পাইরোস্টেজিয়া ফুলের উদ্ভিদের আলোকচিত্র

in আমার বাংলা ব্লগ3 years ago

হ্যালো বন্ধুরা, সবাই কেমন আছেন? আশা করি সবাই ভালো আছেন। সবাইকে আন্তরিক শুভেচ্ছা জানিয়ে আজকের ব্লগটি শুরু করছি।

আজকে আপনাদের সাথে আমি একটি ফুলের কিছু আলোকচিত্র শেয়ার করবো। আর সেই সাথে এই ফুল সম্পর্কে আমার জানা কিছু সাধারণ জ্ঞান আপনাদের সামনে তুলে ধরবো। তাহলে চলুন শুরু করা যাক।

Photo by @winkles

Photo by @winkles

এটি একধরণের প্রজাতিগত উদ্ভিদের ফুল। এই ফুলের বহু সংখ্যক প্রজাতি আছে। তবে এই ফুলের প্রজাতিগুলোর মধ্যে বেশিরভাগ প্রজাতিই বাইরের দেশে পাওয়া গিয়ে থাকে। আমাদের এশিয়ায় সাধারণত এই ফুলের যেসব প্রজাতি দেখা যায় তা সংগ্রহ করেই লাগানো হয়ে থাকে। এই ফুলগুলো সাধারণত পাইরোস্টেজিয়া প্রজাতির ফুল। তবে সব প্রজাতিরই এই পাইরোস্টেজিয়া দিয়ে ভিন্ন ভিন্ন নাম আছে। আর এই প্রজাতির ফুলের নামটি হচ্ছে পাইরোস্টেজিয়া ভেনুস্টা। এইরকম সব প্রজাতিরই অদ্ভুত অদ্ভুত নাম আছে যা শুনতেও যেমন আকর্ষণীয় লাগে আবার অদ্ভুতও লাগবে।

Photo by @winkles

এছাড়া এই ফুলগুলো কমলা কালারের হয়ে থাকে এবং এই কালারটি বেশিরভাগ প্রজাতিরই হয়ে থাকে। কমলা কালার ছাড়াও এই ফুলের অন্যান্য কালারও থাকে প্রজাতিগত ভাবে। এই ফুলগুলো সাধারণভাবে ব্যাপক পরিমানে চাষ করা হয়ে থাকে আর এই ফুলগুলো একটা বাগানের পরিবেশ গড়েও তোলে। ফুলগুলো বেশ আকর্ষণীয় আর এর কমলা মতো কালারটা বেশ সৌন্দর্যমন্ডিত হয়ে থাকে। এই ফুলের উদ্ভিদটি একটি লতানো গাছের মতো হয়ে থাকে এবং ঝোপঝাড়ের মতো অবস্থায় পরিণত হয়ে থাকে।

Photo by @winkles

Photo by @winkles

এই ফুলের উদ্ভিদ তার বৃদ্ধির সহায়ক হিসেবে কিছু না কিছুর আশ্রয় নিয়ে থাকে অর্থাৎ উদ্ভিদটি হয় অন্য কোনো উদ্ভিদের উপর বা কোনো বাড়ির গেট ইত্যাদি এইরকম নানাধরণের কিছু হতে পারে এবং এইসবের উপরেই নির্ভরশীল হয়ে তার বৃদ্ধির পরিক্রমা চালিত রাখে। এই পাইরোস্টেজিয়া প্রজাতির ফুলের উদ্ভিদগুলো স্যাঁতসেঁতে জায়গা একদমই পছন্দ করে না, এরা সবসময় রৌদ্রৌজ্জ্বল জায়গা পছন্দ করে। আর সব থেকে বড়ো বিষয় হলো এদের বৃদ্ধির জন্য জলবায়ু সবসময় নাতিশীতোষ্ণ বা ঠান্ডা প্রকৃতির হয়ে থাকে। ফলে যারা এইসব ফুলের উদ্ভিদের চাষ করে থাকেন তাদের এইসব বিষয়ের দিকে খুব নজরে রাখতে হয়। এই গাছগুলো লতানো মতো হলেও এদের কাণ্ডে নরম এবং খুবই সুক্ষ কাঁটা থাকে।

Photo by @winkles

আর এই কাঁটা দিয়েই কিন্তু সেইসব জায়গায় নিজেদের ধরে রাখতে পারে অর্থাৎ যদি কোনো দেয়ালের গায়ে বেড়ে ওঠে তখন এই কাঁটা তাদের সেখানে জড়িয়ে ধরে রাখতে সহায়ক ভূমিকা রাখে। এই ফুলের উদ্ভিদ বড়ো বড়ো বাড়িতে রেলিং বরাবর টবে লাগিয়ে রাখে যা বড়ো হওয়ার পর তার লতানো কান্ড আর পাতা চারিদিকে ছড়িয়ে পড়ে এবং অসংখ্য ফুলের সমারোহ হয়ে থাকে, ফলে একটা দারুন সৌন্দর্যমন্ডিত লুক আসে বাড়িটির। একপ্রকার আলংকারিক উদ্ভিদ হিসেবেও ব্যবহৃত হয়ে থাকে ।

Photo by @winkles

Photo by @winkles

এই পাইরোস্টেজিয়া প্রজাতির উদ্ভিদটি একটি চিরসবুজ উদ্ভিদ আর এই উদ্ভিদটি খুবই দ্রুত বেড়ে থাকে। আর এই উদ্ভিদের পাতাগুলো লম্বা, চওড়া আর বিপরীত ধরণের হয়ে থাকে। এই উদ্ভিদের আবার ছোট গুটি গুটি একধরণের ফল হয়ে থাকে। আর এই ফুলগুলোর পরাগায়ন হয়ে থাকে একধরণের পাখির দ্বারা যা আকৃতিতে ছোট কিন্তু চালাক, নামটা ঠিক মনে আসছে না তবে এই পাখির ঠোঁট সরু আর লম্বা মতো আর কালার কিছুটা উজ্জ্বল বর্ণের মতো দেখতে হয়ে থাকে ।


All Photos what3words Location: https://w3w.co/copy.smirking.invite

শুভেচ্ছান্তে, @winkles

ক্যামেরারেডমি নোট ৭
ক্যাটাগরিন্যাচার ফোটোগ্রাফি
টাইপফুল
লোকেশনকৃষ্ণসায়ার পার্ক, বর্ধমান
তারিখ১২.০২.২০২২


Support @heroism Initiative by Delegating your Steem Power

250 SP500 SP1000 SP2000 SP5000 SP

Heroism_3rd.png

Sort:  
 3 years ago 
বাহ্!! দাদা আপনি পাইরোস্টেজিয়া ফুলের উদ্ভিদের আলোকচিত্র গুলো খুবই সুন্দরভাবে উপস্থাপন করেছেন।চিরসবুজ উদ্ভিদ এর চমৎকার বর্ণনা দিয়েছেন আপনি।যা থেকে অনেক অজানা তথ্য জানা হলো।
প্রতিটি আলোকচিত্র অসাধারণ হয়েছে যা দেখে আমি অভিভূত হয়েছি।তবে দ্বিতীয় ছবিটি আমার কাছে অনেক বেশি ভালো লেগেছে একটি প্রকার মাঝে যেভাবে ফুলগুলো ফুটে উঠেছে তা দেখে অনেক ভালো লাগলো♥♥
 3 years ago 
আজকের পোস্ট থেকে অনেক নতুন নতুন তথ্য পেলাম। আসলে এর মধ্যে অনেক কিছুই আগে থেকে জানা ছিলো না। এই ফুল দেখেছি অনেক আগেই তবে এর নামই জানতাম না আমি। আপনার পোস্টের মাধ্যমে এর নাম জানা হলো, ফুলের নামটি হচ্ছে পাইরোস্টেজিয়া ভেনুস্টা।
আমি এই ফুল গেটের সাথে জাড়ানোই দেখেছি। এই ফুলগুলো বাসার গেইটে অত্যন্ত সুন্দর লাগে। এই ফুলের পরাগায়নের বিষয়টি জেনে অবাক হলাম। পাখির মাধমে পরাগায়ন খুবই ইন্টারেস্টিং বিষয়। তবে আপনি যে পাখির কথা বলছেন সেইটা কি টুনটুনি পাখি নাকি! যদিও আমি সিউর না। ভালো লাগলো অনেক। অনেক কিছুই জানতে পারলাম এই ফুল সম্পর্কে।
দাদা, আপনাকে অনেক ধন্যবাদ তথ্যবহুল একটি পোস্ট আমাদের সাথে শেয়ার করার জন্য। এই রকম পোস্ট আরো দেখতে চাই দাদা। আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইলো। 💕💕💕
 3 years ago 

এইরকম সব প্রজাতিরই অদ্ভুত অদ্ভুত নাম আছে যা শুনতেও যেমন আকর্ষণীয় লাগে আবার অদ্ভুতও লাগবে।

দাদা আজকে আপনার পোষ্টটি পড়ে এবং দেখে খুবই ভালো লাগলো। আপনি খুবই সুন্দরভাবে ফুলের ফটোগ্রাফি করেছেন ও আমাদের সাথে শেয়ার করেছেন। ফুল সম্পর্কে বিস্তারিত আলোচনা করেছেন সত্যি দাদা অসাধারণ। আপনার ফটোগ্রাফি দেখে খুবই ভালো লাগলো। ফুল আমার এমনিতেই অনেক প্রিয়। আপনি এই চিরসবুজ সৌন্দর্য ফুলের ফটোগ্রাফি আমাদের দেখার সুযোগ করে দিয়েছেন আপনাকে অনেক ধন্যবাদ দাদা।

 3 years ago 

পাইরোস্টেজিয়া ফুল ,আমি এই ফুলটি নতুন দেখলাম।খুবই ভালো লাগলো মন দিয়ে দেখে।এই ফুলের নাম ও নতুন শুনলাম, অদ্ভুত অদ্ভুত নামগুলো আমার ভারী মজার লেগেছে দাদা।তাছাড়া এই ফুলটিকে প্রথমে দেখেই আমি ভেবেছিলাম ডালিম কিংবা বেদানার ফুল,পড়ে জানতে পারলাম অন্য ফুল।এইধরনের ফুলের ফলগুলো ছোট ছোট হয়ে থাকে।সেইরকম কিছুটা দেখতে, যাইহোক থোকা থোকা ফুল।ফুলের কালারটি বেশি উজ্জ্বল।এই ফুলগুলির গাছ কাগজ ফুলের মতো লতানো টাইপের।গেট সাজালে দারুণ দেখতে হবে।অনেক কিছু জানতে পারলাম ফুলটি সম্পর্কে।প্রত্যেকটি ছবি খুবই সুন্দর হয়েছে।ধন্যবাদ দাদা,ভালো থাকবেন।

 3 years ago 

ভাইয়া আপনার ফটোগ্রাফি পোস্ট আমার দেখতে খুবই ভালো লাগে তেমনি আজকেরটা ও ব্যতিক্রম নয়। খুব সুন্দর একটি ফুলের ফটোগ্রাফি করেছেন আজকে। এই ফুলটি আমি আগে কখনো দেখিনি আজকে প্রথম আপনার ফটোগ্রাফি পোস্ট দেখেছি। সত্যি ফুল গুলো খুবই সুন্দর। আপনার প্রত্যেকটা ফটোগ্রাফি খুব সুন্দর হয়েছে । আমার কাছে খুবই ভালো লেগেছে। আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাই এত সুন্দর ফটোগ্রাফি পোস্ট আমাদের সাথে শেয়ার করার জন্য। আপনার জন্য রইল অনেক অনেক শুভেচ্ছা ও শুভকামনা।

 3 years ago 

এই প্রজাতির ফুলের নামটি হচ্ছে পাইরোস্টেজিয়া ভেনুস্টা। এইরকম সব প্রজাতিরই অদ্ভুত অদ্ভুত নাম আছে যা শুনতেও যেমন আকর্ষণীয় লাগে আবার অদ্ভুতও লাগবে।

দাদা আমি প্রথমেই বলতে চাই ফুলের ফটোগ্রাফিগুলো অসাধারণ হয়েছে। এই ফুলের নামটি একটু ভিন্ন ধরনের। কিন্তু ফুলটি দেখতে কিন্তু খুবই আকর্ষণীয়। কমলা রঙের এই ফুল দেখতে আমার কাছে অনেক ভালো লেগেছে। এই ফুল আগে কখনো আমার দেখা হয়নি। তবে আজকে আপনার ফটোগ্রাফির মাধ্যমে এই সুন্দর ফুলের অপরূপ সৌন্দর্য উপভোগ করে নিলাম। আপনি অনেক সুন্দর ভাবে এই ফুলের বর্ণনা করেছেন এবং ফটোগ্রাফি করেছেন। দারুণভাবে পাইরোস্টেজিয়া ফুলের উদ্ভিদের ফটোগ্রাফি করে আমাদের মাঝে উপস্থাপন করেছেন এ জন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ জানাচ্ছি দাদা। সেই সাথে আপনার জন্য শুভকামনা ও ভালোবাসা রইলো। ♥️♥️♥️♥️♥️

 3 years ago 

এই ফুলগুলোর পরাগায়ন হয়ে থাকে একধরণের পাখির দ্বারা যা আকৃতিতে ছোট কিন্তু চালাক, নামটা ঠিক মনে আসছে না তবে এই পাখির ঠোঁট সরু আর লম্বা মতো আর কালার কিছুটা উজ্জ্বল বর্ণের মতো দেখতে হয়ে থাকে ।

পাইরোস্টেজিয়া ফুলের উদ্ভিদের আলোকচিত্র খুবই সুন্দর হয়েছে দাদা। এই ফুলের অপরূপ সৌন্দর্য আপনি তুলে ধরেছেন। এই ফুল গুলো দেখতে কমলা রংয়ের কিন্তু আকৃতিতে অনেকটা লেবুর ফুলের মত। লেবুর ফুল সাদা রঙের আর এই ফুলগুলো কমলা রঙের। দাদা আপনি যে পাখির কথা বলছেন আমার মনে হয় সেই পাখিটির নাম মাছরাঙ্গা হতে পারে। কারণ এই পাখির ঠোঁট অনেকটা সরু। এই সুন্দর পাইরোস্টেজিয়া ফুলের আলোকচিত্র দেখে মুগ্ধ হয়ে গেলাম। সত্যি দাদা আপনি আপনার দক্ষতায় দারুণভাবে এই সুন্দর আলোকচিত্রগুলো আমাদের মাঝে উপস্থাপন করেছেন। নতুন প্রজাতির এই সুন্দর ফুলগুলো দেখে আমার ভালো লেগেছে। ধন্যবাদ আপনাকে দাদা দারুন সব আলোকচিত্র আমাদের মাঝে উপস্থাপন করার জন্য।

 3 years ago 

দাদা আপনার ফটোগ্রাফি পোস্টগুলো পড়তে আমার কাছে ভালই লাগে ।কারণ খুব সুন্দর কিছু বিবরণ দিয়ে আপনি ছবিগুলো তুলে ধরেন। এই ফুল গুলো যেমন সুন্দর তেমনি এর গাছটাও দারুন। যদি গেটের কাছে লাগানো হয় আর গেটের উপরে উঠিয়ে দিলে ফুলগুলো বেশ সুন্দর লাগবে। আমার তো ইচ্ছে হচ্ছে এরকম একটি ফুলের গাছ নিজের ঘরের সামনে লাগিয়ে দিতে। কিন্তু এমন ফুল আমি কোথাও পাবো কিনা সন্দেহ।

 3 years ago 

দাদা আপনার পাইরোস্টেজিয়া ফুলের ফটোগ্রাফি গুলো দেখতে বেশ দারুন লাগছে। খুব সুন্দর করে এ ফুলের বর্ণনা দিয়েছেন। আর এই ফুলটি কমলা কালার হয়ে থাকে, দেখতে খুবই দারুন লাগছে। আমি এর আগে দেখেছি বলে মনে হয় না। আর আমাদের সাথে এত সুন্দর ফটোগ্রাফি শেয়ার করার জন্য আপনার প্রতি রইল আন্তরিক শুভেচ্ছা।

 3 years ago 

বাহ দাদা খুব সুন্দর একটি উপস্থাপনা ছিল আপনার। খুব সুন্দর সাবলীল ভাষায় ব্যাখ্যা করেছেন পুরো বিষয়টি। আরে এর আগে এই ফুলটির নাম এই ফুলটি সম্পর্কে কিছুই জানতাম না আমি। এই পোস্টের মাধ্যমে অনেক কিছুই জানতে পারলাম। আর এজন্য অসংখ্য ধন্যবাদ দাদা আপনাকে।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.16
JST 0.030
BTC 62802.36
ETH 2462.43
USDT 1.00
SBD 2.62