তেঁতুল দিয়ে বড়ইয়ের টক ঝাল মিষ্টি আচার ||১০%বেনিফিশিয়ারি আমার প্রিয় @shy-foxএর জন্য

in আমার বাংলা ব্লগ2 years ago

আসসালামু আলাইকুম



বন্ধুরা সবাইকে রমজানের অনেক অনেক শুভেচ্ছা। কেমন আছেন সবাই ?আশা করছি সবাই খুবই ভালো আছেন ।আমিও আল্লাহর রহমতে বেশ ভালো আছি ।আলহামদুলিল্লাহ।



বন্ধুরা আজ আমি আপনাদের সামনে খুবই মজার একটি রেসিপি নিয়ে হাজির হয়েছি। আর সেই রেসিপিটি হচ্ছে তেঁতুল দিয়ে বড়ইয়ের টক-ঝাল-মিষ্টি আচার ।আচার খেতে আমরা সবাই কম বেশি পছন্দ করি ।তবে এই বড়ইয়ের আচার টিতে তেঁতুল দেওয়ার জন্য এর স্বাদ একটু অন্য রকম হয়ে থাকে ।তাই আজ আমি আপনাদের সঙ্গে এই রেসিপিটি শেয়ার করতে এসেছি ।আশা করছি আপনাদের কাছে আমার রেসিপিটি ভালো লাগবে। তাহলে চলুন শুরু করছি আমার আজকের রেসিপি তেঁতুল দিয়ে বড়ই এর টক ঝাল মিষ্টি আচার ।


তেঁতুল দিয়ে বড়ইয়ের টক ঝাল মিষ্টি আচার



Polish_20220401_230944391.jpg

Polish_20220401_230316584.jpg

উপকরণপরিমাণ
বড়ই১কেজি
তেঁতুল২৫০গ্রাম
ধনিয়া২টেবিল চামচ
শুকনা মরিচ৭টি
দারচিনি২টি
পাঁচফোড়ন২টেবিল চামচ
তেজপাতা২টি
রসুন২টেবিল চামচ
সরিষার তেল১কাপ
ভিনেগার১/২কাপ
চিনি২কাপ
লবনস্বাদ মত

প্রুস্তুতপ্রণালী



ধাপ-১

20220327_162654.jpg20220327_202149.jpg

প্রথমে বড়ই গুলিকে ৩ ঘণ্টা ভিজিয়ে রাখি এবং তেঁতুল গুলি ১৫ মিনিট ভিজিয়ে রাখি।

ধাপ-২

20220327_202609.jpg20220327_211604.jpg

৩ ঘণ্টা ভিজিয়ে রাখার পর বড়ইগুলি এই অবস্থায় এসেছে। আর ১৫ মিনিট পর তেঁতুলের বিচি বের করে তেঁতুলের মাড় বানিয়ে নেই।

ধাপ-৩

20220327_203522.jpg20220327_210032.jpg

তারপর একটি কড়াইয়ে ধনিয়া, দারচিনি ও শুকনো মরিচ ভেজে নেই। তারপর ঠাণ্ডা করে ব্লেন্ডারে গুঁড়া করে নেই।

ধাপ-৪

20220327_212537.jpg20220327_212544.jpg

তারপর একটি করাইয়ে সরিষার তেল দিয়ে দেই। তেল গরম হলে দুটি তেজপাতা দিয়ে দেই।

ধাপ-৫

20220327_212612.jpg20220327_212808.jpg

তারপর রসুন কুচি দিয়ে কিছুক্ষণ ভেজে নেই।

ধাপ-৬

20220327_212921.jpg20220327_213022.jpg

তারপর বড়ই গুলি দিয়ে দেই ও ভালো মত নেড়েচেড়ে নেই ।

ধাপ-৭

20220327_213139.jpg20220327_214107.jpg

তারপর লবণ দিয়ে ভালো মত নেড়েচেড়ে মিশিয়ে নেই।

ধাপ-৮

20220327_214559.jpg20220327_214815.jpg

তারপর বড়ই গুলিকে ভেঙে দেই ও তেঁতুলের মাড় দিয়ে দেই।

ধাপ-৯

20220327_215010.jpg20220327_215201.jpg

তারপর ভালোমতো নেড়েচেড়ে চিনি দিয়ে আবারও ভালোমতো নেড়েচেড়ে নেই।

ধাপ-১০

20220327_215756.jpg20220327_220120.jpg

এখন ব্লেন্ড করা মসলা দিয়ে ভালোমতো নেড়েচেড়ে মিশিয়ে নেই।

ধাপ-১১

20220327_220231.jpg20220327_220424.jpg

এখন ভিনেগার দিয়ে আরো একটু নেড়েচেড়ে নেই ।ব্যাস এভাবেই হয়ে গেল আমার আচার তৈরি।

ধাপ-১২

20220327_221708.jpg

এখন একটি বাটিতে বেরে খেয়ে নেই ।বেশ সুস্বাদু হয়েছিল খেতে ।আপনারা এভাবে করে দেখবেন খেতে বেশ ভালো লাগবে। আশা করছি আপনাদের কাছে আমার রেসিপিটি ভালো লেগেছে।

আজকের মতো এখানেই শেষ করছি ।আগামীতে আবার দেখা হবে নতুন কোন লেখা নিয়ে ।সে পর্যন্ত সবাই ভাল থাকুন, সুস্থ থাকুন ।আমার ব্লগ টি পড়ার জন্য সবাইকে অসংখ্য ধন্যবাদ।

ফটোগ্রাফার:@wahidasuma
ডিভাইস:স্যামসাং গ্যালাক্সি এ৪০

🔚ধন্যবাদ🔚

@wahidasuma

আমি ওয়াহিদা সুমা।আমি 🇧🇩বাংলাদেশি🇧🇩।বাংলা আমার মাতৃভাষা।আমি বাংলায় কথা বলতে ও লিখতে ভালোবাসি।ধন্যবাদ আমার বাংলা ব্লগকে এই সুযোগটি করে দেওয়ার জন্য।

logo.gif

Sort:  
 2 years ago 

আপনাকেও রমজানুল মোবারকের অনেক অনেক শুভেচ্ছা রইল আপু। আর তেতুল দিয়ে বড়ইয়ের আচার সত্যিই দারুণ ছিল। আর আচার দেখলে এমনিতেই জিভে জল চলে আসে। আর আপনার উপস্থাপনা টিও সত্যি দারুন ছিল। শুভকামনা রইল আপনার জন্য।।

 2 years ago 

ভাই আপনার কাছে আমার পোস্টটি ভাল লেগেছে জেনে সত্যি খুবই ভাল লাগল ।এভাবে মন্তব্য করে আমাকে উৎসাহ দেওয়ার জন্য অনেক অনেক ধন্যবাদ ।সর্বদা পাশে থাকবেন আশা করছি।

 2 years ago 

আসলে আঁচার আমার অনেক ভালো লাগে। আমার বাসায় এই একমাত্র আমার আম্মু আমার জন্য আঁচার করে রাখে। যদিও বাসার বাকিরা কেউ তেমন আচার খায় না। আঁচার আমার অনেক ভালো লাগে। আপনার তেতুল এবং বরইয়ের আচার এর রেসিপি দেখে জিভে জল আটকাতে পারলাম না। আপনি খুব সুন্দর করে প্রতিটি ধাপের বর্ণনা আমাদের মাঝে তুলে ধরেছেন। এরকম সুন্দর একটি আচারের রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে অনেক ধন্যবাদ আপু। শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago 

আমার রেসিপি টা দেখে যে আপনার জিভে জল চলে এসেছে জেনে বেশ ভালো লাগলো ।এই ভাবে মন্তব্য করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ ।ভাল থাকবেন।

 2 years ago 

তেতুল দিয়ে বরইয়ের টক-ঝাল মিষ্টি আচার খুবই সুন্দর হয়েছে আপু। এই গরমে ধরনের আচার খেতে আমি খুবই পছন্দ করি ।দেখে তো খাওয়ার ইচ্ছে জাগলো এত সুন্দর ভাবে আচার তৈরি করে শেয়ার করার জন্য ধন্যবাদ।

 2 years ago 

আমার আচার টি দেখে যে আপনার খেতে ইচ্ছা জেগেছে জেনে বেশ ভালো লাগলো ।ভাইয়া তাহলে আমরা আচার টি নিশ্চয়ই ভালো হয়েছে ,তাই না আপনি কি বলেন ?ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

আচারে কথা শুনলেই জিভে জল চলে আসে। সত্যি বলতে আচার আমার অনেক পছন্দের। চমৎকার ভাবে আচার তৈরি করে দেখালেন, শুভকামনা রইল আপনার জন্য।।।

 2 years ago 

ভাইয়া একবার বেড়াতে আসেন আচার খাওয়াবো। আপনার এত সুন্দর মন্তব্যের জন্য অসংখ্য ধন্যবাদ। ভাল থাকবেন।

 2 years ago 

শুধু কি আচার খাওয়াবেন আপু, হাহাহা। ভাই ও বলেছে যেতে, চেস্টা করবো ঈদের পর যাওয়ার জন্য।

 2 years ago 

না ভাইয়া শুধু কি আর আচার খাওয়াবো??আসলে দেখবেন।অবশ্যই চলে আসবেন কিন্তু।অপেক্ষায় থাকলাম।

 2 years ago 

হু আপু যাবো।

 2 years ago 

বাহ!!আপু আপনি তো খুবই সুস্বাদু তেঁতুল ও বরইয়ের আচার তৈরি করে দেখালেন। আপনার তৈরি করা আচারের রংটাই বলে দিচ্ছে কতটা সুস্বাদু হয়েছে। আমারও আচার খেতে বেশ ভালো লাগে। আপনি খুবই সুন্দর উপস্থাপনার মাধ্যমে তেতুলের আচার রেসিপি তৈরি করে দেখালেন। এ জন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ।

 2 years ago 

ভাইয়া আপনার কাছে আমার আচারের রেসিপি টি ভালো লেগেছে জেনে সত্যি ভাইয়া খুবই ভালো লাগলো ।এভাবে মন্তব্য করে পাশে থাকার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

আচারের কথা শুনলেই তো জিভে জল চলে আসে। আপনার রেসিপি টি দেখে ইচ্ছে করছে এখনই একটু টেস্ট করে দেখি। দেখে মনে হচ্ছে অনেক সুস্বাদু হয়েছে এটি। আপু আমার জন্য একটু পার্সেল করে পাঠিয়ে দিয়েন 🤭😁
ধন্যবাদ আপু সুন্দর একটি আচারের রেসিপি আমাদের সাথে শেয়ার করার জন্য। শুভকামনা রইল।

 2 years ago 

আপু আপনার কাছে আমার আচারের রেসিপি টি ভালো লেগেছে জেনে খুবই ভালো লাগলো । খেতে ইচ্ছে করছে তাহলে একটু খেয়ে দেখেন ।আর আপনার ঠিকানাটা দিয়েন পাঠিয়ে দিব। ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য।

 2 years ago 

আপনি অনেক সুন্দরভাবে বড়াই এর আচার তৈরি করেছেন । আপনার তৈরি করা দেখে জিভে জল চলে আসলো । অনেক সুন্দর ভাবে তৈরি করা পাশাপাশি ধাপগুলো অনেক সুন্দর ভাবে উপস্থাপন করেছেন ।
আপনার জন্য শুভকামনা রইল

 2 years ago 

আমার আচারের রেসিপি টি আপনার ভালো লেগেছে জেনে অনেক খুশী হলাম ভাইয়া। এভাবে সব সময় পাশে থাকবেন। ধন্যবাদ।

 2 years ago 

আচার দেখলে আমার খুবই ভালো লাগে। আপনি খুব সুন্দর ভাবে এটি তৈরি করেছেন। আমার কাছে খুবই ভালো লেগেছে রে দেখি। শুরু থেকে শেষ পর্যন্ত খুব চমৎকার ভাবে উপস্থাপন করেছেন। শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago 

আপনার সুন্দর মন্তব্যের জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ। সবসময় ভালো থাকবেন আর আর সুন্দর মন্তব্যগুলি নিয়ে আমার পাশে থাকবেন। ধন্যবাদ।

 2 years ago 

তেঁতুল দিয়ে বরইয়ের টক ঝাল মিষ্টি আচার রেসিপি দেখে খেতে খুব ইচ্ছে করতেছে। আপনি খুব সুন্দর করে অত্যন্ত দক্ষতা সহকারে টক ঝাল মিষ্টি আচারের রেসিপি তৈরি করেছেন। এবং আমাদের মাঝে খুব চমৎকারভাবে ধাপসমূহঃ স্থাপন করেছেন। আপনার আচার তৈরীর প্রস্তুত প্রণালীঃ দেখে খুব ভালো লাগলো। এত সুন্দর রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ জানাই।

 2 years ago 

ভাইয়া আমার আচারের রেসিপি টি দেখে আপনার খেতে ইচ্ছে করছে জেনে বেশ ভালো লাগলো ।ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য ।ভালো থাকবেন।

 2 years ago 

এরকম তেতুল বরই এর আচার দেখলে কি জিভে পানি না এসে পারে বলুন। এত সুন্দর আচার বানানো শিখে ফেলেছেন আপনি আমিতো দেখে অবাক হয়ে গেলাম ।আমার তো খেতে ইচ্ছা করছে ফ্রিজে রেখে দিয়েন যখন আসব তখন খাব। দেখেই মনে হচ্ছে খুবই মজাদার একটি আচার হয়েছে। খুবই ভালো লাগলো আমার কাছে।

 2 years ago 

ওকে আপু ফ্রিজে রেখে দিয়েছি ।আপনি যখন আসবেন খেয়ে নিবেন ।ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য ।ভাল থাকবেন।

Coin Marketplace

STEEM 0.13
TRX 0.12
JST 0.024
BTC 51460.37
ETH 2243.25
USDT 1.00
SBD 2.01