ক্রিয়েটিভ রাইটিং :- জীবন পরিবর্তনশীল।

in আমার বাংলা ব্লগ7 days ago
আমি @tuhin002, আমি আমার বাংলা ব্লগের সকল সদস্যগনকে আমার পক্ষ থেকে জানায় সালাম," আসসালামু আলাইকুম" সবাই কেমন আছেন ? আশা করি, মহান আল্লাহর অশেষ রহমতে অনেক ভালো আছেন। আমি ও আপনাদের দোয়ায় এবং মহান আল্লাহুর অশেষ রহমতে ভাল আছি। আজকে আমার আলোচনার বিষয়টি হলো জীবন পরিবর্তনশীল। আশা করি আজকের বিষয়বস্তু নিয়ে আলোচনাটি আপনাদের ভালো লাগবে। তাই শুরু করছি আমার আজকের ব্লগ...


change-671374_1280.webp

Source


মানুষের জীবন পরিবর্তনশীল। একটা মানুষ জন্ম থেকে মৃত্যু পর্যন্ত অনেকবার পরিবর্তন হয়। আর এই পরিবর্তনের বিভিন্ন রং থাকে। রঙে এই স্রোতে নিজেকে কেউ ভাসিয়ে দেয় আবার অন্য কেউ কেউ হাসিয়ে দেয়। পৃথিবীতে প্রত্যেকটা মানুষের কিছু না কিছু গন্তব্যস্থান থাকে। আর সেই স্থানে পৌঁছানোর জন্য মানুষকে পরিবর্তন হতে হয়। বড় কিছু পেতে হলে ছোট কিছু জিনিস কে এড়িয়ে চলতে হয়। আর যেটা করতে পারে সেই জীবনের বড় পরিবর্তন আনতে পারে। একটা সমাজ পরিবার একটা দেশ একটা রাষ্ট্র একটা পৃথিবীকে পরিবর্তন করতে হলে মানুষের বিভিন্নভাবে বিভিন্ন কাজ করতে হয়। একটা মানুষ শুধু পারে নিজের পরিবারকে পরিবর্তন করতে। আরে পরিবর্তনের ধারাবাহিকতা বজায় রাখার জন্য পারিপার্শ্বিক তার অবশ্যই সব কিছু অনুকূলে থাকতে হবে।


একটা ছোট শিশু যখন সে জন্ম নেয় তখন কে সে জানে যে তার বিশাল দায়িত্ব সামনে পড়ে আছে। যখন মানুষ ছোট শিশু থাকে তখন তার জীবনের কোন চিন্তাধারা থাকে না। নিজের মনের মতো করে শেষ ছুটে বেড়াই যেমন ইচ্ছা তেমন সে চলতে পারে তেমন কিছু করতে পারে। উদাসীন মন কখনো বয়ে যায় সূর্য আলোকে কখনো বয়ে যায় দিঘল পাড়ের দিকে আবার কখনো বয়ে যায় শিশির ভেজা নদীর পাড়ে। কিন্তু এই দিনটা বেশি থাকে না বেশিদিন থাকে না কারণ একটা সময় সে বড় হয়ে যায়। যখন সে বড় হয়ে যায় যখন তার একটা পর্যায়ে পৌঁছে যায় তখন তার অনেক দায়িত্ব বেড়ে যায়। আরে দায়িত্বটা নেয়া তার জন্য ফরজ হয়ে যায়। দায়িত্বটাকে কেউ এড়াতে পারে না। দায়িত্বের মধ্যে নিজের জীবনকে পরিবর্তন করতে হয়। প্রত্যেকটা মানুষের কঠিন জীবন হলো সংসার জীবন। আমার সাথে সবাই একমত হবেন যখন মানুষ বিয়ে করে তখন তার জীবনের শেষ কোথায় পৌঁছে যায় এমন একটা অবস্থা মানুষের হয়ে থাকে। একটা বিষয় আমার সাথে আবারও একমত হবেন সেটা হল যখন আপনি অবিবাহিত থাকবেন তখন আপনার জীবনে কোন ঝামেলা থাকবে না। সত্যি বলতে ইচ্ছামতো খাওয়া দাওয়া ঘোরাফেরা যখন যা মন তখন তাই করতে পারবে। তবে এটাও ঠিক মানুষের কখনো লক্ষ্যে পৌঁছাতে পারে না।


মানুষের জীবন পরিবর্তনের জন্য বেশ কিছু ধাপ থাকে আর এ ধাপগুলো যে পার করতে পারে সেই জীবনকে উন্নতি করতে পারে ছোটবেলা থেকে মানুষ লেখাপড়া শিখে অনেক কিছু করার চিন্তা ভাবনা করে কিন্তু যদি তার ভাগ্যে না থাকে তাহলে সেটা সে কখনো করতে পারবে না। নিজের চেষ্টা এবং মানুষের সহযোগিতা করে জীবনকে পরিবর্তন করা সম্ভব। মানুষ যখন বিবাহিত জীবনে পদার্পণ করেন তখন তার দায়িত্ব বেড়ে যায়। সত্যি বলতে তখন সে নিজের গুরুত্ব বুঝতে পারে। কোনটা ভালো কোনটা খারাপ সে তখন নির্ণয় করতে পারে। আর এটা পারার কারণ হলো তখন সে নিজের জীবনটাকে নিয়ে ভাবনা চিন্তা করে। আরে ভাবনা চিন্তা করার জন্যই কিন্তু সে এত কিছু করতে পারে এবং তার নিজের জীবনকে পরিবর্তনশীলও করতে পারে। জীবনে কিছু গতিধারা রয়েছে যেই গতিধারা মধ্য দিয়ে মানুষ যদি চলতে পারে তাহলে সে বেশকিছু দূরে এগোতে পারে। আমরা মানুষ আমরা আমাদেরকে গতি পরিবর্তন করতে চায় অর্থাৎ জীবনকে পরিবর্তন করতে চায় আর এ পরিবর্তন করার জন্য আমাদের কঠোর পরিশ্রম করতে হবে।


মানুষের জীবন পরিবর্তনশীল জন্ম থেকে মৃত্যুর মধ্য দিয়ে মানুষের জীবন পরিবর্তন হয় তবে বর্তমান জীবনে আমরা যেখানে রয়েছে এই জীবনে থেকে মৃত্যুর পরিব পরের জীবনটা একটু ভিন্ন। হয়তোবা সেখানে কোন রং পরিবর্তন হবে না যেটা পরিবর্তন হওয়ার দরকার ঠিক উপরওয়ালা সেটা পরিবর্তন করে দিবে। তবে পৃথিবীর বুকে জীবনে পরিবর্তনের জন্য আমরা বেশ উঠে পড়েই লেগে থাকি। যদি জীবনের জন্য পৃথিবীর বুকে বেঁচে থাকার জন্য এই পরিবর্তন না করে যদি সেই জীবনের জন্য পরিবর্তন আনতে পারতাম তাহলে নিজেকে ধন্য মনে করতাম। আমার মনে হয় প্রত্যেকটা মানুষ চেষ্টা করে কিন্তু কোন একটা জায়গা থেকে মানুষ সেই চেষ্টা ব্যর্থ হয়ে যায়। তবে আমি মনে করি জীবন পরিবর্তন মানেই ইহকাল পরকালের পরিবর্তন। আর এই পরিবর্তনে হল আমার আপনার মুক্তির পথ।


আজ এই পর্যন্ত। সাথে থাকার জন্য অনেক ধন্যবাদ।

ডিভাইস poco M2
লোকেশন মেহেরপুর


👨‍🦰আমার নিজের পরিচয়👨‍🦰


1666192548913_1666192548801_1666192548599_1666192548416_1666192548270_1666192548091_1666192547839_1666192547665_1666192022150.jpg

আমি আবুল বাশার খায়রুল আলম তুহিন। আমার জন্ম ১১ এপ্রিল ১৯৯৫ সালে। আমার বাসা মেহেরপুর জেলা,গাংনী থানা, জুগীর গোফা গ্রাম। আমি বিবাহিত। বর্তমানে আমার একটা পুত্র সন্তান আছে। আমি গ্রাজুয়েশন শেষ করেছি রাজশাহী নিউ গভমেন্ট ডিগ্রী কলেজ থেকে। আমার পক্ষ থেকে আপনাদের জানাই প্রাণঢালা শুভেচ্ছা ও অভিনন্দন। আমার মাতৃভাষা বাংলা। আমি বাংলা ব্লগে কাজ করতে অনেক ভালোবাসি। এই ব্লগে কাজ করার মাধ্যমে আলাদা প্রশান্তি পায়। আমি ছবি আঁকতে,গান গাইতে,কবিতা লিখতে অনেক পছন্দ করি। এছাড়া আমি বন্ধুদের সাথে আড্ডা দিতে খুব পছন্দ করি। আর আমি স্টিমেটে জয়েন করেছি (২৭ - ০৬ - ২০২২) সালে। সংক্ষিপ্ত আকারে আমার নিজের পরিচয় আপনাদের মাঝে শেয়ার করলাম। সবাই আমার জন্য দোয়া করবেন। আমার পক্ষ থেকে আপনাদের জন্য শুভকামনা রইলো।


Logo.png

(১০% প্রিয় লাজুক খ্যাঁক এর জন্য )


4gZTTLyoV1msFb1u1BdB14ZHSP5sNg8hbP9cbJyTmUqfzLdXDsNijBKWNGJn5ogmozSiA7cyReMsKwomyC79dv8nHgZj3RKbXhPtULzHviAUBY9Vc8ousmvcnNywqK...hMHPzmtXdqcE25kuBukgtAciNVXSHonSRqmAmfHf9YgyuYwwZo1Nd9dUCogeVvSsKh3MRCxw1Khi2NyeZh4Rt4J9n7wTsZvJ1tiUMafwrMjZ5AQz2ERchsjjJv.png

VOTE @bangla.witness as witness


witness_vote.png

OR

SET @rme as your proxy

witness_proxy_vote.png

Sort:  

Upvoted! Thank you for supporting witness @jswit.

 7 days ago 

আপনার পোস্ট পড়ে অনেক ভালো লাগলো। আসলে ভাইয়া জীবন পরিবর্তনশীল।আমাদের জীবনে একেক সময় একেক পরিবর্তন আসে। জন্ম থেকে মৃত্যু পর্যন্ত আমাদের জীবন পরিবর্তনশীল।ধন্যবাদ আপনাকে সুন্দর লিখেছেন।

 7 days ago 

মামা আপনি আজকে আমাদের মাঝে চমৎকার একটি পোস্ট লিখে শেয়ার করেছেন। প্রত্যেকটা মানুষের জীবন পরিবর্তনশীল। আসলে ছোট্ট শিশু মানুষ কখন কি করে সে নিজে বুঝে উঠতে পারে না সেই সময় নিজের কোন দায়িত্ব থাকে না তার নিজের ইচ্ছেমতো সে যেখানে খুশি চলাফেরা করে। কিন্তু সে যখন আস্তে আস্তে বেড়ে ওঠে তখন তার সামনে অনেক দায়িত্বের সম্মুখীন হতে হয়। তখনই প্রত্যেকটা মানুষের জীবন পরিবর্তন ঘটে। ধন্যবাদ এত সুন্দর একটি পোস্ট শেয়ার করার জন্য।

 6 days ago 

ধন্যবাদ সুন্দর মন্তব্য করার জন্য।

 7 days ago 

মানুষ যখন ছোট থেকে আস্তে আস্তে বড় হতে থাকে তখন দায়িত্ব বেশি বেড়ে যায়। সময়ের পরিবর্তনের সাথে সাথে বয়স বাড়তেই থাকে সবকিছুতেই পরিবর্তন লক্ষ্য করা যায়। অনেক ভালো লেগেছে আপনার গুরুত্বপূর্ণ লেখাগুলো পড়ে।

 2 days ago 

খুবই সুন্দর একটি পোস্ট শেয়ার করেছেন আপনি। আসলে জীবন পরিবর্তনশীল৷ জীবনে অনেক কিছুই আসবে এবং অনেক কিছুই চলে যাবে৷ জন্ম মৃত্যু সব কিছু নিয়ে আমাদের জীবনকে সাজিয়ে তুলতে হবে৷ জীবনের যা পরিবর্তন আসে সবকিছুকেই আমাদের মেনে নিতে হবে৷ ধন্যবাদ আজকের সুন্দর পোস্ট শেয়ার করার জন্য৷

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.16
JST 0.030
BTC 65910.66
ETH 2696.65
USDT 1.00
SBD 2.88