নিজের লেখা আর একটি নতুন কবিতা " নেতাজী তুমি "

in আমার বাংলা ব্লগ2 years ago

বন্ধুরা
আপনারা সবাই কেমন আছেন? আশাকরি আপনারা সবাই ভালো আছেন। গতকাল ছিল আমাদের প্রিয় নেতাজীর জন্মদিন।ওই দিন উপলক্ষে নেতাজী কে নিয়ে একটি কবিতা লিখেছিলাম। সেই কবিতাটি আমি আমার সময় স্বল্পতা ও বিভিন্ন ধরনের অসুবিধার জন্য শেয়ার করতে পারিনি কাল । তাই আজ শেয়ার করছি। আপনারা সবাই জানেন কিছুদিন আমি খুব বিপদের ভিতর দিয়ে যাচ্ছি।আমার মন মানসিকতা খুব একটা ভালো না। এর ভিতর দিয়ে ও যে আমি আপনাদের মাঝে থাকতে পারছি এটাই অনেক বড় পাওয়া।সারাটা দিন রাত আমার প্রচন্ড টেনশনের ভিতর দিয়ে যাচ্ছি। তাই তো আমি সঠিক ভাবে আপনাদের মাঝে থাকতে পারছি না। আমি নিজেই জানিনা কবে কখন এই বিপদ থেকে উদ্ধার পাবো। যাই হোক থাক এখন ওসব কথা। তাহলে চলুন কবিতাটি শুরু করা যাক।আশা করি আপনাদের ভালো লাগবে।

IMG_20211121_173529.jpg

"নেতাজী তুমি"

মৃত্যু তো মানুষের হয় দেবতার কিন্তু নয়
তাইতো তোমার জন্মদিন পালিত হয় মৃত্যুদিন নয়।
ঈশ্বর রুপে পূজে আজও তোমায় ভারতবাসী
কালের সেরা বীরশ্রেষ্ঠ তুমি নেতাজী।
তোমায় নিয়ে কোনো তুলনা হবে না,

বর্ণনায় নেইতো কোন ভাষা,
তোমাকে ছাড়া এ দেশকে যে যায় না ভালোবাসা।
শক্ত হাতে আঘাত এনেছিল ব্রিটিশদের বিরুদ্ধে।
তোমার বাণীতে ভারত জেগেছিল নারী-পুরুষ সকলে।
দুখিনী মা কে মুক্ত করেছ দাসত্বের বন্ধন থেকে।

অন্যায়ের বিরুদ্ধে প্রতিবাদ করাটা শিখেছি তোমার কাছে।
তোমার স্বপ্নের দেশ ছিল হিন্দু মুসলিম ভাই ভাই।
আজ স্বাধীন ভারত ধর্ম নিয়ে করছে লড়াই।
নিরাপদ হীনতায় ভুগছে নারী মরছে কুড়ে কুড়ে,
অসাধুরা দিনে রাতে দেশকে খাচ্ছে লুটে পুটে।

তোমার স্বপ্নের ভারত বর্ষ তিলে তিলে হচ্ছে নিঃশেষ-
আজ ভারতবাসী লেকটোজেন অসহায় জীবন তুমি!
ফিরে এসো
আর একবার,
তোমাকে খুব প্রয়োজন।।

Sort:  
 2 years ago 

বাহ বৌদি আপনি নেতাজিকে নিয়ে অনেক সুন্দর একটি কবিতা রচনা করেছেন। কবিতাটির মাঝে নেতাজির অনেক কিছু ফুটে উঠেছে। যেটা আমাকে অনেক ভালো লেগেছে। আপনার জন্য অবিরাম ভালোবাসা রইলো দিদি

 2 years ago 

ভারতবর্ষের নেতাজি সুভাষচন্দ্র দাসত্বের হাত থেকে বাঁচানোর জন্য বীরত্বের পরিচয় দিয়েছে এবং প্রতিটি ভারত উপমহাদেশের মানুষের হৃদয়ে জায়গা করে নিয়েছে। আজ যেখানে হিন্দু মুসলিম করছে খুনাখুনি। যেই খানে হিন্দু মুসলিম ছিল ভাই ভাই। বৌদি আপনি ঠিকই বলেছ আজকে আবারো প্রয়োজন এমন বীরের। সত্যিই মানুষ মরে যায় ঠিকই মানুষের কর্ম বেঁচে থাকে, মানুষের গুনগান মানুষ গেয়ে যায়। বৌদি তুমি আমাদেরকে দিয়েছো অসাধারণ একটি কবিতা। আর আপনার সেই কবিতার প্রতিটি লাইনে ছিল খুবই মূল্যবান এবং সেখানে গেয়েছিলেন আপনি ভারতবর্ষের জয়গান।

অন্যায়ের বিরুদ্ধে প্রতিবাদ করাটা শিখেছি তোমার কাছে।
তোমার স্বপ্নের দেশ ছিল হিন্দু মুসলিম ভাই ভাই।
আজ স্বাধীন ভারত ধর্ম নিয়ে করছে লড়াই।
নিরাপদ হীনতায় ভুগছে নারী মরছে কুড়ে কুড়ে,
অসাধুরা দিনে রাতে দেশকে খাচ্ছে লুটে পুটে।

বৌদি আমাদের জন্য এত সুন্দর একটি কবিতা উপহার সরুপ দেওয়ার জন্য, আপনার প্রতি রইল আন্তরিক শুভেচ্ছা এবং ভালোবাসা অবিরাম।

বৌদি তুমি চোখের মনি
আমার বাংলা ব্লগের প্রাণ
তোমায় না দেখে আজ
মনটা করছে আনচান
বৌদি তুমি আমার দাদার
আলোর দিশারী
তোমাকে প্রণাম জানাই
হাজারো সারি সারি।
বৌদি তুমি কোমলমতি
মা যে একজন
আমার বাংলা ব্লগ তোমাকে আজ
দিয়েছে সেই সম্মান।

প্রিয় বৌদি ভালোবাসা অবিরাম।

ভাইয়া বৌদিকে নিয়ে এত সুন্দর একটা কবিতা লিখেছেন তা বলার বাইরে। অনেক সুন্দর হয়েছে কবিতাটি ভাইয়া।

 2 years ago 

ভাইয়া যদিও আমি কবিতা লিখতে অভ্যস্ত না, এমনকি লিখিও না, আমার জীবনে প্রথম কবিতা আমি লিখেছিলাম গত সপ্তাহে দাদার পরিবারকে নিয়ে। আমার মনে হয় চেষ্টা করলে আমি পারবো, কিন্তু সময় পাই না। যাইহোক আপনার মুখে প্রশংসা পেয়ে আমার এত আনন্দ হয়েছে যা ভাষায় প্রকাশ করতে পারবো না। আপনার প্রশংসার জন্য আপনার প্রতি রইল আন্তরিক শুভেচ্ছা।

 2 years ago 

বৌদি দুআ করি আল্লাহ তায়ালা যেনও আমাদের সব বিপদ কাটিয়ে দেয়। আপনাদের যেনও সব সময় ভালো ও সুস্থ রাখেন এই দুআ করি।

বৌদি আপনার কবিতা নেতাজি তুমি কবিতা টা অনেক সুন্দর হয়েছে। সত্যি বৌদি ভারতবর্ষের নেতাজি মরে গিয়েও বেঁচে আছেন হাজারো মানুষ প্রাণে।

তোমার স্বপ্নের দেশ ছিল হিন্দু মুসলিম ভাই ভাই।
আজ স্বাধীন ভারত ধর্ম নিয়ে করছে লড়াই।

এই লাইন গুলো বৌদি সত্যি মন ছুয়ে গেছে। অসংখ্য বৌদি এতো সুন্দর কবিতা আমাদের মাঝে শেয়ার করার জন্য। আপনার জন্য অনেক দুআ ও ভালোবাসা।

 2 years ago 

ফিরে এসো
আর একবার,
তোমাকে খুব প্রয়োজন।

উনার মত এমন মানুষ যদি আরো একবার বিশ্বের বুকে জন্ম নিত তাহলে অনেক কিছুরই পরিবর্তন ঘটতো।

অসম্ভব ভালো লেগেছে কবিতাটি পড়ে বৌদি। কবিতার প্রত্যেকটি লাইনের ভিতরে তাৎপর্য লুকিয়ে রয়েছে।

মৃত্যু তো মানুষের হয় দেবতার কিন্তু নয়
তাইতো তোমার জন্মদিন পালিত হয় মৃত্যুদিন নয়।
ঈশ্বর রুপে পূজে আজও তোমায় ভারতবাসী
কালের সেরা বীরশ্রেষ্ঠ তুমি নেতাজী।
তোমায় নিয়ে কোনো তুলনা হবে না,

নেতাজীকে নিয়ে অনেক সুন্দর একটি কবিতা লিখেছেন বৌদি। আসলেই নেতাজির মত বীর শ্রেষ্ঠ মানুষের এখন প্রভাব এই পৃথিবীতে। নেতাজির মত যদি এই পৃথিবীর মানুষগুলো হতো তাহলে দুর্নীতি বলে যে কিছু আছে সেটা থাকতো না।

আসলে দেশের জন্য যে লড়াই করে মৃত্যুবরণ করে , তাকে শহীদ বলা হয় । তার মর্যাদা অনেক বেশি। ধন্যবাদ বৌদি এত সুন্দর একটি কবিতা আমাদেরকে উপহার দেওয়ার জন্য। আমিও নেতাজি কে মন থেকে অনেক শ্রদ্ধা ও ভালোবাসি।

 2 years ago 

তোমার স্বপ্নের ভারত বর্ষ তিলে তিলে হচ্ছে নিঃশেষ-
আজ ভারতবাসী লেকটোজেন অসহায় জীবন তুমি!
ফিরে এসো
আর একবার,
তোমাকে খুব প্রয়োজন।।

সময় উপযোগী কবিতা বৌদি। ভালো লিখেছেন কবিতাটি। শুভেচ্ছা রইলো আপনার জন্য।

 2 years ago 

অন্যায়ের বিরুদ্ধে প্রতিবাদ করাটা শিখেছি তোমার কাছে।
তোমার স্বপ্নের দেশ ছিল হিন্দু মুসলিম ভাই ভাই।
আজ স্বাধীন ভারত ধর্ম নিয়ে করছে লড়াই।
নিরাপদ হীনতায় ভুগছে নারী মরছে কুড়ে কুড়ে,
অসাধুরা দিনে রাতে দেশকে খাচ্ছে লুটে পুটে।

মানবিক একটি কবিতা ছিলো বৌদি,খুব ভালো লাগলো কবিতাটি পড়ে।অনেক অনেক ধন্যবাদ আপনাকে এত সুন্দর ও গোছালো মানবিক কবিতা উপহার দেয়ার জন্য।

 2 years ago 

অসাধারণ একটি কবিতা ছিল বৌদি। কবিতাটি যদি বজ্র কন্ঠে আবৃত্তি করা যায় তাহলে আরো অনেক চমৎকার লাগবে। ধন্যবাদ বৌদি এত সুন্দর একটি কবিতা নেতাজির জন্ম দিনে তাকে ডেডিকেশন করে উপহার দেওয়ার জন্য ও আমাদের মাঝে শেয়ার করার জন্য।

খুব সুন্দর একটি কবিতা তুলে ধরেছেন নেতাজীর সম্পর্কে। আপনার কবিতাটি পরে আমি যা বুঝলাম নেতাজীকে খুব প্রয়োজন এই সময়ে। সত‍্যি নেতাজীর কথা অনেক শুনেছি তার কোন তুলনা হয় না। নেতা কিভাবে হতে হয় নেতাজীই শিখিয়ে গেছেন আমাদেরকে। ধন্যবাদ বৌদি এতো সুন্দর একটি কবিতা শেয়ার করার জন‍্য💖💖💖🥰🥰🥰🥰।

কালের সেরা বীরশ্রেষ্ঠ তুমি নেতাজী।
তোমায় নিয়ে কোনো তুলনা হবে না,

কিছু মানুষ এমনই আছে তাই কখনো ভুলবার নয়। তিনি আজীবন মানুষের হৃদয়ে অমর হয়ে থাকে। তারমধ্যে নেতাজি অন্যতম। তিনি আজ মরে গিয়েও অমর হয়ে আছেন প্রতিটি মানুষের হৃদয়ে। ধন্যবাদ জানাই আপনাকে নেতাজি কে নিয়ে এত সুন্দর একটা কবিতা লেখার জন্য ‌

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.13
JST 0.030
BTC 56519.24
ETH 2991.31
USDT 1.00
SBD 2.16