★বিভিন্ন ধরণের শুঁটকি মাছের সাথে পরিচিত হওয়া★

in আমার বাংলা ব্লগlast year

আসসালামু আলাইকুম



আমার বাংলাব্লগের বন্ধুরা সবাই কেমন আছেন ভাল আছেন নিশ্চয়ই। আমিও আল্লাহর রহমতে ভালই আছি আলহামদুলিল্লাহ।



আজকে আমি আবার আপনাদের সামনে একটি নতুন পোস্ট নিয়ে হাজির হয়ে গিয়েছি । আজকে আমি আপনাদেরকে কয়েক রকমের শুটকি মাছের সাথে পরিচয় করিয়ে দেবো। শুটকি মাছ আমি তেমন একটা চিনিনা তবে বাইরে গেলে দেখি রাস্তার উপরে নিয়ে বসে থাকে। যেগুলো দেখলে কিনতে ইচ্ছা করে । শুটকি মাছ খেতে আমার কাছে অনেক ভালো লাগে। বিশেষ করে বেশি করে তেল পেঁয়াজ ও ঝাল দিয়ে ভুনা ভুনা করলে সেই শুটকি মাছগুলো খেতে খুবই ভালো লাগে। আজকে সন্ধ্যার পর থেকে বাসায় বসে ছিলাম বাইরে যাওয়ার একটু দরকার ছিল তবে আমার হাজব্যান্ড বাসায় ছিল না দেখে যাওয়া হচ্ছিল না। আম্মার কিছু টেস্ট দিয়েছিলাম সেটার রিপোর্ট আনতে যাওয়ার কথা ছিল। যদিও রিপোর্টটা আমার হাজবেন্ডের আনার কথা কিন্তু সে রিসিপ্ট নিয়ে যায়নি। আমি একাই যাওয়ার জন্য চিন্তা করছিলাম কিন্তু আম্মা বলল যে আজকে আনার দরকার নেই কালকে যাওয়া যাবে। এরই ভিতরে আমার হাজবেন্ড ফোন দিয়েছে যে তার কাজ শেষ হয়ে গিয়েছে সে বিল্ডিংয়ের নিচেই চলে এসেছে । তখন আমি তাকে বললাম যে তুমি দাঁড়িয়ে থাকো আমি আসছি।

20230528_012858.jpg20230528_012844.jpg

চিংড়ি ও কাঁচকি মাছের শুটকি।এইদুটি খুবই মজার শুঁটকি।

আমি নেমে গেলাম এবং যাওয়ার সময় দেখলাম যে একটা লোক বাসার সামনেই বিভিন্ন ধরনের শুটকি মাছ নিয়ে বসে আছে। আমি মনে মনে চিন্তা করলাম এই মাছগুলো আসার সময় কিনব থাকলে হয়। কারণ এমনও অনেক সময় হয়েছে যে একটা কাজে যাওয়ার সময় দেখি পরে কাজ সেরে আসার সময় আর পাওয়া যায় না। যথারীতি যেখানে টেস্ট করতে দেওয়া হয়েছে সেখানে গিয়ে রিপোর্টটি কালেক্ট করলাম এবং সেখান থেকে চলে আসলাম। আসার পথে দেখলাম যে একটা লোক কিছু জাম বিক্রি করছে সেখান থেকে কিছু জাম কিনলাম ।জামের সিজনে জাম খাব না তাই কি হয় নাকি। সেই মাছের কাছে গেলাম এবং সেখান থেকে কিছু শুটকি মাছ কিনে নিলাম। শুটকি মাছ সব সময় কক্সবাজার থেকে আনা হয় কেউ গেলে সেখান থেকে এনে আমাদেরকে গিফট করে সেই কারণে শুটকি মাছ খুব একটা কেনা হয়নি ।আমার বোনও অনেকবার এনেছে এবং ও অনেক আনে এবং সেখান থেকে যেগুলো দেয় সেগুলো অনেক দিন ধরে খাওয়া হয়। সেগুলো শেষ হয়ে যাওয়ার কারণে এখন রাস্তায় গেলে শুটকি দেখলে কিনতে ইচ্ছা করে। এই লোকটার ৫-৬ রকমের শুটকি মাছ নিয়ে বসেছে সেখান থেকে কিছু শুটকি কিনে নিলাম।

20230528_012925.jpg20230528_012803.jpg

সুন্দরী ও লইট্টা মাছের শুঁটকি।লইট্টা শুঁটকি আমার খুবই পছন্দ। আর অন্যটির নাম নাকি সুন্দরী শুঁটকি এটা আজ প্রথম দেখলাম ও নামও প্রথম শুনলাম।

তার কাছে আরো যে ধরনের শুটকি রয়েছে সেগুলোর কিছু ছবি তুলে নিলাম এবং তার কাছ থেকে কিছু শুটকি মাছের নাম জানার চেষ্টা করলাম। যদিও নাম গুলো শুনে এসেছিলাম এখন একটাও মনে নাই কারণ সব গুলোর নামই একটু অপরিচিত ছিল। যে মাছগুলো আমার কাছে পরিচিত লেগেছে এবং যেগুলো আমার চেনা সেগুলোর নামই আমি বলতে পারব।

20230528_012831.jpg20230528_012816.jpg

মলা ও চ্যালা মাছের শুঁটকি। আগে কখনও খাইনি তবে নিয়ে এসেছি ।

শুটকি মাছ গুলো দেখতে ভালই ফ্রেশ ছিল। আমি কিছু মলা মাছের শুটকি কিনেছিলাম। শুটকি মাছের দেখলাম যে ভালোই অনেক দাম। আমি একবারে বেশি মাছ কিনি না কারণ এগুলো বাসায় রেখে খাওয়ার থেকে ফ্রেশ ফ্রেশ কিনে আনব আর খাব। আমি অল্প কিছু এনেছি টাটকা খাওয়ার জন্য এর আগেও কয়েকবার কিনে এনে খেয়েছি ভালই লাগে।

20230528_012912.jpg20230528_012749.jpg

20230528_012734.jpg

একটার নাম চ্যাপা শুঁটকি আর অন্য দুটির নাম আমার জানা নাই।

animasi-bergerak-terima-kasih-0078.gif

আশা করছি আমার আজকের এই ব্লগটি আপনাদের সকলের কাছে ভালো লেগেছে। আজকের মত এখানেই বিদায় নিচ্ছি। সবাই ভালো থাকবেন সুস্থ থাকবেন।

ফটোগ্রাফার@tauhida
ডিভাইসsamsung Galaxy s8 plus

ধন্যবাদ

@tauhida

আমি তৌহিদা, বাংলাদেশ আমার মাতৃভূমি।বাংলাদেশে আমার জন্ম।আমি আমার মাতৃভূমিকে ভালোবাসি। আমি বিবাহিতা, এক সন্তানের মা। আমি রান্না করতে ও খেতে ভালোবাসি,আমি ঘুরতেও অনেক ভালোবাসি।

logo.gif

@tauhida

2N61tyyncFaFVtpM8rCsJzDgecVMtkz4jpzBsszXjhqan9xBEnshRDSVua5J9tfneqYmTykad6e45JWJ8nD2xQm2GCLhDHXW9g25SxugWCoAi3D22U3571jpHMFrwvchLVQhxhATMitu.gif

Sort:  
 last year 

শুঁটকি মাছ আমার খুবই প্রিয় একটি খাবার। বেশিরভাগ সময় চেলা মাছের শুঁটকি আর চিংড়ি কাঁচকি মাছের শুঁটকি কিনি আমি এগুলো আমার খুবই পছন্দের শুঁটকি।বাজারে গেলে অনেক রকমের শুঁটকি মাছ দেখি কিন্তু সবগুলোর নাম জানিনা আর তাই কেনাও হয়না।আপু আপনার পোস্টের মাধ্যমে সুন্দরী মাছের শুঁটকি নতুন জানলাম।আশাকরি আপনার আম্মুর(আন্টির) সবগুলো রিপোর্ট ভালো এসেছে,এবং ঈশ্বরের কৃপায় সবকিছু ভালোই হবে এই প্রত্যাশা করি।ধন্যবাদ আপু।

 last year 

আসলে আপু বাজারে বিভিন্ন ধরনের শুটকি দেখা যায় আর সবগুলো নামও আমরা জানিনা। আমারও তাই হয়েছিল ।একেকটার নাম শুনেছি তবে সবগুলো মনে রাখতে পারেনি ।আর আম্মার রিপোর্টটা আগের থেকে মোটামুটি ভাল এসেছে।

 last year 

আপু আপনার পোষ্টের মাধ্যমে আজ আমি বিভিন্ন ধরণের শুঁটকি মাছের সাথে পরিচিত হতে পারে খুব ভালো লাগছে আমার। শুটকি মাছ তেমন একটি খাওয়া হয় না কিন্তু দেখে মনে হচ্ছে খেতে অনেক মজাদার হয়ে থাকে। যেকোনো সবজির সাথে রান্না করে খেলে অনেক মজাদার হয়ে থাকে।ধন্যবাদ এত সুন্দর একটি শিক্ষনীয় পোস্ট আমাদের মাঝে উপহার দেওয়ার জন্য মাছগুলোকে চিনতে পেরেছি।

 last year 

শুটকি মাছগুলো অনেকে আছে গন্ধের জন্য খেতে পারে না তবে খাওয়ার পরে কিন্তু ভালই লাগে, একবার খেয়ে দেখতে পারেন।

 last year 

আম্মার টেস্টের রিপোর্টগুলো নিয়ে এসেছেন ভালো করেছেন টেনশন হচ্ছিল। তাছাড়া যে শুটকিগুলো আপনাকে দিয়েছিলাম সেগুলো আপনার খাওয়া শেষ হয়ে গিয়েছে আমার গুলো তো এখনও রয়েছে। রাস্তার সাইডে শুটকি গুলো খেতে কেমন হয় জানি না। কখনো কিনে খাওয়া হয়নি। কিন্তু দেখতে বেশ ভালই মনে হচ্ছে। আপনি কিনে খেয়ে দেখেন কেমন লাগে? ভালো লাগলে আমিও নিয়ে যাব। ধন্যবাদ বিভিন্ন ধরনের শুটকির সঙ্গে পরিচয় করিয়ে দেওয়ার জন্য।

 last year 

আমিও আগে কখনো কিনিনি তবে এখন মাঝে মাঝে কেনার চেষ্টা করি।

 last year 

শুঁটকি মাছ আমার খুব পছন্দ। যদিও বাসায় আর কেউ খায় না বা পছন্দ করে না। আমি খুব ই পছন্দ করি আপু।আমি জানতামই না ওই লম্বা লেজ মাছটার নাম সুন্দরী। 🫣খুব ভালো লাগলো আপনার পোস্টের মাধ্যমে জেনে নিলাম।পরিচয় হলো অনেক গুলো শুঁটকি মাছের সাথে।ধন্যবাদ আপু পোস্টটি শেয়ার করার জন্য।

 last year 

বাসায় কেউ না খেলে তখন আর নিজেরও খাওয়া হয় না। সুন্দরী মাছটার নামও আমার কাছে ভালো লেগেছিল শুনে।

 last year 

আপু, শুটকি মাছের যেকোনো রেসিপি খেতে আমার কাছে দুর্দান্ত লাগে। আর তাই মাঝে মাঝে আমার বাসাতেও শুটকির বিভিন্ন ধরনের রেসিপি তৈরি করা হয়। আজ আপনার পোষ্টের মাধ্যমে একসাথে অনেকগুলো শুটকি মাছের সাথে পরিচিত হতে পেরে খুবই ভালো লাগলো। অনেক অনেক ধন্যবাদ আপু, বিভিন্ন ধরনের শুটকি মাছের সাথে পরিচয় করিয়ে দেয়ার জন্য।

 last year 

সবগুলোর নামও তো আমি বলতে পারলাম না কারণ মনে নেই।

 last year 

তেল পেঁয়াজ ও ঝাল দিয়ে ভুনা করলে সেই শুটকি মাছগুলো খেতে আমার কাছে অনেক বেশি ভালো লাগে। আপনার মত আমি নিজেরও অনেক ধরনের শুটকির নাম জানা নেই। কক্সবাজার গেলে হরেক রকমের শুটকি দেখা যায়। আমি যখনই কক্সবাজার যাই সেখান থেকে মাঝেমধ্যে শুটকি নিয়ে আসি। ।জামের দিনে জাম না খেলে ভালো লাগেনা। আমি নিজেও জাম অনেক বেশি পছন্দ করি। ঠিক বলেছেন শুটকি গুলি দেখে অনেক ফ্রেশ মনে হচ্ছে। আর এটা সত্য যে বর্তমানে বাজারে শুটকির অনেক দাম।

 last year 

এর ভিতরে একটু তেল বেশি করে দিয়ে পেঁয়াজ ও ঝাল বেশি করে দিয়ে ভুনা করলে খেতে ভালো লাগে।

 last year 

বাহ আপনি তো খুব চমৎকার চমৎকার শুটকির ফটোগ্রাফি করেছেন। তবে শুটকি খেতে আমার কাছে অনেক ভালো লাগে। যে কোন শুটকি পেয়াজ টমেটো এবং ঝাল দিয়ে রান্না করলে খেতে অনেক মজাই লাগে। আপনি আপনার হাসবেন্ডের সাথে আপনার আম্মুর রিপোর্ট আনার জন্য গিয়ে কিছু শুটকি কিনেছেন। তবে মলা মাছের শুটকি খেতে আমার কাছে অনেক ভালো লাগে। সত্যি বলতে আপনি অনেক শুটকির ফটোগ্রাফি করেছেন। অনেক সুন্দর করে শুটকির ফটোগ্রাফি এবং বর্ণনা দিয়ে আমাদের মাঝে শেয়ার করেছেন।

 last year 

শুটকি মাছ যেকোনোটাই মজা করে রান্না করতে পারলে আসলে ভালোই লাগে আমার কাছে খেতে। তাই আমি মাঝে মাঝে কিনে খাই।

 last year 

আন্টির রিপোর্ট গুলো ভালো আসছে তো আপু? আর জানেন তো আপু, শুটকি মাছ খেতে কেমন একটা গন্ধ লাগে আমার। হল লাইফে দুই একবার খেয়ে আমার রুচি টাই চলে গেছে। তবে কক্সবাজার গিয়ে যখন খেয়েছি, সেটা অসাধারন ছিল। আমি আসলে ঘটনা বুঝি না।

 last year 

হ্যাঁ ভাইয়া রিপোর্টগুলো আগের থেকে একটু ভালো এসেছে ।শুটকি মাছের গন্ধটাই আমার কাছে বেশি ভালো লাগে খাওয়ার সময়।

 last year 

আপনার আম্মুর রিপোর্ট গুলো আনার জন্য গিয়েছেন। বাসার নিচে মনে হয় লোকটি অনেক রকমের শুটকি নিয়ে আসলো। তবে শুটকি খেতে আমার কাছে অনেক ভালো লাগে। যেকোনো ধরনের শুটকি ঝাল করে খেতেও খুব মজাই হয়। তবে আপু মনে হয় রিপোর্ট আনার সময় খুব মজা করে জাম খেয়েছেন। ঠিক বলেছেন জামের সিজনে জাম না খেলে হয়।অনেক সুন্দর করে পোস্টটি আমাদের মাঝে শেয়ার করেছেন।

 last year 

একদম ঠিক বলেছেন ভাইয়া যে কোন ধরনের শুটকি একটু বেশি করে ঝাল দিয়ে ভুনা ভুনা করলে খেতে অসাধারণ টেস্ট লাগে।

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.15
JST 0.029
BTC 62980.29
ETH 2631.01
USDT 1.00
SBD 2.82