কাঁচা কলা দিয়ে তৈরি চেমো মাছের পাতলা ঝোল ।। বাঙালি রেসিপি ( Benificiary 10% @shy-fox )

in আমার বাংলা ব্লগ3 years ago

হ্যালো বন্ধুরা, সবাই কেমন আছেন? আশা করি সবাই সুস্থ সবল আছেন। সবাইকে আন্তরিক শুভেচ্ছা জানিয়ে আজকের ব্লগটি শুরু করতে যাচ্ছি।

আজকে অনেকদিন বাদে আবার চেমো মাছ খাওয়ার সৌভাগ্য হলো। সৌভাগ্য বললাম এই কারণে যে আমাদের এদিকে এই মাছ খুব কম আসে এবং অনেকদিন বাদে। আজকে সকালে আমি এই চেমো মাছের রেসিপিটি কাঁচা কলা দিয়ে তৈরি করেছি। চেমো মাছ আমার কাছে খেতে একটা অন্যরকম মজা লাগে। তবে কলা দিয়ে এই প্রথম রান্না করলাম এবং খেতে বেশ ভালোই লেগেছিলো। আর তাই আজকের এই রেসিপিটি আপনাদের সাথে ভাগ করে নিতে যাচ্ছি।

এখন রান্নার মূল পর্বে ফিরে যাওয়া যাক--


✽প্রয়োজনীয় উপকরণসমূহ:✽

উপকরণপরিমান
চেমো মাছ২০ টি
কাঁচা কলা২ টি
আলু৫ টি
পেয়াঁজ১ টি
রসুন১ টি
কাঁচা লঙ্কা৭ টি
সরিষার তেল৩ চামচ
হলুদ২ চামচ
লবন২ চামচ
জিরা গুঁড়ো১/২ চামচ


চেমো মাছ, কাঁচা কলা, আলু, পেয়াঁজ, রসুন


কাঁচা লঙ্কা, সরিষার তেল, হলুদ, লবন, জিরা গুঁড়ো


✥এখন রেসিপিটি যেভাবে সম্পন্ন করলাম--


❈প্রস্তুত প্রণালী:❈


❖কলা দুটির খোসা ফেলে দিয়েছিলাম এবং সেই সাথে আলুর খোসাও ফেলে দিয়েছিলাম।

❖লঙ্কাগুলো কেটে নিয়েছিলাম। এরপর পেয়াঁজের এবং রসুনের খোসা ফেলে দিয়েছিলাম। পেয়াঁজ কেটে কুচি কুচি করে নিয়েছিলাম।

❖চেমো মাছগুলোকে কেটে নিয়েছিলাম এবং জল দিয়ে ভালো করে ধুয়ে নিয়েছিলাম। এরপর খোসা ছাড়িয়ে রাখা আলুগুলোও কেটে নিয়েছিলাম।

❖কেটে রাখা মাছগুলোর গায়ে লবন ও হলুদ দিয়েছিলাম এবং ভালো করে মাখিয়ে নিয়েছিলাম। এরপর মাছগুলো ভালো করে ভেজে নিয়েছিলাম।

❖আলুগুলো ভেজে নিয়েছিলাম এবং কলা একবারে কেটে ভেজে নিয়েছিলাম। সেই সাথে পেয়াঁজ ও রসুনও ভেজে নিয়েছিলাম।

❖ভাজা উপাদানগুলো এবং লঙ্কা কড়াইতে দিয়ে দিয়েছিলাম । তাতে নির্দিষ্ট পরিমানে লবন, হলুদ দিয়ে দিয়েছিলাম। এরপর ভাজা উপাদানগুলোর সাথে সবকিছু ভালো করে মিশিয়ে নিয়েছিলাম।

❖উপাদানগুলো মেশানো হয়ে গেলে আমি তাতে জল দিয়ে দিয়েছিলাম। কিছুক্ষন পরে জল ফুটে উঠলে আমি তাতে মাছ দিয়ে দিয়েছিলাম এবং তরকারি সম্পন্ন হওয়ার জন্য অপেক্ষা করলাম।

❖সর্বশেষ পর্যায়ে তৈরি হয়ে গেলো কলা দিয়ে তৈরি চেমো মাছের পাতলা ঝোল এবং এটি পরিবেশনের জন্য তৈরি।

রেসিপি বাই, @winkles

শুভেচ্ছান্তে, @winkles


Discord Link: https://discord.gg/5aYe6e6nMW

Support @amarbanglablog by Delegation your Steem Power

100 SP250 SP500 SP1000 SP2000 SP

Sort:  
 3 years ago 

রান্নাটাতো জোস হয়েছে ভাই, কারন আপনার রান্নার স্টাইল দেখেই বুঝে গেছি এর স্বাদটা কেমন হয়েছে। আমি অবশ্য এই মাছগুলোর ভুনা খেতে বেশী পছন্দ করি। আবার এই মাছের মাথাগুলোও ভেজে খেতে বেশ লাগে। ধন্যবাদ

 3 years ago 

এই মাছের মাথা আমি আর আলাদা করিনা। গড়ে দিয়ে দেই। আমি মাছ ভাজা খেতে পছন্দ করি, কিন্তু এই মাছ ভাজা করিনি কখনো।

দাদা আপনি আপনার পোস্টটি খুব সুন্দর ভাবে উপস্থাপন করেছেন। চেমো মাছ আমার কাছে একদম অপরিচিত লাগছে।আমি এটা কখনো দেখি ও নাই।খাওয়া তো দূরের কথা।তবে এই ছবিটা দেখতে অনেকটা শিং মাছের মত লাগছে।

image.png

অনেক ধন্যবাদ অপরিচিত একটি রেসিপি উপহার দেওয়ার জন্য।

শুভেচ্ছা রইল দাদা❤️

 3 years ago 

আমি এটা কখনো দেখি ও নাই।খাওয়া তো দূরের কথা।

😀। এটা আপনাদের ওদিকেও আছে। কিন্তু সম্ভবত অন্য নামে ডাকে সবাই।

 3 years ago 

অসাধারণ রেসিপি দাদা,,কাঁচা কলা আমার খুবই পছন্দের, এটা ডিমের সাথেও রান্না করে খাওয়া যায়। আপনার রেসিপি টা খুবই সুস্বাদু হয়েছে দেখেই বোঝা যাচ্ছে। আপনার লেখলি টাও বেশ ভালো অনেক সুন্দর ভাবে উপস্থাপন করেছেন দাদা

 3 years ago 

হ্যাঁ, কাঁচা কলার তরকারি উপকার আছে আর তরকারিগুলো বেশ ভালো লাগে। তবে আমি কলা দিয়ে আজ অব্দি কখনো ডিম রান্না করে খেয়ে দেখিনী। যাইহোক আপনার মতামত তুলে ধরার জন্য ধন্যবাদ ।

 3 years ago 

আপনার রেসিপি গুলো বরাবরই ভালো হয়। আজকের চেমো মাছের ঝোলটাও ভালো তৈরি করেছেন। উপস্থাপন টাও আগের মতোই সুন্দর ছিল। আপনার জন্য শুভকামনা।।

 3 years ago 

আপনার ভাল মতামতের জন্য ধন্যবাদ। বাড়িতে এইভাবে করে দেখবেন, আশা করি খেয়ে ভালো মজা পাবেণ।

 3 years ago 

জী। অবশ্যই চেষ্টা করব।।

 3 years ago 

চেমো মাছের নাম এই প্রথম সুনলাম। রেসিপি টা দেখে তো মনে হচ্ছে দারুন হয়েছে খেতে। পোস্টের উপস্থাপনা টা সুন্দর ছিল।

 3 years ago 

আপনাদের ওদিকে মনে হয় তেমন পাওয়া যায় না এইজন্য অপরিচিত। আমাদের এদিকেও বেশি পাওয়া যায় না, মাঝে মাঝে আসে ,আসে না এইরকম। তবে এই মাছের সন্ধান কখন পেলে খেয়ে দেখবেন, ভাল মজার।

 3 years ago 

জি। মাথায় থাকলো নাম টা। এর পরে বাজারে গেলে খুজে দেখব মাছ টা।

 3 years ago 

কাঁচা কলা দিয়ে মাছের ঝোল রেসিপি আগে কখনো খাইনি।তবে আপনি খুব সুন্দরভাবে রেসিপির বর্ণনা করেছেন। সেই সাথে ছবিগুলো অনেক সুন্দর হয়েছে। ধন্যবাদ আপনাকে আপনার সুন্দর রেসিপি আমাদের সাথে শেয়ার করার জন্য।

 3 years ago 

কাঁচা কলা দিয়ে আমিও এই মাছ প্রথম রান্না করলাম। তবে খেতে ভালই লেগেছিলো। এই মাছ পেলে এইভাবে করে খেয়ে দেখবেন, আসা করি খেয়ে মজা পাবেণ।

 3 years ago 

ভাই এই মাছের নামটা আমার কাছে একদম নতুন।খুব ভালো লেগেছে।আপনার রেসিপি টাও খুব সুন্দর হয়েছে।ধন্যবাদ আপনাকে।

 3 years ago 

অনেকের কাছে এই মাছটি অপরিচিত দেখছি । তবে আমার মনে হয় বাংলাদেশ এ এই মাছ পাওয়া যায়। তবে সব জায়গায় পাওয়া যায় না, সম্ভবত সুন্দরবন লাইনে বেশি পাওয়া যায়।

 3 years ago 

ভাই আমার পছন্দের একটা মাছ রান্না দেখলাম। আমাদের এখানে এটাকে চেওয়া মাছ বলে। আমার অনেক পছন্দের মাছ। তবে আমরা রান্নার আগে ভেজে নি না। ভাজলে আসল মজাটা আর পাওয়া যাই না।

 3 years ago 

আমাদের এদিকে চেমো বলে। আমি সবকিছূ আগে ভেজে নি, না ভেজে রান্না করিনা । এই মাছ খেতে আমারো বেশ ভাল লাগে। যেহেতু আমাদের এদিকে কম আসে তাই আসার সাথে সাথে বেশি করে নিয়ে নিই।

 3 years ago 

চেমো মাছ নাম আমি আগে কখনো শুনিনি। হয়তো আমাদের এখানে অন্য কোনো নামে পরিচিত। তবে আপনার রেসিপিটি দেখে মনে হচ্ছে অনেক মজাদার রেসিপিটি হবে। ধন্যবাদ ভাইয়া আমাদের সাথে আপনার এই রেসিপিটি শেয়ার করার জন্য।

 3 years ago 

চেমো মাছ নাম আমি আগে কখনো শুনিনি। হয়তো আমাদের এখানে অন্য কোনো নামে পরিচিত

আপনাদের ওদিকে চেওয়া মাছই বলে তাহলে। আর এটা খেতে খুবই মজাদার হয়েছিলো।

 3 years ago 

এই মাছের নাম ও রেসিপি আমি প্রথম শুনলাম। রেসিপিটা শেখা হয়ে গেল। একদিন রান্না করাও হয়ে যাবে। ধন্যবাদ আপনার মাধ্যমে নতুন রেসিপি শিখলাম

 3 years ago 

এই মাছ আপনাদের ওদিকে সুন্দরবনের দিকে পাওয়া যায়। যদি এই মাছ পেয়ে থাকেন তাহলে অবশ্যই রান্না করে খেয়ে দেখবেন, বেশ মজার ।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.13
JST 0.028
BTC 57408.28
ETH 3079.77
USDT 1.00
SBD 2.31