বাসমতি চালের চিকেন বিরিয়ানি

in আমার বাংলা ব্লগlast month (edited)

আসসালামুআলাইকুম সবাইকে।



আমার বাংলা ব্লগের বন্ধুরা কেমন আছেন? আশা করি সবাই ভালো আছেন। আমিও ভালো আছি আলহামদুলিল্লাহ।



আজকে আবার হাজির হয়ে গেলাম নতুন একটি পোস্ট দিয়ে। আজকে আপনাদের সঙ্গে বাসমতি চালের চিকেন বিরিয়ানির রেসিপি শেয়ার করবো। বাচ্চারা কিছুদিন পরপর পোলাও আর মাংস খেতে চায়। সবসময় এগুলো রান্না করা ঝামেলার মনে হয়। এজন্য মাঝেমধ্যে এরকম ঝটপট চিকেন বিরিয়ানি রান্না করে দেই। এতে বাচ্চারাও খুশি থাকে রান্নার ঝামেলাও কম হয়। খেতে বেশ মজাদার। সবসময় পোলাওয়ের চাল দিয়ে রান্না করি। তাই কিছুটা ভিন্নতা আনার জন্য বাসমতি চাল দিয়ে রান্না করেছিলাম। বাসমতি চালের বিরিয়ানি এমনিতে বেশ মজাদার হয়। এই চিকেন বিরিয়ানিও খেতে খুবই মজাদার হয়েছিল। আশা করি আপনাদের কাছেও ভালো লাগবে।


IMG20240217140743.jpg




মুরগি
বাসমতি চাল
আলু
পিঁয়াজ
কাঁচামরিচ
টক দই
দুধ
রোস্টের মসলা
হলুদের গুঁড়া
মরিচের গুঁড়া
লবণ
আদা বাটা
রসুন বাটা
এলাচ,দারচিনি, লং
বাটার
তেল


GridArt_20240725_221115919.jpg



প্রথমে চুলায় একটি ফ্রাইপ্যান বসিয়ে তার মধ্যে তেল দিয়েছি। তারপরে বাটার দিয়ে এলাচ, দারচিনি, লং দিয়েছি।


IMG20240217105027.jpgIMG20240217105133.jpg

ওগুলো একটু ভেজে নিয়ে পিঁয়াজ এবং কাঁচামরিচ দিয়েছি। পিঁয়াজ কাঁচামরিচ একটু ভেজে নিয়ে বাটা মসলা দিয়েছি। বাটা মসলাগুলো একটু কষিয়ে নিয়েছি।


IMG20240217105424.jpgIMG20240217105544.jpg

তারপর গুঁড়া মশলাগুলো এবং রোস্টের মসলা দিয়ে ভালোমতো কষিয়ে নিয়েছি।


IMG20240217105647.jpgIMG20240217105711.jpg

এখন মাংসগুলো দিয়ে মসলার সঙ্গে ভালো মতো মিশিয়ে কিছুক্ষণ কষিয়ে তারপর টক দই দিয়ে আরো বেশ কিছুক্ষণ কষিয়ে নিয়েছি। (টক দই চিনি দিয়ে ফেটিয়ে নিয়েছিলাম।)


IMG20240217105755.jpgIMG20240217110201.jpg

টক দই দিয়ে আরো বেশ কিছুক্ষণ কষিয়ে নিয়ে সামান্য একটু পানি দিয়ে মাংসগুলো ভালোমতো কষিয়ে নিব।


IMG20240217110232.jpgIMG20240217110744.jpg

আরো কিছুক্ষণ পর আগে থেকে ভেঁজে রাখা আলু দিয়ে আবারও বেশ কিছুক্ষণ কষিয়ে নিব।


IMG20240217110950.jpgIMG20240217111856.jpg

মাংসগুলো আধা সিদ্ধ হয়ে গেলে চাল দিয়ে মাংসের সঙ্গে ভালোমতো মিশিয়ে নিব। পরিমাণ মতো পানি দিয়ে দিব পুরোপুরি রান্না হওয়ার জন্য।


IMG20240217132605.jpgIMG20240217132707.jpg

পানিগুলো কিছুটা কমে আসলে উপর দিয়ে কিছু কাঁচামরিচ দিয়ে দিব।


IMG20240217133631.jpgIMG20240217133359.jpg

রান্না প্রায় হয়ে গিয়েছে। পুরোপুরি ঝোল শুকিয়ে গেলে চুলা বন্ধ করে দিয়েছি।


IMG20240217133908.jpgIMG20240217140545.jpg

IMG20240217140739.jpg


এখন একটি প্লেটে পরিবেশনের জন্য উঠিয়ে নিয়েছি। এভাবে আমার রেসিপিটি তৈরি হয়ে গেল। আশা করি আপনাদের ভালো লেগেছে। সময় নিয়ে আমার পোস্টটি দেখার জন্য সকলকে ধন্যবাদ। সবাই ভালো থাকবেন, সুস্থ থাকবেন। পরবর্তীতে দেখা হবে আবার নতুন কিছু নিয়ে।



ধন্যবাদ

@tania

Photographer@tania
Phoneoppo reno5
আমি তানিয়া তমা। আমি বাংলাদেশে থাকি। ঢাকায় বসবাস করি। আমি অর্থনীতিতে অনার্স মাস্টার্স কমপ্লিট করেছি। আমি বিবাহিত। আমার দুটি ছেলে আছে। আমার শখ রান্না করা, শপিং করা,আর্ট করা, ঘুরে বেড়ানো। আমি বাংলায় কথা বলতে এবং ব্লগিং করতে ভালোবাসি। আমি আমার বাংলাদেশকে ভালবাসি।

animasi-bergerak-terima-kasih-0078.gif

IMG_20220106_113311.png

7258xSVeJbKkzXhyseBP4PYz11eBDT8sW2oR1a4vfVFS6JTrGU8e1FPUaNdHG5vjXyg2xthV78bDEmEVvKCQpyzX1kq8gAVzGsPp9GqJVRWxb6T9y35PZmQehnLjELdKKmnhdxQjDuny4.png


VOTE @bangla.witness as witness witness_proxy_vote.png OR SET @rme as your proxy

witness_vote.png

Sort:  
 last month 

চিকেন বিরিয়ানি আমার বেশ পছন্দ। অনেকদিন হলো চিকেন বিরিয়ানি খাওয়া হয় না। বেশ ভালো লাগলো আপনার রেসিপিটা দেখে। বাসমতি চালের বিরিয়ানি আসলেই বেশ মজার। ভালো লাগলো সুস্বাদু এই রেসিপিটা দেখে। আমাদের মাঝে শেয়ার করার জন্য ধন্যবাদ আপু।

 last month 

চিকেন বিরিয়ানি আপনার কাছেও পছন্দ জেনে ভালো লাগলো আপু। ধন্যবাদ আপনাকে।

Upvoted! Thank you for supporting witness @jswit.

 last month 

আসলে আপু বাসমতি চালের ভাতগুলো খেতে খুবই ভালো লাগে। কেননা বাসমতি চাউলের ভাতের একটা অন্যরকম স্বাদ রয়েছে। আপনি দেখছি এই বাসমতি চাউলের খুব সুন্দর একটি চিকেন বিরিয়ানি তৈরি করেছেন। সত্যি এটা দেখে লোভ সামলানো বড় দায়। তাছাড়া চিকেন বিরিয়ানি আমার অনেক প্রিয় একটি খাবার। অসংখ্য ধন্যবাদ শেয়ার করার জন্য।

 last month 

ঠিক বলেছেন ভাইয়া বাসমতি চালের অন্যরকম একটা স্বাদ থাকে। এজন্য খেতেও ভালো লাগে। ধন্যবাদ আপনাকে।

 last month (edited)

বাসমতি চালের বিরিয়ানি তৈরি করে আমাদের মাঝে শেয়ার করেছেন। আপনার এই বিরিয়ানি তৈরি করাটা বেশ দারুন ছিল। এ জাতীয় চালের রেসিপি গুলো খুবই ভালো লাগে। খুব সুন্দর ভাবে রান্নার কার্যক্রম সম্পন্ন করেছেন আপনি। দেখে বুঝতে পারলাম অনেক অনেক সুস্বাদু ছিল।

 last month 

বাসমতি চালগুলো লম্বা হওয়ার কারণে দেখতেও ভালো লাগে। ধন্যবাদ মন্তব্যের জন্য।

 last month 

আপু আপনি আজকে আমাদের মাঝে খুবই সুন্দর ভাবে বাসমতি চালের চিকেন বিরিয়ানি রেসিপি তৈরি করে শেয়ার করেছেন। আপনার তৈরি রেসিপি দেখে মনে হচ্ছে খেতে বেশ সুস্বাদু ছিল। দেখেই তো জিভে জল চলে আসলো আপু। আসলে এত লোভনীয় রেসিপি তৈরি করলে আমাদের দাওয়াত দিবেন। ধন্যবাদ এত সুন্দর ভাবে রেসিপি তৈরীর পদ্ধতি আমাদের মাঝে পর্যায়ক্রমে শেয়ার করার জন্য।

 last month 

রেসিপি তৈরির ধাপগুলো সুন্দরভাবে উপস্থাপনের চেষ্টা করেছি। ধন্যবাদ গঠনমূলক মন্তব্যের জন্য।

 last month 

বিরিয়ানির দেখেই তো জিভে জ্বল এসে গেলো আপু।বিরিয়ানি আমার খুবই পছন্দের আর তা যদি হয় বাশমতি চাউলের তাহলে তো কথায় নেই।অনেক দারুন একটি রেসিপি শেয়ার করেছেন।

 last month 

ঠিক বলেছেন ভাইয়া এরকম রেসিপি দেখলে জিভে জল চলে আসে। যাই হোক ধন্যবাদ মন্তব্যের জন্য।

 last month 

বাসমতি চালের চিকেন বিরিয়ানি দেখে খুবই সুস্বাদু মনে হচ্ছে। তাই খেতে ইচ্ছা করছে। আপনার রেসিপির পরিবেশ না আমার দারুণ লেগেছে, ধাপে ধাপে শেয়ার করার জন্য ধন্যবাদ।

 last month 

আপনিও রেসিপি ফলো করে বাসায় রান্না করে খেয়ে ফেলেন ভাইয়া। ভালো লাগবে আশা করি। ধন্যবাদ আপনাকে।

 last month 

রেসিপির ছবি দেখে বোঝা যাচ্ছে খেতে অনেক সুস্বাদু হবে আপু তার পর প্লেটের উপরে পরিবেশন করা ছবি দেখে আরো বেশি লোভনীয় লাগছে। বাসমতি চালের চিকেন বিরিয়ানি রেসিপিটি কিভাবে তৈরি করতে হয় সেটা পর্যায়ক্রমে তুলে ধরার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ আপু।

 last month 

জ্বী ভাইয়া খেতে আসলেই অনেক সুস্বাদু হয়েছিল। ধন্যবাদ মন্তব্যের জন্য।

 last month 

আসলে বিরিয়ানির রেসিপিটা দেখে আপনি কিন্তু আজ আমার ভিতরে লোভের সৃষ্টি করলেন। মনে হচ্ছে এখন গিয়ে দোকান থেকে এক প্যাকেট বিরিয়ানি কিনে খাই। আসলে বিরিয়ানির প্রিয় মানুষ আমি। আর আপনার এই বিরিয়ানি পোস্টটা পড়তে পড়তে আমার জিভে বারবার জল চলে এসেছিল। এছাড়াও এই বিরিয়ানি তৈরির রেসিপিটা আপনি খুব সুন্দর ভাবে আমাদের মাঝে উপস্থাপন করবেন। ধন্যবাদ আপনাকে এত সুন্দর একটা বিরিয়ানি পোস্ট আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 last month 

দোকান গিয়ে খাওয়ার চেয়ে বাসায় এভাবে রান্না করে খেয়ে ফেলুন ভাইয়া। বেশি ভালো লাগবে। ধন্যবাদ আপনাকে।

 last month 

চিকেন বিরিয়ানি আমার অনেক বেশি পছন্দের। আর যদি হয় বাসমতি চালের, তাহলে তো কোনো কথাই নেই। এত মজাদার চিকেন বিরিয়ানি আপনি তৈরি করেছেন, দেখেই তো আমার জিভে জল চলে আসলো। এখন যদি এই চিকেন বিরিয়ানি টা পেতাম, তাহলে তো বেশ মজা করে খেয়ে নিতাম। চিকেন বিরিয়ানি কিন্তু ছোট বড় সবারই খুব পছন্দের। তেমনি আমার নিজেরও অনেক বেশি পছন্দের। মাঝেমধ্যে তো এরকম মজার মজার খাবারের দাওয়াত দিতে পারেন আমাদের।

 last month 

ঠিক বলেছেন আপু বাসমতি চালের বিরিয়ানিগুলো খেতে অন্যরকম মজা হয়। তার জন্য এভাবে রান্না করেছি। ধন্যবাদ আপনাকে।

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.16
JST 0.029
BTC 68547.43
ETH 2527.38
USDT 1.00
SBD 2.53