ওলের ডাঁটা দিয়ে ছোট ইলিশের মজাদার রেসিপি

in আমার বাংলা ব্লগ2 years ago
হ্যালো বন্ধুরা,সবাই কেমন আছেন? আশা করি সবাই ভালো আছেন। সবাইকে আন্তরিক শুভেচ্ছা জানিয়ে আজকের ব্লগটি শুরু করছি।

আজকে আপনাদের সাথে আমি একটা রেসিপি শেয়ার করে নেবো। আজকে আমি ওলের ডাঁটার তরকারি রান্না করেছি। আর এই ওলের ডাঁটাটি ছোট ইলিশ মাছ দিয়ে রান্না করেছি। ওলের ডাঁটা রান্না করার পরে নরম নরম যখন ভাতের সাথে খাওয়া হয় তখন খেতে অনেক ভালো লাগে। আর তার সাথে মাছ থাকলে তো আরো ভালো লাগে। ওলের ডাঁটায় মূলত যেকোনো মাছই খাটে। ইলিশ মাছ প্রায় অনেকদিন বাদে খেলাম এবং খেয়েও অনেক মজা পেলাম। বড়ো ইলিশের থেকে ছোট ইলিশগুলো আরো বেশি ভালো লাগে বিশেষ করে ভাজায়। ভাজা ইলিশ আর সাথে খিচুড়ি নিয়ে বসলে যা টেস্ট লাগে তা না খেলে বোঝা যাবে না। তবে বড়ো ইলিশের মধ্যে পদ্মার ইলিশ খেয়ে মজা আছে, কারণ এর স্বাদ ভোলার মতো না একবার খেলে। তবে আপনারা ইলিশ মাছের ভর্তা খেয়েছেন কিনা জানিনা, আমি একদিন প্রথম ভর্তা তৈরি করে খেয়েছিলাম, উফ যা লাগে খেতে। তবে আমরা যেসব নরমাল ভর্তা তৈরি করে খাই ওইরকম করে খেলে অতটা স্বাদ লাগবে না কিন্তু মশলা দিলে জাস্ট বিষয়টা জমে যাবে। যাইহোক এখন আমি এই রেসিপিটার মূল পর্বের দিকে চলে যাবো।


☀প্রয়োজনীয় উপকরণসমূহ:☀

✦উপকরণ
পরিমাণ✦
ইলিশ(ছোট)
২ টি
ওলের ডাঁটা
২ টি
আলু
৪ টি
পেঁয়াজ
১ টি
কাঁচা লঙ্কা
৯ টি
জিরা
পরিমাণমতো
লঙ্কার গুঁড়ো
১ চামচ
সরিষার তেল
৫ চামচ
লবন
৩.৫ চামচ
হলুদ
৩ চামচ
জিরা গুঁড়ো
১ চামচ


ইলিশ(ছোট), ওলের ডাঁটা, আলু, পেঁয়াজ


কাঁচা লঙ্কা, সরিষার তেল, লবন, হলুদ, জিরা গুঁড়ো


☛এখন রেসিপিটি যেভাবে প্রস্তুত করলাম---


❂প্রস্তুত প্রণালী:❂


➤ছোট ছোট ইলিশ দুটোকে কেটে সাইজ করে নেওয়ার পরে জল দিয়ে ধুয়ে ভালোভাবে পরিষ্কার করে নিয়েছিলাম। এরপর আলুগুলোর খোসা ছালিয়ে নেওয়ার পরে কেটে নিয়েছিলাম ।

➤ওলের ডাঁটাগুলোর উপরের ছাল মতো অংশটা ফেলে দেওয়ার পরে মাঝখান দিয়ে চাকা করে নিয়েছিলাম এবং পরে ছোট ছোট পিচ করে নিয়েছিলাম। এরপর পেঁয়াজ এর খোসা ছাড়িয়ে নেওয়ার পরে কেটে কুচি করে নিয়েছিলাম। কাঁচা লঙ্কাগুলো কেটে নেওয়ার পর ধুয়ে নিয়েছিলাম।

➤ইলিশ মাছের সব পিচগুলোতে ১ চামচ করে লবন আর হলুদ দিয়ে ভালো করে মাছের গায়ে মাখিয়ে নিয়েছিলাম।

➤মাছের সব পিচ ভালো করে ভেজে তুলে নিয়েছিলাম। এরপর আলুর পিচগুলোও জল দিয়ে ধুয়ে নিয়ে ভালো করে কড়াইতে করে ভেজে তুলে নিয়েছিলাম।

➤কড়াইতে সরিষার তেল দেওয়ার পরে তাতে পরিমাণমতো জিরা দিয়ে দিয়েছিলাম। জিরাটা ভাজা মতো হয়ে আসলে তাতে পেঁয়াজ কুচিটা দিয়ে দিয়েছিলাম।

➤পেঁয়াজ ভালো মতো ভাজা হয়ে আসলে তাতে ভেজে রাখা আলু সব দিয়ে দিয়েছিলাম এবং সাথে ওলের ডাঁটাগুলো দিয়ে দিয়েছিলাম।

➤ওলের ডাঁটা দেওয়ার পরে তাতে কেটে রাখা কাঁচা লঙ্কা এবং স্বাদ মতো লবন, হলুদ আর লঙ্কার গুঁড়ো দিয়ে দিয়েছিলাম। এরপর সব উপাদানগুলো ভালোভাবে মিক্স করে নিয়েছিলাম।

➤মিক্স করার পরে তাতে পরিমাণমতো জল ঢেলে দিয়ে দিয়েছিলাম।এরপর সব ভালোমতো সিদ্ধ হয়ে আসার জন্য একটি পাত্র দিয়ে খানিক্ষন ঢেকে রেখেছিলাম।

➤সব ভালোমতো সিদ্ধ হয়ে আসার পরে জ্বালটা কমিয়ে তাতে ভেজে রাখা ইলিশ মাছের পিচগুলো দিয়ে দিয়েছিলাম।

➤মাছ দেওয়ার পরে তরকারির থেকে সিদ্ধ আলু কিছুটা তুলে নিয়ে গলিয়ে নিয়েছিলাম।

➤আলু গলানোর পরে সেইটা আবার তরকারিতে দিয়ে দিয়েছিলাম এবং জ্বালটা আবার পুনরায় ফুল করে দিয়ে আরো কিছুক্ষন রেখে দিয়েছিলাম তরকারিটা ভালোমতো হয়ে আসার জন্য।

➤ওলের ডাঁটা দিয়ে ইলিশ মাছের দারুন মজাদার একটা রেসিপি তৈরি হয়ে গেলে আমি জ্বাল বন্ধ করে দিয়ে অল্প কিছুক্ষন দেরি করেছিলাম। দম বসে আসলে তরকারির চেহারাটা আরো সুন্দর লাগে দেখতে। যাইহোক আমি তাতে জিরা গুঁড়ো দিয়ে রেখে দিয়েছিলাম এবং খাওয়ার সময় তরকারি একটি পাত্রে কিছুটা তুলে নিয়েছিলাম।

রেসিপি বাই, @winkles

শুভেচ্ছান্তে, @winkles


Support @heroism Initiative by Delegating your Steem Power

250 SP500 SP1000 SP2000 SP5000 SP

Heroism_3rd.png

Sort:  
 2 years ago 

কথায় আছে-যে মাছের যত বেশি কাটা,সেই মাছ খেতে তত বেশি সুস্বাদু।তবে ইলিশ মাছের ভর্তা নতুন শুনলাম।আমি কখনো খাইনি,মাছ ভর্তা রেসিপিটা খুব কম পছন্দ হয়।যাইহোক কিন্তু ভাজি খেতে খুবই ভালো লাগে আমার যেকোনো মাছ।দাদা ওল দিয়ে যেমন ইলিশ মাছ দুর্দান্ত লাগে তেমনি ওলের ডাটা দিয়ে ও দারুণ লাগে।আমরা ও পরশুদিন বাড়ির ওলের ডাটা দিয়ে মাছ খেলাম ,বেশ ভালো লাগে খেতে।তবে ওলের ডাটায় কখনো আলু দিয়ে খাওয়া হয় নি।ছোট ঝাটকা ইলিশ দিয়ে যেকোনো তরকারি দারুণ জমে।সুন্দর হয়েছে আপনার রেসিপিটি,যে কেউ এই রেসিপিটি খুবই পছন্দ করবে।অনেকের কাছে এটি ইউনিক লাগবে,ধন্যবাদ দাদা।ভালো থাকবেন।

 2 years ago 

ওল খেতেই কেমন যেন আমার গলা ধরে ওলের ডাটা দিয়েও কখনো রেসিপি প্রস্তুত করে খাওয়া হয়নি তবে আপনার প্রস্তুত করা ইলিশের রেসিপিটি দেখে খুব লোভ হচ্ছে এভাবে প্রস্তুত করলে নিশ্চয়ই খুব মজা হবে।

 2 years ago 

তবে আপনারা ইলিশ মাছের ভর্তা খেয়েছেন কিনা জানিনা, আমি একদিন প্রথম ভর্তা তৈরি করে খেয়েছিলাম, উফ যা লাগে খেতে।

ইলিশ মাছ আমার খুবই প্রিয়। ইলিশ মাছের ভর্তা আমি খেয়েছি দাদা। বেশি করে শুকনা মরিচ ভাজা দিয়ে ইলিশ মাছের ভর্তা করলে খেতে খুবই ভালো লাগে। আর যদি বেশি করে রসুন দেওয়া হয় তাহলে খেতে আরো বেশি ভালো লাগে। ইলিশ মাছের ভর্তার কথা মনে হতেই ইলিশ মাছের ভর্তা খেতে ইচ্ছে করছে। তবে যাই হোক ওলের ডাঁটা দিয়ে ছোট ইলিশের এই রেসিপি আমার কাছে দারুন লেগেছে। ইলিশ মাছ ছোট হোক কিংবা বড় হোক খেতে কিন্তু দারুন লাগে। লোভনীয় একটি রেসিপি তৈরি করে সকলের মাঝে উপস্থাপন করেছেন এজন্য আপনাকে জানাচ্ছি ধন্যবাদ। শুভকামনা ও ভালোবাসা রইলো দাদা। ❤️❤️❤️

 2 years ago 

ছোট ইলিশ মাছগুলো একেবারে মচমচে ভাজা করে তার সাথে পেঁয়াজ বেরেস্তা দিয়ে খেতে আমার কাছে ভীষণ ভালো লাগে। আর আপনি একটা কথা ঠিক বলেছেন ইলিশ ভাজা খিচুড়ি দিয়ে খেতেও ভীষণ ভালো লাগে। আপনার আজকের রান্নাটাও আমার কাছে দুর্দান্ত লেগেছে। ছোট্ট ইলিশ মাছ গুলোর ঘ্রান ও বেশ ভালো লাগে। আজকের দিনে এত সুন্দর একটি রেসিপি শেয়ার করার জন্য অনেক ধন্যবাদ দাদা।

 2 years ago 

ওলের ডাঁটা দিয়ে ছোট ইলিশের মজাদার রেসিপি দেখে অনেক সুস্বাদু মনে হচ্ছে দাদা। আপনি খুবই মজাদার রেসিপি তৈরি করলেন। ইলিশ মাছ আমার খুবই প্রিয়। আর আপনি আমার প্রিয় মাছের রেসিপি তৈরি করেছেন। আসলে ইলিশ মাছের রেসিপি দেখে খুবই ভালো লাগলো। তবে ছোট ইলিশ মাছ ভাজা খেতে খুব পছন্দ করি মতবে আজকে আপনার কাছে একটা বিষয় জানতে পেরে অবাক হলাম। ইলিশ মাছের ভর্তা রেসিপি আপনি তৈরি করেছিলেন। কিন্তু আমি ইলিশ মাছের ভর্তা রেসিপি কখনো তৈরি করে খায়নি। তাই আপনার কথা শুনে আমার খাবার ইচ্ছা জাগল। আমি ইনশাল্লাহ কোনদিন তৈরি করব। আজকের রেসিপি আমার কাছে অনেক ভালো লেগেছে দাদা।

 2 years ago 

রেসিপির শুরুতে যা লোভনীয় কথা বললেন দাদা,, খিচুড়ি আর ইলিশ মাছ কবে থেকে যে খাই না 😉। তাড়াতাড়ি বাংলাদেশে আসুন। পদ্মার পাড়ে বসে একসাথে পদ্মা নদীর ইলিশ খাব। ওলের ডাটা দিয়ে ইলিশ মাছ কখনো খাইনি। আপনার রান্নাতে পুরো নতুনত্বের ছোঁয়া পেলাম। যা গরম পড়েছে তাতে তো তৃপ্তি ভরে খাওয়ায় হচ্ছে না। ইলিশ মাছ দিয়ে আপনার ভোজনটা ফাটাফাটি হয়েছে মনে হচ্ছে 😊😊

 2 years ago 

শাক খাও তো ডাঁটা
মাছ খাও তো কাঁটা

আর এখানে আছে ওলের ডাটা এবং ইলিশ মাছের কাটা। ইলিশ কাটাযুক্ত হলেও কতটা সুস্বাদু তা আমরা সকলেই জানি। তাছাড়া ছোট ইলিশ গুলো আসলেই খেতে অনেক মজা। আমি নিজেও ছোট ইলিশের ভক্ত।
দাদা আপনি যেভাবে টেস্ট লাগিয়ে কথা বলেন খাবারে যেমন টেস্ট পাইনা পাই তার চেয়ে দ্বিগুণ আপনার কোথায় টেস্ট পাই।
তাই তো বারবার ইচ্ছে করে আপনার মত করে রান্না করে খেতে কিন্তু আপনার মত অতটা ভালো করে রান্না করতে জানিনা। তবুও চেষ্টা করি। জাস্ট অসাধারণ হয়েছে আপনার আজকের রেসিপিটি। আমি মনে করি এটি আমাদের ব্লকের সবারই পছন্দ হবে।

 2 years ago 

ওলের ডাটা খাওয়া যায় তা কিন্তু আমার জানা ছিল না দাদা। আপনার আজকের রেসিপির মাধ্যমে আমি জানতে পেরেছি। তবে আমি এখনো পর্যন্ত এই ডাটা স্বচক্ষে দেখিনি ।আর ইলিশ মাছের কথা ,ছোট হোক বা বড়, ইলিশ মাছ খেতে এমনিতে বেশ ভালো লাগে।ইলিশ মাছের যেহেতু কাটা বেশি থাকে তাই এগুলো সব সময় কড়া ভাজি করে খেলে বেশি ভালো লাগে ।আপনি আজকে যেভাবে ওলের ডাটা দিয়ে ইলিশ মাছের রেসিপি তৈরি করেছেন,বিশ্বাস করেন দাদা আমার সত্যিই খেতে ইচ্ছে করতেছে‌। আর শেষমেষ যখন কিছু সিদ্ধ আলুকে গলিয়ে আবার তরকারিতে দিয়ে দিলেন তা দেখে আমার মনে হচ্ছে যে ঝোল আরো ঘন হবে এবং খেতে আরো বেশি ভালো লাগবে। দাদা আপনি যে একজন সেরা রাধুনি তা আপনার রেসিপিগুলো দেখলেই বোঝা যায়। আমার খুব ইচ্ছে আপনার হাতের রান্না খাওয়ার। দারুন রান্না করেন আর আমাদের মধ্যে সবসময় সুন্দর করে উপস্থাপন করেন।

 2 years ago 

ছোট ইলিশ মাছে অনেক কাটা থাকে। এজন্য এগুলো ভেঁজে খেতেই বেশি ভালো লাগে। আপনি ঠিকই বলেছেন ভাঁজা ইলিশগুলো খিচুড়ির সাথে খেতে খুবই ভালো লাগে। পদ্মার ইলিশের স্বাদ মুখে লেগে থাকার মতোই। আমাদের আবার পদ্মার ইলিশের মধ্যেও কম বেশি আছে। কিছু কিছু এলাকার পদ্মার ইলিশের স্বাদ অনেক বেশি থাকে। আপনার রেসিপিতে সব সময় নতুন জিনিস থাকে। যেসব জিনিস খাইই নাই সেগুলো দেখা যায় আপনার রেসিপিতে। আজকের ওলের ডাটা আগে কখনো খাই নি। কিন্তু আপনি ইলিশ দিয়ে যেভাবে রান্না করেছেন এই এক তরকারি দিয়েই খাওয়া শেষ করা যাবে মনে হচ্ছে। দমে বসানোর পর তরকারির কালার আরো বেশি লোভনীয় লাগছে।

 2 years ago 

ওলের ডাঁটায় মূলত যেকোনো মাছই খাটে

ঠিক বলেছেন দাদা ওলের ডাটার সাথে যে কোন মাছ দেয়া যায়। বিশেষ করে টাকি মাছগুলো দিলে অল এর ডাটা গুলো খেতে সবথেকে বেশি ভালো লাগে বলে আমি মনে করি। আজ পর্যন্ত আমি কোনদিন ওলের ডাটার সাথে ইলিশ মাছ একত্রিত করে খাওয়া হয়নি। কিন্তু আপনি যখন আমাদের মাঝে শেয়ার করে দেখালেন কিভাবে ওলের ডাটার সাথে ইলিশ মাছ রান্না করতে হয় তা দেখে আমার এই রেসিপিটি খাবার ইচ্ছা বৃদ্ধি পেয়ে গিয়েছে।

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.15
JST 0.030
BTC 64876.28
ETH 2650.41
USDT 1.00
SBD 2.81