রেসিপি: ওল দিয়ে তৈরি ভেটকি মাছের তরকারি।। বাঙালি রেসিপি

in আমার বাংলা ব্লগ3 years ago

হ্যালো বন্ধুরা, সবাই কেমন আছেন? আশা করি সবাই সুস্থ, স্বাভাবিক আছেন। সবাইকে আন্তরিক শুভেচ্ছা জানিয়ে আজকের ব্লগটি শুরু করছি।

আজকে আমি আপনাদের সাথে একটি রেসিপি ভাগ করে নেবো। আজকে আমি ভেটকি মাছের রেসিপি তৈরি করেছি। আর এই ভেটকি মাছটি আমি ওল দিয়ে রান্না করেছি। ওল দিয়ে ভেটকি মাছ অনেক সুস্বাদু লাগে খেতে। ওল মোটামুটি সব বড়ো মাছের সাথে ভালোই লাগে। আর আমি ওল বরাবর একটু খাই বেশি, বেশ ভালো লাগে আমার কাছে খেতে। যাইহোক এখন আর বেশি কথা না বাড়িয়ে রেসিপির দিকে চলে যাবো।


❈প্রয়োজনীয় উপকরণসমূহ:❈

উপকরণ
পরিমান
ভেটকি মাছ
১ টি
ওল
১ টা বড়ো পিচ
রসুন
১ টা
পেঁয়াজ
১ টা
কাঁচা লঙ্কা
১০ টি
লবন
২ চামচ
হলুদ
৩ চামচ
সরিষার তেল
৩ চামচ
জিরা গুঁড়ো
১ চামচ


ভেটকি মাছ, ওল,রসুন, পেঁয়াজ


কাঁচা লঙ্কা,লবন, হলুদ, জিরা গুঁড়ো, সরিষার তেল


এখন রেসিপিটি যেভাবে তৈরি করলাম--


✿প্রস্তুত প্রণালী:✿


➤ভেটকি মাছটিকে আমি প্রথমে কেটে নিয়েছিলাম এবং পরবর্তীতে জল দিয়ে ধুয়ে পরিষ্কার করে নিয়েছিলাম। এরপর আমি ওল কেটে ছোট ছোট পিচ করেছিলাম।

➤পেঁয়াজ এবং রসুনের খোসা ছাড়িয়ে নিয়েছিলাম। রসুনের কোয়াগুলো ছাড়িয়ে নেওয়ার পরে পেঁয়াজ কেটে কুচি করে নিয়েছিলাম। এরপর লঙ্কাগুলো কেটে নিয়েছিলাম।

➤কেটে রাখা মাছের পিচগুলোতে ১ চামচ করে লবন ও হলুদ দিয়ে দিয়েছিলাম। এরপর গায়ে ভালো করে মাখিয়ে নিয়েছিলাম।

➤মাছগুলোকে ভালো করে ভেজে নিয়েছিলাম। পেঁয়াজ, রসুন ভালো করে ভেজে নিয়েছিলাম। এরপর ওল এর পিচগুলোও ভাজা মতো করে নিয়েছিলাম।

➤কড়াইতে তেল দিয়ে ভাজা ওল দিয়ে দিয়েছিলাম এবং সাথে ভাজা পেঁয়াজ, রসুন আর কাঁচা লঙ্কা দিয়েছিলাম। এরপর তাতে লবন ও হলুদ দিয়ে দিয়েছিলাম। সবকিছু ভালো করে মিশিয়ে নিয়েছিলাম।

➤ভালো করে মেশানোর পরে তাতে পরিমাণমতো জল দিয়ে দিয়েছিলাম। ওল টা সেদ্ধ হওয়ার জন্য কিছুক্ষন ঢাকা দিয়ে রেখেছিলাম।

➤ওল সেদ্ধ মতো হয়ে আসলে তাতে ভেজে রাখা মাছের পিচগুলো দিয়ে দিয়েছিলাম। এরপর তরকারিটা হওয়ার জন্য ১২-১৪ মিনিট অপেক্ষা করেছিলাম।

➤অপেক্ষার পরে ওল দিয়ে তৈরি দারুন স্বাদের ভেটকি মাছের তরকারি তৈরি হয়ে গেলে তাতে জিরা গুঁড়ো ছড়িয়ে দিয়েছিলাম। আর এই সুস্বাদু তরকারিটা এখন পরিবেশনের জন্য প্রস্তুত।

রেসিপি বাই, @winkles

শুভেচ্ছান্তে, @winkles


Support @heroism Initiative by Delegating your Steem Power

250 SP500 SP1000 SP2000 SP5000 SP

Heroism_3rd.png

Sort:  
 3 years ago 

দেখেই মনে হচ্ছে অনেক সুস্বাদু হয়েছে, কিন্তু ভাইয়া ভেটকি মাছের নামটি আমি শুনিনি, এটি কি চিতল মাছ?

 3 years ago 

না এটা চিতল না। চিতল আর ভেটকি আলাদা মাছ। আপনাদের ওদিকে ভেটকি মাছ কে অন্য কিছু বলে তাহলে। ভেটকি অনেক সুস্বাদু মাছ। আর ওল দিয়ে খেতে অনেক মজাদার হয়েছিল।

 3 years ago 

আপনার রান্নার একেবারে শেষ পর্বে জিরা গুড়া দেওয়াটা আমার কাছে অনেক বেশি ভালো লাগে।
আমিও আপনার মতো করে জিরা দেই। তবে সমস্যা হচ্ছে মাঝেমধ্যে বেশি মজা করার ইচ্ছায় বেশি দিয়ে তিতা করে ফেলি আমি। ওল আমি আবার খুব কম ই খাই। তবে ভেটকি মাছ মজা লাগে। রেসিপিগুলো দারুণ করেন।

 3 years ago 

জিরা গুঁড়ো দিলে তরকারির স্বাদটা একটু বেড়ে যায়। তবে আপনার এই সমস্যাটা কিন্তু আমারও হতো প্রথম প্রথম, দিতে গিয়ে অনেকটা পড়ে যেত। এখন দিতে দিতে একটা মাপ এসে গেছে। ওল দিয়ে মাছের তরকারিগুলো আমার কাছে অনেক ভালো লাগে। ধন্যবাদ।

 3 years ago 

ভেটকি মাছ কখনো খায়নি তবে আপনার রেসিপি দেখে অনেক লোভ হচ্ছে। খেতে মনে হচ্ছে খুবই সুস্বাদু হবে। অনেক লোভনীয় একটি রেসিপি করছেন। প্রতিটা ধাপ খুব সুন্দর ভাবে উপস্থাপনা করে আমাদের মাঝে শেয়ার করার জন্য ধন্যবাদ আপনাকে

 3 years ago 

ভেটকি মাছ খেতে অনেক সুস্বাদু হয়েছিল। আর ওল দিয়ে খেতে অনেক ভালো লাগে, আপনিও বাড়িতে তৈরি করে খেয়ে দেখবেন। ধন্যবাদ।

 3 years ago 

ভাইয়া আপনার আজকের রেসিপিটিও চমৎকার হয়েছে। ওল দিয়ে ভেটকি মাছ আমার এখনো খাওয়া হয়ে ওঠেনি ।তবে আপনার টা দেখে মনে হচ্ছে আপনি খুব মজা করে রান্না করেছেন। আপনার রান্না যদিও বরাবরই খুব সুন্দর হয়, এবারও তার থেকে কোন অংশে কম হয়নি ।রান্নার ধাপগুলো খুবই চমৎকার হয়েছে। আপনি প্রতিটি ধাপ খুবই সুন্দরভাবে উপস্থাপন করেন,আপনারটা দেখে যে কেউ খুব সহজে রান্না করে ফেলতে পারবে ।আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল।

 3 years ago 

ওল দিয়ে ভেটকি মাছ খেতে অনেক সুস্বাদু হয়েছিল। আপনিও বাড়িতে একদিন তৈরি করে খেয়ে দেখবেন, খুব মজাদার। আর আমি বিষয়গুলো অনেক সহজভাবে দেখিয়ে থাকি যাতে সবাই সহজে দেখে তৈরি করে ফেলতে পারে। আপনাকে অনেক ধন্যবাদ।

 3 years ago 

বাহ অসাধারণ একটি রেসিপি আমাদের মাঝে শেয়ার করেছেন দাদা। ওল দিয়ে তৈরি ভেটকি মাছের তরকারি আমার অনেক বেশি ভালে লাগে। তবে ওল ভর্তা টা কিন্তু খারাপ লাগে না। গরম ভাতের সাথে ওল ভর্তা খেতে কি যে মজা। আপনার রান্নাটা দেখেই বোঝা যাচ্ছে অনেক সুস্বাদু হয়েছে। সুন্দর ভাবে শুরু থেকে শেষ পর্যন্ত আমাদের মাঝে আপনার রেসিপি টা উপস্থাপন করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ দাদা-ভাই🥰

 3 years ago 

ওল ভর্তা অনেক ভালো লাগে গরম ভাতের সাথে। তবে আমি ভর্তা বেশি একটা খাইনা, মাঝে মাঝে খাই । আমার কাছে তরকারিটা দারুন লাগে আর এই ভেটকি মাছের তরকারিটাও ওল দিয়ে খেতে অনেক মজাদার হয়েছিল। ধন্যবাদ।

 3 years ago 

ওল দিয়ে ভেটকি মাছের তরকারি দারুন একটি রেসিপি হয়েছে দাদা। আপনার রেসিপিগুলো আমার খুবই ভালো লাগে। আপনার তৈরি প্রতিটি রেসিপি খুবই লোভনীয়। ধন্যবাদ আপনাকে এত সুন্দর একটি রেসিপি শেয়ার করার জন্য।

 3 years ago 

ওল আমার কাছে অনেক ভালো লাগে খেতে। আর ভেটকি মাছ আমি ওল দিয়েই খাই, দারুন লাগে খেতে। আপনিও বাড়িতে খাবেন। ধন্যবাদ ভালো মন্তব্যের জন্য।

 3 years ago 

ভাই আপনি বেশ সুন্দর একটা রান্না উপস্থাপন করেছেন। ওল দিয়ে তৈরি ভেটকি মাছের তরকারি। খাবারটি আমার বেশ পছন্দের। পোস্ট দেখে ভালো লাগলো যে আপনি রান্নার প্রতিটা স্টেপের সুন্দরভাবে গুছিয়ে লিখেছেন। ধন্যবাদ আপনাকে।

 3 years ago 

বাহ! ভালোই হলো আপনারও অনেক পছন্দের রেসিপি এটা। আপনার মতো ওল দিয়ে ভেটকি মাছ খেতে অনেক ভালো লাগে আমার । ওল খেতে অনেক স্বাদের হয়ে থাকে। ধন্যবাদ।

 3 years ago 

ভেটকি মাছ , আমি বোধহয় আগে কখনোই দেখিনাই , তবে ওল আমার অনেক ভালো লাগে,আমাদের দেশে এটাকে কচুর ছড়া বলে। তবে এই দুটু মিলিয়ে সুস্বাদু একটি রেসিপি তৈরি করেছেন দাদা, যেটা খুবই ভালো লাগলো। অনেক ধন্যবাদ দাদা।

 3 years ago 

ভেটকি মাছ অনেক সুস্বাদু লাগে খেতে। আপনাদের ওদিকেও খুব সম্ভবত ওঠে, বাজারে খোঁজ নিলে আশা করি পেয়ে যাবেন। ওল আমার অনেক প্রিয়, এটা দিয়ে তরকারি দারুন মজাদার হয়। কচুর ছড়াও বলে আবার ওলও বলা হয়। আপনাকেও অনেক ধন্যবাদ ভালো মন্তব্যের জন্য।

 3 years ago 

ভেটকি মাছ আমি কখুনো খাইনাই।তবে ওল দিয়ে যখন রান্না করেছেন আমি সিওর এটা অসাধারন ছিলো।কারণ ওল অত্যান্ত সুস্বাদু তরকারি।অনেক সুন্দর ছিলো রেসিপিটি দাদা আর আপনি চমৎকার ভাবে উপস্থাপন করেছেন।শুভ কামনা রইলো।

 3 years ago 

হ্যা ওল দিয়ে খেতে অসাধারণ টেস্ট হয়েছিল। ওল এর তরকারি এমনিতেই খুব সুন্দর লাগে খেতে, তারপর ভেটকি মাছ আরো সুন্দর খেতে। আপনিও বাজার থেকে কখনো ভেটকি মাছ এনে খেয়ে দেখবেন খুবই ভালো লাগে খেতে। ধন্যবাদ।

 3 years ago 

আপনি ধাপ সহ একটি খুব ভাল মাছ তরকারি রেসিপি তৈরি করেছেন, আমি সত্যিই এটা পছন্দ.

ভাগ করে নেওয়ার জন্য ধন্যবাদ

 3 years ago 

ধন্যবাদ আপনাকে মন্তব্যের জন্য।

Coin Marketplace

STEEM 0.21
TRX 0.13
JST 0.030
BTC 66785.43
ETH 3494.10
USDT 1.00
SBD 2.83