মিষ্টির কুমড়োর সাথে শিং মাছের রেসিপি।।

in আমার বাংলা ব্লগ6 days ago

আস্সালামু আলাইকুম ওয়ারাহমাতুল্লাহ-
পরম করুনাময় অসীম দয়ালু, মহান সৃষ্টিকর্তার নামে শুরু করছি-

00.jpg

0.jpg

হ্যালো আমার বাংলা ব্লগ বাসি বন্ধুরা। আপনারা সবাই কেমন আছেন। আশা করি আপনারা সবাই আল্লাহর রহমতে অনেক ভালো আছেন। আমিও আপনাদের দোয়ায় অনেক ভালো আছি,আলহামদুলিল্লাহ। আজকে আমি আপনাদের সাথে নতুন একটি ব্লগ নিয়ে হাজির হয়েছি। আজকে আমি মিষ্টি কুমড়ো দিয়ে শিং মাছের রেসিপি শেয়ার করবো।

বর্তমানে বাজারে তেমন সবজি পাওয়া যা। আবার সব রকম সবজি তেমন খাওয়া হয় না। তাছাড়া এখন সবজির সিজনও না। কয়েকটি সবজির ব্যাপারে ডাক্তারের নিষেধ, আর কয়েকটি আমি খেতে পারি না। যেমন বেগুন, পুইশাক, কচুর লতি যে গুলো খেলে এলার্জি বেড়ে যায় সে গুলো ডাক্তারের নিষেধ। আর দুন্দুল,কহি এগুলো আবার আমি খেতে পারি না। টমেটো, লাউ, মিষ্টি কুমড়ো এগুলোই বেশি খাওয়া হয়। আর আলু তো সবজির কাতারে রাখতে চাই না। এটা ডাইমন্ড। কারন এটা সব জাগায় কাজে লাগ যার ফলে এটার দামও আকাশে। তারপরেও মানুষ ঠেকায় পড়ে দাম দিয়েই কিনে খায়। কারন যতই দাম বেড়ে যাক জনগনের না খেয়ে উপায় নেই।

কিছুদিন আগে আমি মিষ্টি কুমমোর সাথে দেশি শিং মাছ দিয়ে একটি রেসিপি তৈরী করেছিলাম। শিং মাছ গুলো আমি বাড়ি থেকে আসার সময় নিয়ে এসেছিলাম। এতদিন ফ্রিজে ছিল। তাই ভাবলাম এগুলো সাবাড় করা দরকার। মিষ্টি কুমড়ো ভালো একটি সবজি। এটা অনেক ভাবেই খাওয়া যায়। ভাজি, তরকারি, সবজির সাথে অনেক ভাবেই রান্না করা যায়। আমি একটু ঝোল ঝোল করেই রেসিপিটা তৈরী করেছি। নিচে রেসিপির বিস্তারিত বর্ণনা শেয়ার করছি।

HFcFmHBiAeR2oP8xXotf9GhVZ2UVLfizAkm26SLD9Ksq63W9QCFYJ4RWfJUnuwYDacpgAxcfxkHnf1RqhXXtEQy1BM5QBFNztf7eA25NtxzmoUpH84Ub5WrreZ5mpwKNVn2hj1DzjS6H8mnut1GkZGBEHPjR3Qjph6n4NSUTxibbuAJyUG9tjH.png

  • শিং মাছ
  • মিষ্টি কুমড়ো
  • পেঁয়াজ কুচি পরিমান মত
  • আদা বাটা পরিমান মত
  • রসুন বাটা পরিমান মত
  • মরিচের গুঁড়ো পরিমান মত
  • হলুদের গুঁড়ো পরিমান মত
  • জিরে গুঁড়ো পরিমান মত
  • ধনিয়া গুঁড়ো পরিমান মত
  • তেঁজপাতা দুইটি
  • কাঁচা মরিচ আটটি
  • এলাচি দুই পিস
  • লবন পরিমান মত
  • তেল পরিমান মত

01.jpg

02.jpg

22.jpg

03.jpg

04.jpg

প্রথমে শিং মাছ গুলো পরিষ্কার করে মিষ্টি কুমড়ো গুলো কেটে পিস পিস করে একটি প্লেটে রাখলাম। তারপর চুলাতে আগুন জ্বালিয়ে কড়াই বসিয়ে তাতে পরিমান মত সয়াবিন তেল দিয়ে দিলাম। তেল গরম হওয়ার পরে তাতে শিং মাছ গুলো ছেড়ে দিলাম। কিছুক্ষন নাড়াচাড়া করে মাছ গুলো ভাজি করে একটি পাত্রে রাখলাম।

05.jpg

06.jpg

তারপর কড়াইতে আরেকটু তেল দিয়ে তাতে মিষ্টি কুমড়োর পিচ গুলো ছেড়ে দিলাম। কারন মিষ্টি কুমড়ো গুলো তেল দিয়ে ভাজি করলে খেতে অনেক স্বাদ লাগে। এখানে আমি ভাজি করা ছাড়াও রান্না করতে পারতাম। কিন্তুু ভাজি করলে কুমড়োর পিচ গুলো আস্তো আস্তো থাকে। তাই কুমড়ো গুলো ভেজে একটি প্লেটে রাখলাম।

07.jpg

008.jpg

এখন ভাজাভাজির কাজ শেষ মূল পর্ব শুরু করবো। তার জন্য তেলের মধ্যে পেঁয়াজ মরিচ সহ সব ধরনের মসলা পরিমান মত কড়াইতে দিয়ে দিলাম। তারপর অল্প একটু পানি দিয়ে ঝোল ঝোল করে নিলাম। এভাবে করলে মসলা গুলো সবজি ও মাছের ভিতের প্রবেশ করতে সুবিধা হয়।

09.jpg

10.jpg

মসলা ঝোল টা ভালো ভাবে গরম হওয়ার পরে তাতে ভেজে রাখা মিষ্টি কুমড়োর পিচ গুলো দিয়ে দিলাম। তারপর মসলার ঝুলোর সাথে ভালো ভাবে নেড়েচেড়ে সব কিছু মিক্স করে নিলাম।

11.jpg

12.jpg

তারপর কিছুক্ষন কষিয়ে পানি দিয়ে আগুনের আঁচটা বাড়িয়ে দিলাম। তারপর ঝোলটা একবার ফুটলেই ভাজি করা মাছ গুলো দিয়ে দিলাম। এখন আরো কিছুক্ষন রান্না করে মূল পর্ব শেষ করলাম।

পরিবেশন-

14.jpg

15.jpg

বন্ধুরা এই হলো আমার আজকের শিং মাছের সাথে মিষ্টি কুমড়োর রেসিপি। আশা করি রেসিপিটা সবার কাছেই ভালো লাগবে। রেসিপিটা ভালোই স্বাদ হয়েছিল। যায়হোক সবাই ভালো থাকবেন, সুস্থ থাকবেন। আল্লাহ হাফেজ।।

সবাইকে অনেক অনেক ধন্যবাদ,আল্লাহ হাফেজ।।

ফটোগ্রাফির বিবরণ:

2gsjgna1uruv8X2R8t7XDv5HGXyHWCCu4rKmbB5pmEzjYSj1ATxRsaEvyH89EyziiK3D1ksn1tTDvDwLCveqrhctVcDnDqtNbsqFMtuqD1RetzrgjG.png

ডিভাইসমোবাইল
মডেলরেডমি নোট-৮
শিরোনামমিষ্টির কুমড়োর সাথে শিং মাছের রেসিপি।।
স্থাননিজবাসা, নারায়নগঞ্জ,ঢাকা,বাংলাদেশ।
তারিখ১২-০৮-২০২৪
কমিউনিটিআমার বাংলা ব্লগ
ফটোগ্রাফার@titash

2gsjgna1uruv8X2R8t7XDv5HGXyHWCCu4rKmbB5pmEzjYSfQKFP87GjNCaLdCLKkYFWdxRmYuKurkfDpnYWoUUypXiwgziwKKNP24nNC65i32Am8Fp.png

JvFFVmatwWHRfvmtd53nmEJ94xpKydwmbSC5H5svBACH7xbS7ungTbMjNMsQ7fPnm8uUBT2bU8Azf8zCDQrq3tkzHjjCFyraxJQeY79tPTN45w8XxU9wtvaFmWRaLhgHSy5GYKQ6bg.png

আমার পরিচিতি

আমি মোছাঃ মুসলিমা আক্তার নীলা। স্টিমিট প্লাটফর্মে আমি @titash নামে পরিচিত। আমার জন্মস্থান চট্রাগ্রাম বিভাগের ব্রাহ্মণবাড়িয়া জেলার ভাদুঘর গ্রামে। আমি বর্তমানে ব্রাহ্মণবাড়িয়া সরকারি মহিলা কলেজে অনার্স দ্বিতীয় বর্ষে বাংলা বিভাগ নিয়ে পড়াশোনা করতেছি। আমি বিবাহিত,আমার একটি কন্যা সন্তান আছে। আমি আমার হাসবেন্ডের সাথে ঢাকা বিভাগের অন্তর্গত নারায়নগঞ্জ জেলায় বসবাস করছি। আমি আমার হাসবেন্ডের মাধ্যমে স্টিমিট প্লাটফর্ম সম্পর্কে জানতে পারি। প্লাটফর্মটার বিষয়ে জেনে আমি এখানে কাজ করার আগ্রাহ প্রকাশ করি। তারপর ২০২৩ সালের ফ্রেব্রুয়ারী মাসে আমার বাংলা ব্লগের মাধ্যমে স্টিমিট প্লাটফর্মে যুক্ত হয়। আমি ভ্রমন করতে,মজার মজার রেসিপি করতে,বই পড়তে, নতুন নতুন বিষয় সম্পর্কে জ্ঞান লাভ করতে ও সৃজনশীল জিনিষ তৈরী করতে ভালোবাসি। আমি বাঙ্গালী জাতি হিসাবে ও আমার বাংলা ব্লগের সদস্য হতে পেরে নিজেকে নিয়ে গর্ববোধ করি।

2N61tyyncFaFVtpM8rCsJzDgecVMtkz4jpzBsszXjhqan9uuNWjCEgJj5LnknUa3pWA9yop6dT9GDfEUZtz2oDgA9ocMHrCEtkFpngXowo13q8Mn1YvzEMh5bSRg1SNaKSZwbsLwb3YA.png

mCz6aUXpYgcE9hndDxJeFHNCvijWNENnxm5KqcEUM3o1siCoMX3by8iWdE4qYzWA7pZHzh4KthdoHPj2eEciPaXhHTdxhx5dKApkU8hxE3mUrybeUbtQCvbs4JC247APSjksrR6prneL2GBtrunMiz4r5CiYySVGKj1e3nT19qBCX5ekz5F.png

5QqP4NVdsPNcDeePyfoZLTLv8efTACU5P6GADTBgMgfXR7uJx5fN91AE46tFfFA7GwMq22wjUwwY5XDyUBMksyZSJGUEyK1Re6UWVZ1PqVR2ntgu73qAW8iDh6yPt8YVsiJ7enc87gmY874JVVHPQo6hSZvUs47FymTjqs43bSUF1Wvtd8T.jpg

4gZTTLyoV1msFb1u1BdB14ZHSP5sNg8hbP9cbJyTmUqfzL1as2zt5nA5iP9iEBmXtJKZZD3SHGtdFKZ13Up5EmSAxpDYtwYvvxyhsR48F5wdZ6ZhgEKtW9w1csKVawJHrqc3fgSkcpz8WsTY1MvhswZsey8zNe3vkwTdKjCivA3Z6dpaPre.png

Posted using SteemPro Mobile

Sort:  
 6 days ago 

আপু আল্লাহর রহমতে এলার্জির সমস্যা নেই বলে সব ধরনের সবজি খাওয়ার সৌভাগ্য হয়। তা না হলে হয়তো না খেয়েই থাকতে হতো। কারণ বাজারে আলুসহ প্রতিটা সবজির যা আকাশ ছোঁয়া দাম রয়েছে, কিছুদিন পরে মনে হচ্ছে সবজি ছাড়াই খেতে হবে। যাই হোক শিং মাছ ও মিষ্টি কুমড়া দু'টোই আমার খুব পছন্দ। কিন্তু মিষ্টি কুমড়া দিয়ে শিং মাছের রেসিপি কখনও খাওয়া হয়নি। নিশ্চয়ই খেতে খুবই সুস্বাদু হয়েছিল। ধন্যবাদ মজাদার রেসিপি শেয়ার করার জন্য।

 3 days ago 

আপু আপনি তো তাহলে সৌভাগ্যবান। এলার্জি নাই বলে আপনি সব কিছুই খেতে পারবেন। যাক আপনার জন্য শুভকামনা রইল ধন্যবাদ আপু।

Thank you, friend!
I'm @steem.history, who is steem witness.
Thank you for witnessvoting for me.
image.png
please click it!
image.png
(Go to https://steemit.com/~witnesses and type fbslo at the bottom of the page)

The weight is reduced because of the lack of Voting Power. If you vote for me as a witness, you can get my little vote.

 6 days ago 

অনেক সুন্দর একটি লোভনীয় রেসিপি তৈরি করে আমাদের মাঝে শেয়ার করেছেন আপু। এ জাতীয় মিষ্টি কুমড়া ও মাছের রেসিপি গুলো আমার কাছে খুবই ভালো লাগে। বেশি দারুন হয়েছে আপনার রেসিপি তৈরি করা। দেখে খুবই ভালো লাগলো আমার।

 3 days ago 

জ্বী ভাইয়া মিষ্টি কুমড়া দিয়ে এভাবে তরকারি রান্না করলে সবাই পছন্দ করে। আপনিও পছন্দ করেন জেনে ভালো লাগলো। ধন্যবাদ ভাইয়া।

 6 days ago 

মিষ্টি কুমড়া দিয়ে শিং মাছের মজাদার একটি রেসিপি তৈরি করেছেন। দেখে মনে হচ্ছে খেতে খুবই সুস্বাদু হয়েছে। মজাদারের রেসিপিটি আমাদের মাঝে এত সুন্দরভাবে উপস্থাপন করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ জানাচ্ছি।

 3 days ago 

জ্বী ভাইয়া,রেসিপিটি অনেক অনেক সুস্বাদু হয়েছিল। ধন্যবাদ ভাইয়া।

 6 days ago 

আপু আপনার মত আমারও এলার্জির প্রবলেম আছে তাই যেসব সবজি এলার্জি আছে সেসব সবজি আমিও খেতে পারি না। আপনি আজকে মিষ্টি কুমড়ো দিয়ে শিং মাছের অনেক সুন্দর রেসিপি প্রস্তুত করেছেন দেখতে অনেক লোভনীয় লাগছে। প্রতিটি ধাপ অনেক সুন্দর ভাবে আমাদের মাঝে উপস্থাপন করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ আপু।

 3 days ago 

জি ভাইয়া যাদের অ্যালার্জি আছে তাদের বেছে বেছে খেতে হয়। সুন্দর কমেন্টস করার জন্য আপনাকেও অসংখ্য ধন্যবাদ।

 6 days ago 

মিষ্টি কুমড়ার সাথে শিং মাছের একটা মজাদার রেসিপি আপনি আমাদের মাঝে শেয়ার করেছেন, রেসিপি তৈরি করার সকল প্রক্রিয়া আমার কাছে অনেক ভালো লেগেছে। খুব সুন্দরভাবে গুছিয়ে উপস্থাপনা করেছেন আপনি। দেখে মনে হচ্ছে অনেক সুস্বাদু লোভনীয় হয়েছে। ভালো লাগলো এমন মজাদার একটা রেসিপি দেখে।

 3 days ago 

আপু আমার এই রেসিপিটির উপস্থাপনা আপনার কাছে ভালো লেগেছে। তাই আমার খুবই ভালো লাগলো। ধন্যবাদ আপু।


💯⚜2️⃣0️⃣2️⃣4️⃣ This is a manual curation from the @tipu Curation Project.

@tipu curate

 5 days ago 

ঠিক বলেছেন ভাইয়া যতো দাম হোক না কেন জনগণকে সেই দামেই কিনে খেতে হয়।আপনি দেখছি চমৎকার সুস্বাদু করে চিংড়ি মাছ দিয়ে মজাদার করে মিষ্টি কুমড়ো রান্না করেছেন। ভীষণ সুন্দর ও লোভনীয় হয়েছে রেসিপিটি। ধাপে ধাপে রন্ধন প্রনালী চমৎকার সুন্দর করে ভাগ করে নিয়েছেন। ধন্যবাদ রেসিপিটি ভাগ করে নেয়ার জন্য।

 3 days ago 

জ্বী আপু জিনিসপত্র যে দাম। আর যে দামি হোক আমাদের কিনে খেতে হবে। তাইতো অতিরিক্ত দাম হলেও সবাই বাধ্য হয়ে কিনে। ধন্যবাদ আপু।

 5 days ago 

মিষ্টি কুমড়োর সাথে যে কোন মাছ দিয়ে রান্না করলে ভীষণ ভালো লাগে। আর আপনি আজকে শিং মাছ দিয়ে মিষ্টি কুমড়ো রান্না করেছেন রান্না দেখে বোঝা যাচ্ছে অনেক সুস্বাদু হয়েছে। এত সুন্দর একটি রেসিপি তৈরি করে আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে ধন্যবাদ।

 5 days ago 

মিষ্টি কুমড়া দিয়ে শিং মাছের চমৎকার রেসিপি তৈরি করেছেন। শিং মাছ খেতে আমি অনেক পছন্দ করি। চমৎকার একটি রেসিপি তৈরির পদ্ধতি ধাপে ধাপে তুলে ধরার জন্য ধন্যবাদ জানাচ্ছি।

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.16
JST 0.033
BTC 64349.87
ETH 2775.11
USDT 1.00
SBD 2.65