সাতকরা দিয়ে মুরগির মাংসের রেসিপি,10%shy-fox

in আমার বাংলা ব্লগ2 years ago

আসসালামু আলাইকুম আমার বাংলা ব্লগের বন্ধুরা সবাই কেমন আছেন, আশা করি সবাই অনেক ভাল আছেন সুস্থ আছেন নিরাপদে আছেন। আমিও আল্লাহর রহমতে ভালো আছি আলহামদুলিল্লাহ।



আজ আমি এসেছি একটি মুরগির মাংসের রেসিপি আপনাদের সাথে শেয়ার করতে। আজ আমি সাতকরা দিয়ে মুরগির মাংস তৈরি করেছি সেটি আপনাদের সাথে শেয়ার করব ।সাতকরা দিয়ে মুরগির মাংস খাওয়া আগে আমরা জানতামই না। সাতকরা কি তাই জানতাম না সিলেটে আপুর শ্বশুরবাড়ি হওয়াতে এই খাবারটা সম্পর্কে আমরা পরিচিত হয়েছি। সিলেটের মানুষের মাংসের সাথে প্রধান উপকরণ হচ্ছে সাতকরা। এটা আগে কিভাবে খায় সেটাও জানতাম না এখন সাতকরা দিলে খাবারটা খুবই ভালো লাগে খেতে। এটি বিশেষ করে গরুর মাংস খেতে বেশি ভালো লাগে মুরগির মাংসও ভালো লাগে। তাই আজ আমি সাতকরা দিয়ে মুরগির মাংস রান্না করেছি সেটি আপনাদের সাথে শেয়ার করছি।



PhotoEditorPro_1649699381705.jpg

qara-xett.png

20220308_181519.png

qara-xett.png

মুরগির মাংস ― ১টি মুরগি
আলু―৫টি
সাতকরা―৭,৮টুকরা
কাটা পেঁয়াজ ―২কাপ
কাঁচামরিচ ―৬টি
আদা বাটা ―১.৫টে:চা
রসুন বাটা―১.৫টে:চা
হলুদের গুঁড়া ―১/২চা চামচ
মরিচের গুঁড়া ―১/২চা চামচ
জিরার গুড়া ―১/২চা চামচ
গরম মসলার গুঁড়া―১/২চা চামচ
লবণ ―পরিমাণমতো
তেল ―পরিমাণমতো

qara-xett.png

PhotoEditorPro_1649699662560.jpg

qara-xett.png

20220308_181507.png

qara-xett.png

20220410_172306.jpg20220410_172502.jpg

qara-xett.png

20220410_172611.jpg20220410_172852.jpg

প্রথমে সাতকরা গুলোকে পিস পিস করে কেটে নিয়েছি। মাঝখানে যে লেবুর মতো অংশটা থাকে সেটা ফেলে দিয়েছি ।তারপর আলু গুলো কেটে চুলায় একটি কড়াই বসিয়ে দিয়েছি। কড়াইয়ে তেল দিয়ে তার ভিতরে কেটে রাখা আলু গুলো দিয়ে দিয়েছি। আলুগুলো নেড়েচেড়ে বাদামি করে ভেজে নিয়ে একটা বাটিতে তুলে রেখেছি। তারপর ওই তেলের ভিতরে কাটা পেঁয়াজ ও মরিচ দিয়ে দিয়েছি। পেঁয়াজ বাদামি করে ভেজে তার ভেতরে আদা বাটা, রসুন বাটা ,হলুদ গুঁড়া, মরিচের গুঁড়া ও লবণ দিয়ে দিয়েছি।

qara-xett.png

20220410_172921.jpg20220410_173006.jpg

qara-xett.png

20220410_173100.jpg20220410_173131.jpg

তারপর মসলাটাকে নেড়েচেড়ে কিছু সময় রান্না করে নিয়েছি মশলাটা যখন ভালোমতো ভুনা হয়ে যাবে তখনই মসলা মধ্যে কেটে ধুয়ে রাখা মাংসগুলো দিয়ে দিয়েছি। মাংসগুলো দিয়ে নেড়েচেড়ে মসলার সাথে মিশিয়ে নিয়ে আরও কিছু সময় কষিয়ে নিয়েছি । মাংসটা যখন ভালোমতো কষানো হয়ে যাবে তখন আমি সাতকরা গুলো দিয়ে দিয়েছি দেখতেই পাচ্ছেন।

qara-xett.png

20220410_173338.jpg20220410_173734.jpg

qara-xett.png

20220410_174705.jpg20220410_174726.jpg

সাতকরা দিয়ে মাংসগুলোকে আবারও কিছু সময় কষিয়ে নিয়েছি ।তারপর মাংসের ভিতরে হালকা একটু পানি দিয়ে কষিয়ে নিয়েছি। এভাবে করে দুই-তিনবার আমি একটু একটু পানি দিয়ে মাংসগুলোকে কয়েকবার কষিয়ে নিয়েছি এভাবে করলে মাংসটা খেতে অনেক ভালো লাগে।

qara-xett.png

20220410_185734.jpg20220410_185744.jpg

qara-xett.png

20220410_185821.jpg20220410_194545.jpg

মাংসটা কষানো হয়ে গেলে তার ভিতরে মাংস রান্নার জন্য পানি দিয়ে দিয়েছি। আমি একটু মাংসের ঝোল খেতে পছন্দ করি তাই আমি পানির পরিমাণটা একটু বেশি দিয়েছি।পানি দিয়ে তার ভিতরে ভেজে রাখা আলুগুলো দিয়ে দিয়েছি। আলুগুলো দিয়ে নেড়েচেড়ে ঢাকনা দিয়ে ঢেকে দিয়েছি ।তারপর কিছু সময় পর জাল হয়ে ঢাকনা খুলে দেখব যে পানিটা অনেকটাই কমে এসেছে।

qara-xett.png

20220410_194616.jpg20220410_194648.jpg

পানি অনেকটা যখন কমে আসবে তখন জিরার গুঁড়া ও গরম মসলার গুঁড়া দিয়ে দিয়েছি উপর দিয়ে। তারপর আরো দুই একটা জাল হওয়ার পরে আমি চুলা বন্ধ করে দিয়েচি। আমার মাংস রান্না হয়ে গিয়েছে দেখতেই পাচ্ছেন।

qara-xett.png

20220411_234855.jpg

এখানে আমি আমার খাবারটা একটা বাটিতে ঢেলে গরম গরম পরিবেশন করেছি। সাতকরা দেয়ার কারণে কিন্তু খাবারটা সেইরকম মজা হয়েছিল।

qara-xett.png

আশা করছি আমার এই রেসিপিটি আপনাদের সকলের কাছে ভালো লেগেছে। আজকের মত এখানেই বিদায় নিচ্ছি। সবাই ভালো থাকবেন সুস্থ থাকবেন।

ফটোগ্রাফার@tauhida
ডিভাইসsamsung Galaxy s8 plus

ধন্যবাদ

@tauhida

আমি তৌহিদা, বাংলাদেশ আমার মাতৃভূমি।বাংলাদেশে আমার জন্ম।আমি আমার মাতৃভূমিকে ভালোবাসি। আমি বিবাহিতা, এক সন্তানের মা। আমি রান্না করতে ও খেতে ভালোবাসি,আমি ঘুরতেও অনেক ভালোবাসি।

animasi-bergerak-terima-kasih-0078.gif

logo.gif

@tauhida

2N61tyyncFaFVtpM8rCsJzDgecVMtkz4jpzBsszXjhqan9xBEnshRDSVua5J9tfneqYmTykad6e45JWJ8nD2xQm2GCLhDHXW9g25SxugWCoAi3D22U3571jpHMFrwvchLVQhxhATMitu.gif

Sort:  
 2 years ago 

আসলে এই সব রেসিপি দেখলে খাওয়ার লোভ কন্ট্রোল করা খুব মুশকিল হয়ে পড়ে‌। আপনি খুব সুন্দর করে অত্যন্ত দক্ষতার সহকারে মুরগির মাংস রান্না করেছেন। দেখে খুব ভালো লাগলো। আপনার রন্ধন প্রক্রিয়া বেস্ট অসাধারণ হয়েছে। এত চমৎকার রেসিপি শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ জানাই।

 2 years ago 

মুরগির মাংস আমারও খুব ভালোলাগে দেখলে খেতে ইচ্ছা করে। আমার রেসিপিটা আপনার ভাল লেগেছে শুনে অনেক ভালো লাগলো ভাইয়া ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

সাতকরা দিয়ে মুরগির মাংস রেসিপি দেখে অনেক ভালো লাগলো আপু। তবে সাতকরা কি তা আপনার পোস্ট দেখে বুঝতে পারলাম না। তবে আমার মনে হচ্ছে আপনার রেসিপি দেখে অনেক সুস্বাদু হয়েছে। ধন্যবাদ আপনাকে আপু এত সুন্দর রেসিপি পোস্ট শেয়ার করার জন্য।

 2 years ago 

অপ সাতকরা একটি ফল এটি লেবুজাতীয় ফল লেবুর মতোই দেখতে এবং ভিতরেও কিছুটা লেবুর মতোই। আমরা যেমন লেবুর ভেতরের অংশটা খাই আর সাতকরা লেবুর ভেতরের অংশটা ফেলে দিয়ে উপরের অংশটা তরকারিতে দিয়ে খেতে হয় খেতে খুবই ভালো লাগে। ধন্যবাদ আপু সুন্দর মন্তব্য করার জন্য।

 2 years ago 

মুরগির মাংস আমার খুবই পছন্দের একটি খবর আর বিশেষ করে ঝাল যদি একটু বেশি হয় তাহলে তার কোনো কথাই নেই। আপনি অসাধারণ একটি রেসিপি তৈরি করেছেন। ধন্যবাদ আপনাকে এত সুন্দর একটি রেসিপি পোস্ট আমাদের মাঝে করার জন্য।

 2 years ago 

মুরগির মাংস আমারও অনেক ভালো লাগে আরো বেশি করে ঝাল দিয়ে রান্না করে খেতে খুবই ভালো লাগে ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

আপু আপনি অসাধারণ একটা রেসিপি শেয়ার করেছেন। আর মুরগির মাংস পছন্দ করেনা এরকম মানুষ তো নেই বললেই চলে। আমিও খুব পছন্দ করি। তবে চিলেটে আপনার আপুর শ্বশুরবাড়িতে গিয়ে আপনি নতুন রান্না শিখিয়েছেন এবং খেয়েছেন। এবং আজকে আমাদের মাঝে ইউনিক রেসিপি টা শেয়ার করেছেন। কিন্তু প্রশ্ন হলো শতকরা জিনিসটা কি, আর আমাদের অঞ্চলে ঢাকায় অথবা কুমিল্লায় সাতকরা জিনিসটাকে কি নামে ডাকে, আশা করি একটু জানাবেন। শুভেচ্ছা রইল এত সুন্দর একটা ইউনিক রেসিপি শেয়ার করার জন্য।

 2 years ago 

সাতকরা একটি ফল এটি দেখতে কিছুটা কমলালেবুর মতো দেখা যায়। ভেতরে লেবুর মতো অংশটা থাকে সেটা ফেলে দিয়ে শুধু খোসাটা তরকারিযে কিছু পরিমাণ দিয়ে রান্না করতে হয়। ঢাকায় সাতকরা পাওয়া যায় কিনা জানিনা তবে বড় বড় শপিংমলগুলোতে খুঁজলে পাওয়া যেতেও পারে ধন্যবাদ ভাই আপনাকে।

 2 years ago 

সাতকড়া দিয়ে মুরগির মাংসের রেসিপিটি আমার কাছে একদমই নতুন। এর আগে কখনো সাতকড়া দিয়ে মুরগির মাংস খাই নি। তবে আপনার রেসিপিটি দেখে মনে হচ্ছে খেতে বেশ মজার হয়েছে। খুবই ভালো লাগলো আপনার শেয়ার করা রেসিপিটি। ধন্যবাদ আপু।

 2 years ago 

যদি কখনো সাতকরা পান সাতকরা দিয়ে একটু রান্না করে খেয়ে দেখবেন মুরগির মাংস গরুর মাংস দুটোই ভালো লাগে খেতে। আমার কাছে অনেক ভালো লাগে। ধন্যবাদ ভাইয়া আপনাকে সুন্দর মন্তব্য করার জন্য।

 2 years ago 

আপু সাতকরা আসলে কি? কোন মসলা আইটেম? যদি খেতে অনেক বেশি সুস্বাদু হয় রান্না তাহলে তো এই আইটেমটা বেশি করে খাওয়া উচিত। যাইহোক আপনার আজকের মুরগির মাংসের রেসিপি দেখে তো লোভ লেগে গেলো। খুবই লোভনীয় একটি রেসিপি ছিল দেখে মুগ্ধ হয়ে গেলাম আপনার রেসিপিটির প্রতিটি ধাপ। অসংখ্য ধন্যবাদ আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 2 years ago 

সাতকরা হল একটি লেবুজাতীয় ফল কিছুটা লেবুর মতো দেখতে। তরকারিতে দিলে সুন্দর একটা ফ্লেভার পাওয়া যায় আর খেতেও ভালো লাগে ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

অসংখ্য ধন্যবাদ আপু চমৎকারভাবে বিষয়টি বুঝিয়ে দেওয়ার জন্য।

 2 years ago 

আপু আপনার পোস্টের টাইটেল এর সাতকরা নামটি শুনে আমি প্রথমেই হকচকিয়ে গেলাম। তারপরে যখন আপনার পুরো পোস্ট পড়ে দেখলাম তখন বুঝতে পারলাম সাতকরা জিনিসটা কি। আপনি সাতকরা দিয়ে মুরগির মাংসের রেসিপি তৈরি করে দেখালেন। আর রেসিপিটি দেখেই আমার কাছে খুবই ইউনিক একটি রেসিপি মনে হচ্ছে। সাতকরা দিয়ে আজ পর্যন্ত কোন রেসিপি তৈরি করে খায়নি তাই বুঝতে পারছি না এর স্বাদ ঠিক কি রকম হয়। তবে আপনার পোস্টের মাধ্যমে জানতে পারলাম খেতে ভীষণ রকম সুস্বাদু হয় এই সাতকরা দিয়ে মুরগির মাংসের রেসিপিটি। আপু এরকম একটি ইউনিক রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য এবং প্রতিটি ধাপ দেখিয়ে দেওয়ার জন্য অনেক অনেক ধন্যবাদ জানাচ্ছি।

 2 years ago 

সাতকরা দিয়ে মুরগির মাংস রান্না করলে খেতে খুবই ভালো লাগে অন্যরকম একটা ফ্লেবার আসে মাংস থেকে একদিন খেয়ে দেখবেন ভালো লাগবে ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

রাতেও মুরগির মাংস দিয়ে ভাত খেয়েছি। নিয়মিত খাবার এগুলো আমাদের। আপনার তরকারির কালার দেখে মনে হচ্ছে অনেক মজা হয়েছিল খেতে। সুন্দর করে উপস্থাপন করার জন্য অসংখ্য ধন্যবাদ আপনাকে

 2 years ago 

মুরগির মাংস আমারও খেতে ভালো লাগে তবে মাঝে মাঝে একটু ভিন্ন করে রান্না করলে খেতে আরো ভালো লাগে ।আমি মুরগির মাংসের ভিতরে সাতকরা দিয়ে রান্না করেছি এর কারণে মুরগির মাংসের স্বাদটা অনেকটাই বেড়ে গিয়েছিল ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

ওয়াও আপু আপনি দারুন একটি মুরগির রেসিপি উপস্থাপন করেছেন। আপনার এই রেসিপি অনেক সুন্দর হয়েছে। অনেক লোভনীয় একটি রেসিপি তৈরি করেছে আপু। রেসিপি দেখেই খেতে ইচ্ছা করে। আপনি ধাপে ধাপে রেসিপির পুরো প্রক্রিয়া বর্ণনা করেছেন।এত সুন্দর একটি রেসিপি আমাদের মাঝে উপস্থাপন করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

খাবারটা কিন্তু সাতকরা দেয়ার কারণে সেইরকম মজা হয়েছিল। একদিন চেষ্টা করে দেখবেন ভালো লাগবে খেতে ধন্যবাদ আপনাকে।

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.15
JST 0.028
BTC 54681.92
ETH 2286.50
USDT 1.00
SBD 2.29