ঘি তৈরির রেসিপি(১০% বেনিফিশিয়ারী shy fox এর জন্য)

in আমার বাংলা ব্লগ2 years ago

আসসালামুআলাইকুম সবাইকে।

আমার বাংলা ব্লগের বন্ধুরা কেমন আছেন? আশা করি সবাই ভাল আছেন। আমিও ভাল আছি আলহামদুলিল্লাহ।


PhotoCollageMaker_202252810460784.jpg
image.png

সব সময় তো মাছ, মাংস, ডিম, ভাঁজির রেসিপি নিয়ে হাজির হই। আজকের নতুন একটি রেসিপি নিয়ে এসেছি। সেটি হল ঘি তৈরি। ঘি বাজারে কিনতে গেলে অনেক সময় ভালো পাওয়া যায় না। আবার ভালো পাওয়া গেলেও অনেক বেশি দাম থাকে। বাসায় যদি নিজেই বানিয়ে নেয়া যায় তাহলে তো কথাই নেই। এর থেকে ভালো এবং স্বাস্থ্যকর আর কি হতে পারে। আমাদের সকলের বাসায় কম বেশি ঘি লাগে। বাচ্চাদের জন্যতো খুবই উপকারী। তাই খুব সহজ পদ্ধতিতে আজকে আমি ঘি তৈরি করেছি। তা আপনাদের সঙ্গে শেয়ার করব।
image.png

IMG20220228100459.jpg

প্রয়োজনীয় উপকরণ:

ঘি তৈরি করতে খুব বেশি উপকরণের প্রয়োজন হয় না। আমরা সকলেই বাসায় কমবেশি গরুর দুধ রাখি। সেই দুধ থেকে প্রতিদিন একটু একটু করে সর উঠিয়ে রাখতে হবে । যখন অনেকগুলো সর হয়ে যাবে সেই সর দিয়ে ঘি তৈরি করতে হবে।

image.png

IMG20220228101454.jpgIMG20220228101754.jpg

প্রথমে সর ব্লেন্ডারে নিয়ে খুব ভালোমতো ব্লেন্ড করতে হবে। যত বেশি ব্লেন্ড করা হবে ততো বেশি ঘি তৈরি হবে। ব্লেন্ড করতে করতে এক পর্যায়ে এরকম মাখনের মত হয়ে যাবে।
image.png

IMG20220228101849.jpgIMG20220228102809.jpg

তারপরে সেই সর একটি ফ্রাইপ্যানে দিয়ে জ্বাল দিতে হবে। ক্রমাগত নাড়তে হবে তা না হলে নিচে পুড়ে যাওয়ার সম্ভাবনা থাকে।

image.png

IMG20220228102943.jpgIMG20220228103303.jpg

নাড়তে নাড়তে সরগুলো গলে এরকম হয়ে যাবে।

image.png

IMG20220228103427.jpgIMG20220228104123.jpg

image.png

IMG20220228104356.jpg

ক্রমাগত জ্বাল দিতে দিতে এক সময়ে সর থেকে এরকম ঘি বের হওয়া শুরু হবে। এখন নাড়া একদমই বন্ধ করা যাবে না।

image.png

IMG20220228104811.jpg

image.png

IMG20220228105134.jpg

image.png

IMG20220228140343.jpg

সম্পূর্ণ ঘি বের হয়ে যাওয়ার পর নিচে কিছু সর কালো কালো হয়ে যাবে। এ পর্যায়ে চুলা বন্ধ করে দিতে হবে।

image.png

IMG20220228140718.jpg

এখন ছাঁকনি দিয়ে ছেঁকে একটি পাত্রে ঢেলে নিয়েছি। তারপর ফ্রিজে রেখে দেবো কয়েক ঘণ্টার জন্য।

image.png

IMG20220528103533.jpg

কয়েক ঘন্টা পর ফ্রিজ থেকে বের করেছি। এভাবেই তৈরি হয়ে গেল ঘি। আশা করি আপনাদের সকলের ভাল লেগেছে। সময় নিয়ে আমার পোস্ট দেখার জন্য সকলকে ধন্যবাদ। সবাই ভাল থাকবেন, সুস্থ থাকবেন।পরবর্তীতে দেখা হবে আবার নতুন কিছু নিয়ে।
image.png

ধন্যবাদ

@tania

Photography@tania
Phoneoppo reno5
আমি তানিয়া তমা। আমি বাংলাদেশে থাকি। ঢাকায় বসবাস করি। আমি বিবাহিত। আমার দুটি ছেলে আছে। আমার শখ রান্না করা, শপিং করা, ঘুরে বেড়ানো। আমি বাংলায় কথা বলতে ভালোবাসি। আমি আমার বাংলাদেশকে ভালবাসি।

images (4).png

animasi-bergerak-terima-kasih-0078.gif

Sort:  
 2 years ago 

ওয়াও আপু আপনি খুব সুন্দর করে ঘি তৈরির রেসিপি আমাদের মাঝে শেয়ার করেছেন। ঘি তৈরি করার প্রতিটি ধাপ খুব সুন্দরভাবে উপস্থাপন করেছেন যা দেখে সবাই এখন ঘি তৈরি করতে পারবে। আপনাকে অনেক অনেক ধন্যবাদ আপু এত সুন্দর একটি রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনার জন্য শুভেচ্ছা ও শুভকামনা রইল।

 2 years ago 

সময় নিয়ে আমার ঘি তৈরির পোস্টটি টি দেখার জন্য এবং সুন্দর মন্তব্য করে পাশে থাকার জন্য ধন্যবাদ আপু আপনাকে । চাইলে আপনিও বাসায় তৈরি করতে পারেন খুব সহজেই।

 2 years ago 

ঘি আমি অনেক খেয়েছি কিন্তু কিভাবে তৈরি করে সেটা জানা ছিল না আমার আপনার এই পোষ্টের মাধ্যমে জানতে পারলাম। পোস্টটি দেখে খুবই উপকার হলো আমি নিজেই একদিন তৈরি করার চেষ্টা করব। আপনার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

আমার পোষ্টের মাধ্যমে আপনি ঘি তৈরি করা শিখিয়ে গেলেন খুব ভালো লাগলো শুনে। ধন্যবাদ আপনাকে মন্তব্যের জন্য।

 2 years ago 

খাবার সাথে ঘি খেতে আমার কাছে খুবই ভালো লাগে। আপু আপনি খুব সুন্দর করে ঘি তৈরি রেসিপি তৈরি করেছেন। যেটা দেখে অনেক ভালো লাগলো আমাদের সাথে শেয়ার করার জন্য ধন্যবাদ।

 2 years ago 

আমারও খুবই পছন্দের খিচুড়ি বা বিভিন্ন খাবারের সঙ্গে ঘি খেতে। আপনার সঙ্গে মিলে গেল। ধন্যবাদ সুন্দর মন্তব্যের জন্য।

 2 years ago 

আমাদের বাসায় আম্মু ঘি তৈরি করে থাকেন, খেতে বেশ চমৎকার লাগে, আর বাইরের ঘি আমার তেমন একটা পছন্দ না, আর আজকে আপনি অনেক সুন্দর করে ঘি তৈরির পদ্ধতি আমাদের মাঝে শেয়ার করেছেন, যেটি সত্যি অনেক প্রশংসা নিও কাজ করেছেন, এবং খুব সুন্দর করে প্রতিটি ধাপ আমাদের মাঝে উপস্থাপনা করেছেন, এতো সুন্দর একটি রেসিপি পোস্ট শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ জানাই, সেই সাথে অনেক অনেক ভালোবাসা এবং শুভকামনা রইলো আপু মনি।

 2 years ago 

বাইরের ঘি এর সঙ্গে বাসার ঘি এর তুলনা হয়না। এটি নিজের হাতে বানানো স্বাস্থ্যকর। আপনার এত সুন্দর মন্তব্য দেখে ভালো লাগলো ভাইয়া । ধন্যবাদ আপনাকে।

 2 years ago (edited)

একদম সঠিক বলেছেন ভেজালের সমারোহে বাজারে খাঁটি মানের ঘি পাওয়া অত্যন্ত চ্যালেঞ্জিং ব্যাপার। এককথায় শত চেষ্টা করেও ভালো মানের ঘি পাওয়া যায় না। আর বর্তমান তেলের যে পরিমাণ মূল্য বৃদ্ধি পেয়েছে তাতে করে তেল না খেয়ে এখন দেখছি ঘি খেতে হবে। দুধ আমাদের প্রত্যেকের বাড়িতেই কমবেশি নেয়া হয় সেখান থেকে প্রতিদিন দুধের সর গুলো তুলে রাখলে আমরা অনায়াসেই এভাবে ঘি তৈরি করতে পারব।
ধন্যবাদ রেসিপিটি শেয়ার করার জন্য।

 2 years ago 

ঠিক বলেছেন ভাইয়া প্রতিদিন দুধের সর তুলে রেখে এভাবে ঘি বানালে খুব ভালো হয়। কারণ সর খাওয়া আমাদের স্বাস্থ্যের জন্য খুব একটা ভালো না। ধন্যবাদ আপনার সুন্দর মন্তব্যের জন্য।

 2 years ago 

বাসায় যে এত সুন্দর ভাবে এবং সহজেই ঘি তৈরি করা যায় এটা আমার জানাই ছিল না। আজকেই প্রথম আপনার পোষ্টের মাধ্যমে জানতে পারলাম। খুব সহজেই তৈরি করা যায় এটি। নিশ্চয়ই ট্রাই করে দেখব একদিন। আপনাকে ধন্যবাদ আপু ইউনিক একটি পোস্ট আমাদের মাঝে শেয়ার করার জন্য। অনেক অনেক শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago 

অবশ্যই আপু বাসায় একদিন চেষ্টা করে দেখবেন। সবার বাসায় কমবেশি দুধ রাখা হয়।প্রতিদিন সর উঠিয়ে দিবে ডিপ ফ্রিজে রেখে দিবেন। পরে একদিন সময় মত বানিয়ে নেবেন।

 2 years ago 

আপু ঠিক বলেছেন বাজারের কেনা জিনিস থেকে ঘরে তৈরি করে নেওয়া খাবার অনেক ভালো। ঘরের জিনিস নিজেরা তৈরি করলে অনেক স্বাস্থ্যসম্মত হয় যা সবার জন্য অনেক উপকারী। যাইহোক আপনার ঘি তৈরির ধাপ আমি মনোযোগ সহকারে দেখছিলাম আমার কাছে অনেক ভালো লাগলো। আমিও আপনার মত এই ভাবে ঘি তৈরি করে নেব। আপনি খুব সুন্দর ও সহজ পদ্ধতিতে ধাপগুলো দেখিয়েছেন। এত ইউনিক একটি পোস্ট আমাদের সাথে শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ জানাই আপু। আপনার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

আমার ঘি তৈরি আপনি দেখেছেন এবং আপনি বাসায় তৈরি করবেন জেনে খুব ভালো লাগলো আপু। অবশ্যই বাসায় তৈরি করে দেখবেন। বাচ্চাদের জন্য খুবই উপকারী হবে।

 2 years ago 

ঘরোয়া উপায়ে কখনো ঘি তৈরি করা হয়নি তবে আজকে আপনার এই পোস্ট থেকে ঘরোয়া উপায়ে কিভাবে ঘি তৈরি করতে হয় সেটা জানতে পারলাম। আপনার শেয়ার করা ভিন্ন ধরনের এই পোস্ট দেখে নতুন কিছু শিখতে পারলাম। আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল আপু।

 2 years ago 

আমার পোষ্টের মাধ্যমে আপনি ঘি তৈরি করা জানতে পারলেন জেনে ভালো লাগলো ভাইয়া। ধন্যবাদ আপনাকে আপনার মূল্যবান মন্তব্য দিয়ে পাশে থাকার জন্য।

 2 years ago 

বাহ অনেক উপকারী একটি রেসিপি তৈরি করেছেন ।আমি বাজার থেকে ঘি কিনে খাই কিন্তু কখনোই বাসায় তৈরি করে খাওয়া হয়নি। ঘি ছাড়া আমার খাওয়া হয়না তেমন কিন্তু আপনি ঘি তৈরি রেসিপি আমাদের মাঝে শেয়ার করেছেন ।যার মাধ্যমে এখন থেকে আমার বাজার থেকে কি কিনে আনতে হবে না ।নিজের বাসায় তৈরি করে খেতে পারব। এত সুন্দর একটি রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

অবশ্যই আপু বাসায় তৈরি করতে পারবেন। খুব বেশি উপকরণের প্রয়োজন হয় না। ঘরে থাকা জিনিস দিয়ে আপনি এটি তৈরি করতে পারবেন। ধন্যবাদ আপনার গঠনমূলক মন্তব্যের জন্য।

Coin Marketplace

STEEM 0.28
TRX 0.11
JST 0.031
BTC 69123.03
ETH 3739.29
USDT 1.00
SBD 3.69