লেভেল ওয়ান হতে আমার অর্জন // By @tareq123 // 10% beneficiary @shy-fox

IMG-20211110-WA0000.jpg

হ্যালো বন্ধুরা

আমার বাংলা ব্লগের সকল ভাই ও বোন কে জানাই শুভেচ্ছা ও সালাম। আসসালামু আলাইকুম। আশা করি সবাই ভাল আছেন। আপনাদের দোয়ায় এবং আল্লাহর রহমতে আমিও ভালো আছি। আজ আবারও আপনাদের মাঝে আমি চলে আসলাম।

নতুনদের সঠিক গাইডলাইন দেওয়ার জন্য এত সুন্দর একটি প্লাটফর্ম তৈরি করার জন্য আর বাংলা ব্লগের মডারেটর এডমিন এবং সকল ভাই ও বোনকে আন্তরিকভাবে শুভেচ্ছা ও অভিনন্দন জানাই।আজ আমি #abb-school এর ভেরিফাই পোস্ট সম্পর্কে প্রথম ক্লাস এ যা কিছু শিখেছি সেই বিষয় আপনাদের কাছে উপস্থাপন করব এবং steemit এ কার মাধ্যমে আসছি সে বিষয়টি উপস্থাপন করব।।আমার বাংলা ব্লগ এ আমি নতুন একজন সদস্য। যেহুতু আমি নতুন তাই #abb-level01 সম্পর্কে পোস্ট করছি।

প্রথমে আমার সংক্ষিপ্ত পরিচয়

IMG_20211028_163807.jpg

IMG_20210912_172528.jpg

IMG_20210825_173400.jpg

আমি তারেক।আমার ইউজার আইডি হলো tareq123।আমি দিনাজপুর জেলা,পার্বতীপুর থানা,৯ নং ওয়ার্ড এর জমির হাট বাস করি। পেশায় আমি এখন ছাত্র। আমি দিনাজপুর এ্যাপটাচ পলিটেকনিক ইনস্টিটিউট এ ইলেকট্রিক্যাল ডিপার্টমেন্ট নিয়ে পড়াশোনা করি। আমার প্রিয় শখ হল ফুটবল খেলা, ট্রেনে ভ্রমণ, ফুলের বাগান তৈরি করা। পিতা মাতার দ্বিতীয় পুত্র আমি। আমি সাধারণ জীবন যাপন করতে অনেক পছন্দ করি।

প্রথমেই আমি shuvo35 ভাইকে আমার পক্ষ থেকে জানাই আন্তরিকভাবে শুভেচ্ছা।rme দাদা আমার বাংলা ব্লগে নতুন সদস্যদের জন্য আপনি অনেক সুন্দর একটি বিষয় আমাদের কাছে নিয়ে এসেছে, সেটি হল #abb-school। আমি মনে করি আমার বাংলা ব্লগে নিজের অবস্থান পরিবর্তনের জন্য #abb-school এর বিকল্প কোন পথ নেই। গত ৩/১১/২০২১ তারিখে মঙ্গলবার আমি #abb-school এর প্রথম ক্লাস করি। সেখানে প্রথম ক্লাসটা নিয়েছিল shuvo35 ভাই। তিনি অনেক সুন্দর করে উপস্থাপন করেছেন কিভাবে আমার বাংলা ব্লগ এ পোস্ট করতে হবে, কী কী গ্রহণযোগ্য কী কী গ্রহণযোগ্য নয় এ বিষয়গুলো অনেক সুন্দর ভাবে উপস্থাপন করেছেন।

আমি যার মাধ্যমে আমার বাংলা ব্লগে এসেছি তিনি হলেন আমার মামা।তার ইউজার আইডি @ebrahim2021। তিনি আমাকে আমার বাংলা ব্লগে ইনভাইট করে।

@abb-school প্রথম ক্লাসে যেসব বিষয় শিখিয়েছেন এবং আমি যা শিখেছি নিচে তা বর্ণনা করলাম।

(1)স্পামিং: স্পামিং বলতে কোন কিছু সংক্ষিপ্ত আকারে বা শর্টকাট করে লেখাকে বোঝায়।কারো পোস্ট পরে, ভালো হয়েছে, আপনাকে অনেক ধন্যবাদ, শুভকামনা রইল, এই ধরনের সংক্ষিপ্ত কমেন্ট করাকেই স্পামিং বলে। একই কমেন্ট একাধিকবার করা যাবে না, যা আমার বাংলা ব্লগে গ্রহণযোগ্য নয়।

(২) কপিরাইট: কপিরাইট হলো অন্যের কোন কিছু সংগ্রহ করে নিজের নামে উপস্থাপন করা। সেটা বিভিন্ন জায়গা থেকে বিভিন্ন কিছু হতে পারে।যেমন কারো ছবি,কারো লেখা কোনো গল্প বা অন্য কিছু। কোন সামাজিক মাধ্যম থেকে সংগ্রহ করা কোনো বিষয়বস্তু নিজের নামে উপস্থাপন করাটা কপিরাইট হিসেবে গণ্য হয়। যা আমার বাংলা ব্লগে গ্রহণযোগ্য নয়। প্রফেসর বুঝিয়েছেন এখানে নিজের প্রতিভাকে জাগিয়ে তুলতে হবে অর্থাৎ নিজের সৃজনশীলতার বিকাশ কে বেশি প্রাধান্য দেওয়া হয়।

(৩) অ্যবুসিং: অর্থ হলো অপব্যবহার করা। কমিউনিটিতে কারো সঙ্গে খারাপ ব্যবহার বা খারাপ আচরণ করা যাবে না। এখানে সবার সঙ্গে সবার মধুর সম্পর্ক গড়ে তুলতে হবে যেন কেউ কারো কোন কথায় ব্যথা বা আঘাত অনুভব করতে না পারে,সে ছোট হোক বা বড় হোক। সবার সঙ্গে খুব সুন্দর এবং সুশৃংখল ব্যবহার করতে হবে। কারো পোস্টে কোন খারাপ মন্তব্য করা যাবে না। যদি আপনাকে তার পোস্ট ভালো না লাগে থাকে তাহলে আপনি এড়িয়ে চলতে পারেন। কিন্তু অপব্যবহার করা যাবে না।

(৪)ইনফ্রিংগমেন্ট:এর অর্থ হল সীমানা লঙ্ঘন করা। অর্থাৎ কোন কিছু নিয়মের বাইরে চলে গেলে তাকে ইনফ্রিংগমেন্ট বলে। এ বিষয়টি নিয়ে নিয়ে প্রফেসর বলেছেন কমিউনিটির কোন পোস্টে এমন কোন কিছু পোস্ট করা যাবে না যেটা দেখে অনেকেই ভয় পায় বা কমিউনিটির নিয়মকে লঙ্ঘন করে। কমিউনিটির নিয়মকে লঙ্ঘন যেন কোন অবস্থায় করতে না পারে প্রফেসর সেদিকেও নজর রাখতে বলেছেন।

(৫)প্লাগীরিসম: সর্বশেষে প্রফেসর যে বিষয়টি বুঝিয়েছেন সেটি হল প্লাগীরিসম।প্লাগীরিসম এর অর্থ হলো চুরি করা। কারো পোস্ট থেকে কোন কিছু চুরি করে নিজের নামে ব্যবহার করা কমিউনিটিতে গ্রহণযোগ্য নয়। কারো পোস্ট থেকে কোন ছবি বা কোন সামাজিক মাধ্যম থেকে কারো লেখা কোন গল্প বা অন্য কিছু চুরি করে নিজের নাম এ ব্যবহার করা যাবে না।

প্রফেসর আরো কিছু প্রশ্ন করেছিলেন পরবর্তী ক্লাসগুলোতে সেগুলো একটি একটি করে নিচে উপস্থাপন করলাম।

প্রশ্ন ১: আমার বাংলা ব্লগে কি কি পোস্ট করা নিষেধ ?
আমার বাংলা ব্লগে কোন রাজনীতিক ও ধার্মিক বিষয়ে পোস্ট করা যাবে না। ধার্মিক বিষয়ে পোস্ট বলতে এমন কোন বিষয় নিয়ে কথা বলা যাবে না যে বিষয়গুলো নিয়ে দুই ধর্মের মধ্যে দ্বন্দ্ব সৃষ্টি করে।

প্রশ্ন ২: পোস্ট করার সময় ট্যাগ কেন ব্যবহার করা হয়?
ট্যাগ ব্যবহারের কারণ হলো পোস্টটি কি বিষয়ের উপর তৈরি করা হলো বা লেখা হলো তাকে ভিত্তি করে ট্যাগ ব্যবহার করা হয়। যেমন আমি রান্না বিষয়ে কোনো পোস্ট করেছি কিন্তু ভ্রমণ ট্যাগ হিসেবে ব্যবহার করেছি তাহলে সেই পোস্টটি গ্রহণযোগ্য হবে না। এই পোষ্টের উপর ভিত্তি করে ট্যাগ ব্যবহার করা হয়।

প্রশ্ন ৩: প্রতি 24 ঘণ্টায় আমার বাংলা ব্লগ কমিউনিটি তে কতটি পোস্ট করা যায়?
প্রতি 24 ঘণ্টায় আমার বাংলা ব্লগ কমিউনিটিতে চারটি পোস্ট করা যায়।

প্রশ্ন ৪: ফটো কঁপিরাইট সম্পর্কে আপনি কি ধারণা অর্জন করেছেন?
ফটো কঁপিরাইট বলতে অন্যের কোন পোস্ট থেকে ছবি সংগ্রহ করা এবং নিজের নাম এ ব্যবহার করা।

প্রশ্ন ৫: কোন ধরনের এক্টিভিটিজ স্পামিং বলে গন্য হয়?
কোন পোষ্টের উপর শর্টকাট কমেন্ট করাকে এক্টিভিটিজ স্পামিং বলে গণ্য হবে।

প্রশ্ন ৬: তিনটি ওয়েবসাইটের নাম লেখ যেখান থেকে কপিরাইট ফ্রি ফটো সংগ্রহ করা যাবে?


১| Pixabay

২| Life of pix

৩| pexels

প্রশ্ন ৭:re-write আর্টিকেল কাকে বলে?
কোন বিষয়ের উপর কোন কিছু লিখে আর্টিকেল তৈরি করে একাধিক সোর্স সংগ্রহ করে নিজের মত করে সাজিয়ে লেখাকে বা উপস্থাপন করাকে re-write বলে।

ভাল থাকবেন সুস্থ থাকবেন, আর আমার এই পোস্টে কোন জায়গায় ভুল ত্রুটি হয়ে থাকলে ক্ষমার দৃষ্টিতে দেখবেন।

Sort:  

স্বাগতম আমার বাংলা ব্লগ কমিউনিটিতে। দেখতেছি এই কয়েকদিনে তুমি অনেক কিছু শিখেছো । তোমার আগ্রহ দেখে আমি মুগ্ধ হয়ে গেলাম।

আশা করি @abb-school এর সবগুলো ক্লাস ভালোভাবে পড়বে। তাতে অনেক কিছুই আরো শিখতে করবে। ধন্যবাদ তোমাকে।

ধন্যবাদ মামা। আপনার আদেশক্রমে সবকিছু খুব ভালো ভাবে শেখার চেষ্টা করব যেন পরবর্তীতে এই বিষয়গুলো নিয়ে কাউকে প্রশ্ন করতে না হয়। যা জেনেছি এর থেকে আরও বেশি জানার চেষ্টা করব।

 3 years ago (edited)

আপনি প্লাগিয়ারিজম আর কপিরাইট কে প্রায় অনেকটাই মিলিয়ে ফেলেছেন।@abb-school এর লেভেল -১ এর লেকচার শিট টি আরেকটু ভালো ভাবে পড়ুন। আর প্রফেসররা অন্যান্য প্রশ্ন গুলোর উত্তরেও আরো অনেক কিছুই লিখেছেন এবং বলেছেন। ক্লাশ গুলো মনোযোগ দিয়ে শুনলে এই সমস্যা গুলো দূর হয়ে যাবে।

 3 years ago 

ক্লাস করে কি শিখতে পেরেছেন তা লিখেন নি ডিটেইলস ভাইয়া। সঠিকভাবে ভেরিফিকেশন পোস্ট করতে হলে অবশ্যই আমাদের @abb-school এর মাধ্যমে ক্লাস করে সকল নিয়ম কানুন শিখে নিতে হবে। শুক্রবার, রবিবার এবং মঙ্গলবার রাত ১০টায়(বাংলাদেশ সময়) এবং রাত ৯ঃ৩০(ইন্ডিয়ান সময়)।

আবার ক্লাস করুন, আবার পড়ুন।
👉লেভেল ০১ ক্লাস লেকচার শিট [# Level 01 Lecture Sheet]

 3 years ago 

সর্বমোট ১০ টি প্রশ্নের উত্তর দিতে বলা হয়েছে, আপনি ৭ টি দিয়েছেন। বাকি গুলো?

@ebrahim2021 আপনি কি ওনাকে চেনেন?

জি ভাই চিনি, আমার ভাগিনা হচ্ছে। ছেলেটি অনেক ভালো ভাই।

@tareq123 বাকি তিনটি প্রশ্নের উত্তর এডিট করে দাও।

জি মামা অবশ্যই। আমার নিজস্ব কিছু সমস্যা আর পরিবার সমস্যার কারণে এডিট করতে পারি নাই কালকে এডিট করে সম্পন্ন করে দিব। বিষয়টি জানিয়ে দেওয়ার জন্য ধন্যবাদ।

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.15
JST 0.028
BTC 54554.44
ETH 2294.74
USDT 1.00
SBD 2.31