নেতাজি সুভাষ চন্দ্র বসুর চিত্রাঙ্কন ।। অরিজিনাল আর্টওয়ার্ক

in আমার বাংলা ব্লগ3 years ago

হ্যালো বন্ধুরা, সবাই কেমন আছেন? আশা করি সবাই ভালো আছেন। সবাইকে আন্তরিক শুভেচ্ছা জানিয়ে আজকের ব্লগটি শুরু করছি।

সপ্তাহখানিক বাদে আপনাদের সামনে একটা নতুন অঙ্কন নিয়ে চলে আসলাম। আজকে আমি আমাদের নেতাজি সুভাষ চন্দ্র বসু এর চিত্র অঙ্কন করেছি। এটি শুধু আজকে বলে না, বেশ কিছুদিন ধরে নেতাজির ছবি অঙ্কন করার কথা মাথায় ঘুরপাক খাচ্ছিলো কিন্তু সময়ের অভাবে করতে পারেনি। আজকেও যতটা সময় দেওয়া দরকার ততটা দিতে পারেনি কিন্তু মোটামুটি যথেষ্ট সময় দিয়েছি সকাল থেকে। যাইহোক আমাদের নেতাজি ছিলেন একজন অন্য লেভেলের দেশপ্রেমিক, তার জন্যই আজকে আমরা স্বাধীন ভারতে মাথা উঁচু করে চলতে পারছি। আমাদের ভারতীয় জাতীয় সেনাবাহিনীর লিডার ছিলেন তিনি। একমাত্র নেতাজির প্রয়াস ছাড়া ভারত ব্রিটিশ মুক্ত হওয়া অবস্বম্ভাবী ছিল একপ্রকার। এর আগে পিছে বহু কাহিনী রয়েছে। এখন আমি আর বেশি কথা না বলে অঙ্কনের ধাপগুলির দিকে চলে যাবো। আশা করি অঙ্কনটি আপনাদের কাছে ভালো লাগবে।


❂উপকরণ:❂

আর্ট পেপার
বোর্ড
স্কেচ পেন্সিল
কালার পেন্সিল
পেন
রাবার

এখন অঙ্কনের ধাপগুলো আমি নিচের দিকে তুলে ধরবো---


➤প্রথম ধাপে আমি নেতাজির মুখমন্ডল তৈরি করে নিয়েছিলাম। এরপর নাক, মুখ, চোখ, কান অঙ্কন করে নেওয়ার পরে মাথায় চুলের শেপ দিয়ে টুপি অঙ্কন করে নিয়েছিলাম। চোখের উপর চশমা তৈরি করে নিয়েছিলাম।

➤দ্বিতীয় ধাপে একটি হাত অঙ্কন করে নিয়েছিলাম যেখানে স্যালুট দিয়ে দাঁড়িয়ে আছে। এরপর গলার থেকে শুরু করে বডির এক পাশে পোশাক অঙ্কন করে নিয়েছিলাম।

➤তৃতীয় ধাপে অন্য একটি হাত অঙ্কন করে নিয়েছিলাম এবং বডির অন্য পাশে পোশাকটি অঙ্কন করে নিয়েছিলাম, সাথে মাজায় বেল্টও অঙ্কন করে নিয়েছিলাম। এরপর পোশাকের মাঝখানে বোতাম অঙ্কন করে নিয়েছিলাম।

➤চতুর্থ ধাপে মাজার নিচে ঝুলে থাকা পোশাকের আরো একটু অংশ অঙ্কন করে নিয়েছিলাম।

➤পঞ্চম ধাপে পায়ের দিকটা অঙ্কন করে নিয়েছিলাম এবং সাথে প্যান্ট মতো দেখতেও অঙ্কন করে দিয়েছিলাম।

➤ষষ্ঠ ধাপে একটা লম্বা রড অঙ্কন করে নিয়েছিলাম যেটাতে পতাকা বাঁধা থাকে। এরপর পতাকার একটা শেপ তৈরি করে নিয়েছিলাম।

➤সপ্তম ধাপে পতাকার মাঝখানে ভারতীয় প্রতীক চিহ্ন এর মতো দেখতে অঙ্কন করে নিয়েছিলাম।

➤অষ্টম ধাপে সম্পূর্ণ পতাকায় কালার করে দিয়ে ভারতীয় ফ্ল্যাগ অঙ্কন করে নিয়েছিলাম।

➤নবম ধাপে যে রডটির মাথায় পতাকা বাঁধা ছিল সেটিকে কালার করে দিয়েছিলাম।

➤দশম ধাপে নেতাজির টুপি, হাতের দিকে আর গলা, কাঁধের দিকে পোশাকে কালার করে দিয়েছিলাম।

➤একাদশ ধাপে মুখমন্ডলটি কালার করে নিয়েছিলাম। এরপর পিছন দিকে চুলের অংশটা কালার করে দিয়েছিলাম।

➤দ্বাদশ ধাপে মাজার বেল্টের উপর পর্যন্ত পোশাকে কালার করে দিয়েছিলাম।

➤ত্রয়োদশ ধাপে পোশাকের বাকি অংশটা কালার করে দিয়েছিলাম এবং সাথে মাজার বেল্টেও কালার করে নিয়েছিলাম।

➤চতুর্দশ ধাপে পায়ের দিকের প্যান্টটা কালার করে নিয়েছিলাম এবং সাথে পায়ে বুটের অংশটাও কালার করে নিয়েছিলাম।

আর্ট বাই, @winkles

শুভেচ্ছান্তে, @winkles


Support @heroism Initiative by Delegating your Steem Power

250 SP500 SP1000 SP2000 SP5000 SP

Heroism_3rd.png

Sort:  
 3 years ago 

দাদা এক কথায় অসাধারণ হয়েছে আর্ট টি। পতাকায় ঢেউ গুলো দেওয়ার অনেক সুন্দর লাগছে। মনে হচ্ছে এটি বাতাস উড়িছে😀।

আপনার আর্ট এর হাত অনেক ভালো দাদা😊

 3 years ago 

ওই একটু হাওয়ায় উড়িয়ে দিলাম অঙ্কনের মাধ্যমে। আপনার কাছে ভালো লেগেছে জেনে ভালো লাগলো। আপনাকে বিজয় দিবসের শুভেচ্ছা।

 3 years ago 

আপনার নেতাজি সুভাষচন্দ্র বসুর চিত্র অঙ্কনের প্রশংসা না করে পারলাম। এবং সেইসাথে ইন্ডিয়ান পতাকা অংকন টি খুবি সুন্দর হয়েছে। আমি অনেক ইন্ডিয়ান এর সাথে চলাফেরা করেছি। আমি জানি তাদের দেশ ভক্তি অনেক বেশি। ইন্ডিয়ানদের মাতৃভূমির জন্য তারা জান দিতেও প্রস্তুত। এবং কি সেই সাথে আপনি অসাধারণ চিত্র আমাদের সাথে ভাগাভাগি করে নেওয়ার জন্য অসংখ্য ধন্যবাদ।

 3 years ago 

আমাদের বাঙালিরা যার যার নিজের দেশের প্রতি দেশভক্তিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। আর তারা নিজের দেশ কে শত্রুর হাত থেকে রক্ষা করার জন্য সর্বদা প্রস্তুত থাকে। আপনাকে বিজয় দিবসের শুভেচ্ছা।

 3 years ago 

আমি আপনাকে অসংখ্য ধন্যবাদ জানাই আপনি এক মহান নেতার চিত্র অঙ্কন করেছেন ।ইতিপূর্বে আমিও নেতাজি সুভাষচন্দ্র বসুর স্কেচ অঙ্কন করেছিলাম। ভারতের স্বাধীনতা অর্জনের পিছনে যতগুলো কারিগরের হাত আছে তাদের মধ্য নেতাদের নেতাজি ছিলেন অন্যতম। নেতাজি ভারতের কংগ্রেসের সভাপতি ছিলেন কিন্তু তার আদর্শের সাথে মিল না থাকায়, তার চিন্তা ভাবনার সাথে কংগ্রেসের চিন্তাভাবনার নীতিগত মিল না হওয়ায় তিনি পদ ছাড়তে বাধ্য হয়েছিলেন। তিনি একাই নিজস্ব কায়দায় জনমত নিয়ে ইংরেজদের বিরুদ্ধে লড়াই করেছেন। নেতাজি সুভাষচন্দ্র বসুর একটি ঐতিহাসিক উক্তি ছিল তোমরা আমাকে রক্ত দাও আমি তোমাকে স্বাধীনতা দিব। আপনার এই আর্ট সত্যি অসাধারণ হয়েছে এবং ধাপে ধাপে এত সুন্দর ভাবে আমাদের মাঝে তুলে ধরেছেন যা আমার খুব ভালো লেগেছে। আপনি খুব সুন্দর ভাবে রঙ্গ করেছেন সাথে ভারতীয় জাতীয় পতাকা অংকন করেছেন ।সবমিলে খুব সুন্দর হয়েছে ।আপনাকে অসংখ্য ধন্যবাদ আবারো।

 3 years ago 

হ্যা ভারতের স্বাধীনতার অর্জনের পিছনে নেতাজির অগ্রণী ভূমিকা রয়েছে। তিনি নিজে লিডার হয়ে সেনাবাহিনী গঠন করে তাদের তৈরি করে ইংরেজের বিরুদ্ধে লড়তে নেমে পড়েছিলেন। (তোমরা আমাকে রক্ত দাও আমি তোমাকে স্বাধীনতা দিব) এই উক্তিটির মাধ্যমে সবার মনে স্বাধীনতার প্রাণসঞ্চারণ করেছিলেন। আপনাকে বিজয় দিবসের শুভেচ্ছা।

 3 years ago 

অসম্ভব সুন্দর একটি চিত্র অঙ্কন করে আপনি আমাদের মাঝে উপস্থাপন করেছেন দাদা। আপনার চিত্র অংকন টি আমার কাছে অসম্ভব বেশি ভালো লেগেছে ।নেতাজি সুভাষচন্দ্র বসুর এত সুন্দর একটি অঙ্কন আপনি আমাদের মাঝে করেছেন যে, আমি সত্যিই আপনার অংকন দেখে মুগ্ধ হয়ে গেলাম ।আপনার অংকন টির মধ্যে ভারতীয় পতাকার বাতাসে উড়ে যাওয়ার দৃশ্য টা আমার কাছে অসম্ভব বেশি ভালো লেগেছে ।ভারতীয় উপমহাদেশে নেতাজি সুভাষচন্দ্র বসুর ভূমিকা অপরিসীম ,যা সত্যিই বলে শেষ করা যাবে না। এত সুন্দর এভাবে নেতাজি সুভাষচন্দ্র বসুর চিত্র অঙ্কন করে আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ দাদা।

 3 years ago 

আপনার কাছে অঙ্কনের সবকিছু অনেক বেশি ভালো লেগেছে জেনে আমারও মনটা অনেক ভালো লাগলো। আপনাকে বিজয় দিবসের শুভেচ্ছা।

 3 years ago 

অসংখ্য ধন্যবাদ দাদা।বিজয় দিবসের শুভেচ্ছা জানানোর জন্য

 3 years ago 

আপনার এই মানুষের আর্ট গুলো আমার কাছে খুবই ভালো লেগেছে।
একদম পারফেক্ট ভাবে আঁকতে পারেন আপনি ভাইয়া।

 3 years ago 

করার চেষ্টা করি মহান ব্যক্তিদের চিত্রগুলো অঙ্কনের মাধ্যমে ফুটিয়ে তোলার। আপনাকে বিজয় দিবসের শুভেচ্ছা।

 3 years ago 

ওয়াও ভাই কি বলব আপনার কোন তুলনাই হয়না অনেক চমৎকার হয়েছে আপনার এই সুভাষচন্দ্র বসু এর অংক টি অনেক সুন্দর ভাবে তৈরি করেছেন আর প্রতিটি ধাপে ধাপে অনেক সুন্দর ভাবে দেখিয়েছেন আপনাকে অনেক ধন্যবাদ ও শুভকামনা রইল।

 3 years ago 

হ্যা প্রতিটা ধাপ খুব সহজভাবে দেখানোর চেষ্টা করেছি যাতে অন্য কেউ সহজে বুঝতে পারে এবং পরবর্তীতে আঁকার চেষ্টা করতে পারে। আপনাকে বিজয় দিবসের শুভেচ্ছা।

 3 years ago 

আপনার দক্ষতা দেখে আমি মুগ্ধ ভাইয়া। আপনি খুবই সুন্দর আজকে একটি চিত্র অঙ্কন করেছেন। নেতাজি সুভাষচন্দ্র বসুর চিত্র অংকনটি দেখে আমার খুবই ভালো লাগলো। আপনার সুন্দরভাবে উপস্থাপন আমার মন মুগ্ধ হয়ে গেছে। আপনার জন্য রইল শুভকামনা।

 3 years ago 

আপনি অঙ্কনের সবকিছু দেখে এতো মুগ্ধ হয়েছেন যেটা আমার মনকে খুশিতে ভরে তুলেছে। আপনাকে বিজয় দিবসের শুভেচ্ছা।

 3 years ago (edited)

নেতাজি সুভাষ চন্দ্র বসুর চিত্রাঙ্কন দেখে খুবই ভালো লাগলো দাদা। আপনি দারুণভাবে এই চিত্রটি অঙ্কন করেছেন। এর আগেও আমি আপনার অনেকগুলো চিত্রাঙ্কন দেখেছি প্রতিটি চিত্রাঙ্কন অসাধারণ ছিল। খুব সুন্দর করে আপনি প্রতিটি ধাপ উপস্থাপন করেছেন। সব মিলিয়ে আমার কাছে খুবই ভালো লেগেছে। আপনি আপনার দক্ষ হাতে দারুন একটি চিত্র অঙ্কন করে আমাদের মাঝে উপস্থাপন করেছেন দাদা। আপনাকে ধন্যবাদ জানাচ্ছি এবং আপনার জন্য শুভকামনা রইল দাদা।

 3 years ago 

আমার এই অঙ্কনটি এবং পূর্বের অঙ্কনগুলো আপনার কাছে অনেক ভালো লেগেছে জেনে আমারও অনেক ভালো লাগলো। আপনাকে বিজয় দিবসের শুভেচ্ছা।

 3 years ago 

নেতাজি সুভাষ বসুর মতো মানুষের জন্যই আমরা স্বাধীন ভাবে দেশের ভেতরে বিচরণ করতে পারছি। তাদের কষ্ট তাদের পরিশ্রমের জন্যই আজকে আমরা শান্তিতে বসবাস করতে পারছি ।নেতাজি সুভাষ বসুর আর্টটি খুব ভালই এঁকেছেন। সুন্দরভাবে ধাপে ধাপে উপস্থাপন করেছেন ,দেখতে ভালই লাগতেছে।ধন্যবাদ একজন দেশপ্রেমিকের সুন্দর আর্ট শেয়ার করার জন্য ।

 3 years ago 

হ্যা আজকে তাদের জন্য আমরা স্বাধীনভাবে চলাফেরা করছি। তারা সেই সময় ইংরেজদের দাসত্ব থেকে মুক্তি দেওয়ার জন্য জীবন মরণ যুদ্ধ করেছিল এবং অবশেষে সফলতা এনেছিল। আর্টটি আপনার কাছে ভালো লেগেছে জেনে অনেক ভালো লাগলো। আপনাকে বিজয় দিবসের শুভেচ্ছা।

 3 years ago 

ধন্যবাদ ভাই

 3 years ago 

দাদা,পতাকাটি ভীষণই সুন্দর হয়েছে এবং সুভাষ চন্দ্র বসুর ড্রেসটি ও।👌তবে সুভাষ চন্দ্রের মুখটি খুবই শুকনো লাগছে আমার কাছে।হয়তো আর ও সময় নিয়ে করলে বেশি ভালো হতো।এমনিতেই ভালো লাগছে তবে বেশি ভালো হতো।ধন্যবাদ দাদা।

 3 years ago 

হ্যা একটু শুকনো হয়ে গেছে, দ্রুত করতে গেলে যা হয় আর কি। সময় দিয়ে উঠতে পারিনা। যাইহোক তোমার কাছে ভালো লেগেছে জেনে ভালো লাগলো।

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.14
JST 0.030
BTC 66937.04
ETH 3270.78
USDT 1.00
SBD 2.74