বাসার ছাদে লাগানো গাছের (পর্ব-২) || ১০% লাজুক খ্যাঁকের জন্য।

in আমার বাংলা ব্লগ2 years ago

আসসালামু আলাইকুম


সবাই কেমন আছেন? আশা করি সবাই অনেক ভাল আছেন। আমিও আল্লাহর অশেষ রহমতে অনেক ভালো আছি। আজ আকাশে মেঘ করেছে দেখে খুব ভালো লাগছে। বাহিরে ঝিরঝির বাতাস বয়ে যাচ্ছে সেই সাথে মন কেমন জানি উদাসীন হয়ে যাচ্ছে। আমার কাছে এমন আবহাওয়া থাকলে অনেক ভালো লাগে। এখন দুয়েক দিন ধরে গরম একটু কম লাগছে। মাঝে মাঝে হালকা একটু বৃষ্টি হচ্ছে সব মিলিয়ে ভালোই লাগছে। এসময় ঘুরতে যেতে অনেক ভালো লাগে। আমি কল্পনা করছি এই ঝিরিঝিরি বাতাসে একটা বড় গাছের নিচে বেঞ্চে বসে আছি আহ কি দারুন মজা। কিন্তু কল্পনা শেষ হওয়ার পর দেখলাম নিজের বাসায় শুয়ে আছি হা হা হা😆😆। এমন মনোরম দৃশ্য ঢাকা শহরের কোথায় পাব সবাই গাছ-পালা কেটে ঘর বাড়ি তৈরি করছেন। গাছপালা না থাকায় ঢাকা শহরের পরিবেশ দিন দিন গরম হয়ে যাচ্ছে।


IMG_20220528_140024.jpg



আমরা সবাই একটা প্রবাদ পড়েছি "গাছ লাগান পরিবেশ বাঁচান"। আমি কোথায় গাছ লাগাবো বুঝতে পারছিলাম না। অবশেষে আমার বাসার ছাদে গাছ লাগানোর সিদ্ধান্ত নিয়েছি। আমি গত সপ্তাহে আমার বাসার ছাদের কিছু গাছ নিয়ে কথা বলেছিলাম। আজ আমি বাকি গাছের গল্প শেয়ার করবো। গাছ লাগাতে আমার অনেক ভালো লাগে। আমার বারান্দায় লাগানো গাছগুলোও দেখতে অনেক সুন্দর। আমি গত সপ্তাহে কিছু মরিচ গাছের কথা শেয়ার করেছিলাম আজ শেয়ার করবো মেহদি গাছ,লেবু গাছ, নয়নতারা ফুলের গাছ ও ড্রাগন ফলের গাছের কিছু কথা।


IMG20220524180401.jpg


IMG20220524180325_01.jpg


IMG20220524180234_01.jpg


Location


আমার কাছে মেহেদি পাতার গাছ অনেক ভালো লাগে। আমি বাজার থেকে মেহেদি পাতার ডাল কিনে পাতাগুলো রেখে শুধু ডাল লাগিয়ে ছিলাম। সেই ছোট ডালাকে যত্ন করার জন্য আজ এত বড় হয়েছে। সবাই আমার গাছ থেকে পাতা তুলে নিয়ে যায়। মেহেদি গাছ অন্য গাছের তুলনায় একটু ভিন্ন।এই গাছ থেকে যত বেশি পাতা তুলা হবে তত আরো বেশি করে পাতা হতে থাকবে। আবার শীতকালে এই পাতার রং তেমন হয়না সেজন্য পাতা কম উঠানো হয়। যখন শীত চলে যায় তখন গাছ ভরা পাতা দেখা যায়।


IMG20220524180503_01.jpg


Location


এরপর আসি নয়নতারা ফুলের কথায় এই ফুলের কালার দেখতে খুবই সুন্দর। আমার কাছে এই ফুল খুবই ভালো লাগে। সবুজ পাতার ফাঁকে গোলাপী ফুল যখন ভেসে থাকে তখন দেখতে অসাধারণ লাগে। এই ফুল আমি মেহেদি গাছের নিচে লাগিয়েছি। একটা গাছ লাগালে দেখবেন হাজারটা গাছে চারপাশ ভরে গেছে। এই ফুলের বিচি যেখানে পড়বে সেখানেই গাছ হবে।


IMG20220524181211.jpg


IMG20220524181120_01.jpg


Location


এবার আসি ড্রাগন ফলের গাছের কথায়। আমি এখনো ড্রাগন ফল খাইনি তবে আমার গাছে যেদিন এই ফল ধরবে সেদিন খাব। আমি এই ফলের গাছ নার্সারি থেকে কিনে এনে লাগিয়েছি। আমার কাছে এই ফল অনেক ভালো লাগে। বাজারে দেখেছি অনেক বেচাকেনা হয়। তারজন্য আগ্ৰহ হলো এই ফলের গাছ লাগাতে।


IMG20220524181031_01.jpg


IMG20220524181017_01.jpg


IMG20220524181008_01.jpg


Location


এরপর সবশেষে বলবো লেবু গাছের কথা। সব গাছ থেকে লেবু গাছ একটু দূরে আলাদা ভাবে লাগিয়েছি। আমার লেবু গাছে অনেক গুলো লেবু ধরেছে। আমি আরো লেবু তুলে নিয়ে গিয়েছি আর এগুলো একটু ছোট বলে রেখে দিয়েছি। লেবু আমার খুব পছন্দের। আমার মনে হয় আপনাদের কাছেও লেবু অনেক পছন্দ। লেবুর শরবত খেতে আমার কাছে অনেক ভালো লাগে আর সেই শরবতে যদি নিজের গাছের লেবু হয় তাহলে তো কোন কথাই নেই। পোলাও মাংসের সাথে লেবু না হলে মনে হয় খাওয়াটা জমে না।


আমার বাসার ছাদে লাগানো গাছের প্রথম পর্ব যারা দেখেননি তারা নিচের লিংকে ক্লিক করলে দেখতে পারবেন।
বাসার ছাদে নিজের হাতে লাগানো গাছ (পর্ব-১)

যাই হোক আমার ছাদের গাছের গল্প এখানেই শেষ করছি। আশা করছি গত সপ্তাহের আর এই সপ্তাহের নিজের হাতে লাগানো বাসার ছাদের গাছের দু'টো পর্বই আপনাদের ভালো লেগেছে। যদি ভালো লেগে থাকে তাহলে গত সপ্তাহের মত এই সপ্তাহেও আমাকে সুন্দর কমেন্টের মাধ্যমে উৎসাহিত করবেন। আপনাদের সুন্দর সুন্দর উৎসাহিত কমেন্টের আশায় থাকলাম। সে পর্যন্ত সবাই ভাল থাকবেন, সুস্থ থাকবেন এবং নিরাপদে থাকবেন।



IMG_20220215_193615.png



আমি তানজিমা। আমি একজন বাংলাদেশী। আমার মাতৃভাষা বাংলা বলে আমি নিজেকে নিয়ে অনেক গর্ববোধ করি। আমি ফিন্যান্স বিভাগ থেকে বিবিএ শেষ করেছি।

আমি ছবি আঁকতে, পড়তে, লিখতে ফটোগ্রাফি, রেসিপি এবং ডাই বানাতে খুব পছন্দ করি। আবার আমি ভ্রমণ বা ঘুরাঘুরি করতে খুব পছন্দ করি। এছাড়াও আমি বিভিন্ন ধরনের রেসিপি তৈরি করতে খুব পছন্দ করি। আমি চেষ্টা করি সব সময় যেন নতুন কোনো কিছু করা যায়।



C3TZR1g81UNaPs7vzNXHueW5ZM76DSHWEY7onmfLxcK2iNpz9QdwayY5Yi9CLY9MtT8LrEqRdgJNMVyDhfNXBpAU4Pibi529MgNWfUK56xyKKaicF23jVAW.png


C3TZR1g81UNaPs7vzNXHueW5ZM76DSHWEY7onmfLxcK2iNzq2MSXKSji21JRspt4nqpkXPR5ea7deLzvmJtuzVBwdLJUpBqtgAZ5gHtHPbayD2jR3CWqjkJ (1).png


PB8ro82ZpZP35bVGjGoE93K3E4U5KX8KtMBJ2rhmkyLqtRRZvVw9YH8hEBg7DJQKSJLWf7VJRhnjGRYSDmuGDMSHAPBRbiRis5HV4ATHTF7QvLHc.png

2r8F9rTBenJQfQgENfxADE6EVYabczqmSF5KeWefV5WL9WP87ckB6VoL3UD42BtkosJzLXYjuCC4ws3sxuihZ3nhDfd815qMJiiETpWAiutfN7bjurhaBbivMFVTYEDiv.png

|| আমার বাংলা ব্লগ-শুরু করো বাংলা দিয়ে ||

PB8ro82ZpZP35bVGjGoE93K3E4U5KX8KtMBJ2rhmkyLqtRRZvVw9YH8hEBg7DJQKSJLWf7VJRhnjGRYSDmuGDMSHAPBRbiRis5HV4ATHTF7QvLHc.png

2N61tyyncFaFVtpM8rCsJzDgecVMtkz4jpzBsszXjhqan9ms6NJyqDC7SoahBpoJnjzoXmRuaVTHyxffJTSjt3HCAJgZmTWQYSXVqA6yXF9TSJcoosKhzkudZxYGzUmXmso6pY5QuuDF.gif

>>>>>|| এখানে ক্লিক করো ডিসকর্ড চ্যানেলে জয়েন করার জন্য ||<<<<<

PB8ro82ZpZP35bVGjGoE93K3E4U5KX8KtMBJ2rhmkyLqtRRZvVw9YH8hEBg7DJQKSJLWf7VJRhnjGRYSDmuGDMSHAPBRbiRis5HV4ATHTF7QvLHc.png

Support @heroism Initiative by Delegating your Steem Power

250 SP 500 SP 1000 SP 2000 SP 5000 SP


RGgukq5E6HBM2jscGd4Sszpv94XxHH2uqxMY9z21vaqHt1rDaeRdtDvsXGmDbuRg1s1soomTEddbTFxfMMYzob4oRFK8fTZQyYP8LbQ4tbMTAd2enV3Wq9Ze3N8TTU2.png

|| Join Heroism Discord Server for more Details ||

Sort:  
 2 years ago 

ঠিক বলেছেন আপু মনি, ঢাকা শহরের অবস্থা দিন দিন খারাপ হয়ে যাচ্ছে, বিশেষ করে প্রাকৃতিক সৌন্দর্য উঠে যাচ্ছে, এর মাঝে আপনার বাসার ছাদে লাগানো গাছ গুলো দেখে খুবই ভালো লাগলো, অনেক সুন্দর একটি কাজ করেছেন আপনি, এতো সুন্দর একটি কাজ করার জন্য আপনাকে জানাচ্ছি অসংখ্য অসংখ্য ধন্যবাদ, সেই সাথে অনেক শুভকামনা রইল আপু মনি।

 2 years ago 

ভাইয়া আপনার কাছে আমার এই ছাদের বাগান ভালো লেগেছে জেনে খুব খুশি হলাম। আপনার মন্তব্য পড়ে ভাল লাগল। আপনার সুন্দর মতামত দিয়ে আমাকে উৎসাহিত করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ। আপনার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

আপু আপনার ছাদ বাগান দেখতে খুব সুন্দর। আমার কাছে বেশ ভাল লেগেছে আপনার ছাদ বাগান টি। লেবু ফল ধরেছে ড্রাগন গাছ বড় হচ্ছে বিভিন্ন ফুল রয়েছে সত্যি ভাল লাগছে। আপনাকে ধন্যবাদ আপনার ছাদ বাগানের ফটোগ্রাফি আমাদের মাঝে শেয়ার করার জন্য।আপনার জন্য শুভেচ্ছা রইল।ভালোবাসা অবিরাম।

 2 years ago 

আপু আমার ছাদের বাগানটি আপনার কাছে ভালো লাগার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ। আমার কাছে আমার বাগান অনেক ভালো লাগে তার জন্য চেষ্টা করে অনেক যত্ন নিতে।

 2 years ago 

বাহ বাসার ছাদে খুবই সুন্দর একটি ফুলের বাগান তৈরি করেছেন তো ।যদিও আপনার প্রথম পোস্ট দেখা হয়নি এই পোস্টটিতে দেখে খুবই ভালো লাগলো। আমারও একটি ফুলের বাগান আছে বাগান করতে আমার অনেক ভালো লাগে।

 2 years ago 

ভাইয়া আমার এই পোস্টের মধ্যে লিংক দেওয়া আছে প্রথম পর্বের দেখে নিবেন আর আপনার ফুলের বাগান আমি দেখেছি অনেক সুন্দর লাগে। ধন্যবাদ সুন্দর মন্তব্যের জন্য।

 2 years ago 

আপনি আপনার বাসার ছাদে দেখছি ছাদ কৃষি করে ফেলেছেন। অনেক সুন্দর সব গাছ লাগিয়েছেন। মেহেদি গাছের পাতা দেখে তুলে আনতে ইচ্ছে করছে। তাছাড়া লেবু ও দারুণ মনে হচ্ছে একেবারে তাজা। নয়ন তারা ফুল গুলো অনেক চমৎকার। সব মিলিয়ে অসাধারণ সব ফটোগ্রাফি করেছেন।

 2 years ago 

আপু চলে আসেন একসাথে মেহেদি পাতা উঠাবো। আমার কাছে সবাই একসাথে পাতা উঠাতে অনেক ভালো লাগবে। সুন্দর মন্তব্য করে পাশে থাকার জন্য অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

আপনার ছাদ বাগান টি দেখে আমার খুব ভালো লাগলো। আসলে ঢাকা শহরে ইট পাথরের কংক্রিটের দালান কোঠার ভিড়ে আমরা সবুজ প্রকৃতির কোন ছোঁয়াই পাইনা। তাই কিছুটা সবুজের সান্নিধ্য পাওয়ার জন্য ছাদ বাগানের মত বিকল্প কিছু করার চেষ্টা করি। যাইহোক আপনার ছাদ বাগানে বেশ কয়েকটি গাছের মধ্যে ড্রাগন ফলের গাছ টি বেশ ভালো লাগলো।
ড্রাগন ফল দেখার অপেক্ষায় থাকলাম।

 2 years ago 

অবশ্যই ভাইয়া ড্রাগন ফল হলে আপনাদের সাথে শেয়ার করব। ধন্যবাদ আপনার সুন্দর মন্তব্য দিয়ে পাশে থাকার জন্য।

 2 years ago 

আমার বারান্দায় ও ড্রাগন ফল গাছ আছে,যদিও আমি ড্রাগন ফল খেয়েছি।যাই হোক গাছগুলো বেশ সুন্দর হয়েছে।বিশেষ করে লেবু গাছটা।ভালো ছিলো।ধন্যবাদ

 2 years ago 

বাহ তাহলো তো ভালো নিজের গাছের ড্রাগন ফল খেয়েছেন। আমিও অপেক্ষায় আছি।ধন্যবাদ সুন্দর মতামতের জন্য।

 2 years ago 

আপু আপনার ছাদ বাগান টা আসলেই অনেক সুন্দর। আমার কাছে খুব ভালো লেগেছে। আমিও এভাবে ছাদে কিংবা বারান্দায় গাছ লাগাতে অনেক পছন্দ করি। আমাদের বাসার ছাদেও ড্রাগন গাছ রয়েছে। ড্রাগন ফল ধরে ছিল। এটি খেতে অনেক বেশি সুস্বাদু যা বলে বোঝানো যাবে না। আপনাকে অসংখ্য ধন্যবাদ আপনার ছাদ বাগান টি সম্পর্কে আমাদের সাথে শেয়ার করার জন্য। আপনার জন্য শুভকামনা রইল আপু।

 2 years ago 

আপু আমিও ড্রাগন ফলের অপেক্ষায় আছি।তারজন্য এই গাছ লাগিয়েছি। আপনার ড্রাগন ফলের গাছ আছ এবং খেয়েছেন জেনে খুব খুশি হলাম। আপনার মন্তব্যের জন্য ধন্যবাদ।

 2 years ago 

আপনি খুব সুন্দর ভাবে আপনার ছাদে লাগানো গাছের ফটোগ্রাফি সহ বিস্তারিত বর্ণনা আমাদের মাঝে তুলে ধরেছেন। আপনি একদম ঠিক বলেছেন লেবু আমার অনেক প্রিয় লেবু পছন্দ করে না এমন মানুষ খুঁজে পাওয়া দুষ্কর ।লেবুর শরবত খেতে অনেক ভালো লাগে ।সেই সাথে এটি শরীরের জন্য অনেক উপকারী।

 2 years ago 

আপু আপনার সুন্দর মন্তব্য পড়ে অনেক ভালো লেগেছে। আপনার সুন্দর মন্তব্যের অপেক্ষায় থাকি সবসময়। আপনাকে অসংখ্য ধন্যবাদ আমার পোস্ট পড়ে এত সুন্দর একটি মন্তব্য করার জন্য।

 2 years ago 

বাহহ দ্বিতীয় পরবে আবারো দারুন দারুন কিছু গাছ নিয়ে হাজির হয়েছেন।আসলে ছাদ আমাদের শহরে যারা থাকি তাদের বাগান করার সব থেকে দারুন জায়গা এখানে বেশ দারুন ভাবে গাছ লাগানো যায় খুব সুন্দর ছিলো।

 2 years ago 

হ্যাঁ ভাইয়া শহরের ছাদ ছাড়া আর তেমন কোনো জায়গা নেই তার জন্য সবাই ছাদে বাগান করার চেষ্টা করে। আমার কাছে অনেক ভালো লাগে। আপনার কাছে ভাল লেগেছে জেনে খুব খুশি হলাম। ধন্যবাদ আপনাকে।

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.15
JST 0.029
BTC 56588.25
ETH 2399.94
USDT 1.00
SBD 2.32