বাঙালি রেসিপি "চিংড়ি মাছ ভুনা"

in আমার বাংলা ব্লগ2 years ago

Hello
বন্ধুরা
আপনারা সবাই কেমন আছেন? আশা করি, আপনারা সবাই ভালো আছেন। আজ আমি আপনাদের সাথে শেয়ার করব "চিংড়ি মাছ ভুনা"। আজ আমি বাটা
মশলা দিয়ে রান্না করেছি।এটি অনেক টেস্টি একটি খাবার। আমি গ্রাম্য পদ্ধতিতে রান্না করছি। এটি আমার খুবই পছন্দের একটি খাবার। আমার মা প্রায়ই এই খাবারটি রান্না করতেন। তাই ভাবলাম আজ মায়ের মতো করে রান্না করি। কিন্তু মা তো মা ই হয়। মায়ের রান্নার কোনো তুলনা হয় না। তবুও মাঝে মাঝে একটু চেষ্টা করি মায়ের মতো রান্না করতে।
তাহলে চলুন শুরু করা যাক।

IMG_20211115_132209.jpg
উপকরণঃ
১. চিংড়ি মাছ - ৫০০ গ্রাম
২. লবণ - ২ চামচ
৩. হলুদ - ২ চামচ
৪. তেল - হাপ্ কাপ
৫. জিরা বাটা - ১ চামচ
৬. শুকনো মরিচ বাটা - ১ চামচ
৭. গরম মশলা - ১ চামচ
৮. কাচা মরিচ - ৪ টি
৯. গোটা জিরা - ১ চামচ
১০. তেজ পাতা - ২ টি

IMG_20211115_114243.jpg
চিংড়ি মাছ

IMG_20211115_122206.jpg
জিরা বাটা, শুকনো মরিচ বাটা ও গরম মশলা

IMG_20211022_122321.jpg
তেল

IMG_20211022_122315.jpg
তেজ পাতা, লবণ, হলুদ, ও কাচা মরিচ
প্রস্তুত প্রণালী:
১. প্রথমে চিংড়ি মাছ গুলো কেটে জল দিয়ে ধুয়ে পরিস্কার করে নিতে হবে।

IMG_20211115_114337.jpg
২. এবার সামান্য লবণ ও হলুদ দিয়ে চিংড়ি মাছ গুলো মেখে নিতে হবে।

IMG_20211115_114645.jpg
৩. চুলায় কড়াই বসিয়ে দিতে হবে। কড়াই গরম হয়ে গেলে তেল দিয়ে দিতে হবে। চুলার আঁচ বাড়িয়ে দিতে হবে।

IMG_20211115_130305.jpg
৪. এবার তেলের ভিতর জিরা দিয়ে একটু ভেজে নিতে হবে। জিরা ভাজা হয়ে গেলে তেজপাতা দিয়ে চিংড়ি মাছ গুলো একটু ভেজে নিতে হবে।

IMG_20211115_130323.jpg

IMG_20211115_130359.jpg
৫. চিংড়ি মাছ গুলো হালকা ভেজে পরিমান মতো বাটা মসলা দিয়ে দিতে হবে। এবার চিংড়ি মাছ গুলো মসলার সাথে ভালো করে কষিয়ে নিতে হবে।

IMG_20211115_130608.jpg

IMG_20211115_130634.jpg
৬. চিংড়ি মাছ গুলো কষানো হয়ে গেলে দুই কাপ জল দিয়ে দিতে হবে।

IMG_20211115_130805.jpg
৭. ঝোল ফুটতে শুরু করলে লবণ ১ চামচ ও হলুদ গুঁড়া ১ চামচ দিয়ে দিতে হবে। এভাবে ১০ মিনিট ধরে রান্না করতে হবে।

IMG_20211115_131511.jpg
৮. ঝোল গাঢ় হয়ে গেলে এক চামচ গরম মসলা ও ৪ টি কাচা মরিচ হালকা চিরে দিয়ে দিতে হবে। এভাবে ৫ মিনিট চুলার আঁচ কমিয়ে চুলার উপর রেখে দিতে হবে। এরপর একটা পাত্রে নামিয়ে নিতে হবে।

IMG_20211115_132200.jpg
তৈরি হয়ে গেল সুস্বাদু চিংড়ি মাছ ভূনা। এটি গরম ভাতের সঙ্গে পরিবেশন করতে হবে।

Sort:  
 2 years ago 

চিংড়ি মাছ মানেই দারুণ টেস্টি খাবার।খুবই সুন্দর হয়েছে বৌদি চিংড়ি মাছের ভুনাটি।👌খুবই লোভনীয় ও আকর্ষণীয় দেখতে লাগছে।আপনার প্রত্যেকটি রেসিপি বরাবরই সুন্দর হয়।ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

অসাধারণ একটি রেসিপি শেয়ার করেছেন বৌদি। আমি এর আগেও অনেকবার চিংড়ি মাছ ভুনা খেয়েছি কিন্তু আমার কেন জানি মনে হচ্ছে এটার টেস্ট অনেকটা ভিন্ন আসবে। কারণ আপনি কাঁচা মরিচের সাথে বাকি যে মসলাগুলো দিয়েছেন সবগুলোই বাটা মসলা ছিল। আর আমরা তো এটা সবাই জানি যে বাটা মশলা খাবারের স্বাদ কতটা বাড়িয়ে দেয়। আর পরিবেশনটা তো জাস্ট অসাধারণ হয়েছে দেখেই খিদে পেয়েছে। অনেক ধন্যবাদ বৌদি এত সুন্দর একটি সুস্বাদু রেসিপি আমাদের সাথে শেয়ার করার জন্য। আপনার জন্য অনেক ভালোবাসা এবং শুভেচ্ছা রইল।

 2 years ago 

বৌদি আপনার রেসিপিগুলো এমনিতেই স্পেশাল। তার মাঝে যদি আরো স্পেশাল কিছু রেখে দেন তাহলে তো বলার মত ভাষা খুঁজে পাওয়া খুবই কষ্টকর। তবুও এটুকুই বলি আপনি অসাধারণ রেসিপি করেন যা দেখামাত্রই জিভে জল আসতে আর দেরি হয় না। যেমন তেতুল দেখলে জিভে জল চলে আসে ঠিক তেমনি আপনার রেসিপি দেখলে আমার জিভে জল চলে আসে। আর মায়ের উপমা দিলেন পৃথিবীতে মা ই শ্রেষ্ঠ সম্পদ। মায়ের মতো পৃথিবীতে আর কিছুই নয় মায়ের ভালোবাসা নিঃস্বার্থ ভালোবাসা। যাইহোক আপনি মায়ের মত বাটা মশলা দিয়ে চিংড়ি মাছের ভাজি রেসিপি খুব সুন্দর করে করেছেন। এবং আমাদের মাঝে উপস্থাপন করেছেন। আপনার জন্য ভালোবাসা রাশি রাশি বৌদি।

 2 years ago 

এটা চিংড়ি মাছ ভুনা। আমি মায়ের মতো রান্না করার চেষ্টা করেছি মাত্র। মায়ের রান্নার বা মায়ের তো তুলনা হয় না।

 2 years ago 

চিংড়ি মাছ ভুনা কখনো খাওয়া হয়নাই এটা আমি সত্যিই অনেক খাওয়ার জন্য আগ্রহী কিন্তু চিংড়ির চপ খেতে ভালো লাগে এবং চিংড়ি কোনদিন বাসায় এনে রান্না করা হয় নাই। ভাবছি বাসায় এনে রান্না করে খাব। আপনি এত সুন্দর ভাবে রান্না করেছেন। প্রতিটি ধাপ কত সুন্দর ভাবে উপস্থাপনা করেছেন। আসলে চিংড়ি দিয়ে অনেক রকমের রান্না করা যায়। দেখেছি চচ্চড়ি থেকে শুরু করে অনেক রান্না হয়েছে এই কমিউনিটিতে।

 2 years ago 

আমি নিজে ও কমিউনিটিতে এসে অনেক নতুন নতুন রেসিপি দেখেছি। আপনাকে ধন্যবাদ

 2 years ago 

অসাধারণ একটি রেসিপি শেয়ার করেছেন বৌদি। সকালবেলায় চিংড়ি মাছ ভুনা দেখে ক্ষুধা লেগে গেল। আপনার রেসিপিগুলো আমার কাছে খুবই ভালো লাগে। আর চিংড়ি মাছ দেখে তো মনে হচ্ছে এখনি খেয়ে ফেলি। প্রতিনিয়ত দারুন দারুন রেসিপি গুলো আমাদের সাথে শেয়ার করার জন্য আপনাকে জানাচ্ছি অনেক অনেক ধন্যবাদ।

 2 years ago 

আপনাকেও ধন্যবাদ আপু। আমার রেসিপিটি আপনার ভালো লেগেছে।

 2 years ago 

আপু আপনার চিংড়ি মাছ এমনভাবে তাকিয়ে আছে যে দেখে মনে হচ্ছে একটি নিয়ে টুপ করে মুখে দিয়ে দেই। খুবই চমৎকার এবং সুস্বাদু হয়েছে তা দেখেই বোঝা যাচ্ছে খেয়ে দেখার দরকার নেই। আপনার রান্না বরাবরই খুব সুন্দর হয় এবং উপস্থাপনা ও চমৎকার থাকে। ধন্যবাদ আপনাকে এত সুন্দর একটি চিংড়ির রেসিপি আমাদের সঙ্গে শেয়ার করার জন্য।

 2 years ago 

আপনাকেও অসংখ্য ধন্যবাদ আপু। আপনার মূল্যবান মতামত শেয়ার করার জন্য।

 2 years ago 

চিংড়ি মাছ আমার খুব পছন্দের একটি খাবার। আপনার চিংড়ি মাছ ভুনার ছবিগুলো অনেক সুন্দর হয়েছে। ছবিগুলো দেখে খেতে ইচ্ছা করছে। খুব সুন্দর ভাবে ধাপগুলো উপস্থাপন করেছেন। আপনাকে অসংখ্য ধন্যবাদ দিদি আপানার সুন্দর রেসিপি আমাদের সঙ্গে শেয়ার করার জন্য।

 2 years ago 

আপনাকেও ধন্যবাদ

 2 years ago 

বৌদি রেসিপিটি দেখেই তো খেতে ইচ্ছে করতেছে। আপনাদের আশেপাশে যদি থাকতাম তাহলে তো বিনা নিমন্ত্রণে চলে যেতাম। সব মিলিয়ে খুব অসাধারণ একটি রেসিপি তৈরি করেছেন। চিংড়ি মাছ আমার খুব প্রিয় ।

 2 years ago 

বৌদি আপনার চিংড়ি মাছের ভুনা অনেক সুন্দর হয়েছে।যে ভাবে ছবিসহ চিংড়ি মাছ ভুনার বিশদভাবে বর্ণনা দিয়েছেন যা পড়ে খুব সহজেই বুঝতে পেরেছি রেসিপির প্রস্তুত প্রণালী সম্পর্কে।আমি কখনো এভাবে চিংড়ি মাছের ভুনা করতে পারিনি তবে এবার চেষ্টা করবো।

 2 years ago 

চিংড়ি মাছ খেতে আমি খুবই পছন্দ করি। চিংড়ি মাছ ভুনা দেখে জিভে জল চলে আসলো। আপনার তৈরি করা রেসিপিটির প্রতিটি ধাপ ভালো ভাবে উপস্থাপন করেছেন। চিংড়ি মাছ ভুনা রেসিপির কালার দেখে বোঝা যাচ্ছে খেতে খুবই সুস্বাদু এবং মজাদার হয়েছে। আপনার রেসিপি তৈরীর প্রক্রিয়া গুলো আমার খুবই ভালো লাগে। ধন্যবাদ আপনাকে বৌদি আপনার জন্য শুভকামনা রইল।

Coin Marketplace

STEEM 0.30
TRX 0.12
JST 0.034
BTC 63750.99
ETH 3130.22
USDT 1.00
SBD 3.95