সামুদ্রিক দাঁতনে মাছের রেসিপি ।। বাঙালি রেসিপি ( Benificiary 10% @shy-fox )

in আমার বাংলা ব্লগ3 years ago

হ্যালো বন্ধুরা, সবাই কেমন আছেন? আশা করি সবাই ভালো আছেন। সবাইকে আন্তরিক শুভেচ্ছা জানিয়ে আজকের ব্লগটি শুরু করছি।

আজকে আমি আপনাদের সাথে একটি সামুদ্রিক মাছের রেসিপি ভাগ করে নেবো। আমি আজকে সামুদ্রিক দাঁতনে মাছের রেসিপি তৈরি করেছিলাম। এই মাছটি আমি কচুর মুখী দিয়ে রান্না করেছিলাম, কচুর মুখী দিয়ে দাঁতনে মাছ দারুন সুস্বাদু লাগে। আর বেশি কথা না বলে রেসিপির মূল পর্বের দিকে চলে যাই।

রেসিপির উপকরণগুলো এক নজরে দেখে নেওয়া যাক--


❦প্রয়োজনীয় উপকরণসমূহ:❦

উপকরণ
পরিমান
দাঁতনে মাছ
৪ টি
কচুর মুখী
৯ টি
রসুন
১ টি
পেঁয়াজ
১ টি
কাঁচা লঙ্কা
৯ টি
সরিষার তেল
৩ চামচ
লবন
২ চামচ
হলুদ
২.৫ চামচ
জিরা গুঁড়ো
১/২ চামচ


দাঁতনে মাছ, কচুর মুখী, রসুন, পেঁয়াজ


কাঁচা লঙ্কা, সরিষার তেল, লবন, হলুদ, জিরা গুঁড়ো


এখন রেসিপিটি যেভাবে তৈরি করলাম--


♠প্রস্তুত প্রণালী:♠


➤প্রথমে আমি কচুর মুখীর খোসা ফেলে দিয়েছিলাম এবং ধুয়ে নেওয়ার পরে কেটে পিচ করে নিয়েছিলাম।

➤পেঁয়াজ, রসুনের খোসা ফেলে দিয়েছিলাম। এরপর পেঁয়াজ কুচি করে রসুনের সাথে রেখে দিয়েছিলাম। লঙ্কাগুলো কেটে ধুয়ে নিয়েছিলাম।

➤মাছগুলো একবারে কেটে ধুয়ে নেওয়ার পরে লবন, হলুদ মাখিয়ে নিয়েছিলাম। এরপর ভালো করে ভেজে নিয়েছিলাম।

➤কচুর মুখী ভেজে নিয়েছিলাম এবং সাথে পেঁয়াজ, রসুনও ভেজে নিয়েছিলাম।

➤কড়াইতে তেল দিয়ে ভাজা উপাদানগুলো, লঙ্কা দিয়ে দিয়েছিলাম এবং তাতে লবন, হলুদ দিয়ে দিয়েছিলাম। এরপর সব উপাদান পরস্পরের সাথে মিশিয়ে নিয়েছিলাম।

➤সব মেশানো হয়ে গেলে তাতে জল নির্দিষ্ট পরিমানে দিয়ে দিয়েছিলাম। জল ফুটলে তাতে ভাজা মাছ দিয়ে দিয়েছিলাম। এরপর আমি তরকারি সম্পন্ন হওয়ার জন্য ১০-১২ মিনিটের মতো অপেক্ষা করেছিলাম।

➤অবশেষে তৈরি হয়ে গেছে সুস্বাদু সামুদ্রিক দাঁতনে মাছের রেসিপি এবং এটি পরিবেশন করার জন্য প্রস্তুত।

রেসিপি বাই, @winkles

শুভেচ্ছান্তে, @winkles

______

Support @heroism Initiative by Delegating your Steem Power

250 SP500 SP1000 SP2000 SP5000 SP

Heroism_3rd.png

Sort:  
 3 years ago 

মাছটা দেখতে অনেকটা তেলাপিয়া মাছের মতোই। তোমার সৌজন্যে অনেক মাছের নাগাল পাচ্ছি। আগে সামুদ্রিক মাছ বলতে পার্শে, পমফ্রেট এসবই জানতাম। বরাবরের মতোই রঙটা বেশ সুন্দর হয়েছে। 😋🤗

 3 years ago 

হুম মাছটা তেলাপিয়ার মতো দেখতে ঠিকই কিন্তু পুরোপুরি না, দুটোর মধ্যে একটু পার্থক্য আছে। এই মাছ কিন্তু সামুদ্রিক আর সুন্দরবনের তা পাওয়া যায়, কিন্তু আমাদের এদিকে সমুদ্রের মাছ বেশি আসে।

 3 years ago 

এই দাতনে মাছ এর নাম আমি আজ প্রথম শুনলাম। সত্যিই অনেক আনন্দদায়ক এই মাছের নাম।

কচুর মুখি দিয়ে এই দাঁতনের মাছের রেসিপি চমৎকার মনে হচ্ছে

 3 years ago 

হুম, কচুর মুখী দিয়ে দাঁতনে মাছ অনেক সুস্বাদু লাগে। এইটা খেতে দারুন লেগেছিলো। আপনাদের ওদিকে যদি কখনো পেয়ে থাকেন তাহলে খেয়ে দেখবেন। ধন্যবাদ।

 3 years ago (edited)

সামুদ্রিক দাঁতনে মাছটি কখনো খাইনি তবে আপনার রেসিপি দেখে বুজতে পারলাম যে দাঁতন মাছ আছে। রেসিপি টি অনেক সুন্দর হয়েছে ধাপে ধাপে উপস্থাপনা করেছেন । এই মাছটিকে মনে হয় আমরা তেলাপিয়া মাছ বলে থাকি। সব মিলিয়ে অনেক সুন্দর হয়েছে ধন্যবাদ আপনাকে ভাইয়া আপনার জন্য শুভকামনা রইলো

 3 years ago 

দাঁতনে মাছ সামুদ্রিক আছে আবার সুন্দরবনেরও আছে। তবে সামুদ্রিকটা বেশি পাওয়া যায়। তেলাপিয়ার সাথে এর কোনো সাদৃশ্য নেই। দাঁতনে মাছ অনেক বড়ো বড়ো হয়, এগুলোতো ছোট। ধন্যবাদ।

 3 years ago 

ভাই এই মাছের নাম আগে কখনো শুনিনি। আমাদের এখানে এই ধরনের মাছ পাওয়া যায় না। আপনার রান্না দেখে মনে হচ্ছে খেতে ও অনেক মজা হয়েছে। ধন্যবাদ ভাই আপনাকে।

 3 years ago 

আমাদের এখানে এই ধরনের মাছ পাওয়া যায় না

হতেও পারে। আমাদের এদিকে এই সামুদ্রিক মাছ প্রায় আসে। সামুদ্রিক মাছ খেতে খুব মজাদার, কচুর মুখী দিয়ে খেতে বেশ মজা হয়েছিল। ধন্যবাদ।

 3 years ago (edited)

ভাইয়া আপনি এত নতুন নতুন মাছ কই থেকে আনেন বলেন তো!! 😛
আসলে মানে আমি একদমই চিনি না, মানে এই মাছের নাম আমি আজকে প্রথম শুনলাম। হয়তো কখনো বাজারে যাই নাই এর কারণেই । তাই না!!
আপনার রেসিপি গুলো দেখে মনে হয় আপনি কচুরমুখি খুব বেশি পছন্দ করেন। আপনার রান্নার কালার টা খুব বেশী জোস হয় দেখেই খেতে ইচ্ছা করে। 😍

 3 years ago 

কই থেকে আর আনবো বলুন, আছে তো একমাত্র মাছের বাজারই হা হা । সামুদ্রিক এই দাঁতনে মাছ অনেক বোরো বোরো হয় , এগুলো ছোট এখনো। শুনেছি এর সামনের দাঁত মানুষের দাঁতের মতো, তবে আমি দেখিনি কখনো তাই নিশ্চিত না। তবে হতেও পারে এই মাছ অনেক বড়ো হলে। আমার কচুর মুখী দিয়ে মাছ অনেক ভালো লাগে, পছন্দও খুব।

 3 years ago 

সামুদ্রিক দাতনে মাছের নাম আমি আগে কখনও শুনি নাই আজ প্রথম। আপনার দাতনে মাছের রেসিপি দেখে আমার নিজেরি খেতে হচ্ছে করছে। অনেক সুন্দর ভাবে ধাপে ধাপে রেসিপি টা আপনি উপস্থাপন করছেন। আপনার জন্য শুভ কামনা

 3 years ago 

তাহলে খেয়ে ফেলুন এখান থেকে নিয়ে হা হা। দাঁতনে মাছ পাওয়া যায় সমুদ্রের দিকে আর সুন্দরবনের দিকে। ধন্যবাদ।

 3 years ago 

দাঁতনে মাছ,, এই প্রথম নাম টা শুনলাম দাদা,আমাদের এখানে তো আমরা এই মাছকে তেলাপিয়া মাছ বলে থাকি

অনেক সুন্দর ভাবে উপস্থাপন করেছেন আমাদের মাঝে। ধন্যবাদ আপনাকে আমাদের সাথে শেয়ার করার জন্যে, শুভকামনা রইলো আপনার জন্য

 3 years ago 

তেলাপিয়া আর দাঁতনে দুটো আলাদা মাছ। কিছুটা গঠন মিল থাকলেও একই না। এই দাঁতনে একমাত্র সামুদ্রিক আর সুন্দরবনের পাওয়া যায়। ধন্যবাদ।

 3 years ago 

সামুদ্রিক দাঁতনে মাছের স্বাদ খুব বেশি। দারুন হয়েছে রান্নাটি। খুবই সুস্বাদু হয়েছিলো বলো। শুভেচ্ছা নিও।

 3 years ago 

হ্যা এই মাছের স্বাদ ভালো, এছাড়া সব সামুদ্রিক মাছের স্বাদই বেশি ভালো। ধন্যবাদ।

 3 years ago 

আপনার রেসিপির মাধ্যমে আমি নতুন নতুন কিছু মাছ নাম দেখতে পাই যা আমি আগে কখনো শুনিনি। তবে আজকের এই সামুদ্রিক দাঁতনে মাছ দেখতে অনেকটা তেলাপিয়া মাছের মতো। খুব সুন্দর রেসিপি শেয়ার করেছেন। ধন্যবাদ আপনাকে আমাদের সাথে শেয়ার করার জন্য।

 3 years ago 

হ্যা, এই দাঁতনে মাছ ছোট বলে অনেকটা তেলাপিয়ার মতোই লাগবে কিন্তু মূলত এর গঠন একটু আলাদা আছে, আপনাদের ওদিকে মনে হয় সুন্দরবনের লাইনে পাওয়া যায় । বড়ো গুলোর সহজেই বোঝা যায়। ধন্যবাদ।

আপনি নতুন নতুন মাছের রেসিপি শেয়ার করেন।যেটার প্রতি আমার খুব ভালো লাগে।এরকম নতুন নতুন রেসিপি দেখে খুব ভালো লাগে।রেসিপিটি খুব সুন্দর ভাবে উপস্থাপন করেছেন।অনেক ধন্যবাদ আপনাকে আপনার রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 3 years ago 

আসলে আমি বাজার থেকে একটু বেশিরভাগই সামুদ্রিক মাছ কিনে থাকি সেইজন্য মনে হয় নামগুলো অনেকের কাছে নতুন মনে হয়েছে। সামুদ্রিক মাছ আমার খুব ভালো লাগে। ধন্যবাদ আপনার মতামতের জন্য।

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.13
JST 0.026
BTC 59515.78
ETH 2505.02
USDT 1.00
SBD 2.47