন্দর লাগছে এবং কেন যেনো মনে হচ্ছে এই ফুলটি আমি অনেক বেশি দেখেছি। কিন্তু খুব একটা মনে পরছে না আমার যে কোথায় দেখেছি। আপনার ফটোগ্রাফি গুলো অনেক বেশি সুন্দর হয়েছে ভাইয়া। ফুলের পাপড়ি গুলো একেবারে ফুঁটে উঠেছে ছবিতে।

 3 years ago (edited)

এই জন্যই তো আমি লেখার মধ্যে বলেছি যে এই ফুল বেশি একটা আমাদের এদিকে সাধারণভাবে হয় না। এটা আলাদা প্রজাতির। তবে এটা নয়নতারা ফুলই। এটাও নয়নতারা ফুল এবং ভিন্ন প্রজাতির হওয়ায় এর কালারটা এইরকমই। আর এই ফুলগুলো মূলত চাষ করা। পাপড়িগুলোতে একই রং আছে যেটা আমাদের সবার বাড়িতে কম বেশি থাকে। এই প্রজাতির ফুলটির পাপড়ি গায় গায় আছে কিন্তু বেশিরভাগ প্রজাতির নয়নতারা ফুলের একটি পাপড়ি থেকে আরেকটি আলাদা থাকে। ধন্যবাদ আপনাকে অনেক সুন্দর গঠনমূলক মন্তব্যের জন্য।

 3 years ago 

দাদা সত্যি কথা এই ফুলের মাঝ খানে গুলাপি হওয়ার কারণে অনেক বেশি আকর্ষণীয় লাগে ,তবে দাদা ফুল তা অনেক সুন্দর হলে ও তার মধ্যে কোনো ঘ্রান নাই , একদম কোনো ঘ্রান লাগেনা এই ফুল থেকে , আর এই ফুল গাছ বেশি ভাগ বাগানে দেখা যায় , দাদা আপনি অনেক সুন্দর করে এই ফুলটির বিশ্লেষণ দিয়েছেন। যেটা সব থেকে বেশি ভালো লাগলো।

 3 years ago 

হুম এই ফুলটির সাদার মাজখানে লাল মতো অংশটা একটা আকর্ষণীয় ভাবমূর্তি এসেছে। তবে এই নয়নতারা ফুলের কিন্তু সব প্রজাতির ঘ্রান থাকে না, কিছু কিছু প্রজাতির থাকে। যেমন এই ফুলগুলোর কিন্তু খুবই হালকা ঘ্রান আছে যেটা খুবই কাছের থেকে নেওয়া যায়। হ্যা এই প্রজাতির ফুলগুলো বাগানের দিকেই চাষ হয়ে থাকে। আপনাকেও ধন্যবাদ ভালো মন্তব্যের জন্য।

দাদা প্রতিটি ছবি অসাধারণ ভাবে তুলেছেন, বিশেষ করে ২ নাম্বার ছবিটিতে একটি পোকা রয়েছে এটি আরো সুন্দর লাগছে।

এই ফুল অনেকটা নয়নতারা ফুলের মতো।

শুভকামনা দাদা, ভালোবাসা নিবেন 💓

 3 years ago 

এটা নয়নতারা ফুলই। কিন্তু আলাদা প্রজাতির এইজন্য আপনাদের সম্ভবত একটি বুঝতে অসুবিধা হয়েছে। কারণ আমরা সাধারণত এই ফুলগুলোকে বেশিরভাগই এক কালারের দেখে থাকি। যাইহোক আপনার মন্তব্যের জন্য ধন্যবাদ।

অহ আচ্ছা দাদা বুজছি। এই ফুল অনেক রকম হয়ে থাকে।
💓💓💓💓

দাদা প্রথমে আমার নমস্কার নেবেন।দাদা আপনার ফুলের প্রতিটি ফটোগ্রাফি বেশ দারুন হয়েছে।ফুল গুলো দেখতে অনেক চমৎকার লাগছে।আপনার প্রতিটি ফটোগ্রাফি আমার অনেক ভালো লেগেছে।এতে সুন্দর পোস্ট শেয়ার করার জন্য অনেক অনেক ধন্যবাদ দাদা।

 3 years ago 

আপনাকেও নমস্কার। এই ফুলগুলো বেশ উজ্জ্বল্য। বাগান বা বাড়ির সৌন্দর্য্য বৃদ্ধিতে সহায়তা করে থাকে। আপনাকেও ধন্যবাদ ভালো মন্তব্য করার জন্য।

 3 years ago 

এই ফুল গাছ আমাদের বাড়িতেও আছে দাদা। তবে এত গভীরে ঢুকে কখনো জানার চেষ্টা করি নি কখনো। কি নাম গো দাদা। কয়েক বার তো পড়লাম তবু মনে থাকছে না 🤪। বুদ্ধু ছাত্রী হলে যা হয় 😊😂।

 3 years ago 

ওই যে টাইটেলে একটা বললাম। আরো আছে যেমন নয়নতারা, মাদাগাস্কার পেরিউইঙ্কেল, গোলাপি পেরিউইঙ্কেল ইত্যাদি।

বুদ্ধু ছাত্রী হলে যা হয়

😁এইবার মনে থাকবে নিশ্চিত।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.12
JST 0.027
BTC 62678.63
ETH 3015.27
USDT 1.00
SBD 2.49