লাউ, আলু দিয়ে বোয়াল মাছের ঝোল

in আমার বাংলা ব্লগ2 years ago

আসসালামুআলাইকুম সবাইকে।



আমার বাংলা ব্লগের বন্ধুরা কেমন আছেন? আশা করি সবাই ভাল আছেন। আমিও ভাল আছি আলহামদুলিল্লাহ।


আজকে আবার হাজির হয়ে গেলাম নতুন একটি রেসিপি নিয়ে। আজকে আপনাদের সঙ্গে শেয়ার করব বোয়াল মাছ লাউ এবং আলু দিয়ে রান্না । কিছুদিন আগে বেশ বড় সাইজের একটি বোয়াল মাছ নিয়ে এসেছিল। বিভিন্ন রকম ভাবে রান্না করে খেতে খেতে ভাবছিলাম যে নতুন কিভাবে রান্না করা যায়। তারপর দেখলাম বাসায় লাউ রয়েছে। রান্নার অভাবে নষ্ট হয়ে যাবে। তাই লাউ দিয়ে বোয়াল মাছ রান্না করে ফেললাম। আগে কখনো লাউ আলু দিয়ে বোয়াল মাছ রান্না করিনি। তাই রান্নার সময় বারবার ভাবছিলাম যে খেতে যদি ভালো লাগে না লাগে তাহলে কি করব। তাছাড়া আমি সবজি একটু কম খাই। তাও রিক্স নিয়ে রান্না করেই ফেললাম। রান্না করার পরে খাওয়ার সময় দেখলাম যে খেতে খুবই ভালো লাগছে। তাই ঝটপট আপনাদের সঙ্গে শেয়ার করে নিলাম। আশা করি আপনাদেরও ভালো লাগবে।


IMG20220718102147.jpg




বোয়াল মাছ-- ৭ পিস
লাউ-- অর্ধেক (ছোট)
আলু-- ১ টি
পিঁয়াজ--২ টি
কাঁচা মরিচ--৪ টি
পিঁয়াজ বাটা--৪ টেবিল চামচ
আদা বাটা-- ১.৫চা চামচ
রসুন বাটা-- ১.৫চা চামচ
হলুদের গুঁড়া--২চা চামচ
মরিচের গুঁড়া--১.৫চা চামচ
ধনিয়া গুঁড়া--১চা চামচ
জিরা গুঁড়া--১.৫ চা চামচ
ধনিয়া পাতা --পরিমাণমতো
লবন-- পরিমাণমতো
সরিষার তেল-- পরিমাণমতো



IMG_20220920_000738.jpg



প্রথমে চুলায় একটি ফ্রাইপ্যান বসিয়ে তার মধ্যে তেল দিয়ে দিয়েছি। তেল গরম হলে তার মধ্যে পিঁয়াজ এবং মরিচ কুঁচি গুলো দিয়ে দিয়েছি। পিঁয়াজ মরিচ কুচিগুলো হালকা ভেঁজে নিয়ে বাটা মসলা গুলো দিয়ে দিয়েছি।


IMG20220718094909.jpgIMG20220718095037.jpg

বাটা মসলাগুলো দিয়ে হালকা কষিয়ে নিয়ে গুড়া মশলাগুলো সব দিয়ে দিয়েছি। গুড়া মশলা গুলো দিয়ে মসলা ভালোমতো কষিয়ে নিয়েছি। তারপর মাছগুলো দিয়ে দিয়েছি।


IMG20220718095127.jpgIMG20220718095300.jpg

মাছগুলো মসলার সঙ্গে ভালোমতো মিশিয়ে নিয়েছি। তারপর সামান্য একটু পানি দিয়ে মাছগুলো কষিয়ে নিব।


IMG20220718095330.jpgIMG20220718095442.jpg

মাছগুলো ভালোমতো কষানো হয়ে গেলে একটি পাত্রে উঠিয়ে রেখেছি ।


IMG20220718095924.jpgIMG20220718100115.jpg

এখন ওই মসলার মধ্যে আলু এবং লাউ গুলো দিয়ে দিব। তারপর মসলার সঙ্গে ভালোমতো মিশিয়ে নিব। তারপর সামান্য একটু পানি দিয়ে লাউ, আলুগুলো ভালোমতো কষিয়ে নিব।


IMG20220718100040.jpgIMG20220718100117.jpg

লাউ আলু গুলো ভালোমতো কষানো হয়ে গেলে যখন আধা সিদ্ধ হয়ে যাবে তখন মাছগুলো দিয়ে দিব। তারপর পরিমাণমতো পানি দিয়ে দিব মাছগুলো ভালোমতো রান্না হওয়ার জন্য ।


IMG20220718101051.jpgIMG20220718101139.jpg

এ পর্যায়ে আমার রান্না প্রায় শেষের দিকে। এখন জিরা গুড়া দিয়ে দিব। তারপর ধনিয়া পাতা দিয়ে দিব ।


IMG20220718101313.jpgIMG20220718101326.jpg

আর কিছুক্ষণ রান্নার পর ঝোল গাঢ় হয়ে গেলে চুলা বন্ধ করে দিব ।


IMG20220718101943.jpg


IMG20220718102140.jpg


এখন একটা বাটিতে পরিবেশনের জন্য উঠিয়ে নিব। এভাবেই তৈরি হয়ে গেল আমার আজকের রেসিপিটি। আশা করি আপনাদের সকলের ভালো লেগেছে। সময় নিয়ে আমার পোস্টটি দেখার জন্য সকলকে ধন্যবাদ । সবাই ভালো থাকবেন, সুস্থ থাকবেন। পরবর্তীতে দেখা হবে আবার নতুন কিছু নিয়ে।


ধন্যবাদ

@tania

Photographer@tania
Phoneoppo reno5
আমি তানিয়া তমা। আমি বাংলাদেশে থাকি। ঢাকায় বসবাস করি। আমি বিবাহিত। আমার দুটি ছেলে আছে। আমার শখ রান্না করা, শপিং করা, ঘুরে বেড়ানো। আমি বাংলায় কথা বলতে ভালোবাসি। আমি আমার বাংলাদেশকে ভালবাসি।

animasi-bergerak-terima-kasih-0078.gif

IMG_20220106_113311.png

Sort:  
 2 years ago 

বোয়াল মাছটা আমার কাছে দেখতে ভীষণই ভালো লাগে, তার সাথে খেতেও। বোয়াল মাছ দেখতে, পাঙ্গাস মাছের মত মনে হয় আমার কাছে। আসলে আপনার মত লাউ দিয়ে কখনো বোয়াল মাছ রান্না করে খেয়ে দেখেনি। যদিও আপনিও প্রথমবার রান্না করেছেন। আসলে প্রথম কোন রান্না করলে একটু কনফিউশনে থাকতে হয় যে কি রকম হবে। তবে আপনার কাছে ভালো লেগেছে শুনে খুবই খুশি হলাম। রান্নাটা তো নষ্ট হলো না, তার সাথে ভালো লাগলো।

 2 years ago 

পাঙ্গাস মাছের একটা গন্ধ থাকে বোয়াল মাছের সেরকম গন্ধ থাকে না। আমি তো পাঙ্গাস ময়লা জীবনেও খাইনি। কিন্তু বোয়াল মাছ আমার খুবই পছন্দের একটি মাছ। লাউ দিয়ে রান্না করে দেখবেন খুবই ভালো লাগবে আপু। ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

কাচা কলা দিয়ে বোয়াল মাছের তরকারি খেয়েছি। লাউ দিয়ে খেয়ে দেখেনি কখনো! আপনার রেসিপি দেখে মনে হচ্ছে খেতে মজা হয়েছে! ধাপে ধাপে সুন্দর করে দেখালেন আপু।

 2 years ago 

কাঁচা কলা আমাদের বাসায় শুধু বাচ্চাদের পেটে সমস্যা হলে আসে। তা না হলে তেমন একটা কাঁচা কলা খাই না। আমার কাছে একদমই ভালো লাগেনা। ধন্যবাদ ভাইয়া আপনাকে।

 2 years ago 

আলু এমন একটি সবজি যেটা সব ধরনের রেসিপির সাথে যায়। আপনি আজকে আলু আর লাউ দিয়ে বোয়াল মাছের রেসিপি শেয়ার করেছেন যেটা দেখতে অনেক লোভনীয় লাগছে আপু। অনেকদিন আগে বোয়াল মাছের রেসিপি খেয়েছিলাম আজকে আপনার তৈরি করা বোয়াল মাছের রেসিপি দেখে আবার খেতে ইচ্ছে করছে। এমন লোভনীয় একটি বোয়াল মাছের রেসিপি শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

ঠিক বলেছেন ভাইয়া লাউ যে কোন মাছের সঙ্গে খেতে খুবই ভালো লাগে। আপনাকেও ধন্যবাদ আমার রেসিপিটি দেখে সুন্দর মন্তব্য করার জন্য।

 2 years ago 

সেই অনেকে দিন আগে বোয়াল মাছ খেয়েছি ৷বোয়াল মাছ তো পাওয়াই যায় না ৷ তবে বোয়াল মাছ কিন্তু টেস্ট লাগে ৷ আপনি খুব সুন্দর করে লাউ, আলু দিয়ে বোয়াল মাছের ঝোল করেছেন ৷তবে বেশি ঝোল না করে হালকা ঝোল এটাই অনেক ভালো লাগে ৷
ধন্যবাদ আপু আমি প্রতিটি ধাপ দেখলাম ৷ দেখে অনেক লোভ পাচ্ছে নিশ্চয়ই অনেক স্বাদ হয়েছে ৷

 2 years ago 

কি বলেন বাজারে তো প্রচুর বোয়াল মাছ পাওয়া যায়। আমাদের তো মাঝেমধ্যেই নিয়ে আসে। মাঝেমধ্যে লাউয়ের ঝোল বেশি হলেও খেতে ভালো লাগে। ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য।

 2 years ago 

বোয়াল মাছ আমার অনেক প্রিয়। তবে লাউ দিয়ে কখনো রান্না করে খাওয়া হয়নি। যদিও আলু এবং অন্যান্য কিছু দিয়ে রান্না করা হয়েছে, তবে প্রথম দেখতে পেলাম লাউ দিয়ে রান্না। কোন একদিন চেষ্টা করে দেখব ধন্যবাদ।

 2 years ago 

আপনার মত আমারও একটি পছন্দের মাছ বোয়াল। এ জন্যই মাঝেমধ্যেই আমাদের বাসায় রান্না করা হয়। লাউ দিয়ে একবার খেয়ে দেখবেন খুবই ভালো লাগবে ভাইয়া । ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

বোয়াল মাছ আমার খাওয়া হয়নি কারণ এই ধরনের মাছ আমি ছোট বেলা থেকেই পছন্দ করি না। তবে আপনার রেসিপি দেখে মনে হচ্ছে খুবই সুস্বাদু হয়েছিল। আমি আলু দিয়ে মাছ রান্না করে খেয়েছি। কিন্তু লাউ দিয়ে এভাবে কখনো মাছ খাওয়া হয়নি। আমি লাউ দিয়ে চিংড়ি মাছ ও বড় মাছের মাথা মুগডাল দিয়ে রান্না করে খেয়েছি। আপনার রেসিপির কালার দেখতে খুবই সুন্দর হয়েছে। ধাপগুলো খুব সুন্দর ভাবে বর্ণনা করেছেন। ধন্যবাদ মজাদার রেসিপি শেয়ার করার জন্য।

 2 years ago 

আপু বোয়াল মাছ তো খুবই মজাদার একটি মাছ। আমার কাছে তো বেশ ভালো লাগে। বিশেষ করে একটু তেলতেলের জন্য খেতে আরও বেশি মজা লাগে। লাউ দিয়ে এভাবে রান্না করে খেয়ে দেখবেন ভালো লাগবে। ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

লাউ আলু দিয়ে বোয়াল মাছের ঝোল রেসিপি পরিবেশন টা খুব দারুন হয়েছে। খুব সুন্দর ভাবে রান্নার ধাপগুলো উপস্থাপন করেছেন। রান্নার কালার দেখেই বোঝা যাচ্ছে খেতে অনেক সুস্বাদু হয়েছিল। ধন্যবাদ আপু এত সুন্দর একটি রেসিপি শেয়ার করার জন্য।

 2 years ago 

জ্বী আপু কালারের মত খেতেও খুবই সুস্বাদু হয়েছিল। ধন্যবাদ আপনাকে সুন্দর মন্তব্য করে পাশে থাকার জন্য।

 2 years ago 

বোয়াল মাছ আমার অনেক পছন্দের আপু। আপনার রেসিপিটি দেখে মনে হচ্ছে খেতে অনেক সুস্বাদু হয়েছে। অনেক ইউনিক একটি রেসিপি আমাদের সাথে শেয়ার করেছেন। লাউ দিয়ে বোয়াল মাছ কখনো রান্না করে খেয়ে দেখি নি। ধন্যবাদ আপনাকে এত সুন্দর একটি রেসিপি আমাদের সাথে শেয়ার করার জন্য। আপনার জন্য অনেক অনেক শুভেচ্ছা ও শুভকামনা রইল।

 2 years ago 

লাউ দিয়ে বোয়াল মাছ খেতে খুব ভালো লাগে। আপনিও বাসায় রান্না করে খেয়ে দেখতে পারেন। আপনার মত আমারও পছন্দের একটি মাছ। ধন্যবাদ আপু আপনাকে।

 2 years ago 
ছোটবেলায় যখন গ্রামে ছিলাম প্রচুর নদীর বড় বোয়াল মাছ খাওয়া হত। এখন সেই সাইজের বোয়ালও পাওয়া যায় না আর স্বাদও আগের মত নেই। আপনি অনেক সুন্দর একটি রান্নার রেসিপি আমাদের সাথে শেয়ার করেছেন। আলু দিয়ে বোয়াল মাছ খাওয়া হয়েছে অনেক কিন্তু লাউ দিয়ে খাওয়া হয়নি। আপনি অনেক সুন্দরভাবে রান্নার ধাপগুলো দেখিয়েছেন। রান্নার পরিবেশন অনেক সুন্দর হয়েছে। ধন্যবাদ আপু।
 2 years ago 

আগেকার মাছের মত স্বাদ এখন কোন মাছেই পাওয়া যায় না। আগেকার ইলিশ মাছ যেমন সুস্বাদু ছিল এখন ইলিশ মাছের স্বাদ তার ধারের কাছেও পাওয়া যায় না । যাইহোক ধন্যবাদ আপনার সুন্দর মন্তব্যের জন্য।

Coin Marketplace

STEEM 0.21
TRX 0.14
JST 0.030
BTC 68183.21
ETH 3545.21
USDT 1.00
SBD 2.82