"আমার বাংলা ব্লগ"-এ আমার পরিচিতি||১০% বেনিফিশিয়ারি @shy-fox ও ৫% @abb-school এর জন্যে

in আমার বাংলা ব্লগ2 years ago (edited)

পরিচিতি:

পূর্বেই এই গ্রুপের সকল দাদা বন্ধু ভাই ও বোনদের শ্রদ্ধা ও ভালোবাসা জানাই। আশাকরি আপনারা সবাই ভালো আছেন। আমি তারিক আনওয়ার। পশ্চিমবঙ্গের মালদা জেলায় আমার বাড়ি। বাবা-মা, ভাই-বোন মিলে আমাদের ছয় জনের পরিবার। ছোটবেলা থেকেই মুর্শিদাবাদের একটা বোর্ডিং-স্কুল থেকে পড়াশোনা। তারপর কোলকাতা বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক ও এখন বাংলা ভাষা ও সাহিত্য নিয়ে রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়ে মাস্টার্স করছি।

IMG_20220429_155641.JPG

অনুভূতি ও ভালোলাগা :

আমার বন্ধু ঈশার @isha.ish মাধ্যমে স্টিমিট-এর কথা জানতে পারি। জানতে পারি একটা প্লাটফর্ম-এর কথা, একটা শিল্পক্ষেত্রের কথা, যেখানে প্রতিদিন পৃথিবী জুড়ে বহুসংখ্যক ক্রিয়েটিভ মানুষ তাদের সৃষ্টি নিয়ে হাজির হয়ে থাকেন। একই জায়গায় দাঁড়িয়ে বহুমানুষের সৃষ্টিসম্ভার দেখবার সুযোগও তো আর কম নয়; তাই আমার কৌতুহল জন্মায়, তাছাড়া নিজেকে মেলে ধরবার একটা বড় জায়গাও বটে, সাথে এই প্ল্যাটফর্ম থেকে উপার্জনের একটা পথও খুলে যাচ্ছে। শিল্পী ও গুণী লোকের এহেন একটা আখড়া আর পাঁচজন মানুষের মত আমারও ভালো লেগেছে।

IMG-20220429-WA0008.jpg

তারপর শুনলাম এই প্ল্যাটফর্ম-এর একটা বড় কমিউনিটির কথা - " আমার বাংলা ব্লগ "। এখানে বাংলা হরফে লেখবার সুযোগ রয়েছে। একজন বাঙালি তো তাই খোঁজে। নিজের মনের কথাটা মাতৃভাষায় না বলে ইংরেজি বা আর দুটো বিদেশি ভাষায় বলে কি পোষায়, হ্যাঁ সে কাজের সূত্রে অনেক সময় বলতে হয়, সে কথা বলছিনা কিন্তু আদতে আত্মতৃপ্তি মেলে কি? মোটেই না! অন্তত আমার তো নয়।
বন্ধুর মুখ থেকে " আমার বাংলা ব্লগ" সম্বন্ধে কিছু নিয়মকানুনও শুনি, যার সাথে আমি সহমত পোষণ করেছি।

শখ ও কিছু কথা :

ক্লাস ফোরের পর থেকে আমি একরকম বাইরেই। পড়াশোনার খাতিরে গেলেও এই দীর্ঘ সময়টার দিকে ফিরে তাকালে অন্য দিকটাই বেশি করে চোখে পড়ে। আমরা তখন ছোট। সদ্য ক্লাস ফোর পাস করেছি। নিজের আঞ্চলিক ভাষা টুকু ছাড়া তেমন বিশেষ কিছু জানিনা। একই ভাবে বিভিন্ন জেলা থেকে হোস্টেলে আসা ছেলেপিলেরাও নিজের আঞ্চলিক ভাষাটাই সাথে করে নিয়ে আসত। মজা হতো সবাই মিলে একসাথে বসে কথা বলার সময়, যেন হরেক আঞ্চলিক ভাষার মেলা বসে গেছে। পরে অবশ্য শিক্ষকদের বলা-শেখা কথায়, হোস্টেলের নিজস্ব নিয়মকানুনের ওপর চলতে গিয়ে আমাদের ধরন পাল্টায়, আমরা একটা সুতোয় হাঁটতে শুরু করি।

তো যেটা বলার, আমাদের ধারণা জন্মালো পশ্চিমবঙ্গের নানান আঞ্চলিক ভাষা সমন্ধে, জেনে গেলাম অঞ্চলভেদে নানান আচার-অনুষ্ঠান ও সংস্কৃতি যা আমরা মূলত শিখতে যায়নি। এভাবে পড়াশোনা করতে গিয়ে অজান্তে তার বাইরে কত কি শিখে ফেলি, কত কিছুর সাথে পরিচিত হই - তার ইয়াত্তা থাকেনা। এগুলোও তো লাভের। সে যাক, স্কুলের তরফ থেকে টুর বা পিকনিক, সাক্ষরতা বিষয়ক কর্মসূচি ও আরো বিভিন্ন উদ্যেগের দরুন বহু জায়গা ঘুরেছি, নানান ধরনের মানুষের সাথে মিশেছি, আমার ভ্রমণ ভালো লাগার পেছনে এগুলোই হয়তো শুরুয়াত। পরে স্কুলের গণ্ডি পেরিয়ে শিক্ষক ও বাবা-মা'র থেকে যখন আরেকটু স্বাধীনতা পেলাম তখন একা একা ও বন্ধুদের নিয়ে বহু জায়গায় পরিভ্রমণ করেছি। হ্যাঁ আমি বলতে পারি ভ্রমণটা আমার একটা শখের মধ্যে পড়ে। সাথে বই-পড়াও আছে, সেটাকেও ধরব।

1651221569070.jpg

আজ এই অব্দি থাক। ক্রমে আপনাদের সাথে আরো পরিচয় বাড়বে, আরো আলাপ হবে। ভালো থাকুন। আপনাদের সকলের সুস্থতা কামনা করছি। ধন্যবাদ।
@tarique52

Sort:  
 2 years ago 

@tarique52
আপনাকে আমার বাংলা ব্লগ কমিউনিটি তে স্বাগতম।

আপনাকে সঠিকভাবে পোস্ট করতে হলে অবশ্যই আমাদের লেভেল ওয়ান এর ক্লাস এ জয়েন হতে হবে। সর্বপ্রথম আপনাকে Discord এ জয়েন হয়ে এসে ক্লাসগুলো এটেন্ড করতে হবে এবং আমাদের কমিউনিটির নিয়ম মেনে পোস্ট করতে হবে।

কিভাবে খুব সহজে Discord Account খুলবেন

আমাদের Discord Link https://discord.gg/5aYe6e6nMW

নিয়ম কানুন ও গুরুত্বপূর্ন তথ্য।

"আমার বাংলা ব্লগের" অত্যাবশ্যকীয় গুরুত্বপূর্ণ কমিউনিটি পোস্টগুলির হাইপার লিঙ্কগুলির আর্কাইভ

 2 years ago 

স্বাগতম ভাই।ইশা দিদি অনেক ভালো একজন ব্লগার আশা করছি আপনিও নিজের সেরাটা দিবেন।নিজের ভাষায় ব্লগিং করার মজাই আলাদা ☺️☺️☺️

 2 years ago 

হ্যাঁ একেবারেই! ঈশা সত্যিই খুব ভালো লেখে এবং ওর হাতের কাজও ভালো। অনেক ধন্যবাদ আপনাকে স্বাগতমের জন্যে।

 2 years ago 

প্রথমেই আমার বাংলা ব্লগে আপনাকে স্বাগতম। আপনার লেখা পড়েই ভালো লাগছে এবং নিঃসন্দেহে বলতে পারি আপনি অনেক ক্রিটিভ একজন কনটেন্ট রাইটার হবে। আশা করছি আমি আপনিব আমার বাংলা ব্লগের সকল নিয়ম কানুন মেনে নিজের সৃজনশীলতা আমাদের মাঝে মেলে ধরবেন। শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago 

আগামী দিন গুলোয় ভালো লেখা বা কাজ আনতে আপনার এই উৎসাহ কাজে লাগবে। ধন্যবাদ আপনাকে সাথে শুভকামনাও!

 2 years ago 

আপনাকে আমার বাংলা ব্লগে স্বাগতম।
আপনার পরিচিত মূলক পোষ্ট খুবই সুন্দর হয়েছে, অনেক দক্ষতার সাথে প্রতিটি কথা উপস্থাপন করেছেন। আশাকরি এভাবেই এগিয়ে যাবেন।

তবে আপনার হাতে রাখা কাগজের লিখা গুলো পরিস্কার বুঝা যাচ্ছে না। এডিট করে কাগজটি ক্লিয়ার করুন।

 2 years ago 

অনেক ধন্যবাদ দিদি। আপনার মন্তব্য পড়ে বেশ উৎসাহ পেলাম। আসলে কিছুক্ষণ আগে প্রথম যে ছবিটা দিয়েছিলাম,সেটা আবঝা ছিল। তারপর সিয়াম দাদাকে দেখিয়ে আবার ঠিক করেছি।

 2 years ago 

ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

প্রথমে আপনাকে আমার বাংলা ব্লগ এ স্বাগতম জানাচ্ছি ভাইয়া। আপনি অনেক গুছিয়ে পরিচিতি মূলক পোস্ট আমাদের মাঝে শেয়ার করেছেন। আপনার পরিচিতি মূলক পোস্ট পড়ে আমার অনেক ভালো লাগলো । আশা করব আমার বাংলা ব্লগের সকল নিয়ম কানুন মেনে আপনি আমাদের সাথে কাজ করুন। ধন্যবাদ ভাইয়া আপনাকে। আপনার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

হ্যাঁ একজন নবাগত হিসেবে আপনাদের সহযোগিতা সত্যই দরকার। খুব ভালো লাগলো আপনার কমেন্ট পড়ে। ধন্যবাদ।

 2 years ago 

আমার বাংলা ব্লগে আপনাকে স্বাগতম। আপনার এত সুন্দর পরিচিত মূলক পোস্ট পড়ে আমার খুব ভালো লাগলো। আপনার রেফারে কাছ থেকে আপনি জেনে নেবেন কিভাবে আমার বাংলা ব্লগে পাসপোর্ট। আশা করি কিছুটা বিষয়ে আপনি জানেন, বাকিটা রিফার ভাইয়ের কাছ থেকে জানার চেষ্টা করুন

 2 years ago 

ভালো লাগছে যে আপনি আমার পোস্ট টা পড়েছেন এবং মতামত ও দান করেছেন, যা আমার নিঃসন্দেহে উপকারে আসবে। ধন্যবাদ।

 2 years ago 

আপনার সাথে পরিচিত হয়ে ভালো লাগল আর আপনাকে যে রেফার করেছেন। একদম প্রো লেভেলের ব্লগার। আশা করি তার কাছ থেকে কিছু জ্ঞান নেবেন এবং আমরাও সাহায্য করব এবং এডমিন মডারেটর রাও রয়েছে। আশা করি সকল কিছুর ভালোভাবে শিখে। আমাদের সাথে লেগে পড়বেন। দোয়া রইল ভাই

 2 years ago 

নিশ্চয় দাদা। কমিনিউটির নিয়মকানুন সমন্ধে কিছুটা অবগত হয়েছি। আরো দরকার। আপনারা পাশে থাকলে দ্রুত শিখে নিতে পারবো। ধন্যবাদ।

Loading...
 2 years ago 

@isha.ish আপু আপনি কি উনাকে রেফার করেছেন? রেফার করে থাকলে মন্তব্য করে নিশ্চিত করুন।

 2 years ago 

হ্যাঁ দিদি, ও আমার বন্ধু হয় ।আমি ওকে রেফার করেছি।

 2 years ago 

ধন্যবাদ আপু

 2 years ago 

যাক শেষ পর্যন্ত বাংলা সাহিত্যের একজন ছাত্রকে আমরা পেলাম। আশাকরি আপনার কাছ থেকে অনেক ভাল কিছু আমরা পাবো। আপনার জন্য অনেক শুভকামনা রইলো। লেভেল ওয়ানের ক্লাসে আপনার জন্য অপেক্ষায় থাকবো। ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

নিশ্চয় দাদা আপনাদের সহচর্যে থেকে আরো মৌলিক কিছু লেখা আনতে পারবো। আপনাদের জন্যে সবসময় উৎকৃষ্ট কনটেন্ট লেখায় আমার লক্ষ্য হবে। এভাবেই পাশে থাকুন।অনেক ধন্যবাদ। আর বিশেষ দুঃখিত যে আমার রিপ্লাই দিতে অনেক দেরি হলো, আসলে পূর্বের কিছু কমেন্টের রিপ্লাই এটা শেষে থাকায় নজরে আসেনি।

Coin Marketplace

STEEM 0.29
TRX 0.12
JST 0.032
BTC 63161.84
ETH 3061.57
USDT 1.00
SBD 3.97