বড়ো চিংড়ি দিয়ে মালাইকারি রেসিপি ।। বাঙালি রেসিপি

in আমার বাংলা ব্লগ2 years ago

হ্যালো বন্ধুরা, সবাই কেমন আছেন? আশা করি সবাই ভালো আছেন। সবাইকে আন্তরিক শুভেচ্ছা জানিয়ে আজকের ব্লগটি শুরু করছি।

আজকে আমি আপনাদের সাথে একটা রেসিপি ভাগ করে নেবো। আজকে আমি বড়ো চিংড়ি দিয়ে মালাইকারি রান্না করেছি। চিংড়ি মাছের মালাইকারি আমার কাছে অনেক ভালো লাগে। মূলত এইসব বড়ো বড়ো চিংড়ি দিয়ে মালাইকারি করলেই বেশি মজাদার হয় খেতে। আমার কাছে অনেক টেস্টি লাগে তাই মাঝেমধ্যে মালাইকারি করেই খাই। যাইহোক, এখন আমি রেসিপিটির মূল পর্বের দিকে চলে যাবো।


♨প্রয়োজনীয় উপকরণসমূহ:♨

উপকরণ
পরিমাণ
বড়ো চিংড়ি
৬ টি
নারিকেল
১ টি
পেঁয়াজ
২ টি
কাঁচা লঙ্কা
৭ টি
তেজ পাতা
১ টি
জিরা, মরিচ, লবঙ্গ, দারুচিনি
পরিমাণমতো
শুকনো লঙ্কা
১ টি
টক দই
৫০ গ্রাম
সরিষার তেল
পরিমাণমতো
লবন
৩ চামচ
হলুদ
২.৫ চামচ
জিরা গুঁড়ো
১/২ চামচ


চিংড়ি, নারিকেল, পেঁয়াজ, কাঁচা লঙ্কা


তেজ পাতা, জিরা, মরিচ, লবঙ্গ, দারুচিনি, শুকনো লঙ্কা, টক দই, সরিষার তেল, লবন, হলুদ, জিরা গুঁড়ো


এখন রেসিপিটি যেভাবে তৈরি করলাম---


✠প্রস্তুত প্রণালী:✠


❖বড়ো চিংড়ি মাছগুলোকে প্রথমে ভালো করে কেটে ধুয়ে পরিষ্কার করে নিতে হবে। এরপর নারিকেলটি ফাটিয়ে এক চাকা নিয়ে রেখেছিলাম।

❖নারিকেলের চাকাটি কোরানি দিয়ে কুরে বাটিতে রাখা নারিকেলের জলের মধ্যে রেখেছিলাম। এরপর হাত দিয়ে চেপে নারিকেলের দুধ বের করে নিয়েছিলাম।

❖পেঁয়াজ এর খোসা ছাড়িয়ে নেওয়ার পরে কেটে কুচি করে নিয়েছিলাম। এরপর কাঁচা লঙ্কাগুলো কেটে নিয়েছিলাম।

❖বড়ো চিংড়ির পিচগুলোতে লবন, হলুদ দিয়ে দিয়েছিলাম। এরপর গায়ে ভালো করে মাখিয়ে নিয়েছিলাম।

❖চিংড়িগুলো ভালো করে ভাজা মতো করে নিয়েছিলাম। এরপর পেঁয়াজ, শুকনো লঙ্কা, জিরা, মরিচ, লবঙ্গ, দারুচিনি সব একসাথে ভাজা মতো করে নিয়েছিলাম।

❖ভাজা হয়ে গেলে তাতে তেজ পাতা আর কাঁচা লঙ্কা দিয়ে টক দই দিয়ে দিয়েছিলাম। এরপর মশলাগুলোর সাথে সব কিছুক্ষন কষিয়ে নিয়েছিলাম। কষা কষা হয়ে গেলে ভেজে রাখা চিংড়ির পিচগুলো দিয়ে দিয়েছিলাম।

❖চিংড়ি দিয়ে দেওয়ার পরে নারিকেলের দুধ দিয়ে দিয়েছিলাম এবং মালাইকারি হয়ে আশা পর্যন্ত দেরি করেছিলাম।

❖চিংড়ির মালাইকারিটা হয়ে গেলে তার উপরে আমি অল্প করে জিরা গুঁড়ো ছড়িয়ে দিয়েছিলাম। আর এখন এই অতি চমৎকার মজাদার রেসিপিটা পরিবেশন করে খাওয়ার জন্য রেডি।

রেসিপি বাই, @winkles

শুভেচ্ছান্তে, @winkles


Support @heroism Initiative by Delegating your Steem Power

250 SP500 SP1000 SP2000 SP5000 SP

Heroism_3rd.png

Sort:  
 2 years ago 

আজকের দিনের সবচেয়ে প্রিয় পোস্ট ছিলো আমার এটি কারণ আমার যে এই বড় চিংড়ি কতোটা প্রিয় তা জাস্ট বলে বুঝাতে পারবোনা।অসম্ভব মজা লাগে আমার।আর এভাবে রান্না করলে তো কথাই নেই একেবারে।

 2 years ago 

বড়ো চিংড়ি থাকলে আমি কোনোমতে এই মালাইকারি করতে মিস দেইনা। মালাইকারি তে যে পরিমাণ স্বাদ লাগে অন্য কণো তরকারিতে তেমন লাগবে না।

 2 years ago 

IMG_20220106_113311.png

2FFvzA2zeqoVJ2SVhDmmumdPfnVEcahMce9nMwwksSDdRvRmybykqUvU4Qriq94s5bwFrDmYZdJgD7bRoaeK4aoq8pZoLdUPeYZ5Pb1dEejRZxkf2Knu1XeHbi1jU.png

মালাইকারি জিনিসটা কি। আজকে তো মনে হচ্ছে নতুন শুনছি।আসলে চিংড়ি দিয়ে কমবেশি সব রান্না করা হয় এবং দারুন লাগে চিংড়ি চপ খেতে আমার অসাধারণ লাগে এবং বড় চিংড়ি কখনো খাওয়া হয়নাই। কেমন একটা লাগে। আপনি দারুন ভাবে রান্না করেছেন এবং রেসিপিটি আমার কাছে একদম ইউনিক মনে হল দাদা। সব মিলিয়ে অনেক ভালো ছিল উপস্থাপনা


IMG_20220106_113311.png

 2 years ago 

চিংড়ির মালাইকারী আমার খুব ভালো লাগে। আপনি তো খুব সুন্দর করে এই রেসিপিটি তৈরি করেছেন দাদা।এই রেসিপিটি আমি কিছুদিন আগেও খেয়েছিলাম,অনেক সুস্বাদু হয় এটি৷

 2 years ago 

চিংড়ির মালাইকারি খেতে সত্যিই অনেক ভালো লাগে। চিংড়ি মাছ সাধারনত অনেক মানুষেরই পছন্দের মাছ। আমারও খুব ভালো লাগে এই চিংড়ি মাছ খেতে। আর সেটা যদি চিংড়ির মালাইকারি হয় তাহলে তো আরো সুস্বাদু হয়। আসলেই দাদা আপনার চিংড়ির মালাইকারি রেসিপি টা অসাধারন হয়েছে। আমার কাছে খুবই ভালো লাগলো চিংড়ি মাছের রেসিপি দেখে। আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল।

 2 years ago 

বড়ো বড়ো চিংড়ি আমার কাছে একমাত্র মালাইকারি হিসেবে খেতে চমত্কার লাগে। মালাইকারির উপরে স্বাদ আর হয় না, খেতে অসাধারন।

 2 years ago 

চিংড়ি মাছের মালাইকারি খেতে অনেক ভালো লাগে। বড় চিংড়ি হলে তো এই রেসিপিটা আরো বেশি ভালো হয়। বড় চিংড়ি দিয়ে চিংড়ি মাছের মালাইকারি করলে বেশি ভালো লাগে। আপনি খুব সুন্দর ভাবে চিংড়ি মাছের মালাইকারি করেছেন। বিশেষ করে বড় চিংড়ি হওয়াতে দেখতে বেশি ভালো লাগছে। কালারটা ও বেশ ভালো এসেছে।

 2 years ago 

নারকেলের দুধ দিয়ে এরকম সুন্দর মালাইকারি রেসিপি আমি আগে আসলে কখনো দেখিনি। আমাদের অঞ্চলে প্রায় কোরমা রান্না করতে দেখি সেখানে দুধ ব্যবহার করা হয়। এটি অনেকটা সে রকম তবে আপনার এই রেসিপিটি অনেক সুন্দর লাগছে দেখতে এবং নিশ্চয়ই খুব সুস্বাদু হয়েছে।

 2 years ago 

আমি বড়ো চিংড়ি বা গলদা চিংড়ি বাড়িতে প্রায় এইভাবে মালাইকারি করে খাই, আমার কাছে খেতে খুবই ভালো লাগে। খেতে খুবই টেস্টি হয়েছিলো। সত্যি কথা বলতে আমি একাই বেশি খেয়ে ফেলেছিলাম😁।

 2 years ago 

2r8F9rTBenJQfQgENfxADE6EVYabczqmSF5KeWefV5WL9WFVww5A4zJhQk94bLw1xoreypzdVrDXrnXMByoJbj4xqJdWZWCHkEeXoNU4VGA3VPEKHBZmDLSJiqzyuu3Vg.png

ভাইয়া আপনার রেসিপি সবার থেকে একটু ইউনিক হয়, কিছু কিছু রেসিপি আমার কাছে নতুন লাগে আজকের রেসিপি ও আমার কাছে নতুন। নতুন নতুন রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

2r8F9rTBenJQfQgENfxADE6EVYabczqmSF5KeWefV5WL9WFVww5A4zJhQk94bLw1xoreypzdVrDXrnXMByoJbj4xqJdWZWCHkEeXoNU4VGA3VPEKHBZmDLSJiqzyuu3Vg.png

 2 years ago 
  • বড়ো চিংড়ি দিয়ে মালাইকারি রেসিপি দেখে অনেক সুস্বাদু মনে হচ্ছে। তাই বারবার খেতে ইচ্ছা করছে। আপনি খুবই সুন্দরভাবে রেসিপিটি আমাদের মাঝে উপস্থাপন করলেন। সত্যি দেখে খুব খেতে ইচ্ছা করছে। আপনার উপস্থাপন দেখে আমিও শিখতে পারলাম। আপনার জন্য রইল শুভকামনা।
 2 years ago 

আপনিও তাহলে বাড়িতে এইভাবে রান্না করে খেয়ে দেখবেন। মালাইকারি এর উপরে আর স্বাদ হয় না, খেতে খুবই সুস্বাদু। আপনিও খেয়ে খুব মজা পাবেন।

 2 years ago 

এই রেসিপির নাম শুনলেই আমার জিবে জল চলে আসে কেন জানি হে হে হে। গরম ভাতের সাথে এই একটা রেসিপি থাকলেই পুরো পাতিল খালি হা হা হা হা। যদিও চিংড়ি মাছ আমি কম খাই কিন্তু তবুও এই রেসিপিটি বেশ লাগে। খুব সুন্দর উপস্থাপন করেছেন আপনি, শেষ দৃশ্যটি একদম লা জবাব।

 2 years ago 

শুধু আপনার না প্রায় মানুষের জিভে জল চলে আসতে বাধ্য। আর পাতিল খালি তো হবেই। আমি নিজেই সাবাড় করে ফেলেছিলাম😁। চিংড়ি দিয়ে একমাত্র অসাধারন টেস্ট এই মালাইকারিতে লাগে আমার কাছে যা কব্জি ডুবিয়ে খাওয়া যায়।

 2 years ago 

চিংড়ির মালাইকারি আমার অনেক পছন্দেের খাবার। দাদা আপনি কি সুন্দর করে ধাপে ধাপে রেসিপিটা শেয়ার করেছেন।দেখতেও ভালো লাগছে।রেসিপিটা মনে হচ্ছে অনেক টেস্টি হয়েছে,😋😋😋।

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.13
JST 0.029
BTC 60855.42
ETH 3369.56
USDT 1.00
SBD 2.50