চিংড়ি দিয়ে চাল কুমড়োর ঘন্ট রেসিপি ।। বাঙালি রেসিপি

in আমার বাংলা ব্লগ3 years ago

হ্যালো বন্ধুরা, সবাই কেমন আছেন? আশা করি সবাই ভালো আছেন। সবাইকে আন্তরিক শুভেচ্ছা জানিয়ে আজকের ব্লগটি শুরু করছি।

আজকে আমি চাল কুমড়োর ঘন্ট তৈরি করেছি। আর এই ঘন্টটি আমি চিংড়ি মাছ দিয়ে করেছি। চিংড়ি দিয়ে চাল কুমড়োর ঘন্ট খেতে অনেক ভালো লাগে। আর এই চাল কুমড়ো খেলে অনেক উপকারও হয়। চাল কুমড়ো দিয়ে অনেক কিছু তৈরি করা যায়, তবে আমার কাছে ঘন্ট মতো করে খেতে বেশি ভালো লাগে। আমি এই ঘন্ট রেসিপিটি খুবই সহজ পদ্ধতিতে তৈরি করেছি। যাইহোক আমি এখন আপনাদের সাথে এই সুন্দর একটা রেসিপি ভাগ করে নেবো।


❁প্রয়োজনীয় উপকরণসমূহ:❁

উপকরণ
পরিমান
চিংড়ি মাছ
২০০ গ্রাম
চাল কুমড়ো
১ টি
পেঁয়াজ
১ টি
কাঁচা লঙ্কা
৮ টি
সরিষার তেল
৩ চামচ
হলুদ
২ চামচ
লবন
২ চামচ


চিংড়ি মাছ, চাল কুমড়ো, পেঁয়াজ


কাঁচা লঙ্কা, সরিষার তেল, হলুদ, লবন


এখন রেসিপিটি যেভাবে করলাম--


✠প্রস্তুত প্রণালী:✠


➤চিংড়িগুলোকে প্রথমে কেটে নিয়েছিলাম এবং পরে জল দিয়ে ধুয়ে পরিষ্কার করে নিয়েছিলাম। এরপর চাল কুমড়োর অর্ধেকটা কেটে নিয়েছিলাম এবং ছোট ছোট পিচ করার পরে জল দিয়ে ভালো করে ধুয়ে নিয়েছিলাম।

➤পেঁয়াজ এর খোসা ফেলে দেওয়ার পরে কেটে কুচি করে নিয়েছিলাম। এরপর লঙ্কাগুলো কেটে নিয়েছিলাম।

➤চিংড়িগুলোর গায়ে লবন ও হলুদ দিয়ে দিয়েছিলাম। গায়ে একবারে মাখিয়ে নেওয়ার পরে ভালো করে ভাজা মতো করে নিয়েছিলাম।

➤কড়াইতে সামান্য তেল দিয়ে পেঁয়াজ কুচি ভাজা করে নিয়েছিলাম। এরপর তার মধ্যে কেটে রাখা চাল কুমড়ো দিয়ে দিয়েছিলাম এবং তাতে লবন, হলুদ, ভাজা চিংড়ি এবং লঙ্কা দিয়ে দিয়েছিলাম।

➤সবগুলো উপাদান পরস্পরের সাথে নেড়েচেড়ে ভালো করে মিশিয়ে নিয়েছিলাম। এরপর তাতে জল দিয়ে দিয়েছিলাম এবং একটি পাত্র দিয়ে কড়াই ঢেকে দিয়েছিলাম , আর ঘন্ট মতো হওয়ার জন্য কিছু সময় দেরি করেছিলাম।

➤অপেক্ষা করার পরে তৈরি হয়ে গেলো চিংড়ি দিয়ে দারুন স্বাদের চাল কুমড়োর ঘন্ট রেসিপি। আর এটি এখন পরিবেশনের জন্য প্রস্তুত।

রেসিপি বাই, @winkles

শুভেচ্ছান্তে, @winkles


Support @heroism Initiative by Delegating your Steem Power

250 SP500 SP1000 SP2000 SP5000 SP

Heroism_3rd.png

Sort:  
 3 years ago 

ভাইয়া, শুনেছি চাল কুমড়ো একটি সুস্বাদু সবজি।আমি চাল কুমড়ো দুই এক বছর আগে খেয়েছি।আমার তেমন একটা ভালো লাগে না।তবে চিংড়ি মাছ দিয়ে যদি চাল কুমড়োর ঘন্ট রান্না করা হয় তাহলে অনেক সুস্বাদু হবে। চিংড়ি মাছ তরকারির স্বাদ বাড়ায়।ভাইয়া, আপনার রান্না করা তরকারিটি দেখে মনে হচ্ছে অনেক অনেক সুস্বাদু হয়েছে।ভাইয়া আপনার রান্না করা তরকারিটি দেখে আমার খুব খেতে ইচ্ছে করছে। ধন্যবাদ ভাইয়া, এতো সুস্বাদু একটি রেসিপি আমাদের মাঝে শেয়ার করেছেন

 3 years ago 

হ্যা এটা সুস্বাদু সবজি হওয়ার সাথে সাথে অনেক উপকারীও আমাদের শরীরের জন্য। আমার কাছে একমাত্র ঘন্ট মতো না হলে ভাজা মতোই ভালো লাগে, তাছাড়া অন্য কোনো তাতে তেমন স্বাদ পাইনা। আর চিংড়ি দিয়ে এটি খেতেও অনেক স্বাদের হয়েছিল।

 3 years ago 

দাদা আপনার রেসিপি গুলো দেখি আর অবাক হয়ে যাই। আপনি খুব সুন্দর সুন্দর রেসিপি আমাদের সাথে শেয়ার করেন। প্রতিবারের মতো এবারও রেসিপিটি অসাধারণ হয়েছে দাদা।"চিংড়ি দিয়ে চাল কুমড়োর ঘন্ট" রেসিপিটি দেখে মনে হচ্ছে খুবই মজাদার হয়েছে। সত্যি কথা বলতে চিংড়ি ও কুমড়ো দুটোই আমার অনেক বেশি প্রিয়। আর যদি দুটো একসাথে হয় তাহলে তো কথাই নেই। মজাদার একটি রেসিপি শেয়ার করার জন্য আপনাকে অনেক ধন্যবাদ দাদা।

 3 years ago (edited)

চিংড়ি দিয়ে এইসব ঘন্ট বা ভাজা জাতীয় জিনিসগুলোতে বেশি স্বাদ হয়। চাল কুমড়ো দিয়ে অনেক স্বাদ লাগে খেতে। ধন্যবাদ আপনাকে ভালো মন্তব্যের জন্য।

আপনার তৈরি চিংড়ি দিয়ে চালকুমড়োর মুড়ি খন্ড টি সত্যিই অসাধারণ হয়েছে। দেখে মনে হচ্ছে খেতে অনেক লোভনীয় হয়েছে, আপনি প্রায় আমাদের সুন্দর সুন্দর রেসিপি উপহার দেন, অসংখ্য ধন্যবাদ এত সুন্দর রেসিপি শেয়ার করার জন্য।

 3 years ago 

এটা মুড়ি ঘন্ট না, সাধারণভাবে চিংড়ি দিয়ে ঘন্ট মতো করা। এটি খেতে খুবই সুস্বাদু হয়েছিল। ধন্যবাদ।

ওয়াও ভাই অনেক সুন্দর একটি রেসিপি আমাদের মাঝে শেয়ার করেছেন। চিংড়ি দিয়ে চাল কুমড়ার ঘন্ট আমিও খুব পছন্দ করি। দেখে মনে হচ্ছে ভাই অনেক সুস্বাদু ও মজাদার হয়েছে।

ধন্যবাদ ভাই আপনাকে। আপনার প্রতি শুভকামনা রইল।

 3 years ago 

হ্যা চিংড়ি দিয়ে চাল কুমড়ো খেতে অনেক সুস্বাদু হয়েছিল। আমারও খুব পছন্দ এইসব তরকারি। প্রায় খাই বাড়িতে। ধন্যবাদ।

 3 years ago 

চাল কুমড়া ভাজি আমার কাছে দারুণ লাগে।ঘন্ট আমি অতটা পছন্দ করি না।তবে আপনার রেসিপি দেখে মনে হচ্ছে খুবই স্বাদের হয়েছে।ধন্যবাদ আপনাকে।

 3 years ago 

চাল কুমড়ো ভাজি তেমন একটা খাওয়া হয় না , মাঝেমধ্যে একটু খাওয়া পড়ে। তবে ভাজিও আমার কাছে ভালো লাগে। বেশিরভাগ সময়ে ঘন্ট মতো করে খাই।

 3 years ago 

চিংড়ি দিয়ে চাল কুমড়োর রেসিপি অনেক সুন্দর হয়েছে দাদা। ধাপে ধাপে সুন্দর করে তুলে ধরেছেন। ধন্যবাদ আপনাকে।

 3 years ago 

খেতেও অনেক সুস্বাদু হয়েছিল। চিংড়ি দিয়ে চাল কুমড়ো অনেক টেস্টি লাগে ঘন্ট করে খেতে। ধন্যবাদ।

 3 years ago 

আহ চিংড়ি মাছ দিয়ে কুমড়ো ঘন্ট দারুণ একটা রেসিপি। আমার কাছে খুবই ভালো লাগে এই খাবারটি। এতো সুন্দর একটা রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য ধন্যবাদ আপনাকে

 3 years ago 

আমার কাছে অসাধারণ লাগে খেতে। আমি প্রায়সময় বাড়িতে খাই, এতে অনেক উপকারও হয় শরীরের। চিংড়ি দিয়ে এইসব খাবার ভালো জমজমাট হয়। ধন্যবাদ।

 3 years ago 

ওয়াও রেসিপিটি আমার খুবই প্রিয়। এই রেসিপিটি চিংড়ি মাছ বা চিংড়ি শুটকি দুটো দিয়ে ভালো লাগে। আমার মায়ের হাতে এই রেসিপিটি অসাধারণ লাগে । অনেকদিন হয়ে গেল দাদা এ ধরনের রেসিপি খাওয়া হয়না। কিন্তু আপনি অনেক সুন্দর ভাবে চিংড়ি মাছ আর মিষ্টি কুমড়া রেসিপি পরিবেশন করেছেন দাদা। অনেক ধন্যবাদ, অনেক ভালো লাগলো।

 3 years ago 

আমি শুটকি দিয়ে কখনো খেয়ে দেখিনি। সবসময় নরমালি চিংড়ি দিয়ে খাওয়া হয়ে থাকে। অনেক সুন্দর টেস্টি হয়ে থাকে খেতে। বাড়িতে আবার খেয়ে নেবেন। আর এটা কিন্তু মিষ্টি কুমড়ো না, চাল কুমড়ো এটা। ধন্যবাদ সুন্দর মন্তব্যের জন্য।

 3 years ago 

চিংড়ি মাছ আমার প্রিয়। এই চিংড়ি মাছ দিয়ে অনেক রকমের রেসিপি তৈরি করা যায়। সকল রেসিপি আমার প্রিয়। কারণ চিংড়ি মাছ আমার অনেক পছন্দের মাছ। আপনার আজকে রেসিপি দেখে অনেক ভালো লাগলো এবং দেখে অনেক সুস্বাদু মনে হচ্ছে। আমার খেতে খুব ইচ্ছা করছে। আপনার জন্য শুভকামনা রইল দাদা।

 3 years ago 

হ্যা চিংড়ি মাছ দিয়ে প্রায় সবধরণের তরকারি ভালো হয় খেতে। তবে চিংড়ি ভাজা মতো জিনিসে খেতে বেশি টেস্টি হয়। ধন্যবাদ।

 3 years ago 

আচ্ছা ভাইয়া ঘন্টের মিনিং টা কি?মানে ঘন্টের আভিধানিক অর্থ কি?
আপনার রান্নাগুলো সবসময় অনেক বেশি সুস্বাদু লাগে দেখতেই! আমার অনেক বেশি পছন্দের। তবে আমাদের বাসায় চাল কুমড়ো খুব বেশিই কম আনা হয়।

 3 years ago 

ঘন্ট মানে আসলে আমি যেটা জানি ওই ভাজি টাইপ এর মতো কিছুটা। কিন্তু ভাজিটা হয় শুকনো মতো আর এই ঘন্টটা হয় একটু রসালো মতো। এমনি সাধারণ ভাবে আমরা ঘন্ট একটা নাম দিয়ে রাখি সেই অর্থে এইভাবেই চলছে। অন্যান্য জায়গায় আবার অন্য কিছুও বলে থাকে।

চাল কুমড়ো আমি সাধারণত এইভাবেই খাই, তাছাড়া আর অন্য কোনোভাবে ভালো লাগে না।

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.13
JST 0.028
BTC 66338.04
ETH 3306.77
USDT 1.00
SBD 2.69