সিমের বিচি দিয়ে মুরগির মাংস রান্না

in আমার বাংলা ব্লগ2 years ago

আসসালামুআলাইকুম সবাইকে।


আমার বাংলা ব্লগের বন্ধুরা কেমন আছেন? আশা করি সবাই ভাল আছেন। আমিও ভাল আছি আলহামদুলিল্লাহ।


আজকে আবার হাজির হয়ে গেলাম নতুন একটি রেসিপি নিয়ে। আজকে আপনাদের সঙ্গে শেয়ার করব সিমের বিচি দিয়ে মুরগির মাংসের ভুনা। মুরগির মাংস প্রতিনিয়ত খেতে খেতে আর ভালো লাগে না। এজন্যই মাঝে মাঝে চেষ্টা করি একটু নতুন ভাবে রান্না করার। তাছাড়া সিমের বিচি কিনে ডিপে রেখেছিলাম অনেকদিন হলো। ভুলে গিয়েছিলাম একদম। সেদিন হঠাৎ করে চোখে পড়ল। তখন ভাবলাম যে সিমের বিচির সিজন তো আবারও প্রায় চলেই আসছে। এখন যদি পুরনো গুলোই খেয়ে শেষ না করতে পারি তাহলে নতুন গুলো কিভাবে খাব। তাই কি দিয়ে রান্না করবো ভাবতে ভাবতেই মনে হলো যে মুরগির মাংস দিয়ে রান্না করে দেখি কেমন লাগে খেতে। আসলেই আমার আইডিয়াটি খুব ভালো ছিল। মুরগির মাংস দিয়ে সিমের বিচি রান্না করায় খুবই মজা হয়েছিল খেতে। অন্যরকম স্বাদ হয়েছিল মুরগির মাংস। আশা করি আপনাদের ও ভালো লাগবে।


IMG20220724095225.jpg


photoCollageMaker_20221019_235257597.jpg




মুরগি --১ টি
সিমের বিচি--১ কাপ
পিঁয়াজ-- ৬ টি
কাঁচামরিচ--৫ টি
আদা বাটা--২ চা চামচ
রসুন বাটা--২চা চামচ
হলুদের গুঁড়া--২চা চামচ
মরিচের গুঁড়া--১.৫চা চামচ
ধনিয়া গুড়া--১.৫চা চামচ
জিরা গুড়া--১.৫চা চামচ
গরম মসলার গুঁড়া--১.৫ চা চামচ
লং, এলাচ, দারুচিনি--৪টি,২টি,২টুকরা
লবণ --পরিমাণমতো
সরিষার তেল-- পরিমাণমতো



প্রথমে চুলায় একটি ফ্রাইপ্যান বসিয়ে দিয়ে তার মধ্যে পরিমাণ মতো তেল দিয়ে দিয়েছি। তেল গরম হলে এখন গরম মসলাগুলো দিয়ে একটু নেড়ে মরিচ এবং পিঁয়াজকুচি গুলো দিয়ে দিয়েছি।


IMG20220724091223.jpgIMG20220724091248.jpg

পিঁয়াজ, মরিচ কুচিগুলো হালকা ভেঁজে নিয়ে বাটা মসলাগুলো সব দিয়ে দিয়েছি। তারপর বাটা মশলাগুলো দিয়ে একটু কষিয়ে নিয়ে গুড়া মশলা গুলো দিয়ে দিয়েছি।


IMG20220724091757.jpgIMG20220724091843.jpg

গুঁড়া মসলাগুলো দিয়ে মসলাগুলো আবারও বেশ কিছুক্ষণ ভালোমতো কষিয়ে নিব। তারপর সামান্য একটু পানি দিয়ে যতক্ষণ না তেল উপরে ভেসে আসবে ততক্ষণ কষাতে থাকবো। তারপর মাংসগুলো এর মধ্যে দিয়ে দিব।


IMG20220724092126.jpg


মাংসগুলো মসলার সঙ্গে ভালোমতো মিশিয়ে আবারো পাঁচ সাত মিনিট কষিয়ে নিব। তারপর সিমের বিচিগুলো দিয়ে দিব।


IMG20220724092247.jpgIMG20220724092634.jpg

সিমের বিচিগুলো দিয়ে আবারো ৮-১০ মিনিট ভালো মতো কষিয়ে নিব। তারপর পরিমাণ মতো পানি দিয়ে দিব সিদ্ধ হওয়ার জন্য।


IMG20220724092653.jpgIMG20220724093323.jpg

মাংস সিদ্ধ হয়ে ঝোল কমে এসেছে। আমার রান্না শেষ হয়ে গিয়েছে।
এ পর্যায়ে আমি চুলা বন্ধ করে দিব।


IMG20220724095034.jpg


IMG20220724095220.jpg


এখন একটি বাটিতে পরিবেশনের জন্য উঠিয়ে নিয়েছি। আশাকরি আপনাদের সকলের ভালো লেগেছে। সময় নিয়ে আমার পোস্টটি দেখার জন্য সকলকে ধন্যবাদ। সবাই ভাল থাকবেন, সুস্থ থাকবেন। পরবর্তীতে দেখা হবে আবার নতুন কিছু নিয়ে।


ধন্যবাদ

@tania

Photographer@tania
Phoneoppo reno5
আমি তানিয়া তমা। আমি বাংলাদেশে থাকি। ঢাকায় বসবাস করি। আমি বিবাহিত। আমার দুটি ছেলে আছে। আমার শখ রান্না করা, শপিং করা, ঘুরে বেড়ানো। আমি বাংলায় কথা বলতে ভালোবাসি। আমি আমার বাংলাদেশকে ভালবাসি।

animasi-bergerak-terima-kasih-0078.gif

IMG_20220106_113311.png

7258xSVeJbKkzXhyseBP4PYz11eBDT8sW2oR1a4vfVFS6JTrGU8e1FPUaNdHG5vjXyg2xthV78bDEmEVvKCQpyzX1kq8gAVzGsPp9GqJVRWxb6T9y35PZmQehnLjELdKKmnhdxQjDuny4.png


VOTE @bangla.witness as witness witness_proxy_vote.png OR SET @rme as your proxy

witness_vote.png

Sort:  
 2 years ago 

সিমের বিচিতে অনেক ভিটামিন আছে। সিমের বিচি ভাপ দিয়েও ফ্রিজে অনেক দিন রেখে খাওয়া যায়। আপনি ফ্রিজ থেকে নামিয়ে নিয়ে রান্না করেছেন ভাল হয়েছে, কারন আবার শীত চলে এসেছে, আবার সিমের বিচি পাওয়া যাবে। মুরগির সাথে সিমের বিচি দিয়ে রান্না করে কখনো খাওয়া হয়নি, মাছ দিয়েই রান্না করে খেয়েছি। আপনি মসলা কষিয়ে তার সাথে মুরগির মাংস দিয়েছেন। তারপর সাথে সিমের বিচি দিয়ে রান্না করে সুন্দর একটি রেসিপি তৈরি করেছেন। রান্নার পরিবেশন সুন্দর হয়েছে। ধন্যবাদ আপু।

 2 years ago 

সিমের বিচি ভাপ দিয়ে রাখেনি এমনিতেই এই ডিপে রেখে দিয়েছি। তাতে খুবই ভালো ছিল। দেখে মনে হচ্ছিল না যেন অনেকদিন পুরনো। মুরগির মাংস দিয়ে একবার রান্না করে খেয়ে দেখবেন খুব ভালো লাগবে ভাইয়া। ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

আহ,কি মজা।সিমের বিচি অনেকভাবে রান্না করা যায়। আমিও মুরগীর মাংস দিয়ে রান্না করে খেয়েছিলাম।তবে শিং মাছ দিয়ে রান্না করলে খেতে খুব বেশি ভালো লাগে।আমার তো খুবই প্রিয় এই সিমের বিচি। আমি সিম থেকেও বিচি খেতে বেশি পছন্দ করি।আমাদের ফ্রিজে যেগুলো ছিল তা অনেক আগেই খাওয়া হয়ে গিয়েছে।সামনে সিজনাল গুলো খাবো ইনশাল্লাহ।

 2 years ago 

আমি সিমের বিচি সবসময় শিং মাছ দিয়ে রান্না করি। এইবার মুরগির মাংস দিয়ে প্রথম রান্না করেছি। দেখলাম যে খেতে খুবই ভালো লাগে। ধন্যবাদ আপু আপনাকে।

 2 years ago 

আপু আপনি আজকে আমাদের মাঝে স্পেশাল একটি রেসিপি তৈরি করে শেয়ার করেছেন। সিমের বিচি দিয়ে মুরগির মাংস রান্না করেছেন দেখে মনে হচ্ছে খেতে খুবই সুস্বাদু লাগবে। প্রথমে রেসিপি দেখে আমি মনে করেছিলাম কচু দিয়ে মুরগির মাংস রান্না করা। তারপরে আপনার পোস্ট পড়ে বুঝতে পারলাম না এটা সিমের বিচি।

 2 years ago 

জি ভাইয়া সিমের বিচি দিয়ে মুরগির মাংস খেতে খুবই সুস্বাদু হয়েছিল। ধন্যবাদ আপনার সুন্দর মন্তব্যের জন্য।

 2 years ago 

আপু আপনার রেসিপি দেখে, চিন্তায় পড়ে গিয়েছিলাম। এই অসময়ে সিমের বিচি কোথায় পেলেন। পরে আপনার পোস্ট পড়ে বুঝতে পারলাম, সিমের বিচি আপনি ডিপে করে সংরক্ষণ করেছিলেন। আর সেই সিমের বিচি দিয়ে মুরগির মাংস রান্নার আইডিয়াটা বেশ দারুন ছিল। আমি এর আগে কখনো সিমের বিচি দিয়ে মুরগির মাংস রান্না করা যায় তা দেখিনি। তাই কখনো খাওয়াও হয়নি। তাই আপনার রেসিপিটি দেখে আমার কাছে খুবই ইউনিক রেসিপি মনে হচ্ছে। আর এই ইউনিক রেসিপির প্রতিটি ধাপ শেয়ার করার জন্য অনেক অনেক ধন্যবাদ জানাচ্ছি।

 2 years ago 

আমিও জানতাম না যে সিমের বিচি দিয়ে মুরগির মাংস রান্না করা যায়। তাই রান্না করে দেখলাম যে খেতে কেমন লাগে । কিন্তু আসলেই অনেক মজা লাগে খেতে । আপনি একবার রান্না করে দেখতে পারেন। ধন্যবাদ।

 2 years ago 

সিমের বিচি রান্না আমার খুবই পছন্দ। তবে এইভাবে মুরগির মাংস দিয়ে কখনো খাওয়া হয়নি। আমাদের বাসায়ও সিমের বিচি ডিপ ফ্রিজে রাখা হয়। যার কারণে এটি সিজন ছাড়া মাঝে মাঝেই খাওয়া হয়। তবে সিজনাল গুলো খেতে সবচেয়ে বেশি ভালো লাগে। মুরগির মাংস দিয়ে সিমের বিচি একদিন ট্রাই করে দেখব। ধন্যবাদ আপনাকে আপু।

 2 years ago 

সিজনের যে কোন খাবারে সিজনেই ভালো লাগে খেতে। তারপরও অসময়ের মাঝেমধ্যে খেলে খারাপ লাগে না। ধন্যবাদ আপনার সুন্দর মন্তব্যের জন্য।

 2 years ago 

সিমের বিঁচিও স্টোর করে রেখেছেন আপু। মুরগির মাংসের সঙ্গে সিমের বিঁচি কখনো খাওয়া হয়নি। আমিষ এবং নিরামিষের রেসিপি। রেসিপি টা ভালো তৈরি করেছেন আপু। অনেক সুন্দর পরিবেশন করেছেন।।

 2 years ago 

আমিষ এবং নিরামিষ রেসিপির কম্বিনেশনটা কিন্তু খুব চমৎকার হয়েছিল । আপনিও বাসায় রান্না করে খেয়ে দেখতে পারেন। ভালো লাগবে আশা করি। ধন্যবাদ।

 2 years ago 

আপনি প্রতিনিয়ত অনেক রেসিপি শেয়ার করছেন যেগুলো খুবই দারুন আর আজ একটা স্পেশাল ইউনিক রেসিপি শেয়ার করেছেন আপু।চমৎকার লেগেছে আপনার এই রেসিপিটা সিমের বিচি দিয়ে মুরগির মাংস লোভনীয় ছিল।ধন্যবাদ শেয়ার করার জন্য।

 2 years ago 

সবসময় চেষ্টা করি ইউনিক রেসিপি শেয়ার করার। আপনার ভালো লেগেছে জেনে খুশি হলাম ভাইয়া। ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

আপু আপনার আইডিয়া সত্যি খুব কাজে লেগেছে মনে হচ্ছে। আমি সিমের বিচি দিয়ে ডাল রান্না করে খেয়েছি কিন্তু আপনার মতো আমারও কখনো মুরগির মাংস এভাবে খাওয়া হয়নি। একটা কথা ঠিক বলেছেন সবসময় একভাবে মুরগির মাংস খেতে ভালো লাগেনা। আপনার মাংস রান্না দেখে বুঝতে পারছি বেশ সুস্বাদু হয়েছিল। আমিও একবার রান্না করে দেখবো।রেসিপির প্রতিটা ধাপ খুব সুন্দর ভাবে বর্ণনা করেছেন। ধন্যবাদ ইউনিক রেসিপি শেয়ার করার জন্য। আপনার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

আমিও সিমের বিচি দিয়ে মাছ রান্না করে খেয়েছি। কিন্তু কখনো মুরগির মাংস দিয়ে রান্না করিনি। এই বার ই প্রথম রান্না করেছি। খেতে খুবই মজা হয়েছিল ।আপনিও রান্না করে দেখতে পারেন । ধন্যবাদ আপু।

 2 years ago 

ওয়াও আপনি অনেক সুন্দর একটি রেসিপি করেছেন। সিমের বিচি দিয়ে মুরগির মাংস রেসিপিটি আমার খুব প্রিয়। আমার খুব প্রিয় একটি খাবার। রেসিপিটি দেখে আমার জিভে জল এসে গেল। সত্যি মন চাইতেছে সবগুলো আমি খেয়ে ফেলি। ধন্যবাদ আপনাকে অনেক সুন্দর করে শেয়ার করার জন্য।

 2 years ago 

আমার সিমের বিচি দিয়ে মুরগির মাংস দেখে আপনার মুখে পানি চলে এসেছে জেনে ভালো লাগলো ভাইয়া। ধন্যবাদ সুন্দর মন্তব্যের জন্য।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.15
JST 0.029
BTC 60752.38
ETH 2453.49
USDT 1.00
SBD 2.63