আলু বেগুন দিয়ে চিতল মাছ রান্নার রেসিপি

in আমার বাংলা ব্লগ2 years ago

আমার প্রিয় বাংলা ব্লগের বন্ধুরা আপনারা সবাই কেমন আছেন ?আশা করছি সবাই সুস্থ আছেন, ভালো আছেন।আমিও আল্লাহর রহমতে মোটামুটি ভাল আছি।




বন্ধুরা আজ আমি আপনাদের সামনে একটি রেসিপি পোস্ট নিয়ে এসেছি । আমার আজকের রেসিপিটি হচ্ছে আলু বেগুন দিয়ে চিতল মাছ রান্নার রেসিপি । চিতল মাছ এমনিতেই খুবই সুস্বাদু মাছ । আর তা যদি আলু বেগুন দিয়ে রান্না করা হয় তাহলে খেতে আরও বেশি মজার হয়ে থাকে । তাই আজ আমি আলু বেগুন দিয়ে চিতল মাছ রান্না করেছি । আশা করছি আপনাদের কাছেও আমার রেসিপিটি ভালো লাগবে ।তাহলে আর কথা না বাড়িয়ে চলুন দেখে আসি আমার আজকের রেসিপি আলু বেগুন দিয়ে চিতল মাছ চিতল মাছ রান্নার রেসিপি।



আলু বেগুন দিয়ে চিতল মাছ রান্নার রেসিপি



20220918_140526.jpg




Polish_20221008_224553277.jpg

উপকরণপরিমান
চিতল মাছ৬ পিছ
আলু২ টি
বেগুন২টি
পেঁয়াজ কুচি৩ টি
কাঁচা মরিচ৪ টি
পেঁয়াজ বাটা৩ টেবিল চামচ
আদা বাটা১ চা চামচ
রসুন বাটা১ চা চামচ
হলুদ গুঁড়া২ চা চামচ
লাল মরিচ গুঁড়া১ চা
ধনিয়া গুঁড়া২ চা চামচ
জিরা গুঁড়া১ চা চামচ
লবনস্বাদমতো
তেলপরিমাণমত

প্রুস্তুতপ্রণালী



ধাপ-১

20220918_131824.jpg20220918_131941.jpg

প্রথমে একটি কড়াইয়ে তেল দিয়ে দেই । তেল গরম হলে পেঁয়াজ কুচি দিয়ে দেই । পেঁয়াজ কুচি বাদামি করে ভাজা হলে পেঁয়াজ বাটা , আদাবাটা ও রসুন বাটা দিয়ে দেই ।

ধাপ-২

20220918_132007.jpg20220918_132122.jpg

তারপর লবন ও সব গুঁড়ো মসলা দিয়ে দেই ।

ধাপ-৩

20220918_132157.jpg20220918_132343.jpg

তারপর মসলাটা ভালো মতো নেড়ে চেড়ে নেই ও সামান্য একটু পানি দিয়ে মশলাটা কিছুক্ষণ কষিয়ে নেই। মসলা কষানো হয়ে গেলে মাছগুলি দিয়ে দেই।

ধাপ-৪

20220918_132419.jpg20220918_132514.jpg

তারপর মাছগুলো ভালোমতো মসলার সঙ্গে নেড়ে চেড়ে সামান্য একটু পানি দিয়ে কিছুক্ষণ রান্না করি ।

ধাপ-৫

20220918_133154.jpg20220918_133400.jpg

মাছগুলো কষানো হয়ে গেলে একটি প্লেটে উঠিয়ে রাখি।

ধাপ-৬

20220918_133425.jpg20220918_133444.jpg

তারপর ওই মসলার মধ্যে সবজিগুলো দিয়ে ভালো মতো নেড়ে চেড়ে নেই ।

ধাপ-৭

20220918_133520.jpg20220918_134134.jpg

তারপর সামান্য একটু পানি দিয়ে সবজিগুলো সিদ্ধ করে নেই ।

ধাপ-৮

20220918_134345.jpg20220918_134420.jpg

সবজিগুলো সিদ্ধ হয়ে গেলে ঝোলের জন্য বেশি পানি দিয়ে দেই ।

ধাপ-৯

20220918_134715.jpg20220918_134722.jpg

তারপর পানি ফুটে উঠলে মাছগুলি দিয়ে দেই ও কয়েকটি কাঁচা মরিচ দিয়ে দেই ।

ধাপ-১০

20220918_134815.jpg20220918_140128.jpg

তারপর জিরা গুঁড়ো দিয়ে আরো বেশ কিছুক্ষণ রান্না করি । ব্যাস এভাবেই তৈরি হয়ে গেল আমার আলু বেগুন দিয়ে চিতল মাছ রান্না ।

ধাপ-১১

20220918_140526.jpg

এখন একটি বাটিতে বেড়ে গরম গরম পরিবেশন করতে হবে । আশা করছি আপনাদের কাছে আমার রেসিপিটি ভালো লেগেছে ।



আজকের মতো এখানেই শেষ করছি ।আগামীতে আবার দেখা হবে নতুন কোন লেখা নিয়ে ।সে পর্যন্ত সবাই ভাল থাকুন, সুস্থ থাকুন ।আমার ব্লগ টি পড়ার জন্য সবাইকে অসংখ্য ধন্যবাদ।

ফটোগ্রাফার:@wahidasuma
ডিভাইস:স্যামসাং গ্যালাক্সি এ৪০

🔚ধন্যবাদ🔚

@wahidasuma

আমি ওয়াহিদা সুমা।আমি 🇧🇩বাংলাদেশি🇧🇩।বাংলা আমার মাতৃভাষা।আমি বাংলায় কথা বলতে ও লিখতে ভালোবাসি।ধন্যবাদ আমার বাংলা ব্লগকে এই সুযোগটি করে দেওয়ার জন্য।

VOTE@bangla.witness as witness witness_proxy_vote.png

OR

SET @rme as your proxy

witness_vote.png

3jpR3paJ37V8JxyWvtbhvcm5k3roJwHBR4WTALx7XaoRovfEfMUsxphK2C94MUmPesRzxucV6L5C5WztC1e4L1hqcx2mH3BcV9oEFqiwTsErcMQNvVa4puc9hxr4N1FcnerVs (1).gif

Sort:  
 2 years ago 

ঠিকই বলেছেন আপনি চিতল মাছ খুবই সুস্বাদু চিতল মাছের ভুনা খেয়েছি কিন্তু কখনো আলো বেগুন দিয়ে রেসিপি প্রস্তুত করে খাওয়া হয়নি।।

প্রথমবার আপনার এরকম রেসিপি প্রস্তুত করা দেখলাম আলো বেতন দিয়ে চিতল মাছের তবে আপনার প্রস্তুত প্রণালী পড়ে এতটুকুনি বুঝতে পেরেছি যে খেতা খুব মজা হবে।।।

আসলে নদী অথবা সমুদ্রের মাছ খেতে আলাদা একটি মজা লাগে আমার কাছে ধন্যবাদ আপনাকে সুন্দর একটি রেসিপি আমাদের মাঝে তুলে ধরার জন্য।।।

 2 years ago 

ভাইয়া মন্তব্য করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ । তবে মন্তব্য করার সময় দাড়ি কমার ব্যবহারটা একটু ভালো ভাবে করবেন তাহলে বুঝতে সুবিধা হবে এবং লেখার মধ্যেও অসংখ্য ভুল ছিল । লেখার পরে দয়া করে আবার একটু পড়ে নিবেন । ধন্যবাদ আপনাকে ।

 2 years ago 

চিতল মাছ এমনিতেই খুবই সুস্বাদু মাছ । আর তা যদি আলু বেগুন দিয়ে রান্না করা হয় তাহলে খেতে আরও বেশি মজার হয়ে থাকে ।

ঠিক কথা বলেছেন আপু চিতল মাছগুলো এতটাই সুস্বাদু যা খেলেই জিভে লেগে থাকে। আর বেগুন দিয়ে রান্না করলে তো তার স্বাদ দ্বিগুণ হয়ে যায়।

আমাদের গ্রামেও চিতল মাছ গুলো আমরা বেশিরভাগ সময় বেগুন দিয়ে রান্না করতে দেখে থাকি। চিতল মাছের সাথে বেগুনের জন্য অন্য রকমের একটা সম্পর্ক রয়েছে।

 2 years ago 

আপনাদের গ্রামেও চিতল মাছ আপনারা বেশিরভাগ বেগুন দিয়ে রান্না করেন জেনে ভালো লাগলো । মন্তব্য করার জন্য অসংখ্য ধন্যবাদ আপনাকে । ভালো থাকবেন ।

 2 years ago 

আলু বেগুন এর স্বাদের সাথে চিতল মাছের সুস্বাদু রেসিপি। এ যেনো ইউনিক এক রেসিপি।আমার কাছে অবশ্য ইউনিক লেগেছে কারন এই রকম রেসিপি আগে কখনো খাইনি। তবে শুনেছি চিতল মাঝের সাথে নাকি বেগুন সেই জমে। দারুন হয়েছে রেসিপিটি।

 2 years ago 

হ্যাঁ ভাইয়া খেতে বেশ সুস্বাদু হয়েছিল
। রেসিপিটি আপনার কাছে ইউনিক লেগেছে জেনে ভালো লাগলো । ধন্যবাদ আপনাকে ।

 2 years ago 

আলহামদুলিল্লাহ আপু,ভালো আছি আপু চিতল মাছ খুবই পুষ্টিকর একটি মাছ এই মাছ আমি সচরাচর ভুনা অথবা পাতলা ঝোল করে খেয়েছি। তবে আপু,কখনও আমি কোন সবজি দিয়ে চিতল মাছ রান্না করে খাই নি। তবে আপনার রান্নাটা দেখে মনে হচ্ছে অনেক সুস্বাদু হয়েছে আর চিতল মাছ দিয়ে বেগুন আলুর রেসিপির কালার টা অনেক সুন্দর দেখাচ্ছে।আপু,যদি কখনো ঘরে চিতল মাছ আনা হয় তাহলে আপনার মত করে রেসিপিটা তৈরি করে খেয়ে দেখব। ধন্যবাদ আপু, এতো সুস্বাদু এবং পুষ্টিকর একটি রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য।।

 2 years ago 

হ্যাঁ আপু অবশ্যই একবার এভাবে খেয়ে দেখবেন ।নিশ্চয়ই আপনার কাছেও ভালো লাগবে । ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য । ভালো থাকবেন ।

 2 years ago 

আলু বেগুন রান্না খেতে আমার খুবই ভালো লাগে। আর চিতল মাছ দিয়ে রান্না করলে তো কথাই নেই। দেখে খেতে ইচ্ছে করছে খুব। চিতল মাছ খেতে খুবই সুস্বাদু হয়ে থাকে। রেসিপিটি দেখে বোঝা যাচ্ছে খেতে সুস্বাদু হয়েছে। রান্নার ধাপ গুলি খুব সুন্দরভাবে শেয়ার করেছেন আপনি।

 2 years ago 

আপু আমার রেসিপিটি দেখে আপনার খেতে ইচ্ছে করছে জেনে বেশ ভালো লাগলো । আসলে এটি খেতে কিন্তু বেশ সুস্বাদু হয়েছিল । ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য । ভালো থাকবেন ।

 2 years ago 

ওয়াও আপু আপনি তো আজকে আমাদের মাঝে আলু বেগুন দিয়ে চিতল মাছের অসাধারণ রেসিপি তৈরি করে শেয়ার করেছেন। সত্যি বলতে আপু চিতল মাছ কিছুদিন আগে আমাদের পুকুর থেকে আমি একটা ধরে গিয়েছিলাম বাড়িতে আসলে চিতল মাছ খেতে খুবই সুস্বাদু ছিল। আপনার রেসিপি তৈরির কালার দেখে বোঝা যাচ্ছে খেতে খুব সুস্বাদু ছিল । ঠিক বলেছেন আপু আপনি চিতল মাছ এমনিতেই খুব সুস্বাদ।

 2 years ago 

চিতল মাছ পুকুরেও এখন পাওয়া যাচ্ছে এটি আমার জানা ছিল না । বেশ ভালোই হয়েছে আপনিও নিজেদের পুকুরের মাছ খেয়েছেন । আর আমার রেসিপিটি ভালো লেগেছে জেনে বেশ ভালো লাগলো । অসংখ্য ধন্যবাদ ।

 2 years ago 

চিতল মাছ খেতে ভীষণ সুস্বাদু লাগে। আপনি আজকে আলু বেগুন দিয়ে চিতল মাছ রান্নার রেসিপি শেয়ার করেছেন। দেখে তো দুপুর বেলায় লোভ সামলাতে পারলাম না খেতে ইচ্ছা করছে আপু। সব গুলো উপকরণ সঠিক ভাবে দিয়েছেন। ধন্যবাদ আপনাকে

 2 years ago 

আমার রেসিপিটি দেখে আপনার লোভ লেগেছে যে ভীষণ ভাল লাগল । অসম্ভব ধন্যবাদ ভাইয়া । ভালো থাকবেন ।

 2 years ago 

বেশ অনেকদিন আগে চিতল মাছ খেয়েছিলাম শীতল মাস আমার কাছে খুবই সুস্বাদু লাগে। আপনি আলু এবং বেগুন দিয়ে চিতল মাছ রান্না করেছেন, এর আগে আমি যখন চেয়েছিলাম তখন ঠিক আপনার মত করেই খেয়েছিলাম খুবই সুস্বাদু লেগেছিল আমার কাছে। অনেকদিন বাদে এই রেসিপিটি দেখে আবার জিভে জল এসে গেল আপু। মজাদার এই চিতল মাছ রেসিপি রান্না করে আমাদের মাঝে শেয়ার করার জন্য ধন্যবাদ।

 2 years ago 

হ্যা এই মাছটি খেতে কিন্তু বেশ মজাই লাগে । আপনার কাছে আমার রেসিপিটি ভালো লেগেছে জেনে ভালো লাগলো । ধন্যবাদ আপনাকে ।

 2 years ago 

আপু আপনি একদম ঠিক বলেছেন চিতল মাছ খুবই সুস্বাদু এবং মজার একটি মাছ। আমার কাছে চিতল মাছ খেতে খুবই ভালো লাগে। আপনি চিতল মাছ দিয়ে বেগুন দিয়ে খুব সুন্দর করে মজা করে রান্না করেছেন। রেসিপি কালার টি খুবই সুন্দর লাগছে। আলু বেগুন প্লাস চিতল মাছ অসাধারণ একটি রেসিপি।

 2 years ago 

আপু আপনার কাছে আমার রেসিপিটি অসাধারণ লেগেছে জেনে সত্যিই ভীষণ ভালো লাগছে । এত সুন্দর একটি মন্তব্য করে পাশে থাকার জন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ । সবসময় ভালো থাকবেন ।

 2 years ago 

আলু দিয়ে চিতল মাছ ভুনা খেয়েছি অনেকবার। কিন্তু বেগুনের সংমিশ্রণে কখনো খাওয়া হয়নি। এই দেশীয় মাছগুলো খেতে অনেক সুস্বাদু লাগে আমার কাছে। আপনার রন্ধন প্রণালী টা খুবই সহজে আমাদের মাঝে উপস্থাপন করেছেন। দেখতে যেমন লোভনীয় লাগছে আশা করি খেতে অনেক সুস্বাদু হবে।

 2 years ago 

ভাইয়া এভাবে যেহেতু কখনো খাননি অবশ্যই একবার এভাবে খেয়ে দেখবেন । আর আমার রেসিপিটি আপনার কাছে লোভনীয় লেগেছে জেনে ভালো লাগলো । খেতে কিন্তু সুস্বাদু হয়েছিল । ধন্যবাদ আপনাকে ।

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.16
JST 0.033
BTC 64182.74
ETH 2768.00
USDT 1.00
SBD 2.66