আলু ও ফুলকপির সাথে টেংরা মাছের রেসিপি ।। বাঙালি রেসিপি

in আমার বাংলা ব্লগ2 years ago

হ্যালো বন্ধুরা, সবাই কেমন আছেন? আশা করি সবাই সুস্থ, স্বাভাবিক আছেন। সবাইকে আন্তরিক শুভেচ্ছা জানিয়ে আজকের ব্লগটি শুরু করছি।

আজকে আমি আপনাদের সাথে একটা রেসিপি শেয়ার করে নেবো। আজকে আমি টেংরা মাছের রেসিপি তৈরি করেছি। টেংরা মাছ আমার অতি পছন্দের একটি মাছ। ভীষণ ভালো লাগে টেংরা আমার। আর অনেকদিন বাদে খেয়েছি এই টেংরা। এই টেংরা মাছগুলো সাইজে ছোট হওয়ায় মুচমুচে ভাজা মতো করে খেতেও ভীষণ ভালো লাগে। আমি এই টেংরা মাছগুলো আলুর পাশাপাশি ফুলকপি দিয়ে রান্না করেছি। আর এই ফুলকপিও আরো একটি সবজি যেটা আমার কাছে তরকারির পাশাপাশি ভাজা আর ভর্তা করে খেতে ভালো লাগে। তবে তরকারিতে একদম ছোট ফুলকপি দিলে ভালো লাগে না কারণ গলে পাস উঠে যায় একপ্রকার। যাইহোক এখন আমি রেসিপিটির মূল পর্বের দিকে চলে যাবো।


❂প্রয়োজনীয় উপকরণসমূহ:❂

উপকরণ
পরিমাণ
টেংরা মাছ
১১ টি
ফুলকপি
১ টি
আলু
৩ টি
পেঁয়াজ
১ টি
রসুন
১ টি
কাঁচা লঙ্কা
৯ টি
সরিষার তেল
৪ চামচ
পাঁচফোড়ন
পরিমাণমতো
লবন
২.৫ চামচ
হলুদ
৩ চামচ
জিরা গুঁড়ো
১/২ চামচ


টেংরা মাছ, ফুলকপি, আলু, পেঁয়াজ, রসুন


কাঁচা লঙ্কা, সরিষার তেল, লবন, হলুদ, জিরা গুঁড়ো


এখন রেসিপিটি যেভাবে তৈরি করলাম----


❆প্রস্তুত প্রণালী:❆


➤টেংরা মাছগুলো আগেই কাটা ছিল, আমি ফ্রিজ থেকে বের করে একবার ভালো করে ধুয়ে নিয়েছিলাম। এরপর ফুলকপিটির কোয়াগুলো আস্ত আস্ত রেখে আলাদা করে নিয়েছিলাম এবং জল দিয়ে ধুয়ে নিয়েছিলাম।

➤আলুগুলোর খোসা ফেলে দেওয়ার পরে কেটে পিচ পিচ করে নিয়েছিলাম। পেঁয়াজ, রসুনের খোসা ছাড়ানোর পরে পেঁয়াজ কুচি করে নিয়েছিলাম এবং পরে রসুনের কোয়াগুলো আলাদা করে নিয়েছিলাম। এরপর কাঁচা লঙ্কাগুলো কেটে নিয়েছিলাম।

➤কেটে রাখা টেংরা মাছের পিচগুলোতে লবন, হলুদ দিয়ে ভালো করে মাখিয়ে নিয়েছিলাম।

➤টেংরা মাছগুলোকে ভালো করে ভেজে নিয়েছিলাম এবং পরে আলুর পিচগুলো লাল মতো করে ভেজে নিয়েছিলাম।

➤ফুলকপির আস্ত কোয়াগুলো ভাজা মতো করে নিয়েছিলাম। এরপর পেঁয়াজ, রসুন ভালো করে ভেজে নিয়েছিলাম।

➤কড়াইতে তেল দিয়ে দেওয়ার পরে পাঁচফোড়ন দিয়ে হালকা ভাজা মতো করে নিয়েছিলাম। এরপর তাতে ভাজা আলু, ফুলকপি, পেঁয়াজ, রসুন, কাঁচা লঙ্কা দিয়ে দিয়েছিলাম। এরপর তাতে স্বাদের পরিমান অনুযায়ী লবন ও হলুদ দিয়ে দিয়েছিলাম।

➤উপাদানগুলো উলোটপালোট করে ভালোভাবে মিশিয়ে নিয়েছিলাম। এরপর তাতে দিয়ে দিয়েছিলাম পরিমাণমতো জল। তরকারিটা কিছুক্ষন ধরে ফুটিয়ে নিয়েছিলাম সব সিদ্ধ করার জন্য।

➤কিছু আলু তুলে নিয়ে ভালো করে গলিয়ে নিয়েছিলাম।

➤আলু গলানোর পরে সেটা তরকারিতে আবার দিয়ে দিয়েছিলাম এবং সেই সাথে ভাজা টেংরা মাছগুলো দিয়ে দিয়েছিলাম। এরপর তরকারিটা সম্পন্ন হওয়ার জন্য ১১ মিনিটের মতো অপেক্ষা করেছিলাম।

➤ফুলকপির সাথে টেংরার সুস্বাদু একটা তরকারি তৈরি হয়ে যাওয়ার পরে তাতে স্বাদের পরিমাণটাকে আরেকটু বাড়ানোর জন্য জিরা গুঁড়ো ছড়িয়ে দিয়েছিলাম। এখন এই মজাদার তরকারিটা পরিবেশন করে খাওয়ার জন্য প্রস্তুত।

রেসিপি বাই, @winkles

শুভেচ্ছান্তে, @winkles


Support @heroism Initiative by Delegating your Steem Power

250 SP500 SP1000 SP2000 SP5000 SP

Heroism_3rd.png

Sort:  
 2 years ago 

বাঙালিরা মাছে ভাতে বাঙালি। মাছ ভাত খেতে বাঙ্গালীরা সবচেয়ে বেশি পছন্দ করে। মাছ ভাতের প্রতি বাঙ্গালীদের যে ভালোলাগা রয়েছে তা অন্য কোন খাবারের মাঝে খুঁজে পায়না। বিশেষ করে ফুলকপি, আলু দিয়ে বা বিভিন্ন প্রকার সবজি দিয়ে মাছ রান্না করলে খেতে অনেক ভালো লাগে। আমার সবচেয়ে বেশি ভালো লেগেছে আপনি ফুলকপি ও আলু গুলো খুব সুন্দর ভাবে তেলের মধ্যে ভেজে নিয়েছেন। তেলে ভাজার পর মাছ দিয়ে রান্না করা হলে খেতে অনেক ভালো লাগে। দেখেই বোঝা যাচ্ছে আপনি অনেকটা সময় নিয়ে ও ধৈর্য নিয়ে মজার মজার রেসিপি তৈরি করেন। মজার সব রেসিপি তৈরি করা একটি শিল্প। একজন ভালো রাঁধুনির সবচেয়ে বড় গুণ হলো যত্নশীল ও ধৈর্যশীল হওয়া। কারণ যত্ন সহকারে ও ধৈর্য সহকারে রান্না করলে খেতে যেমন সুস্বাদু হয় তেমনি সবার কাছে অনেক ভাল লাগে। টেংরা মাছের মজাদার একটি রেসিপি সকলের মাঝে শেয়ার করার জন্য আপনাকে ধন্যবাদ জানাচ্ছি দাদা।

 2 years ago 

টেংরা মাছ খেতে মোটামুটি ভালই লাগে, বিশেষ করে টেংরা মাছের ডিম খুব ভালো লাগে।আপনি খুব সুন্দর ভাবে ফুলকপি ও আলু দিয়ে টেংরা মাছের রেসিপি রান্না করেছেন। আপনার রান্নার ধরণ একটু আলাদা লাগে আমার কাছে। আপনার রান্না দেখে বোঝাই যাচ্ছে খেতে খুবই সুস্বাদু হয়েছিল।অনেক ধন্যবাদ দাদা আলু ফুলকপির সাথে টেংরা মাছের রেসিপি রান্না করে আমাদের সাথে ভাগ করে নেওয়ার জন্য।শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago 

EZrGNWcrMDNczaEXa66AEJHcKH7nrfa7r2fnEEb26owGbKmVZzVNY38ZTpQGcSKBRTWKQQ1NYenwo9LEQ2PvU7bfyvF5uQyBcpg9GAJ2va...2w7ep3LhhQa9kvWQkCLWjKffNejcyyHjp9ScganhREzkD3tjt9Po5p3UVrueKo7yazdVpNDXMDDSuBxwSR2of5d3Hw7x1SEccV31Hi7jLan7SSYxXeu1BPFSh4.png

টেংরা মাছ আমার অত্যন্ত পছন্দের একটি মাছ। দেশি টেংরা মাছ খেতে অনেক মজা। আপনি অসাধারণ ভাবে আলু ও ফুলকপির সাথে টেংরা মাছের রেসিপি তৈরি করেছেন। আপনার দেখানো স্টেপগুলো অনেক ভালো ছিলো। যে কেউ আপনার স্টেপগুলো ফলো করলে রেসিপিটি তৈরি করতে পারবে। আপনার রেসিপির ফাইনাল আউটপুট দেখে লোভ লেগে গেলো। আপনাকে অনেক ধন্যবাদ অসাধারণ একটি রেসিপি আমাদের সাথে শেয়ার করার জন্য। আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইলো।

EZrGNWcrMDNczaEXa66AEJHcKH7nrfa7r2fnEEb26owGbKmVZzVNY38ZTpQGcSKBRTWKQQ1NYenwo9LEQ2PvU7bfyvF5uQyBcpg9GAJ2va...2w7ep3LhhQa9kvWQkCLWjKffNejcyyHjp9ScganhREzkD3tjt9Po5p3UVrueKo7yazdVpNDXMDDSuBxwSR2of5d3Hw7x1SEccV31Hi7jLan7SSYxXeu1BPFSh4.png

 2 years ago 

টেংরা মাছ আমার খুবই প্রিয় মাঝেমধ্যে বাড়িতে প্রস্তুত করে খাওয়া হয় আপনি টেংরা মাছের খুব সুস্বাদু একটি রেসিপি প্রস্তুত করেছেন বিশেষ করে টেংরা মাছ ভাজি গুলো দেখে লোভ সামলানো মুশকিল মনে হচ্ছে এখনই তুলে খেয়ে ফেলি।। শুভেচ্ছা রইল আপনার জন্য

 2 years ago 

টেংরা মাছ কখনো খায় নাই দাদা। আসলে কেমন একটা লাগে তাও খাওয়ার চেষ্টা করব কিন্তু ভাজা খেতে অনেক ভালো লাগে মাছগুলো। আপনি বেশি শাকসবজি খান খুবই উপকারী আমাদের দেহের জন্য আর ফুলকপি তো শীতকালের সময় খুবই জনপ্রিয় একটি সবজি ।আপনি আলু ফুলকপির সাথে টেংরা মাছের রেসিপি কি দারুণভাবে জমে উঠেছে। একদম জমে ক্ষীর। অনেক ভালো লাগলো দাদা। প্রতিটি ধাপ খুব সুন্দর করে উপস্থাপন করেছেন।

 2 years ago 

একদম জমে ক্ষীর।

এটা বেশ মজার ছিলো।

 2 years ago 

হাহাহহা।😅😅

 2 years ago 

দাদা আমি সর্বপ্রথম একটি কথাই বলতে চাই আপনি এত সুন্দর একটি রেসিপি শেয়ার করেছেন যে দেখেই জিভে জল চলে আসলো। টেংরা মাছ খেতে আমি অনেক পছন্দ করি। বিশেষ করে টেংরা মাছের মাথা গুলো আমার কাছে বেশি ভালো লাগে। মুচমুচে টেংরা মাছ ভাজা খেতে যেমন ভালো লাগে তেমনি টেংরা মাছের তরকারি রান্না করলেও ভালো লাগে খেতে। আলু ও ফুলকপির সাথে টেংরা মাছের রেসিপি তৈরি দেখেই বোঝা যাচ্ছে খেতে অনেক সুস্বাদু হয়েছে। টেংরা মাছ নদীর মাছ হওয়ায় এই মাছগুলা খেতে বেশি ভালো লাগে। দাদা আপনি যখন মজার মজার সব রেসিপি শেয়ার করেন তখন আপনার রেসিপিগুলো দেখি আর আফসোস করি। আপনার রেসিপিগুলো যখন দেখি তখন আমিও রেসিপি তৈরি করতে উৎসাহ পাই। আপনার রেসিপিগুলো দেখে দেখে আমিও মজার মজার সব রেসিপি শিখে নিতে পারি। অনেক মজাদার টেংরা মাছের রেসিপি শেয়ার করার জন্য আপনাকে ধন্যবাদ জানাচ্ছি। দাদা আপনার জন্য শুভকামনা রইলো।

 2 years ago 

ওয়াও দাদা আপনি তো আজকে আমার পছন্দের খাবার টাই তৈরি করলেন। টেংরা মাছ আমার খেতে ভীষণ ভালো লাগে। বিশেষ করে ডিম আলা টেংরা মাছ আমার অনেক পছন্দের। আলু আর ফুলকপি দিয়ে রান্না করার কারণে মনে হয় খেতে অনেক সুস্বাদু হয়েছে। এমনিতে আলু আর ফুলকপি দিয়ে একসাথে রান্না করা টেংরা মাছ এখনো খাওয়া হয়নি কখনো। আপনার রেসিপিটা দেখে খুব লোভ হচ্ছে 😋😋একেবারে দুর্দান্ত একটি রেসিপি আমাদের সাথে ভাগ করে নিলেন🤗🤗

টেংরা মাছ অনেক পছন্দ করি খেতে আমি। বিশেষ করে আলু ও ফুলকপি দিয়ে টেংরা মাছ রান্না করলে সেটা খেতে খুবই দারুণ লাগে। তাই দাদা আপনি আমাদের মাঝে খুবই মজাদার একটা রেসিপি তৈরি করে শেয়ার করেছেন।খুবই সুন্দর করে প্রতিটি ধাপে ধাপে আমাদের মাঝে উপস্থাপনা করেছেন। আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাই আমাদের মাঝে এতো সুন্দর একটা টেংরা মাছের রেসিপি শেয়ার করার জন্য।

 2 years ago 

টেংরা মাছ খেতে আমার কাছে খুবই ভালো লাগে। গতদিন আমাদের টেংরা মাছ রান্না করেছিল।আজকে আপনার এই রেসিপিটি দেখে আজও খেতে ইচ্ছে করতেছে। খুব সুন্দর করে আপনি ফুলকপি আর আলু দিয়ে টেংরা মাছ রান্না করেছেন দাদা।আপনাকে অসংখ্য ধন্যবাদ আমাদের মাঝে এটি শেয়ার করার জন্য।

 2 years ago 

টেংরা মাছ একটি পুষ্টি সমৃদ্ধ মাছ। টেংরা মাছ খাইতে আমার বেশ ভালই লাগে। দাদা আপনি অনেক সুন্দর করে শীতকালীন সবজি ফুলকপি দিয়ে টেংরা মাছের রেসিপি তৈরি করেছেন এবং রেসিপিটিতে সরিষার তেল ব্যবহার করেছেন এতে আমি মনে করি রেসিপিটি অনেক সুস্বাদু হয়েছে। আমার তো খেতে ইচ্ছা করতেছে দাদা। সুন্দর একটি রেসিপি তৈরি করে আমাদের মাঝে ভাগ করে নেওয়ার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ দাদা। আপনার জন্য শুভকামনা রইল।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.13
JST 0.027
BTC 60699.39
ETH 2655.06
USDT 1.00
SBD 2.59