রেসিপি :- ঝাল সবজি পুলি রেসিপি।

in আমার বাংলা ব্লগyesterday

IMG-20240820-WA0021.jpg

হ্যালো বন্ধুরা,

আসসালামু আলাইকুম, কেমন আছেন সবাই? আশা করি সবাই ভালো আছেন। আমিও আল্লাহর রহমতে ভালো আছি। প্রতিদিনের মত আজকেও আপনাদের সামনে এসে হাজির হলাম। আজকে আমি আপনাদের সামনে অনেক সুন্দর একটা রেসিপি নিয়ে এসেছি। আজ আমি আপনাদের সাথে শেয়ার করব ঝাল সবজি পুলি রেসিপি। রেসিপিটা খেতে অনেক মজার।

আসলে বিকেল বেলায় একটু ভিন্ন ধরনের নাস্তা হলে বেশ ভালোই জমে যায়। তবে ইতিমধ্যে ব্যস্ততার জন্য আসলে তৈরি করা হয় না। কিছুদিন আগে ভাবলাম পরিবারের সবাইকে একটু সুন্দর কিছু খাবার খাওয়ানো যাক। আমি আবার কিছু তৈরি করলে সবাই ভীষণ খুশি হয়ে যায়। কারণ ওই যে ভালো কোন খাবার খেতে পারে। যেহেতু ঘরে সবজি ছিল তাই ভাবলাম সবজি দিয়েই কিছু একটা তৈরি করি। তো আমি সবজি দিয়ে ঝাল সবজি পুলি তৈরি করতে বসে পড়ি। আসলে এই রেসিপিগুলো তৈরি করতে অনেক বেশি সময় লেগে যায়, কিন্তু খেতে খুব বেশি সময় লাগে না হা হা। আসলে এগুলো দেখতে এত দারুন লাগছিল আমার তো খুব ভালো লেগেছে। যখন ফটোগ্রাফি করছিলাম তখনই সবাই খাওয়ার জন্য একেবারে ব্যস্ত হয়ে পড়েছে। ফটোগ্রাফি করার সাথে সাথেই একেবারে খাওয়া শুরু করল, আর নিমিষেই শেষ। আশা করি রেসিপিটা আপনাদেরও ভালো লাগবে।

তো চলুন,
এই রেসিপিটি তৈরি করতে আমার কি কি উপকরণ লাগলো এবং আমি পুরো রেসিপি কিভাবে তৈরি করলাম তার বর্ণনা নিচে প্রতিটা ধাপে উপস্থাপন করলাম। আশা করি আমার আজকের রেসিপি আপনাদের ভালো লাগবে।

IMG-20240820-WA0015.jpg

প্রয়োজনীয় উপকরণ :

উপকরণপরিমাণ
আলু১ টা
বরবটিকয়েকটা
গাজরকয়েকটা
আটা১/২ কাপ
পেঁয়াজ কুচি১ কাপ
রোসন বাটা১ টেবিল চামচ
কাঁচামরিচ কুচি২ টেবিল চামচ
হলুদের গুঁড়া২ টেবিল চামচ
মরিচের গুঁড়া২ টেবিল চামচ
মসলা গুড়া১ টেবিল চামচ
লবনপরিমাণমতো
তেলপরিমাণমতো

IMG_20241013_124407.jpg

রান্নার বিবরণ :

ধাপ - ১ :

প্রথমে আমি সবজিগুলোকে সুন্দরভাবে কেটে ধুয়ে পরিষ্কার করে নিলাম।

IMG20240819113910.jpg

ধাপ - ২ :

এরপরে আমি একটা বাটিতে আটা নিয়ে নিলাম। এর মধ্যে তেল এবং লবণ দিয়ে মেখে নিলাম।

IMG_20241013_123350.jpg

ধাপ - ৩ :

এরপর আমি অল্প অল্প পরিমাণে পানি দিয়ে মেখে একটা ডো তৈরি করে নিলাম। এরপর ঢাকনা দিয়ে কিছুক্ষণের জন্য রেখে দিলাম।

IMG_20241013_123402.jpg

ধাপ - ৪ :

এরপরে আমি চুলায় একটি কড়ায় বসিয়ে দিলাম। এরমধ্যে আমি পেঁয়াজ কুচি এবং সবগুলো মসলা দিয়ে দিলাম।

IMG_20241013_123412.jpg

ধাপ - ৫ :

এরপর আমি একটু একটু কুচি করা সবজিগুলো দিয়ে দিলাম। এগুলোকে একটু নেড়েচেড়ে ভেজে নিবো।

IMG_20241013_123426.jpg

ধাপ - ৬ :

এভাবে আমি বেশ কিছুক্ষন রেখে ভালোভাবে ভেজে নিবো। ভাজা হয়ে গেলে এরপর চুলে থেকে নামিয়ে নিলাম।

IMG_20241013_123437.jpg

ধাপ - ৭ :

এরপরে আমি তৈরি করা ডো থেকে একটা ছোট রুটি বেলে নিলাম। এরপর রুটিটার উপরে সবজির পুর দিয়ে একটা পুলি পিঠার মত তৈরি করে নিলাম।

IMG_20241013_123449.jpg

ধাপ - ৮ :

এভাবে আমি সবগুলো তৈরি করে নিয়েছি।

IMG_20241013_123501.jpg

ধাপ - ৯ :

এরপর আমি এক চুলায় একটি কড়ায় বসিয়ে দিলাম। এর মধ্যে পরিমাণ মতো তেল দিয়ে দিলাম। তেল গরম হয়ে গেলে এর মধ্যে আমি কয়েকটা পিঠা দিয়ে দিলাম। এরপর উল্টে পাল্টে ভেজে নিব। ভাজা হয়ে গেলে চুলা থেকে নামিয়ে নিলাম। এভাবে আমি সবগুলো ভেজে নিয়েছি।

IMG_20241013_123514.jpg

শেষ ধাপ :

এরপর পরিবেশন করলাম। আশা করি আমার আজকের রেসিপি আপনাদের ভালো লাগবে। পরবর্তীতে আবারও দেখা হবে নতুন কিছু নিয়ে। সবাই ভালো থাকবেন।

IMG-20240820-WA0024.jpg

IMG-20240820-WA0017.jpg

IMG-20240820-WA0023.jpg

IMG-20240820-WA0019.jpg

IMG-20240820-WA0015.jpg

IMG-20240820-WA0016.jpg

IMG-20240820-WA0020.jpg

IMG-20240820-WA0021.jpg

IMG-20240820-WA0022.jpg

পোস্ট বিবরণ

শ্রেণীরেসিপি
ডিভাইসRedmi note 9
ফটোগ্রাফার@tasonya
লোকেশনফেনী

আমার পরিচয়

DSC00912.jpg

আমার নাম তাসলিমা আক্তার সনিয়া। আমি বাংলাদেশী। বাংলা ভাষা আমাদের মাতৃভাষা বলে আমি অনেক গর্বিত। আমি গ্রেজুয়েশন কমপ্লিট করেছি। আমি ছবি আঁকতে ভালোবাসি। বিশেষ করে যে কোন ধরনের পেইন্টিং করতে পছন্দ করি। যখনই অবসর সময় পায় আমি ছবি আঁকতে বসে পড়ি। এছাড়াও আমি ভ্রমণ করতে পছন্দ করি। কিছুদিন পর পর বিভিন্ন জায়গায় ভ্রমণ করার চেষ্টা করি। এছাড়াও আমি বিভিন্ন ধরনের কারুকাজ করতে পছন্দ করি। রান্না করতেও আমার খুব ভালো লাগে। আমি বিভিন্ন ধরনের রেসিপি তৈরি করতে পছন্দ করি। আমি যখনই সময় পাই আমার পরিবারের সবাইকে বিভিন্ন ধরনের রেসিপি তৈরি করে খাওয়াই। আমি সব সময় নতুন নতুন কিছু করার চেষ্টা করি।

🎀 ধন্যবাদ সবাইকে 🎀

আসুন সবাই মন খুলে বাংলায় ব্লগিং করি

IMG-20220501-WA0005.jpg

Sort:  
 yesterday 

এই মজাদার রেসিপি গুলো দেখে তো আমার আবারো খেতে ইচ্ছে করছে। তুমি অনেক মজাদার ভাবে সবজি পুলি রেসিপি তৈরি করেছ। যেটা আমরা সবাই মিলে অনেক মজা করে খেয়েছিলাম। এই বিকেল বেলায় দেখে আবারও খেতে ইচ্ছা করছে আমার। যারা কখনো ঝাল সবজি পুলি তৈরি করেনি, তারা চাইলে তৈরি করতে পারবে তোমার উপস্থাপনা দেখে।

 yesterday 

পুলি পিঠা আমার খুবই প্রিয় একটি পিঠা। আপনি দেখছি আজকে খুবই সুন্দর করে সাজিয়ে গুছিয়ে ঝাল সবজি পুলি রেসিপি তৈরি করেছেন। আপনার তৈরি করা ঝাল সবজি পুলি রেসিপি টি দেখে মনে হচ্ছে বেশ মজাদার হয়েছিল। আপনি একদম ইউনিক পদ্ধতি অবলম্বন করে এতো সুন্দর একটি রেসিপি তৈরি করেছেন।

 yesterday 

আজ আপনি আমাদের মাঝে দারুন একটা রেসিপি নিয়ে হাজির হয়েছেন। আসলে পুলি পিঠা তো এর আগে খেয়েছি আমি। কিন্তু এইরকম সবজি দিয়ে পুলি পিঠা এই সর্বপ্রথম আপনার পোস্টে আমি দেখতে পেলাম। আসলে এই পুলি পিঠা তৈরির প্রত্যেকটা ধাপ আপনি খুব সুন্দর ভাবে আমাদের মাঝে উপস্থাপন করেছেন। ধন্যবাদ আপনাকে এত সুন্দর একটা পোস্ট আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 yesterday 

ঠিক বলেছেন আপু বিকেল বেলায হলে ভাজা জাতীয় খাবার খেতে ইচ্ছা করে। তার উপর আবার ঝাল জাতীয় হলে তো কথাই নেই। কিন্তু আলসেমি করে বানানো হয় না। আপনার আজকের ঝাল সবজির পুলি রেসিপি দেখে মনে হচ্ছে খেতে বেশ মজাদার হয়েছিল। দেখেইতো খেতে ইচ্ছা করছে।

 yesterday 

আমাদের বাসায় যদি পিঠা তৈরি করা হয় তাহলে আমার জন্য আলাদা করে ঝাল পিঠা তৈরি করা হয়। আসলে আমি ঝাল পিঠা খেতে অনেক পছন্দ করি। আর এত সুন্দর করে আপনি এই পিঠা তৈরি করেছেন দেখেই তো খেতে ইচ্ছে করছে আপু। দারুন হয়েছে আপনার রেসিপি।

 yesterday 

বিকেলের নাস্তায় এরকম কিছু থাকলে তো খুবই ভালো লাগে। পরিবারের সবাইকে নিয়ে ভিন্ন ধরনের নাস্তা গুলো খাওয়ার মজাটাই আলাদা। বেশ দারুণ একটা নাস্তার রেসিপি আমাদের মাঝে শেয়ার করেছেন। সবজি দিয়ে তৈরি করার কারণে নিশ্চয়ই ভালো লেগেছে খেতে। ধন্যবাদ আপু মজার একটা রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য।

Upvoted! Thank you for supporting witness @jswit.

 23 hours ago 

তিন রকম সবজি দিয়ে দারুন ভাবে পুলি পিঠা তৈরি করেছেন আপু। আমরা এভাবে মাঝে মাঝে আলু ও কলাই ডাল দিয়ে পুলি পিঠা তৈরি করি। আপনার রেসিপিটা দেখে ভীষণ ভালো লাগলো। এভাবে অবশ্য একদিন পিঠা তৈরি করার চেষ্টা করব। ধন্যবাদ আপু।

 23 hours ago 

আপু আপনি আজকে আমাদের মাঝে খুবই সুন্দর ভাবে ঝাল সবজি পুলি রেসিপি তৈরি করে শেয়ার করেছেন। আপনার তৈরি রেসিপি দেখে মনে হচ্ছে খেতে সুস্বাদু হবে। আসলে গত কয়েকদিন আগে আমাদের বাড়িতেও এই রেসিপি তৈরি করা হয়েছিল খেতে বেশ সুস্বাদু ছিল। এত সুন্দর ভাবে রেসিপি তৈরীর পদ্ধতি আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.16
JST 0.030
BTC 65709.71
ETH 2614.52
USDT 1.00
SBD 2.69