আলু দিয়ে রিটা মাছের ভুনা

in আমার বাংলা ব্লগ2 years ago

আসসালামুআলাইকুম সবাইকে।


আমার বাংলা ব্লগের বন্ধুরা কেমন আছেন? আশা করি সবাই ভাল আছেন। আমিও ভাল আছি আলহামদুলিল্লাহ।


আজকে আবার হাজির হয়ে গেলাম নতুন একটি পোস্ট নিয়ে। আজকে আমি আপনাদের সঙ্গে আলু দিয়ে রিটা মাছের ভুনার রেসিপি শেয়ার করব। এই রেসিপিটি অনেকদিন আগে তৈরি করে রেখেছিলাম। মোবাইলে অনেক ছবি থাকার কারণে উপরে চলে গিয়েছিল। অনেকদিন পর ছবিটি দেখে হঠাৎ করে মাছ চিনতে পারছিলাম না। অনেক চিন্তা করার পরও এটি কি মাছ চিনতে পারছিলাম না। আমি এমনিতে মাছ খুব কম চিনি। তারপরে এরকম কাটা অবস্থায় তো চেনা আরো মুশকিল। তারপর হাজবেন্ডকে ছবি দেখানোর পর ও বলল সামগ্রিক রিটা মাছ এটি। সামুদ্রিক মাছে অনেক পুষ্টিগুণ থাকে। এজন্য আমাদের বাসায় সবসময় কিছু না কিছু সামুদ্রিক মাছ আনার চেষ্টা করে। আজকে আমি রিটা মাছ আলু দিয়ে রান্না করেছি। তাই আপনাদের সঙ্গে শেয়ার করলাম। আশা করি আপনাদের ভালো লাগবে।


IMG20220815101458.jpg



মাছ--১ টি
আলু --২ টি
পিয়াজ--২ টি
কাঁচামরিচ--৩ টি
পিঁয়াজ বাটা--৩ টেবিল চামচ
আদা বাটা--১চা চামচ
রসুন বাটা--১চা চামচ
হলুদের গুঁড়া--১.৫চা চামচ
ধনিয়া গুড়া--১চা চামচ
মরিচের গুঁড়া--১.৫চা চামচ
জিরা গুঁড়া--১চা চামচ
লবণ --পরিমাণমতো
সরিষার তেল-- পরিমাণমতো


IMG_20221016_000525.jpg


প্রথমে চুলাই একটি ফ্রাইপ্যান বসিয়ে দিয়ে তার মধ্যে পরিমাণ মতো তেল দিয়েছি। তেল গরম হলে তার মধ্যে আলু গুলো দিয়ে আলুগুলো হালকা ভেঁজে নিয়ে একটা পাত্রে উঠিয়ে রেখেছি ।


IMG20220815093418.jpg


ওই একই তেলের মধ্যে পিঁয়াজ এবং মরিচ কুচিগুলো দিয়ে দিয়েছি। পিঁয়াজ, মরিচ কুচিগুলো একটু ভেঁজে নিয়ে তার মধ্যে বাটা মশলাগুলো সব দিয়ে দিয়েছি। তারপর বাটা মশলাগুলো কষিয়ে নিয়েছি।


IMG20220815093928.jpgIMG20220815094041.jpg

বাটা মসলাগুলো ভালোমতো কষানো হয়ে গেলে গুঁড়া মসলাগুলো দিয়ে দিয়েছি।আবার মসলাগুলো কষিয়ে নিয়ে মাছগুলো দিয়ে দিয়েছি।


IMG20220815094150.jpgIMG20220815094447.jpg

মাছগুলো দিয়ে মসলার সঙ্গে মিশিয়ে নিয়েছি। তারপর মাছগুলো কিছুক্ষণ কষিয়ে নিয়েছি। মাছগুলো কষানো হয়ে গেলে ভেঁজে রাখা আলুগুলো দিয়ে দিয়েছি।


IMG20220815094603.jpgIMG20220815095027.jpg

এখন পরিমাণ মতো পানি দিয়ে দিব রান্না হওয়ার জন্য । তারপর কিছুক্ষণ পর ঝোল কমে আসলে জিরা গুড়া দিয়ে দিব।


IMG20220815095050.jpgIMG20220815095756.jpg

আরো কিছুক্ষণ রান্নার পর ঝোল শুকিয়ে আসলে চুলা বন্ধ করে দিব।


IMG20220815100223.jpg

IMG20220815101456.jpg


এখন একটি বাটিতে পরিবেশনের জন্য উঠিয়ে নিয়েছি। আশা করি আপনাদের সকলের ভালো লেগেছে। সময় নিয়ে আমার পোস্টটি দেখার জন্য সকলকে ধন্যবাদ। সবাই ভাল থাকবেন, সুস্থ থাকবেন। পরবর্তীতে দেখা হবে আবার নতুন কিছু নিয়ে।

ধন্যবাদ

@tania

Photographer@tania
Phoneoppo reno5
আমি তানিয়া তমা। আমি বাংলাদেশে থাকি। ঢাকায় বসবাস করি। আমি বিবাহিত। আমার দুটি ছেলে আছে। আমার শখ রান্না করা, শপিং করা, ঘুরে বেড়ানো। আমি বাংলায় কথা বলতে ভালোবাসি। আমি আমার বাংলাদেশকে ভালবাসি।

animasi-bergerak-terima-kasih-0078.gif

IMG_20220106_113311.png

7258xSVeJbKkzXhyseBP4PYz11eBDT8sW2oR1a4vfVFS6JTrGU8e1FPUaNdHG5vjXyg2xthV78bDEmEVvKCQpyzX1kq8gAVzGsPp9GqJVRWxb6T9y35PZmQehnLjELdKKmnhdxQjDuny4.png


VOTE @bangla.witness as witness witness_proxy_vote.png OR SET @rme as your proxy

witness_vote.png

Sort:  
 2 years ago 

আমিও মাঝে মাঝে এমন মোবাইলে কিছু রেসিপির ছবি তুলে রাখি যেটা পরে আর সহজে বুঝতে পারিনা। পরবর্তীতে আম্মুকে ছবি দেখালে বলে দিতে পারে এটা কিসের রেসিপি। আলু দিয়ে রান্না করা সামুদ্রিক রিটা মাছের রেসিপি অনেক লোভনীয় লাগছে আপু তাছাড়া এমন লোভনীয় রিটা মাছের রেসিপি কিভাবে তৈরি করতে হয় সেটা পর্যায়ক্রমে আমাদের মাঝে উপস্থাপন করেছেন। আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল আপু।

 2 years ago 

রিটা মাছ রান্নার প্রতিটি ধাপ সুন্দরভাবে উপস্থাপন করার চেষ্টা করেছি যাতে আপনাদের বুঝতে সুবিধা হয়। ধন্যবাদ ভাইয়া আপনার মন্তব্যের জন্য।

 2 years ago 

হ্যাঁ আপু ঠিক বলেছেন সামুদ্রিক মাছের মধ্যে অনেক পুষ্টি রয়েছে।আসলে আমি কক্সবাজারে থাকায় আমার সবসময় সামুদ্রিক মাছ খাওয়া হয়।সামুদ্রিক মাছ খেতে যেমন সুস্বাদু তেমনি পুষ্টিগুণে ভরা।আমার মনে হচ্ছে আমি যতটুকু জানি আপনার মাছটি রিটা মাছ নয়।আমার মনে হয় এটা বড় সাইজের লাল পোয়া মাছ।ঠিক বুঝতে পারছি না, ভুল হতে পারে আমার ও।আপনি খুব সুন্দর করে আলু ভাজি করে, মাছ ভাজা করে রেসিপি করেছেন।যা দেখে আমার কাছে খুব ভাল লেগেছে।রান্নার ধাপ সুন্দর ভাবে ব্যাখ্যা করেছেন।ধন্যবাদ আপনাকে সুন্দর একটি রেসিপি আমাদের সাথে শেয়ার করার জন্য।

 2 years ago 

হলেও হতে পারে আপু। কারণ আমি ভুলে গিয়েছিলাম যে এটি কি মাছ। কিন্তু আমার যতদূর মনে পড়ে যে আমরা কিছুদিন আগে রিটা মাছ খেয়েছি। যাইহোক ধন্যবাদ আপু আপনার মন্তব্যের জন্য।

 2 years ago 

আপুর বাড়িতে আলু দেখছি পার্মানেন্টলি প্রমোশন পেয়ে গেল 👏। তবে আজকের মাছের নামটা প্রথম শোনা আমার, আগে কখনো রিটা মাছের নাম শুনিও নি কিংবা খাইও নি। রেসিপি দেখে তো সব সময় বেশ ভালো লাগে। আচ্ছা আপু মাছ ভাজার ভয়ে কি আপনি বেশির ভাগ সময় এটা এভয়েড করেন? আমার কাছে বার বার শুধু মনে হয়, না ভেজে কি করে ভালো লাগবে !! আর জিরার গুঁড়া তাহলে সবার শেষে দিতে হয়,, এটা মাথায় রাখব।

 2 years ago 

মাছ ভাজার ভয় তো আছেই। তাছাড়া আপনার ভাইয়া ভাজা মাছের থেকে এভাবে রান্নাই বেশি পছন্দ করে। আমারও ঝামেলা কম হয় সেজন্য। ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য।

 2 years ago 

আমারও এমন অনেক ছবি তোলা আছে যেগুলো অনেক পেছনে চলে গিয়েছে আলসেমি করে দেওয়াই হয় না। আর ওই রেসিপিটা অনেকদিন পরে দেখলে কিভাবে কি করেছিলাম সবকিছু ভুলে গিয়েছি দেখে আরো দেয়া হয় না। এই মাছ খেতে খুবই মজার একটি মাছ। এরকম আলু দিয়ে রান্না করলে খুবই ভালো লাগে। আপনি তো অনেক মজা করে রান্না করেছেন দেখেই বোঝা যাচ্ছে।

 2 years ago 

ঠিক বলেছেন আপু রিটা মাছ খুব সুস্বাদু একটি মাছ। এভাবে রান্না করার কারণে খেতে আরো বেশি মজাদার হয়েছিল। ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য।

 2 years ago 

আপু আপনার মতো আমারও একি অবস্থা , মাছ একটু কম চিনি ৷ তবে এই রিটা মাছের নামটাও বেশ নতুন নতুন লাগছে আমার কাছে ৷ তবে যাই হোক দারুণ একটি রেসিপি শেয়ার করেছেন ৷ আমরা মাছে ভাতে বাঙ্গালী , মাছ বেশ প্রিয় আমরা ৷ আপনার রেসিপি বেশ লোভনীয় হয়েছে ৷ধন্যবাদ আপনাকে সুন্দর একটি রেসিপি শেয়ার করা জন্য ৷

 2 years ago 

রিটা মাছ একটি সামুদ্রিক মাছ। খেতে খুবই মজাদার। একবার খেয়ে দেখবেন সময় হলে। ধন্যবাদ ভাইয়া আপনার মন্তব্যের জন্য।

 2 years ago 

হ্যাঁ আপু আপনি ঠিকই বলেছেন সামুদ্রিক মাছগুলো তে অনেক পুষ্টিগুণ থাকে । তবে রিটা মাছ আমার কখনো খাওয়া হয়নি। আপনি খুবই চমৎকার করে আলু দিয়ে রান্না করেছেন। আলুগুলো প্রথমে ভেজে নিয়েছেন দেখে বেশ ভালো লাগলো। আর আসলে অনেক দিন মোবাইলে কোন মাছের ফটোগ্রাফি থাকলে সেগুলো খুবই চেনা খুবই মুশকিল। এক্ষেত্রে আপনার হাসবেন্ড আপনাকে সাহায্য করেছে জেনে বেশ ভালো লাগলো। ধন্যবাদ আপনাকে শেয়ার করার জন্য।

 2 years ago 

আলুগুলো প্রথমে ভেজে না নিলে পরে সিদ্ধ হতে চায় না। এজন্য আলুগুলো আগে ভেজে নিয়েছি। ধন্যবাদ আপু আপনার মন্তব্যের জন্য।

 2 years ago 

মাঝে মাঝে যখন অন্যান্য রেসিপি কিংবা অন্যান্য পোষ্টের ভিড়ে পুরনো রেসিপিগুলো হারিয়ে যায় তখন হঠাৎ করে সেই রেসিপিগুলো দেখলে মাছের নাম মনে করা কঠিন হয়ে পড়ে। যাই হোক মাছের নাম মনে করতে ভাইয়া কিন্তু আপনাকে বেশ সাহায্য করেছে তাহলে। সামুদ্রিক এই মাছ কোনদিন খাইনি। তবে আলু দিয়ে এই মাছের রেসিপি বেশ ভালো লেগেছে। মনে হচ্ছে খেতে ভালোই হয়েছিল। সামুদ্রিক মাছগুলো পুষ্টিগুনে ভরপুর। ধন্যবাদ আপু এই মজার রেসিপি শেয়ার করার জন্য।

 2 years ago 

আমি এমনিতেই মাছ খুব কম চিনি। সেজন্য আমার আরো বেশি সমস্যা হয়। আমি মাঝেমধ্যেই তো কাজের খালাকে জিজ্ঞাসা করি যে এটা কি মাছ ছিল। যাই হোক ধন্যবাদ আপু আপনার মন্তব্যের জন্য।

 2 years ago 

রিতা মাছের রেসিপি আমার কাছে নতুন লেগেছে। এই মাছের পুষ্টিগুণ অনেক বেশি। আসলে সামুদ্রিক মাছের পুষ্টিগুণ বেশি। যাই হোক আপনার রেসিপি দেখে খুবই ভালো লাগলো শুভকামনা রইল।

 2 years ago 

ভাইয়া রিতা না রিটা মাছ। যাই হোক ধন্যবাদ আপনার সুন্দর মন্তব্যের জন্য।

 2 years ago 

নদীর রিটা মাছ বলতে গেলে প্রায় বিলুপ্ত হয়ে গেছে। তবে সামুদ্রিক রিটা মাছ কখনো খাইনি। ছবি দেখে তো ভালোই মনে হচ্ছ্। সজীব ভাই কে নিয়ে আপনার বাসায় চলে আসলাম বলে। হা হা হা। বাসা থেকে আবার পালিয়ে যাবেন না যেন।

 2 years ago 

সামগ্রিক রিটা মাছ খুবই ভালো লাগে খেতে। ভাইয়া সুযোগ হলে একবার খেয়ে দেখবেন। ধন্যবাদ আপনার সুন্দর মন্তব্যের জন্য।

Coin Marketplace

STEEM 0.29
TRX 0.12
JST 0.033
BTC 62934.09
ETH 3118.65
USDT 1.00
SBD 3.85