আলু দিয়ে বড়ো চিংড়ির রেসিপি ।। বাঙালি রেসিপি

in আমার বাংলা ব্লগ2 years ago

হ্যালো বন্ধুরা, সবাই কেমন আছেন? আশা করি সবাই ভালো আছেন। সবাইকে আন্তরিক শুভেচ্ছা জানিয়ে আজকের ব্লগটি শুরু করছি।

আজকে আমি আপনাদের সাথে একটা রেসিপি ভাগ করে নেবো। আজকে আমি বড়ো চিংড়ির তরকারি রান্না করেছি। এই চিংড়িগুলো ছোট চিংড়িরই প্রজাতির কিন্তু এইগুলো বড়ো সাইজের হয়ে থাকে। এইগুলোকে আমার জানা মতে হরিনা চিংড়ি বলে থাকে। আর এই চিংড়ির স্বাদ অফুরন্ত, একবার খেলে শুধুই খেতে ইচ্ছা করে। এই চিংড়িগুলো আমি আলু দিয়ে রান্না করেছিলাম কারণ আলু দিয়েই এই চিংড়িগুলো তরকারি হিসেবে বেশি ভালো লাগে। আর সাথে টমেটো দিলে স্বাদটা আরো বেশি লাগে খাওয়ার সময়। এখন আমি এই রেসিপিটির মূল পর্বের দিকে চলে যাবো।


❂প্রয়োজনীয় উপকরণসমূহ:❂

উপকরণ
পরিমান
বড়ো চিংড়ি
৬ টি
আলু
৪ টি
টমেটো
১ টি
পেঁয়াজ
১ টি
রসুন
১ টি
কাঁচা লঙ্কা
৭ টি
সরিষার তেল
৪ চামচ
লবন
২ চামচ
হলুদ
৩ চামচ
জিরা গুঁড়ো
১/২ চামচ


বড়ো চিংড়ি, আলু, টমেটো, পেঁয়াজ, রসুন


কাঁচা লঙ্কা, সরিষার তেল, লবন, হলুদ, জিরা গুঁড়ো


এখন রেসিপিটি যেভাবে সম্পন্ন করলাম---


✠প্রস্তুত প্রণালী:✠


➤বড়ো চিংড়িগুলোকে প্রথমে ভালো করে কেটে নিতে হবে এবং পরে জল দিয়ে ধুয়ে নিতে হবে। এরপর আমি আলুগুলোর খোসা ছালিয়ে নিয়েছিলাম এবং কেটে পিচ পিচ করার পরে জল দিয়ে ধুয়ে নিয়েছিলাম।

➤পেঁয়াজ, রসুনের খোসা ছাড়িয়ে নেওয়ার পরে পেঁয়াজ কুচি করে নিয়েছিলাম এবং রসুনের কোয়াগুলো আলাদা করে নিয়েছিলাম। টমেটো কেটে নিয়েছিলাম। এরপর কাঁচা লঙ্কাগুলো কেটে নিয়েছিলাম।

➤কেটে রাখা বড়ো চিংড়িগুলোতে লবন ও হলুদ দিয়ে দিয়েছিলাম। এরপর গায়ে ভালো করে মাখিয়ে নিয়েছিলাম।

➤বড়ো চিংড়িগুলো ভালো করে ভেজে নিয়েছিলাম। এরপর আলুর পিচগুলো ভালো করে ভেজে নিয়েছিলাম।

➤কড়াইতে সামান্য তেল দিয়ে পেঁয়াজ, রসুন ভালো করে ভেজে নিয়েছিলাম। ভাজার পরে তাতে টমেটো কুচি দিয়ে দিয়েছিলাম।

➤টমেটো দেওয়ার পরে ভাজা পেঁয়াজ, রসুনের সাথে মিশিয়ে একটু কষা কষা মতো করে নিয়েছিলাম। এরপর তাতে ১ চামচের মতো গরম মশলার গুঁড়ো দিয়ে দিয়েছিলাম।

➤গরম মশলা দেওয়ার পরে তাতে ভাজা আলু, কাঁচা লঙ্কা আর পরিমাণমতো লবন, হলুদ দিয়ে দিয়েছিলাম। সব একসাথে মিশিয়ে নেওয়ার পরে তাতে ভেজে রাখা বড়ো চিংড়িগুলো দিয়ে দিয়েছিলাম।

➤নেড়েচেড়ে চিংড়িগুলো উপাদানের সাথে মেশানোর পরে পরিমাণমতো জল দিয়ে দিয়েছিলাম।

➤তরকারিটা কিছুক্ষন ফুটিয়ে নিয়েছিলাম। এরপর কিছু আলুর পিচ তুলে নিয়ে গলিয়ে নিয়েছিলাম এবং পরে আবার তরকারিতে দিয়ে দিয়েছিলাম। এরপর রান্না পুরোপুরি সম্পন্ন হওয়ার জন্য ১০ মিনিটের মতো অপেক্ষা করেছিলাম।

➤বড়ো চিংড়ির দারুন সুস্বাদু একটা তরকারি তৈরি হয়ে গেলে তাতে জিরা গুঁড়ো অল্প করে ছড়িয়ে দিয়েছিলাম। আর এই মজাদার চিংড়ি মাছের তরকারিটা গরম ভাতের সাথে খাওয়ার জন্য প্রস্তুত হয়ে গেলো।

রেসিপি বাই, @winkles

শুভেচ্ছান্তে, @winkles


Support @heroism Initiative by Delegating your Steem Power

250 SP500 SP1000 SP2000 SP5000 SP

Heroism_3rd.png

Sort:  
 2 years ago 

দাদা আপনি অনেক সুন্দর করে শীতকালীন সবজি আলু ও টমেটো দিয়ে বড় চিংড়ি মাছের রেসিপি তৈরি করেছেন। সত্যি অনেক সুন্দর হয়েছে দাদা। আমি বড় চিংড়ি মাছ কখনো খাইনি। কিন্তু আপনার বড় চিংড়ি মাছের রেসিপিটি দেখে খেতে ইচ্ছা করতেছে। রেসিপির কালার টা অনেক সুন্দর ভাবে ফুটে উঠেছে। সুন্দর একটি রেসিপি আমাদের মাঝে উপহার দেওয়ার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ দাদা।

 2 years ago 
দাদা আমি খেয়াল করলাম আপনি বেশিরভাগ সময়ে চিংড়ি খেতে খুব ভালোবাসেন। আমার সত্যি বলতে চিংড়ি খেতে ইচ্ছা করে না কিন্তু আমি খাওয়ার চেষ্টা করবো। দেখবো কেমন লাগে।সত্যি বলতে চিংড়ির স্বাদ অফুরন্ত। আমি চিংড়ি চপ খেয়েছি কিন্তু বড় চিংড়ি কখনো খায় নাই। ছোট ছোট চিংড়িগুলো খেয়েছি আপনি কিন্তু আলু দিয়ে দারুণ রান্না করেছেন। আমার অনেক ভালো লাগলো। আপনার রান্নার ধরনটি আমার খুবই ভালো লেগেছে। আপনার জন্য শুভকামনা রইল দাদা
 2 years ago 

আর এই চিংড়ির স্বাদ অফুরন্ত, একবার খেলে শুধুই খেতে ইচ্ছা করে

দাদা আপনি যত সুন্দর ভাবে এই চিংড়ি মাছের রেসিপি তৈরি করেছেন সত্যিই এই চিংড়ি মাছের স্বাদ অফুরন্ত। একবার খেলে শুধু খেতেই ইচ্ছে করবে সকলের। আপনি অনেক মজাদার একটি রেসিপি শেয়ার করেছেন আজকে। আপনার রান্নার কাছে মেয়েদের রান্নাও হার মেনে যাবে। সত্যিই দাদা আপনার রেসিপি দেখে দেখে আমি মাঝে মাঝে অবাক হয়ে যাই। আপনি কি করে এত মজাদার সব রেসিপি তৈরি করেন এটা ভাবতেই অবাক লাগে। আমাদের হবু বৌদি কিন্তু অনেক ভাগ্যবতী। কারণ আপনার মত একজন জীবনসঙ্গি তার জীবনে আসবে। যে ছেলেরা রান্না বেশি পারে তারা সব সময় তার প্রিয় মানুষকে পছন্দের রান্না করে খাওয়ানোর চেষ্টা করে। আর আপনার রান্না তো অসাধারণ। একবার খেলে বারবার খেতে চাইবে। তবে যাই হোক না কেন দাদা আপনি আজকে চিংড়ি মাছ ও আলু দিয়ে মজাদার রেসিপি তৈরি করেছেন। দেখেই জিভে জল চলে আসলো। আপনার রেসিপির প্রতিটি ধাপ দেখেই বুঝা যায় আপনি কতটা যত্নসহকারে ও সময় নিয়ে রান্নাগুলো করেন। সত্যিই দাদা আপনার কাছে অনেক কিছু শেখার আছে। এভাবে সব মজাদার রেসিপি গুলো সব সময় আমাদের সাথে শেয়ার করুন এবং প্রতিনিয়ত আমাদের লোভ লাগিয়ে যান এই কামনাই করছি 😋। দাদা আপনার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

চিংড়ি মাছের কথা শুনলেই তো আমার খুব লোভ হয়। কারণ চিংড়ি মাছ আমার অনেক পছন্দের। আলু দিয়ে যদি একটু ঝাল ঝাল করে রান্না করা হয় চিংড়ি মাছ তাহলে আমার খেতে ভীষণ ভালো লাগে। তেমনি আপনার সুস্বাদু রেসিপি টা দেখেই আমার খুব লোভ হচ্ছে 😋😋 পুরো রেসিপির কালার টা খুব দারুন এসেছে। অসংখ্য ধন্যবাদ দাদা এত সুন্দর একটা রেসিপি আমাদেরকে উপহার দেওয়ার জন্য 🤗🤗

 2 years ago 

দাদা আপনি দিনে দিনে একজন পাকা রাঁধুনি হয়ে যাচ্ছেন। আলু দিয়ে বড়ো চিংড়ির রেসিপি দেখে খেতে ইচ্ছে করছে দাদা।আপনার রান্না দেখে দেখে আমিও রান্না করার জন্য অনুপ্রাণিত হই। আপনি আপনার এই ব্যস্ততম জীবনের মাঝেও সবসময় মজার মজার রেসিপি তৈরি করে আমাদের মাঝে শেয়ার করেন এজন্য আমরা সকলে আপনার কাছে কৃতজ্ঞ। আপনার এই রেসিপিগুলো দেখে দেখে আমরা সকলেই নতুন নতুন রেসিপি তৈরি করার জন্য উৎসাহ পাই। আর আপনি যে রেসিপিগুলো সব সময় শেয়ার করেন সেগুলো আমার খুবই পছন্দ হয়। কারণ আপনার পছন্দের খাবারের সাথে আমার পছন্দের খাবারের অনেক মিল রয়েছে। আর আজকে আপনি আলু দিয়ে চিংড়ি মাছের রেসিপি তৈরি করেছেন যেটা আমার খুবই প্রিয় একটি রেসিপি। আপনি সবসময় আলু সুন্দর করে তেলে ভেজে তারপর রান্না করেন যেটা দেখে আমার খুবই ভালো লাগে। আপনার এই রান্নার পদ্ধতি আমার কাছে অনেক ভালো লেগেছে দাদা। আলু সুন্দর করে তেলে ভেজে নেওয়ার পর চিংড়ি মাছ দিয়ে রান্না করলে খেতে সত্যিই খুবই ভালো লাগে। আর সাথে আপনি আবার টমেটো দিয়েছেন। টমেটো তরকারির স্বাদ আরও দ্বিগুন বাড়িয়ে দেয়। অনেক মজার একটি রেসিপি আমাদের সকলের মাঝে শেয়ার করার জন্য আপনাকে ধন্যবাদ জানাচ্ছি দাদা।

 2 years ago 

চিংড়ি মাছ আমার এমনি অনেক পছন্দের। চিংড়ি মাছ খেতে ভালো লাগে শুধু 😋।
আপনার রেসিপিটি দেখে লোভ সামলাতে পারছিনা। জিভে পানি চলে আসলো। কিন্তু শুধু আলো দিয়ে কখনো খাওয়া হয়নি আমার। একদিন চেষ্টা করে দেখব। মনে হয় খুবই স্বাদের রেসিপি। আপনার রেসিপিটি দেখে তাই মনে হচ্ছে কারণ কালারটা একদম পারফেক্ট।

ধন্যবাদ আপনাকে ভাইয়া সুন্দর একটু রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল।

 2 years ago 

লোভনীয় দাদা ভাই । পার্সেল করে একটু পাঠিয়ে দেন ,আমার পেটটা একটু উপকৃত হোক☺😋। শুভেচ্ছা রইল ।

 2 years ago 

দেখেই তো লোভ লেগে গেলো ভাইয়া।একটু খেতে পারলে খুব মজা হতো।বড় চিংড়ি আমার ভীষণ প্রিয়।

ওয়াও ভাইয়া অসাধারণ একটা রেসিপি তৈরি করেছেন আপনি। আপনি সত্যি বলেছেন চিংড়ি মাছ মানেই মজা। অন্যনা মাছের থেকে চিংড়ি মাছ খেতে খুবই সুস্বাদু লাগে আমার কাছে। আর বিশেষ করে আলু দিয়ে চিংড়ি মাছ রান্না করলে সেটা খেতে খুবই দারুণ লাগে। ধন্যবাদ ভাই আপনাকে আমাদের মাঝে এতো সুন্দর একটা চিংড়ির রেসিপি শেয়ার করার জন্য। অনেক অনেক শুভকামনা রইলো আপনার জন্য।

 2 years ago 

ভাই একি দেখালেন আপনি? আচ্ছা আপনি কেমনের পারেন এতো মজার মজার রেসিপি তৈরী করে একা একা খেতে, এটা কিন্তু মেনে নিতে কষ্ট হচ্ছে। আর বড় চিংড়ির রেসিপিগুলোর স্বাদ বেশী দারুণ হয়। খুব সুন্দর হয়েছে রান্নাটি। ধন্যবাদ

Coin Marketplace

STEEM 0.28
TRX 0.11
JST 0.031
BTC 69020.66
ETH 3731.25
USDT 1.00
SBD 3.65