( ধারাবাহিক উপন্যাস ) ★ কে সেই লোকটা ?? অন্তীম পর্ব [ ১০ শতাংশ shy-fox ভাই এর জন্য ]

in আমার বাংলা ব্লগ2 years ago (edited)

image.png

image source

★★★★★কে সেই লোকটা? ★★★★★

অন্তীম পর্ব

দ্বিতীয় খন্ডের লিঙ্ক

source

*************

এক নজরে গত পর্বদ্বয়

আগের দুটি পর্বে আমরা দেখেছিলাম যে- জলপাইগুড়ি শহরের তিস্তা উদ্যানে, ভর সন্ধ্যে বেলার আলো আঁধাড়িতে একাকী একান্তে, আসন্ন ভৌতিক উপন্যাসের প্লট ভাবতে থাকা এক নব্য লেখকের সাথে হঠাৎই দেখা হয়ে যায় অচেনা এক আগন্তুকের। কথা প্রসঙ্গে ভূতের কথা উঠলে, লেখক জানান যে তিনি ভূত প্রেতে বিশ্বাস করেন না। এটা শোনার পর আগন্তুক লোকটি মনে মনে একটু ক্ষুন্ন হলেও দাবী করে যে অবিলম্বে লেখকও অবশ্যই ভূতে বিশ্বাস করা শুরু করবেন। এরপর বেশ কিছুদিন কেটে যায়, লেখক জলপাইগুড়ি থেকে ট্রেনে আলিপুরদুয়ারে বেড়াতে আসেন। যেখানে তার বাবার কর্মক্ষেত্র এবং পুরো পরিবার আছে। সেখানেই যাওয়ার পথে মেলট্রেনের ফার্স্টক্লাস কামরায় হঠাৎ করেই সেই আগন্তুক লোকটির সাথে দেখা হয়। কিছুক্ষণ পর লেখকের চোখের আড়াল হতেই লোকটি মেলট্রেনের কামরা থেকে উধাও হয়ে যান। লেখক সন্দেহ করেন, আগন্তুক টি সম্ভবত টিকিট চেকারের ভয়ে পালিয়েছেন। তারপর একদিন বিকেল বেলা রিক্সা করে লেখক ছেলেটি যখন তার বাবার এক বন্ধুর বাড়ির পথে যাচ্ছিল পথে আবার ওই আগন্তুক লোকটির সাথে দেখা হয়। তারপরের কাহিনী নিম্নোক্ত।


...হঠাৎ দেখি সেই লোকটা!
ভদ্রলোক দিব্যি হাতের ইশারায় রিক্সা টা দাঁড় করিয়ে, খোশগল্প করার মেজাজে আমাকে অভিবাদন জানিয়ে বলল - "নমস্কার.. নমস্কার..!! লেখক মশায়!! " লোকটা কে দেখে, আমার কেমন যেন অদ্ভুত একটা অনুভুতি হল। লোকটা এক মুখ হেসে বলল, " কেমন আছেন ? আর চলেছেন কোথায় ? " ওর প্রশ্নের জবাব দেওয়ার ইচ্ছা হল না একদমই। কোথাকার কোন উটকো লোক, তার মধ্যে বার বার এমন গায়ে পরে আলাপ করতে আসে কথা না বলারই ইচ্ছে ছিল, কিন্তু তাও লোকজনের সামনে কথা বলতে অস্বীকার করলে, ব্যাপারটা দৃষ্টিকটু বোধ হয়।
তাই বললাম, আপনি এখানে? লোকটা বল্ল -" এই এখানেই একটা কাজে এসেছিলাম,আমার মশাই সর্বত্র গতি, সব জায়গাতেই আমি ঘুরে ফিরে বেড়াই। আমার মুখ দিয়ে বার হল, " তাই তো দেখছি"

" তা আপনি এদিকে চলেছেন কোথায়? "আমি যেখানে যাচ্ছি, তা বলেই ফেললাম। শুনে সেই লোকটা বলল, "তাই নাকি! আমিও তো ওই দিকেই যাচ্ছিলাম। যদি অনুমতি দান করেন, তবে আপনার রিকিশাতেই উঠি? " রাগে আমার সাড়া শরীর জ্বলছিল, তবু 'না' বলতে পারলাম না। বল্লাম, " উঠুন"। লোকটা উঠে এসে বসল আমার পাশে, রিকশা আবার চলা শুরু করল। রিকশায় উঠে বসেই লোক টা সেই বিশ্রী প্রশ্ন টা করে বসল, "ভূতের ওপর ওপর নিশ্চয়ই এখনো বিশ্বাস জন্মায়নি? "

আমি চুপ করেই রইলাম , লোকটা বলল, " আজ নিশ্চয়ই আপনি ওদের বিশ্বাস করবেন।" আমি বেশ চমকে উঠে বললাম, - " কি রকম"? শুনুন তবে একটা গল্প বলি, লোকটা বলতে শুরু করল

একজন ভদ্রলোক একদিন মেল ট্রেনে চেপে ফার্স্ট ক্লাস কামড়ায় বসে মহানন্দে শ্বশুড় বাড়ি যাচ্ছিলেন।ঠিক আপনার মতই আর কি ! আপনি যেমন এখানে আসছিলেন, তেমনই। পার্থক্য এই যে আপনি বাপের বাড়ি আসছিলেন, ওই ভদ্রলোক শ্বশুরবাড়ি যাচ্ছিল। বলেই খ্যাঁক খ্যাঁক করে বত্রিশ পাটি হলদে দাঁত দেখিয়ে লোকটা হাসতে শুরু করল। তারপর অনেক কষ্টে, হাসি থামিয়ে বললে, তা ওই ভদ্রলোকটি কামরাটিতে একাই ছিলেন ওই যেমন আপনার কামরাতেও দ্বিতীয় কেউ ছিল না। তারপরেও মশাই একই ব্যাপার। আপনি যেমন হঠাৎ আপনার কামরাতে আমাকে দেখতে পেয়ে চক্ষু ছানাবড়া করে ফেলেছিলেন, তেমনই ভদ্রলোক হঠাৎ আবিস্কার করলেন, তার কামরাতেও কখন একজন আগন্তুক উঠে বসেছে। আমার বিরক্ত লাগছিল শুনতে। কিন্তু পাবলিকলি সিনক্রিয়েট করা আমি একেবারেই পছন্দ করি না। তাই চুপচাপ শুনেই যাচ্ছিলাম, এ পর্যন্ত শুনে বললাম,
“ আচ্ছা!! বুঝলাম। তারপর? ”

লোকটা ফের মুচকি হেসে বলল, “ আরে তারপরেও মশাই একই ব্যাপার, আপনি যেমন আমাকে দেখে প্রথমটায় চমকে উঠেছিলেন , ওই আগন্তুক লোকটাকে নিজের কামরায় হঠাৎ করে হাত পা ছড়িয়ে বসে থাকতে দেখে চমকে উঠেছিলেন। চমকানোর পালা শেষ হলে তাদের মধ্যে কথাবার্তা শুরু হয়, কথায় কথায় লোকটি আগন্তুক কে জানায় যে সে একেবারেই ভূত-প্রেতে বিশ্বাস করে না। তা জেনে আগন্তুক তাকে বলল - “সে কি মশাই আপনি ভূত প্রেতে বিশ্বাস করেন না? আমি কিন্তু করি। ”

ভদ্রলোক এবার বল্লেন, - " আপনি বিশ্বাস করেন, তা বেশ ভালো কথা। আমার তাতে বিন্দুমাত্র আপত্তি নেই কিন্তু দাদা, আপনি কখনও স্বচক্ষে ভূত প্রেত এসব দেখেছেন? ” আগন্তুক হাতে হাতে একটা তালি দিয়ে, জোর গলায় বলল, “ দেখেছি বৈকি এক বার দু বার নয়, বহুবার দেখেছি!!! " শুনে ভদ্রলোক বললেন, - “ বটে!! তাহলে তো আপনাকে বিশ্বাস করতেই হবে, নিজের চোখে দেখেছেন যখন। কিন্তু আমি দেখিনি, তাই বিশ্বাসও করবো না, কখনো দেখলে, তখন নিশ্চয়ই বিশ্বাস করব। " তাহলে দেখুন দেখি" বলেই আগন্তুক সেই দূরন্ত গতিতে চলা মেলট্রেনের কামরার মধ্যেই, কর্পুরের মতই হাওতাতে যেন উবে গেল। তাই দেখ ভদ্রলোক আতঙ্কে স্তম্ভিত হয়ে গেলেন "

এবার, লোকটাকে থামিয়ে দিয়ে, " আমি বললাম, কিন্তু আমি যতক্ষণ না ঐরকম কিছু একটা দেখছি, আমার বিশ্বাস করছিনা। ওসব গাল গপ্পে ভোলবার পাত্র নই আমি। " আরে গল্পকথা না মশায়! তবে নিজের চোখেই দেখুন না " বলেই হঠাৎ লোকটা যেন কর্পুরের মত হাওয়ায় ধীরে ধীরে, উবে যেতে লাগল। যেতে বি হাসতে হাসতে হাওয়া উবে যেতেই, একটা দমকা হিমশীতল বাতাসের ঝাপটা এসে আমার শরীরের হাড় অবধি কাঁপিয়ে দিয়ে চলে গেলো... চেয়ে দেখলাম আমার পাশে আর কেউ নাই।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.13
JST 0.027
BTC 60970.82
ETH 2602.36
USDT 1.00
SBD 2.65