আলু বেগুন দিয়ে শিং মাছের চচ্চড়ি,10%shy-fox

in আমার বাংলা ব্লগ2 years ago

আসসালামু আলাইকুম



আমার বাংলাব্লগের বন্ধুরা সবাই কেমন আছেন ভাল আছেন নিশ্চয়ই। আমিও আল্লাহর রহমতে ভালই আছি আলহামদুলিল্লাহ।



PhotoEditorPro_1653668004310.jpg

আজ আমি খুবই মজাদার একটি রেসিপি নিয়ে হাজির হয়ে গিয়েছে আরে সিবিটি হল শিং মাছ দিয়ে আলু ও বেগুনের চচ্চড়ি ।শিং মাছ এমনিতেই আমার কাছে অনেক ভালো লাগে তারপর আবার যদি এরকম আলু বেগুন দিয়ে তৈরি করা হয় তাহলে এর স্বাদ অনেকগুণ বেড়ে যায় ।আলু বেগুনের চচ্চড়ি আমাদের খুবই পছন্দের ।খাবারটি অনেক জায়গায় অন্যরকমভাবে খেয়ে থাকে কিন্তু আমরা কোনো রকম কোনো মসলা ছাড়াই শুধু হলুদ ও লবণ দিয়ে এই রান্নাটি করে থাকি খেতে খুবই মজা লাগে গরম ভাতের সাথে ।অনেকেই বিভিন্ন ধরনের মশলা ব্যবহার করে কিন্তু আমরা করি না।এই খাবারটি খুবই মজাদার হয়ে থাকে আপনারা যদি একবার ট্রাই করে দেখেন তাহলে বুঝবেন কতটা মজাদার তাহলে চলুন আমি আমার রান্না শুরু করছি।

প্রয়োজনীয় উপকরণ

শিং মাছ―৪টি
আলু―৩টি
বেগুন―২টি
পেঁয়াজ―৩টি
মরিচ―৭পিছ
হলুদের গুঁড়া―১/২চা চামচ
লবণ―পরিমাণমতো
তেল―পরিমাণমতো

PhotoEditorPro_1653668049723.jpg

কার্যপ্রণালী

20220527_221239.jpg20220527_221225.jpg
20220527_221211.jpg20220527_221156.jpg
প্রথমে চুলায় একটি করাই বসিয়ে তারপর কড়াইয়ের ভিতরে তেল দিয়ে দিয়েছি। তেল হালকা একটু গরম হয়ে গেলে তার ভিতরে কেটে রাখা পেঁয়াজ ও মরিচ দিয়ে হালকা একটু নেড়েচেড়ে তার ভিতরে আমি কেটে রাখা বেগুন ও আলুগুলো দিয়ে দিয়েছি ।তারপর একটু নাড়াচাড়া দিয়ে তার ভিতরে হলুদ ও লবণ দিয়ে দিয়েছি।
20220527_221142.jpg20220527_221128.jpg
20220527_221114.jpg20220527_221051.jpg
হলুদ ও লবণ দিয়ে কিছু সময় নেড়েচেড়ে সবকিছু মিশিয়ে নিয়েছি।তারপর তার ভিতরে আমি কেটে ধুয়ে রাখা মাছ গুলো দিয়ে দিয়েছি। মাছ গুলো দিয়ে আরও কিছু সময় ওই আলু বেগুনের সাথে নেড়েচেড়ে মিশিয়ে নিয়েছি।তারপর আমি এখানে একটু পানি ব্যবহার করেছি এখানে একটু পানি ব্যবহার করতে হবে তা না হলে মাছের ভেতরে লবণ ঢুকবে না।পানি দিয়ে মাছ গুলোকে ভাল করে নেড়ে চেড়ে তরকারির নিচে মাছ গুলোকে দিয়ে ঢাকনা দিয়ে ঢেকে চুলার জ্বাল হালকা করে দিয়েছি।
20220527_221031.jpg20220527_221015.jpg
20220527_220944.jpg20220527_220918.jpg
তারপর বেশ খানিকটা সময় পরে ঢাকনা খুলে দেখব যে পানিটা অনেকটাই টেনে এসেছে, তখন আরো একটু নাড়াচাড়া দিয়ে আবার ঢাকনা দিয়ে কিছু সময়ের জন্য ঢেকে দিয়েছি। তারপর আরেকটু সময় পর ঢাকনা খুলে দেখা যাবে যে পানিটা প্রায় পুরোপুরি টেনে এসেছে যখন পুরোপুরি শুকিয়ে আসবে তখন ঢাকনা খুলে রান্নাটা করে নিতে হবে ।ঢাকনা খুলে করাই এদিক সেদিক ঘুরিয়ে নিয়েছে। তরকারিটা চারপাশ দিয়ে দিতে হবে যখন রান্না হয়ে নিচ দিয়ে পোড়া পোড়া ভাব হয়ে যাবে তখন বুঝতে হবে যে রান্না হয়ে গিয়েছে। যখন পোড়া পোড়া হয়ে আসবে তখনই খেতে অনেক বেশি মজার হয়। রান্না হয়ে গিয়েছে আমি চুলা বন্ধ করে দিয়েছি।

20220527_220851.jpg

এখন আমি আমার চচ্চড়িটা একটা বাটিতে ঢেলে নিয়েছি গরম গরম পরিবেশন করার জন্য। এই খাবারটা গরম ভাতের সাথে যে খেতে কি মজা তা আপনারা খেলেই বুঝতে পারবেন একবার হলে বাসায় ট্রাই করে দেখবেন।

animasi-bergerak-terima-kasih-0078.gif

আশা করছি আমার আজকের এই ব্লগটি আপনাদের সকলের কাছে ভালো লেগেছে। আজকের মত এখানেই বিদায় নিচ্ছি। সবাই ভালো থাকবেন সুস্থ থাকবেন।

ফটোগ্রাফার@tauhida
ডিভাইসsamsung Galaxy s8 plus

ধন্যবাদ

@tauhida

আমি তৌহিদা, বাংলাদেশ আমার মাতৃভূমি।বাংলাদেশে আমার জন্ম।আমি আমার মাতৃভূমিকে ভালোবাসি। আমি বিবাহিতা, এক সন্তানের মা। আমি রান্না করতে ও খেতে ভালোবাসি,আমি ঘুরতেও অনেক ভালোবাসি।

logo.gif

@tauhida

2N61tyyncFaFVtpM8rCsJzDgecVMtkz4jpzBsszXjhqan9xBEnshRDSVua5J9tfneqYmTykad6e45JWJ8nD2xQm2GCLhDHXW9g25SxugWCoAi3D22U3571jpHMFrwvchLVQhxhATMitu.gif

Sort:  
 2 years ago 

শিং মাছ আমার প্রিয় একটি মাছ। আপনি আলু বেগুন দিয়ে শিং মাছের চচ্চড়ি রান্না করেছেন। আপনার রেসিপি দেখে যে কেউ পছন্দ করবে। আমার কাছে বিশেষ করে অনেক অনেক ভালো লেগেছে। আপনার জন্য শুভকামনা রইলো।

 2 years ago 

এ ধরনের খাবার গুলো আসলে গরম ভাত দিয়ে খেতে খুব ভালো লাগে ভাইয়া ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

আপনি আলু বেগুন দিয়ে শিং মাছের চচ্চড়ির রেসিপিটা অসাধারণ ভাবে তৈরি করেছেন। দেখে আমার খুবই ভালো লাগলো। আপনি চমৎকার ভাবে এটা উপস্থাপন করেছেন। আপনাকে অসংখ্য ধন্যবাদ এই ধরনের রেসিপি আমাদের সাথে শেয়ার করার জন্য।

 2 years ago 

অনেক ধন্যবাদ ভাইয়া মজার একটি চচ্চড়ি রেসিপি শেয়ার করেছি সেটা আপনার পছন্দ হয়েছে জেনে খুশি হলাম।

 2 years ago 

আপু আপনি খুবই সুস্বাদু একটি রেসিপি আজ আমাদের মাঝে উপস্থাপন করেছেন। আলু বেগুন দিয়ে দেশি শিং মাছের চচ্চড়ি খেতে অনেক অনেক মজার হয়ে থাকে। আপু আমরাও ঠিক এভাবে শিং মাছ ব্যতীত অন্য যে কোন মাছ হলেও আলু বেগুন দিয়ে চচ্চড়ি করে থাকি। এবং সেই চচ্চড়িতে কোন প্রকার মসলার ব্যবহার করিনা। শুধুমাত্র তেল, হলুদ ও লবণ ব্যবহার করে এই চচ্চড়ি তৈরি করা হয়। আপু আপনার তৈরি রেসিপি দেখে বুঝতে পারছি খেতে অনেক অনেক স্বাদ হয়েছে। এত সুস্বাদু একটি রেসিপি আপনি কিভাবে তৈরি করেছেন তার প্রতিটি ধাপ আমাদের মাঝে শেয়ার করার জন্য অনেক অনেক ধন্যবাদ।

 2 years ago 

ঠিকই বলেছেন ভাইয়া এ ধরনের চচ্চড়িতে অন্য কোন মসলা যায় না শুধুমাত্র লবণ হলুদ মরিচ আর পেঁয়াজ দিলেই পারফেক্ট লাগে আমার কাছে। ধন্যবাদ আপনাকে সুন্দর একটি মতামত দিয়ে পাশে থাকার জন্য।

 2 years ago 

আপু অসাধারণ রেসিপি শেয়ার করেছেন ৷আলু দিয়ে বেগুন ও শিং মাছের রেসিপি টা অনেক ভালো লেগেছে ৷আর ধাপ গুলো বেশ সুন্দর ভাবে উপস্থাপন করেছেন ৷দেখে তো মনে হয় সুস্বাদু হয়েছে

 2 years ago 

আমার মজার চচ্চড়ি রেসিপি টা আপনার কাছে ভাল লেগেছে শুনে সত্যিই অনেক আনন্দিত হলাম।

 2 years ago 

ঠিক বলেছেন আপু মনি একেক জায়গায় রান্না ধরন একেক রকম, তবে আমাদের এই দিকেও এভাবেই রান্না করে আর হ্যা সত্যি অনেক সুস্বাদু এবং মজাদার হয়, আর শিং মাছ তো এমনিতেই আমার খুবই প্রিয়, আপনি আলু বেগুন দিয়ে শিং মাছ রান্না করে দিগুণ স্বাদ তৈরি করেছেন, আপনার রান্নাটি আমার খুবই ভালো লেগেছে, অবশ্যই বাসায় একদিন ট্রাই করবো, আর আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল আপু মনি।

 2 years ago 

অনেকে দেখি চচ্চড়ির ভিতর অন্য কোন বাটা মসলা ব্যবহার করে থাকেন যেটা দিলে এর স্বাদটাই নষ্ট হয়ে যায়। আমরা এভাবেই করে থাকি সেটাই আপনাদের সাথে শেয়ার করেছি ধন্যবাদ ভাইয়া।

 2 years ago 

আলু বেগুন দিয়ে আপনি খুব সুন্দর ভাবে শিং মাছের চচ্চড়ি রেসিপি তৈরি করেছেন। আপনার এই রেসিপি অনেক ভালো হয়েছে। খেতেও নিশ্চইয় অনেক মজা হবে। শিং মাছ টেংরা মাছ আমার অনেক প্রিয়। আমার প্রিয় একটি মাছের রেসিপি আপনি করেছেন। এত সুন্দর একটি রেসিপি আমাদের মাঝে ধাপে ধাপে তুলে ধরার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

খাবারটি আসলে অনেক মজা হয়েছিল। শিং মাছ টেংরা মাছের এ সব মাছ আমার কাছেও অনেক পছন্দ। আমিতো শিং মাছ প্রায় প্রতিদিনই খেয়ে থাকি অনেক মজার একটি মাছ খুব ভালো লাগে খেতে।

 2 years ago 

আপু আলু বেগুন দিয়ে খুব সুন্দর ভাবে শিং মাছের রেসিপি তৈরি করেছেন। এই রেসিপি খেতে আমার কাছে অনেক ভালো লাগে। শিং মাছ খেতে অনেক পছন্দ করি। আপনার আলু বেগুনের তরকারি দেখে জিভে জল চলে আসলো। গরম ভাতের সাথে এই ভাজি খেতে খুবই সুস্বাদু লাগে। ধাপগুলো খুব সুন্দরভাবে বর্ণনা করেছেন। আপনার উপস্থাপনা অনেক সুন্দর হয়েছে। ধন্যবাদ আপু সুস্বাদু রেসিপি শেয়ার করার জন্য।

 2 years ago 

শিং মাছ এমন মজাদার একটি মাছ মনে হয় এই মাছটি কমবেশি সবাই খুব পছন্দ ।আমারতো অনেক পছন্দের একটি মাছ আমি খুব বেশি পরিমাণে খাই এই মাছ ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

শিং মাছ আমার খুব প্রিয়। আপনি খুব চমৎকার ভাবে শিং মাছের চচ্চড়ি করেছেন। দেখে খেতে খুব ইচ্ছে করতেছে। নিশ্চয় অনেক মজাদার এবং সুস্বাদু হয়েছে । এত অসাধারন রেসিপি পোস্ট আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে অন্তরের অন্তস্থল থেকে আন্তরিক ধন্যবাদ জানাই।

 2 years ago 

ঠিকই বলেছেন ভাইয়া শিং মাছ সত্যিই অনেক মজাদার একটি মাছ। এভাবে করে শিং মাছের চর্চরী করলে খেতে খুব ভালো লাগে একদিন তৈরি করে খেয়ে দেখবেন।

 2 years ago (edited)

আপু আপনি আলু বেগুন দিয়ে খুব সুন্দর করে শিং মাছের চচ্চড়ি করেছেন। আমার তো দেখে খুব খেতে ইচ্ছে করছে। আমি এভাবে মাঝে মাঝে আলু এবং বেগুন দিয়ে শিং মাছের চচ্চড়ি করি। আপনি খুব সুন্দর করে ধাপে ধাপে এটা আমাদের মাঝে শেয়ার করেছেন। আলু বেগুন শিং মাছ দিয়ে ইচ্ছে করছে এখনই এক প্লেট ভাত খেয়ে ফেলি। আপনার জন্য শুভেচ্ছা ও ভালোবাসা রইলো।

 2 years ago 

আপনিতো আলু বেগুন দিয়ে শিং মাছের চচ্চড়ি করে খেয়েছেন ভালই লাগেনা আপু আমার কাছে তো অনেক ভালো লাগে ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

শিং মাছের চচ্চড়ি আমরা কখনোই খাইনা। আমাদের বাসায় বেশিরভাগ সময়ই ঝোল অথবা কষা রান্না করা হয়। ভিন্ন ধরনের এই রান্না আমার কাছে ভালই লাগলো। ধন্যবাদ

 2 years ago 

ঝোলা আর কষা তো সবসময়ই খাওয়া হয়। কারণ শিং মাছ আমার ফ্রিজে সবসময়ই থাকে। শিং মাগুর মাছ আমার অনেক বেশি পছন্দ এখনো দুই কেজি মাছ ফ্রিজে রয়েছে তাই একেক সময় একেক ভাবে চেষ্টা করে দেখি ভালো লাগে।

Coin Marketplace

STEEM 0.21
TRX 0.14
JST 0.030
BTC 68220.71
ETH 3321.59
USDT 1.00
SBD 2.74