বরইয়ের ঝাল-টক আচার রেসিপি।।

in আমার বাংলা ব্লগ4 months ago (edited)

আমার বাংলা ব্লগ
বাংলা ভাষাভাষীর এক মাত্র কমিউনিটি, -

photo_15_2024-04-07_14-05-05.jpg

হ্যাালো বন্ধুরা,
আপনারা সবাই কেমন আছেন। আশা করি সবাই অনেক ভালো আছেন। আজকে আমি আপনাদের সাথে নতুন একটি ব্লগ নিয়ে হাজির হয়েছি। আজকে আপনাদের সাথে আমি বরইয়ের ঝাল-টক আচার রেসিপি শেয়ার করবো। আশা করি রেসিপিটি আপনাদের সবার কাছে অনেক ভালো লাগবে।

রমজানের কিছুদিন আগে আমি আর আমার হাসবেন্ড বাড়ি থেকে ঢাকা আসার সময় অনেক গুলো শুকনো বরই নিয়ে এসেছি। আমার হাসবেন্ড শুকনো বরই আচার খুবই পছন্দ করে। এর মধ্যে আমার হাসবেন্ড নিজে কিছু বরই দিয়ে আচার তৈরী করেছে। আমি তার পাশে ছিলাম, আমি দেখিয়ে দিয়েছি কোন সময় কি কি দিতে হবে। আচারটি তৈরী করার পরে খেয়ে দেখলাম দারুন হয়েছে। অলরেডি সেই আচার খাওয়া শেষ হয়ে গেছে।

আমার আম্মা আবার কিছুদিন আগে এসেছিল। আরো কিছু বরই নিয়ে এসেছে। আগের কিছু বরই ছিল,সে গুলো সহ আমি একটি নতুন রেসিপি তৈরী করেছি। এই রেসিপিটা খুবই সিম্পল। এটা তৈরী করতে তেমন জামেলা নেই। যেহেতু আমার হাসবেন্ড আচার পছন্দ করে তাই আমি এই রেসিপিটা তৈরী করেছিলাম। আশা করি আপনারা যদি স্টেপ গুলো ফলো করেন তাহলে খুব সহজেই রেসিপিটা তৈরী করতে পারবেন।

HFcFmHBiAeR2oP8xXotf9GhVZ2UVLfizAkm26SLD9Ksq63W9QCFYJ4RWfJUnuwYDacpgAxcfxkHnf1RqhXXtEQy1BM5QBFNztf7eA25NtxzmoUpH84Ub5WrreZ5mpwKNVn2hj1DzjS6H8mnut1GkZGBEHPjR3Qjph6n4NSUTxibbuAJyUG9tjH.png

  • শুকনো বরই ২৫০ গ্রাম
  • সরিষার তৈল পরিমান মত
  • রসুন আটটি
  • তেঁজপাতা দুইটি
  • শুকনো লঙ্কা পরিমান মত
  • চিনি পরিমান মত
  • পাঁচফোড়ন পরিমান মত
  • লবন পরিমান মত
  • হলুদ পরিমান মত

01.jpg

002.jpg

22.jpg

03.jpg

04.jpg

প্রথমে আমি শুকনো লঙ্কা ও পাঁচফোড়ন গুলো ভেজে পাটায় বেটে গুঁড়ো করে নিলাম। তারপর চুলাতে একটি কড়াই বসিয়ে অল্প একটু তেল দিয়ে তাতে রসুন আর তেঁজপাতা দিয়ে দিলাম। এটাতে তেলের পরিমান খুবই কম দিয়েছি। আপনারা তেলের পরিমানটা বুঝে দিবেন।

05.jpg

06.jpg

এই রেসিপিতে বরই গুলো আধা ঘন্টা ভিজিয়ে রাখলাম। তারপর আস্ত বরই গুলো ফাঁটিয়ে সিদ্ধ করে নিলাম। তারপর বরইয়ের পানি ছেঁকে কড়াইতে দিয়ে দিলাম। কিছুটা হলুদ আর লবন ব্যবহার করলাম। যেহেতো তেল কম তাই হলুদ দিলাম।

07.jpg

08.jpg

এখানে হলুদ লবন দিয়ে কিছুটা রান্না করে পানি দিয়ে দিলাম। আমি আগেই বলেছিলাম যে, এই রেসিপিটা একটু ভিন্ন ভাবে করার চেষ্টা করেছি। পানি দিয়ে ১৫/২০ মিনিট রান্না করার পরে পরিমান মত চিনি দিয়ে দিলাম।

09.jpg

10.jpg

তারপর আরো দশ মিনিট কুক করে পানিটা শুকিয়ে গেলে পাঁচফোড়ন দিয়ে দিলাম। আচারের মূল উপকরন হলো এই পাঁচফোড়ন। এটা দেওয়ার পরেই রেসিপিতে একটি ঘ্রান চলে আসে। তারপর মিনিট পাঁচেক কুক করে নামিয়ে নিলাম।

পরিবেশন-

APJuWYdNufXfexVJdadzh84ubwxgJmQjFLw8A4brEnLhiN3yPNYivGJdqH6B9D1B9GXFbD3dJzQrYgDA2fPfS3ZHNhhEkcpTcJnN3QULYgUTRVotiJ123jGrA41SH2EjaT7L14Q39dw5rYykqAVuEdE1gSbZnp5vSsPJrcnUbUBfGHFw64k.png

photo_15_2024-04-07_14-05-05.jpg

photo_17_2024-04-07_14-05-05.jpg

photo_21_2024-04-07_14-05-05.jpg

এই যে হয়ে গেলো আমার বরইয়ের ঝাল-টক আচার রেসিপি। রেসিপিটা খেতে খুবই সুস্বাদু হয়েছে। অন্য আচাঁরে বরই গুলো আস্ত থাকে কিন্তুু আমার রেসিপিতে বরই গুলো গুড়ো হয়ে গেছে। আচার রেসিপিতে ‍কিছুটা রস থাকলে খেতে বেশি স্বাদ লাগে। আপনারা যদি কেউ এই রেসিপিটা করতে চান তাহলে খুব সহজেই করতে পারবেন। আশা করি রেসিপিটা সবার ভালো লাগবে।

সবাইকে ধন্যবাদ। আল্লাহ হাফেজ।।

ফটোগ্রাফির বিবরণ:

2gsjgna1uruv8X2R8t7XDv5HGXyHWCCu4rKmbB5pmEzjYSj1ATxRsaEvyH89EyziiK3D1ksn1tTDvDwLCveqrhctVcDnDqtNbsqFMtuqD1RetzrgjG.png

ডিভাইসমোবাইল
মডেলRedmi Not-8
শিরোনামবরইয়ের ঝাল-টক আচার রেসিপি।।।।
স্থাননিজ বাসা,নারায়নগঞ্জ, ঢাকা,বাংলাদেশ।
তারিখ০৬ /০৪ /২০২৪
কমিউনিটিআমার বাংলা ব্লগ
ফটোগ্রাফার@titash

5QqP4NVdsPNcDeePyfoZLTLv8efTACU5P6GADTBgMgfXR7uJx5fN91AE46tFfFA7GwMq22wjUwwY5XDyUBMksyZSJGUEyK1Re6UWVZ1PqVR2ntgu73qAW8iDh6yPt8YVsiJ7enc87gmY874JVVHPQo6hSZvUs47FymTjqs43bSUF1Wvtd8T.jpg

2N61tyyncFaFVtpM8rCsJzDgecVMtkz4jpzBsszXjhqan9uuNWjCEgJj5LnknUa3pWA9yop6dT9GDfEUZtz2oDgA9ocMHrCEtkFpngXowo13q8Mn1YvzEMh5bSRg1SNaKSZwbsLwb3YA.png

4gZTTLyoV1msFb1u1BdB14ZHSP5sNg8hbP9cbJyTmUqfzL1as2zt5nA5iP9iEBmXtJKZZD3SHGtdFKZ13Up5EmSAxpDYtwYvvxyhsR48F5wdZ6ZhgEKtW9w1csKVawJHrqc3fgSkcpz8WsTY1MvhswZsey8zNe3vkwTdKjCivA3Z6dpaPre.png

Sort:  
 4 months ago 

ঢাকা থেকে আসার সময় আপনার হাসবেন্ড শুকনা বড়ই এনেছিল। শুকনা বরুয়ের আচার খেতে আপনার হাসবেন্ড অনেক পছন্দ করে। তিনি নিজের হাতে আচারটি বানিয়েছিল আপনি শুধু একটু দেখিয়ে দিয়েছেন। ধন্যবাদ আপু এত সুন্দর লোভনীয় রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য।

Posted using SteemPro Mobile

 4 months ago 

আপু বিশেষ করে আমি বড়ই আচার খায় একদম বেশি খাই না। আমার হাসবেন্ড বড়ই আচার কুব বেশি পছন্দ করে। তাই ওনার জন্য বোরই এনেছিলাম। য়।আর উনি আগ্রহ সহকারে সে আচারটা আমার সাথে বানিয়েছে। ধন্যবাদ আপু।

Posted using SteemPro Mobile

Thank you, friend!
I'm @steem.history, who is steem witness.
Thank you for witnessvoting for me.
image.png
please click it!
image.png
(Go to https://steemit.com/~witnesses and type fbslo at the bottom of the page)

The weight is reduced because of the lack of Voting Power. If you vote for me as a witness, you can get my little vote.

 4 months ago 

বড়ই টক ঝাল আচার রেসিপি দেখতে পেলাম। আসলে বড়ই আচার গুলো খেতে খুবই মজাদার হয়। আপনার রেসিপি পরিবেশন আমার খুবই ভালো লেগেছে। ধাপে ধাপে শেয়ার করার জন্য অসংখ্য ধন্যবাদ।

Posted using SteemPro Mobile

 4 months ago 

জ্বি ভাইয়া যেভাবেই বুড়ই আচার বানানো হয় না কেন। বড়ই আচার খেতে অনেক ভালো লাগে। ধন্যবাদ আপনাকে।

Posted using SteemPro Mobile

 4 months ago 

টক-ঝাল বরই এর আচার খেতে অনেক মজা লাগে। আপনি খুব সুন্দর ভাবে বরইয়ের আচার তৈরি করে আমাদের মাঝে শেয়ার করেছেন। বরইয়ের আচার রেসিপি দেখতে খুবই লোভনীয় লাগছে। এই ধরনের আচারগুলো দেখলে টেস্ট করতে খুবই ইচ্ছা করে।

 4 months ago 

ভাইয়া কমবেশি সবারই বরইয়ের টক ঝাল আচার খেতে ভালো লাগে। আপনার যেহেতু টেস্ট করতে ইচ্ছে করছে। তাহলে চলে আসেন আমাদের বাসায়। ফ্রিজে রেখে দিয়েছি এসে খেতে পারবেন।

Posted using SteemPro Mobile

 4 months ago 

বাড়ি থেকে নিয়ে আসা শুকনো বড়ই গুলো দিয়ে বেশ সুস্বাদু আচার তৈরি করেছেন আপু। বড়ইয়ের আচার আমাদের তেমন একটা তৈরি করা হয় না বাসায়। কারণ এরকম শুকনা বড়ই গুলো তেমন একটা কিনতে পাওয়া যায় না। আপনারা বাড়ি থেকে নিয়ে আসেন দেখে খুব সুস্বাদু আচার তৈরি করতে পারেন। ভালো লাগলো আপনার রেসিপিটা দেখে। বেশ লোভনীয় ছিল।

 4 months ago 

আপু বরই আচার নিজের থেকে না দেখে আমি খেতে পারি না। কারণ অন্যান্য বরই গুলো পচা ও ভিতরে পোকা থাকে।তাই বাড়ি থেকে শুকনো বড় কিনে আনে অথবা নিজের গাছের বরই শুকিয়ে নিয়ে আসি। এজন্যই সুস্বাদু মজাদার আচার তৈরি করতে পারি। ধন্যবাদ আপনাকে।

Posted using SteemPro Mobile

 4 months ago 

আমি সব থেকেও আমের আচার খেতে বেশি পছন্দ করি। এছাড়াও তেতুলের আচার ও আমার কাছে ভীষণ ভালো লাগে। আপনি আজকে বড়ই ঝাল টক আচার রেসিপি তৈরি করেছেন। রেসিপি তৈরি করার প্রতিটা ধাপ আপনি খুব সুন্দর করে আমাদের মাঝে তুলে ধরেছেন। আপনাকে ধন্যবাদ শেয়ার করার জন্য।

Posted using SteemPro Mobile

 4 months ago 

ভাইয়া আপনি তো আমের আচার পছন্দ করেন। আমি ও সব রকমের আচার পছন্দ করি। তবে বড়ই আচারটা একটু বেশি পছন্দ করি। কারণ বড়ই আচার মুখে দিলে বীচি অনেকক্ষণ মুখে রাখা যায়। আপনাকেও ধন্যবাদ ভাইয়া।

Posted using SteemPro Mobile

 4 months ago 

বড়ই এর টক ঝাল মিষ্টি আচার গুলো খেতে আমার কাছে খুবই ভালো লাগে। আপু আপনার আচারের রেসিপি টা দেখতে খুবই লোভনীয় লাগছে। খেতে মনে হয় ভীষণ সুস্বাদু হয়েছিল। রেসিপি তৈরীর প্রতিটি ধাপ অনেক সুন্দরভাবে উপস্থাপন করেছেন। দেখি খুবই ভালো লাগলো ধন্যবাদ আপু।

 4 months ago 

আপু সুন্দরভাবে রেসিপি করতে চেষ্টা করেছি। আর বড়ই আচার আপনার ভালো লাগে আমারও ভালো লাগে। যাই হোক সব মিলিয়ে অনেক প্রশংসিত হলাম ধন্যবাদ আপু।

Posted using SteemPro Mobile

 4 months ago 

ভাই আপনি আজকে আমাদের মাঝে খুবই লোভনীয় একটি রেসিপি শেয়ার করেছেন। আপনি আজকে বরোয়ের দারুন একটি টক ঝাল রেসিপি শেয়ার করেছেন দেখে খুবই ভালো লাগলো। আপনারা রেসিপিটি দেখে জীবে জল চলে আসলো। দেখে মনে হচ্ছে রেসিপিটি খেতে অনেক স্বাদ হয়েছে। ধন্যবাদ আপনাকে রেসিপিটা আমাদের মাঝে শেয়ার করার জন্য।

Posted using SteemPro Mobile

 4 months ago 

জ্বী ভাইয়া আচারটি এত স্বাদ হয়েছে যে, আবারো আম্মুকে বলেছি বরই শুকিয়ে বাসায় পাঠাতে। আচারের রেসিপিটি আপনার কাছে ভালো লেগেছে। তাই আপনাকে অসংখ্য ধন্যবাদ।

Posted using SteemPro Mobile

 4 months ago 

এই আচার গুলি খেতে ভীষণ ভালো লাগে। বিশেষ করে মেয়েরা এটি বেশি পছন্দ করে থাকে। বরই এর জাল টক আচার রেসিপিটি দারুন ভাবে সম্পন্ন করেছেন। প্রতিটি ধাপ খুব সুন্দর করে উপস্থাপনা করেছেন। আপনার জন্য শুভেচ্ছা রইল।

Posted using SteemPro Mobile

 4 months ago 

লোভনীয় রেসিপি শেয়ার করেছেন আপু। ঝাল-টক আচার খেতে সবাই পছন্দ করেন। বরই আচার আমি খেতে ভীষণ পছন্দ করি। কিছু দিন আগে আমার বাসায় তৈরি করে ছিলো জমিয়ে খেয়েছি। আজকে আপনার রেসিপি দেখে তো খেতে ইচ্ছে করছে আপু। অনেক সুন্দর করে পরিবেশন করেছেন ধন্যবাদ আপনাকে।

 4 months ago 

জি ভাইয়া বড়ই আচার খেতে কম বেশি সবাই করে। আপনিও পছন্দ করেন দেখছি। যাক আপনাদের বাসায়ও বড়ই আচার বানিয়েছিল জমিয়ে খেয়েছেন। ধন্যবাদ ভাইয়া।

Posted using SteemPro Mobile

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.13
JST 0.027
BTC 58919.17
ETH 2647.00
USDT 1.00
SBD 2.43