মিষ্টি কুমড়োর ঘন্ট রেসিপি ।। বাঙালি রেসিপি

in আমার বাংলা ব্লগ3 years ago

হ্যালো বন্ধুরা, সবাই কেমন আছেন? আশা করি সবাই ভালো আছেন। সবাইকে আন্তরিক শুভেচ্ছা জানিয়ে আজকের ব্লগটি শুরু করছি।

আজকে আমি মিষ্টি কুমড়োর রেসিপি তৈরি করেছি। এই মিষ্টি কুমড়োটি চিংড়ি মাছ দিয়ে ঘন্ট মতো তৈরি করেছি। কুমড়োর ঘন্ট অনেক ভালো সুস্বাদু খেতে। আর চিংড়ি দিয়ে খেতে আরো বেশি মজাদার লাগে। এছাড়াও কুমড়ো বিভিন্ন ভাবে খেতে ভালো লাগে যেমন ভাজা মতো করে খেতে আমার কাছে অনেক ভালো লাগে। কুমড়ো একটা উপকারী সবজি। এতে আছে বিভিন্ন ভিটামিন আর খনিজ উপাদান যা আমাদের শরীরের জন্য ভীষণভাবে উপকারী। যাইহোক এখন চিংড়ি দিয়ে কুমড়োর ঘন্ট রেসিপিটি সবার সাথে ভাগ করে নেবো।


❆প্রয়োজনীয় উপকরণসমূহ:❆

উপকরণ
পরিমান
চিংড়ি
২৫০ গ্রাম
মিষ্টি কুমড়ো
১ টুকরো
রসুন
১ টা
কাঁচা লঙ্কা
৮ টি
সরিষার তেল
৩ চামচ
লবন
১ চামচ
হলুদ
১ চামচ
জিরা গুঁড়ো
১/২ চামচ


চিংড়ি, মিষ্টি কুমড়ো, রসুন


কাঁচা লঙ্কা,সরিষার তেল, লবন, হলুদ,জিরা গুঁড়ো


এখন রেসিপিটি যেভাবে তৈরি করলাম---


✠প্রস্তুত প্রণালী:✠


❖চিংড়িগুলোকে প্রথমে কেটে নেওয়ার পরে ভালো করে ধুয়ে পরিষ্কার করে নিয়েছিলাম। এরপর কুমড়ো কেটে ছোট ছোট পিচ করে নিয়েছিলাম।

❖রসুনের খোসা ছাড়িয়ে নিয়েছিলাম এবং কোয়াগুলো আলাদা আলাদা করেছিলাম। লঙ্কাগুলো কেটে নিয়েছিলাম।

❖চিংড়ির গায়ে লবন , হলুদ দিয়ে দিয়েছিলাম এবং গায়ে মাখিয়ে নিয়েছিলাম। এরপর চিংড়ি ভালো করে ভাজা মতো করে নিয়েছিলাম।

❖কড়াইতে তেল দিয়ে রসুন ভাজা মতো করেছিলাম। এরপর তাতে কুমড়ো দিয়ে দিয়েছিলাম। সাথে ভাজা চিংড়ি, কাঁচা লঙ্কা, লবন ও হলুদ দিয়ে দিয়েছিলাম।

❖সব নেড়েচেড়ে মিশিয়ে নিয়েছিলাম এবং পরে তাতে পরিমাণমতো জল দিয়ে দিয়েছিলাম।

❖জল দিয়ে দেওয়ার পরে কুমড়োর ঘন্ট মতো হওয়ার জন্য দেরি করেছিলাম।

❖চিংড়ি দিয়ে দারুন স্বাদের কুমড়োর ঘন্ট তৈরি হয়ে গেলে তাতে সামান্য জিরা গুঁড়ো ছড়িয়ে দিয়েছিলাম। এখন এই মজাদার খাবারটি খাওয়ার জন্য প্রস্তুত।

রেসিপি বাই, @winkles

শুভেচ্ছান্তে, @winkles


Support @heroism Initiative by Delegating your Steem Power

250 SP500 SP1000 SP2000 SP5000 SP

Heroism_3rd.png

Sort:  
 3 years ago 

শুধু কুমড়ো ভালো লাগেনা, চিংড়ি দিলে কুমড়োর স্বাদ কয়েকগুণ বেড়ে যায়। ২৫০ গ্রাম চিংড়ি, মিষ্টি কুমড়ার থেকে চিংড়ি বেশি ছিলো মনে হয় 😆।

কুমড়োতেও রসুন। তোমার মতো রসুন প্রেমী লোক খুবই কম দেখি 😛।

 3 years ago 

আমার তো আবার দুই-একটায় হয় না এইজন্য 😆.

আমি সবকিছুতে দেই, রসুন পরিমান মতো প্রতিদিন খাওয়া অনেক ভালো।

 3 years ago 

কুমড়ো সাথে চিংড়ি মাছের তুলনায় হয় না। কুমড়োর ঘন্ট রেসিপিটা ধারণ করেছেন ভাইয়া। মৃষ্টি কোমড়োর জন্য যদি কোন মাছ থেকে থাকে তাহলে আমি বলব পারফেক্ট হচ্ছে চিংড়ি মাছ যেটা আপনি নির্বাচন করেছেন এবং আপনার ভালো লাগে। আপনি অনেক সুন্দর করে কুমড়োর ঘন্ট তৈরি করেছেন। এবং অনেক সুন্দর করে আমাদেরকে ধাপে ধাপে দেখিয়েছেন আপনার রেসিপিটি তৈরি। এত সুন্দর একটা স্পেশাল রেসিপি আমাদের সাথে শেয়ার করার জন্য। শুভকামনা রইলো ভাইয়া।

 3 years ago 

হ্যা চিংড়ির সাথে মিষ্টি কুমড়ো একদম পারফেক্ট। অনেক সুস্বাদু লাগে খেতে। আমার কাছে এইভাবে খেতে অনেক ভালো লাগে। ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য।

 3 years ago 

মিষ্টি কুমড়ার যেকোন ধরনের রেসিপি আমার খুবই প্রিয়।ভর্তা আর ঘন্টো আমি বেশি খাই।অনেক সুন্দর করে ঘন্টো করেছেন দেখছি। চিংড়ি মাছ দিয়ে ঘন্টো করেছেন তো স্বাদটা অনেক গুণ বেড়ে গিয়েছে। এখন মজা করে খাওয়া দাওয়া করেন।😍😍

 3 years ago 

ভর্তা করে খেতেও অনেক ভালো লাগে। তবে বেশি স্বাদটা লাগে চিংড়ি দিয়ে ঘন্ট করে খেতে। হ্যা সেতো খেয়ে ফেলেছি দুপুরের মধ্যে 😆.

প্রথমে বলব আপনার মিষ্টি কুমড়া রেসিপি উপস্থাপনা খুব সুন্দর ছিল। মিষ্টি কুমড়া তে প্রচুর পরিমাণ ভিটামিন আছে। ধরতে গেলে সব রকমের ভিটামিন মিষ্টি কুমড়া তে আছে। মিষ্টি কুমড়া দিয়ে অনেক রকমের রেসিপি বানানো যায়। আপনি মিষ্টি কুমড়োর ঘন্ট রেসিপি ধাপ গুলো খুব সুন্দর ভাবে উপস্থাপনা করেছেন। দেখতে যেমন সুন্দর লাগে আশা করি খেতে অনেক মজা লাগবে। আপনার জন্য শুভকামনা রইল।

 3 years ago 

হ্যা ঠিক বলেছেন, অনেক উপকারী কুমড়ো। কুমড়ো আমাদের অনেক ভিটামিন আর খনিজ উপাদানের ঘাটতি পূরণ করে থাকে। মিষ্টি কুমড়ো যেভাবেই রান্না করা হোক না খেতে অনেক ভালো লাগে। তবে চিংড়ি মাছ থাকলে আমি ঘন্ট করে খাই, অনেক ভালো লাগে। ধন্যবাদ আপনাকে ভালো মতামতের জন্য।

 3 years ago 

আপনার কুমড়ো দিয়ে চিংড়ি মাছের ঘন্টটি জাস্ট দারুণ হয়েছে ভাইয়া দেখতে। আমিও মাঝে মধ্যে এই কুমড়ো দিয়ে চিংড়ি মাছ রান্না করি। তবে আপনাদের যেটাকে চিংড়ি মাছ দিয়ে কুমড়োর ঘন্ট বলেন সেটাকে আমাদের এখানে চিংড়ি মাছ দিয়ে কুমড়োর ভাজি বলে। তবে রান্নাটা একদম এভাবেই হয়।

 3 years ago 

যাক তাহলে একটা রেসিপি অন্তত আপনার তৈরি করা পদ্ধতির সাথে মিল খেয়েছে। মিষ্টি কুমড়ো চিংড়ি দিয়ে খেতে আসলে অসাধারণ লাগে। তবে আমাদের এখানে ঘন্ট আর ভাজাটাকে আলাদা আলাদা ভাবি। যাইহোক ধন্যবাদ সুন্দর মতামতের জন্য।

 3 years ago 

মিষ্টি কুমড়োর ঘন্ট রেসিপি খুব প্রিয় একটি খাবার আমার। কুমড়োর আর যে কোনো রেসিপি খেতে খুব সুস্বাদু হয়ে থাকে। খুব সুন্দর ভাবে ফুটিয়ে তুলেছেন আজকের রেসিপি।

 3 years ago 

আপনার মতো আমারও অনেক প্রিয়। আমিও খাই বেশিরভাগ সময় এইভাবে। তাছাড়া এটি ভর্তা করে লঙ্কা দিয়ে মাখিয়ে খেতেও অনেক টেস্ট লাগে। ধন্যবাদ।

 3 years ago 

মিষ্টি কুমড়া অনেক পুষ্টিগুণসম্পন্ন একটি সবজি। আমি তাও খুব একটা মিষ্টি কুমড়া খাইনা। কিন্তু আমার হাজবেন্ডের মিষ্টি কুমড়া খুবই প্রিয়। যেকোনো ভাবে রান্না করে দিলে খেয়ে ফেলে। আপনার আজকের রেসিপি টা খুবই সুন্দর হয়েছে। আমাদের মাঝে এত সুন্দর একটি মিষ্টি কুমড়া রেসিপি নিয়ে আসার জন্য ধন্যবাদ।

 3 years ago 

হ্যা অনেক উপকারী সবজি। আমি মিষ্টি কুমড়ো অনেক ভালো খাই। আমি প্রায় সময় ভর্তা কিংবা এই ঘন্ট মতো করে খেতে পছন্দ করি। আপনাকেও ধন্যবাদ ভালো মন্তব্যের জন্য।

 3 years ago 

চিংড়ি মাছ দিয়ে মিষ্টি কুমড়োর ঘন্ট রেসিপি দেখে খেতে ইচ্ছা করছে। চিংড়ি মাছ দিয়ে মিষ্টি কুমড়া খেতে আমার খুবই ভালো লাগে। দাদা আপনি প্রতিনিয়ত আমাদের মাঝে লোভনীয় সব রেসিপি নিয়ে হাজির হচ্ছেন। আপনার প্রতিটি রেসিপি আমার অনেক ভালো লাগে। ধন্যবাদ দাদা এত মজাদার একটি রেসিপি শেয়ার করার জন্য।

 3 years ago 

চিংড়ি দিয়ে মিষ্টি কুমড়ো আসলে একবার খেলে স্বাদ মুখে লেগে থাকবে আর বার বার খেতে ইচ্ছা করবে। মিষ্টি খুব সুন্দর একটা সবজি, অসাধারণ লাগে খেতে। অনেক ধন্যবাদ আপনাকে ভালো মন্তব্যের জন্য।

অনেক সুন্দর হয়েছে ভাইয়া আপনার কুমড়োর ঘন্ট টা। আপনি বরাবর অনেক সুন্দর রেসিপি শেয়ার করে থাকেন। প্রত্যেকটা রেসিপি হয় মন ছুয়ে যাওয়ার মত। প্রতিটা রেসিপি আমি আপনার দেখি এবং কিছু রান্নার আইডিয়া মাথায় নিয়ে থাকি রান্না করে খাওয়ার জন্য। ধন্যবাদ ভাইয়া শুভেচ্ছা ও অভিনন্দন রইল অবিরাম।

 3 years ago 

চিংড়ি দিয়ে কুমড়োর ঘন্ট অনেক ভালো লাগে খেতে। আর আমি রান্নাগুলো একটু নিজের মনের মতো করে তৈরি করি এই আর কি। যাইহোক বাড়িতে অবশ্যই তৈরি করে খাবেন এই রেসিপিটা, খুবই সুস্বাদু হয়েছিল খেতে ।

 3 years ago 

কুমড়ো খেতে দারুন লাগে আমার। আর তার সাথে যদি চিংড়ি মাছ হয় তাহলে তার টেস্ট আরো বেড়ে যায়।খুব সুন্দর আর খুব লোভনীয় লাগলো আপনার এই রেসিপিটা। অনেক ধন্যবাদ দাদা আপনাকে এত সুন্দর একটা রেসিপি আমাদের সাথে শেয়ার করার জন্য।শুভকামনা রইল।

 3 years ago 

কুমড়ো আমারও অনেক ভালো লাগে খেতে। কুমড়ো একটা স্বাদের সবজির সাথে সাথে উপকারী খুব। কুমড়ো চিংড়ির সাথে বিভিন্নভাবে ভালো লাগে তবে ঘন্ট করে খেতে অনেক বেশি ভালো লাগে। আপনাকেও অনেক ধন্যবাদ সুন্দর মন্তব্যের জন্য।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.12
JST 0.027
BTC 62678.63
ETH 3015.27
USDT 1.00
SBD 2.49