আলু দিয়ে শিং মাছ ভুনা রেসিপি (১০% বেনিফিশিয়ারী shy fox এর জন্য)

in আমার বাংলা ব্লগ3 years ago

আসসালামুআলাইকুম সবাইকে । আমার বাংলা ব্লগের বন্ধুরা কেমন আছেন? আশা করি সবাই ভাল আছেন। আমিও ভাল আছি আলহামদুলিল্লাহ।

শিং মাছ খুবই একটি উপকারী মাছ। এই মাছে রয়েছে আয়রন এবং ক্যালসিয়াম।শিং মাছ খেলে শরীরে রক্তের পরিমান বাড়ে। রক্তশূন্যতার রোগীদেরকে এই মাছ খেতে বলা হয়। শিং মাছকে জিওল মাছ বলা হয়।। জিওল মাছ খেলে শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা কয়েক গুণ বৃদ্ধি পায়। শিং মাছে অনেক পুষ্টিগুণ থাকলেও এই মাছ পরিষ্কার করা খুবই কষ্টকর। অবশ্য আমাকে এই কষ্টকর কাজটি করতে হয়না ।আমার বাসার কাজের খালা আমাকে শিং মাছ পরিষ্কার করে ধুয়ে দেয়। আজকে আমি আলু দিয়ে শিং মাছের ভুনা রেসিপি তৈরি করে দেখাবো। আশা করি আপনাদের ভালো লাগবে। তাহলে শুরু করি ।


IMG_20211028_105105.jpg

প্রস্তুত প্রণালি

শিং মাছ৪টি
পিঁয়াজ১টি
পিঁয়াজ বাটা২টেবিল চামচ
কাঁচা মরিচ৪টি
আদা বাটা১চা চামচ
রসুন বাটা১চা চামচ
হলুদের গুঁড়া১চা চামচ
ধনে গুঁড়া১ চা চামচ
লবণপরিমানমত
জিরা গুঁড়া১.৫চা চামচ
তেলপরিমাণমতো
টমেটো১টি

IMG_20211108_114942.jpg


১ম ধাপ

IMG20211027102515.jpg

প্রথমে একটি কড়াই নিয়ে তার মধ্যে পরিমাণমতো তেল দিয়ে দিয়েছি।

২য় ধাপ

IMG20211027102717.jpg

তেল গরম হলে তার ভিতরে কুচি পেঁয়াজ এবং কাঁচা মরিচ দিয়ে দিয়েছি।

৩য় ধাপ

IMG20211027102900.jpg

এখন বাটা মসলা গুলো সব দিয়ে দিয়েছি।

৪র্থ ধাপ

IMG20211027102917.jpg

বাটা মসলা গুলো একটু কষিয়ে তার মধ্যে গুঁড়া মশলা গুলো দিয়ে দিয়েছি।

৫ম ধাপ

IMG20211027102942.jpg

এবার সামান্য একটু পানি দিয়ে মসলাগুলো কষিয়ে নিয়েছি।

৬ষ্ঠ ধাপ

IMG20211027103021.jpg

মসলা কষানো হয়ে গেলে তার মধ্যে টমেটো কুচি দিয়ে দিয়েছি।

৭ম ধাপ

IMG20211027103041.jpg

টমেটো দিয়ে আরও কিছুক্ষণ কষিয়ে নিয়ে তার ভিতরে আলু দিয়ে দিয়েছি।

৮ম ধাপ

IMG20211027103516.jpg

আলু গুলো মসলা সঙ্গে ভালো মতো মিশিয়ে নিচ্ছি।

৯ম ধাপ

IMG20211027103536.jpg

আলু কিছুক্ষণ কষানোর পর তার ভিতরে শিং মাছ গুলো দিয়ে দিয়েছি।

১০তম ধাপ

IMG20211027103631.jpg

এবার শিং মাছ দিয়ে আবার ভালোমতো কষিয়ে নিচ্ছি।

১১তম ধাপ

IMG20211027103753.jpg

সামান্য একটু পানি দিয়ে আবারো কষিয়ে নিচ্ছি।

১২তম ধাপ

IMG20211027104756.jpg

এরপর সিদ্ধ করার জন্য পরিমাণমতো পানি দিয়ে দিয়েছে এবং এর ভিতর জিরা গুঁড়ো দিয়ে দিয়েছি।

১৩তম ধাপ

IMG20211027110004.jpg

এবার জাল দিয়ে ঝোল একটু শুকিয়ে ভুনা ভুনা করে নিয়েছি।

১৪তম ধাপ

IMG20211027110223.jpg

এভাবেই তৈরি হয়ে গেল আমার আলু শিং মাছের ভুনা। এখন এটি পরিবেশনের জন্য উঠিয়ে নিয়েছি । আশা করি আপনাদের আমার আজকে রেসিপিটি ভালো লেগেছে। সবাই ভাল থাকবেন সুস্থ থাকবেন।

ধন্যবাদ

@tania

Photography@tania
Phoneoppo reno5

আমি তানিয়া।। আমি বাংলাদেশে থাকি। ঢাকায় বসবাস করি। আমি বিবাহিত । আমার দুটি ছেলে আছে। আমার শখ শপিং করা, ঘুরে বেড়ানো। আমি বাংলায় কথা বলতে ভালোবাসি। আমি আমার বাংলাদেশকে ভালবাসি।

Sort:  
 3 years ago 

শিং মাছের রেসিপি অনেক মজার হয়। আপনার রেসিপিটি দেখতে খুব লোভনীয় লাগছে। অন্যান্য মাসের চেয়ে শিং মাছের পুষ্টি উপাদান অনেক বেশি। মজাদার শিং মাছের রেসিপি শেয়ার করার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

 3 years ago 

আপনাকেও ধন্যবাদ ভাইয়া।

 3 years ago 

আপনার এই রেসিপি উপস্থাপন টি খুব সুন্দর ভাবে লিখেছেন। আসলেই শিং মাছের রেসিপি খুব পুষ্টিকর একটি খাবার। ধন্যবাদ আপনাকে আমাদের এমন একটি পোষ্ট উপহার দেওয়ার জন্য এবং আপনার জন্য শুভকামনা রইল।

 3 years ago 

অপনাকেও ধন্যবাদ ভাইয়া।

 3 years ago 

আপু আমিও শিং মাছ দিয়ে খেতে খেতে আপনার পোস্ট পরতাছি হাহাহা।মিলে গেছে।শিং মাছ আসলেই খুব সুস্বাদু একটি মাছ আপনি খুব সুন্দর করে রেসিপি করেছেন।ধাপ গুলি খুব সুন্দর ভাবে উপস্থাপন করেছেন।

 3 years ago 

ভালোইতো মিলে গিয়েছে ধন্যবাদ ভাইয়া।

 3 years ago 

ঠিক বলেছেন আপু,শিং মাছের পুষ্টিগুণ থাকুক না কেন তবে পরিষ্কার করার ঝামেলাটা অনেক বেশি।আপু আপনার ঘরে কাজের খালা আছে তাই পরিষ্কার করতে সমস্যা হয়নি।আমি শিং মাছ খুবই খেতে পছন্দ করি তবে পরিষ্কারের ঝামেলার আমাকে অনেক পোহাতে হয়।
আপু আপনার রান্না করার শিং মাছ দিয়ে আলুর তরকারি খুবই লোভনীয় লাগছে। রান্না করা প্রতিটি ধাপ আপনি বর্ণনা সহকারে আমাদের মাঝে উপস্থাপন করেছেন। ধন্যবাদ ও শুভকামনা রইল ।

 3 years ago 

আপনাকেও ধন্যবাদ এবং শুভকামনা রইল আপনার জন্য।

 3 years ago 

শিং মাছ খেতে খুবই সুস্বাদু হয়। আপনি সুন্দর করে ভোনা করেছেন দেখছি।রান্নার ধরণ ও উপস্থাপন দুটোই আমার কাছে ভালো লেগেছে। শুভকামনা রইল আপনার জন্য। 😍😍

 3 years ago 

আপনার জন্য শুভকামনা রইল ভাইয়া।

 3 years ago 

আপনার আলু দিয়ে শিং মাছের তরকারি রেসিপিটা খুবই সুন্দর হয়েছে ।দেখে আমার অনেক খেতে ইচ্ছা করছে। আপনি খুবই সুন্দর ভাবে ধাপে উপস্থাপন করেছেন। যা দেখে আমার অনেক ভালো লেগেছে। আপনার জন্য শুভকামনা।

 3 years ago 

ধন্যবাদ ভাইয়া সুন্দর মন্তব্যের জন্য।

 3 years ago 

আলু দিয়ে শিং মাছের ভুনা রেসিপি টি খুবই সুন্দর হয়েছে। আর দেখে লোভনীয় লোভনীয় ভাব মনের মাঝে চলে আসলো। আর এই রকম পোস্ট আমাদের মাঝে শেয়ার করার জন্য। আপনাকে আন্তরিক ভাবে ধন্যবাদ জানাই।

 3 years ago 

আপনাকেও ধন্যবাদ ভাইয়া।

 3 years ago 

খুব সুন্দর একটি রেসিপি আপুনি। শিং মাছ আমার খুব প্রিয়,একটু ঝাল ঝাল করে শিং মাছের ঝাল করলে খুব মজা লাগে৷ আপনার তৈরি রেসিপিটিও খুব সুন্দর হয়েছে। অনেক ভালো লেগেছে আপনার এই রেসিপি৷ ধাপে ধাপে খুব সুন্দরভাবে তুলে ধরেছেন সবকিছু৷ অনেক ধন্যবাদ আপু।

 3 years ago 

বেশি ঝাল দিতে পারিনা আমার বাচ্চারা খায় তো সেজন্য। ঝাল কম হলেও খেতে কিন্তু মজা হয়েছিল ।ধন্যবাদ আপনাকে মন্তব্যের জন্য।

 3 years ago 

আলু দিয়ে শিং মাছ ভুনা আমার খুবই প্রিয় একটি রেসিপি। আপনি আপনার রেসিপি তৈরির প্রতিটি ধাপ একদম দারুন ভাবে উপস্থাপন করেছেন। আপনার রেসিপি দেখে বোঝা যাচ্ছে খেতে অনেক মজাদার হয়েছে। আপনাকে অনেক ধন্যবাদ আপু এত সুন্দর একটি রেসিপি শেয়ার করার জন্য।

 3 years ago 

ধন্যবাদ ভাইয়া আপনাকে।

 3 years ago 

শিং মাছে প্রচুর পরিমাণ পুষ্টি রয়েছে। এটি আমার খুব পছন্দের একটা মাছ। আপনার রেসিপি টি খুব মজাদার হয়েছে আপু মনি দেখেছি খেতে মন চাচ্ছে। অসংখ্য ধন্যবাদ এতো মজার রেসিপি শেয়ার করার জন্য।

 3 years ago 

আপনাকে অসংখ্য ধন্যবাদ আপু সুন্দর মন্তব্য করার জন্য।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.12
JST 0.027
BTC 62033.06
ETH 3004.78
USDT 1.00
SBD 2.48