খাসির মাংসের গ্রেভি

in আমার বাংলা ব্লগ5 months ago

আসসালামুআলাইকুম সবাইকে।



আমার বাংলা ব্লগের বন্ধুরা কেমন আছেন? আশা করি সবাই ভাল আছেন। আমিও ভাল আছি আলহামদুলিল্লাহ।


আজকে আবার হাজির হয়ে গেলাম নতুন একটি পোস্ট নিয়ে। খাসির মাংস খেতে আমার কাছে খুবই ভালো লাগে। কিন্তু খাসির মাংস রান্নার ক্ষেত্রে ঠিকমতো রান্না করতে না পারলে একটা গন্ধ থেকে যায়। আজকে আমি খাসির মাংসের গ্রেভি রান্না করেছি। এভাবে খাসির মাংস রান্না করলে পোলাওয়ের সঙ্গে খেতে খুব ভালো লাগে। তাছাড়া পরোটার সঙ্গেও খেতে ভালো লাগে। আমি এভাবে খাসির মাংস বেশি করে রান্না করে রেখে দেই। এতে সকালের নাস্তার ঝামেলা অনেকটা কমে যায়। এরকম মাংস হলে সকালের নাস্তায় আর কিছু লাগে না। তাছাড়া খাসির মাংস রান্না করলে যে একটা গন্ধ থাকে সেই গন্ধটা দূর করার জন্য আমি রান্না শেষে কেউড়া জল এবং গোলাপ জল দেই এর ফলে মাংসে সুন্দর একটা ঘ্রাণ হয়। সেই সঙ্গে গন্ধটাও চলে যায়। খেতেও খুবই সুস্বাদু হয়। আশা করি আজকের রেসিপিটি আপনাদের ভালো লাগবে।


IMG20230616132627.jpg




খাসির মাংস-- ১ কেজি
টক দই-- ১/২ কাপ
পিঁয়াজ--৭ টি
কাঁচামরিচ--৫টি
আদা বাটা--১.৫ টেবিল চামচ
রসুন বাটা--১.৫ টেবিল চামচ
পেঁয়াজ বেরেস্তা--১/২ কাপ
হলুদের গুড়া--২ চা চামচ
মরিচের গুড়া--২ চা চামচ
ধনিয়া গুড়া--১.৫ চা চামচ
জিরা গুড়া--১.৫ চা চামচ
গরম মসলার গুড়া-- ২ চা চামচ
এলাচ, দারচিনি, লং-- ২ টি করে
লবণ --পরিমাণমতো
সরিষার তেল-- পরিমাণমতো
কেওড়া জল-- ১ চা চামচ
গোলাপ জল--১ চা চামচ


PhotoCollageMaker_20230801_112816502.jpg



প্রথমে চুলায় একটি ফ্রাইপ্যান বসিয়ে তার মধ্যে পরিমাণ মতো সরিষার তেল দিয়ে দিয়েছি। তেল গরম হলে পিঁয়াজ কুচিগুলো দিয়ে দিয়েছি।



IMG20230616110427.jpgIMG20230616110443.jpg

পিঁয়াজগুলো একটু ভেঁজে নিয়ে বাটা মশলাগুলো দিয়ে দিয়েছি। বাটা মশলা গুলো কিছুক্ষণ কষিয়ে নিয়ে গুড়া মসলা দিয়ে দিয়েছি।


IMG20230616110912.jpgIMG20230616110956.jpg

সব মসলা ভালোমতো কষিয়ে নিয়ে মাংসগুলো দিয়ে দিয়েছি। মাংসগুলো মসলার সঙ্গে ভালো মতো মিশিয়ে গরম মসলার গুড়া দিয়েছি।


IMG20230616111102.jpgIMG20230616111150.jpg

এখন টক দই দিয়ে সবকিছু ভালোমতো মিশিয়ে বেশ কিছুক্ষণ রান্না করবো।


IMG20230616111221.jpgIMG20230616111419.jpg

মাংসগুলো ভালোমতো কষানো হয়ে গেলে প্রেসার কুকারে দিয়ে দিয়েছি। তারপর পরিমাণমতো পানি দিয়ে বেশ কিছুক্ষণ রান্না করেছি।


IMG20230616114304.jpgIMG20230616114427.jpg
IMG20230616114452.jpgIMG20230616122104.jpg

প্রেসার কুকারের ঢাকনা খুলে পিঁয়াজ বেরেস্তা এবং কাঁচা মরিচ দিয়ে আবারও বেশ কিছুক্ষণ রান্না করেছি।


IMG20230616122120.jpgIMG20230616131349.jpg

রান্না প্রায় হয়ে এসেছে। এখন কেওড়া জল এবং গোলাপজল দিয়েছি।


IMG20230616131436.jpgIMG20230616131455.jpg

ঝোল ঘন হয়ে আসলে চুলা বন্ধ করে দিয়েছি।


IMG20230616132523.jpg

IMG20230616132622.jpg


এখন একটি বাটিতে পরিবেশনের জন্য উঠিয়ে নিয়েছি। এভাবে আমার রেসিপিটি তৈরি হয়ে গেলো। আশা করি আপনাদের সকলের ভালো লেগেছে। সময় নিয়ে আমার পোস্টটি দেখার জন্য সকলকে ধন্যবাদ। সবাই ভালো থাকবেন, সুস্থ থাকবেন। পরবর্তীতে দেখা হবে আবার নতুন কিছু নিয়ে।



ধন্যবাদ

@tania

Photographer@tania
Phoneoppo reno5
আমি তানিয়া তমা। আমি বাংলাদেশে থাকি। ঢাকায় বসবাস করি। আমি বিবাহিত। আমার দুটি ছেলে আছে। আমার শখ রান্না করা, শপিং করা, ঘুরে বেড়ানো। আমি বাংলায় কথা বলতে ভালোবাসি। আমি আমার বাংলাদেশকে ভালবাসি।

animasi-bergerak-terima-kasih-0078.gif

IMG_20220106_113311.png

7258xSVeJbKkzXhyseBP4PYz11eBDT8sW2oR1a4vfVFS6JTrGU8e1FPUaNdHG5vjXyg2xthV78bDEmEVvKCQpyzX1kq8gAVzGsPp9GqJVRWxb6T9y35PZmQehnLjELdKKmnhdxQjDuny4.png


VOTE @bangla.witness as witness witness_proxy_vote.png OR SET @rme as your proxy

witness_vote.png

Posted using SteemPro Mobile

Sort:  
 5 months ago 

আমি ঢাকা থেকে চলে আসার পর এমন লোভনীয় রেসিপি শেয়ার করছেন আপু!! ঢাকায় থাকলে ঠিক বাড়ির সামনে হাজির হয়ে যেতাম। খাসির মাংস আমারও ভীষণ প্রিয়। রান্নাটা এক কথায় দুর্দান্ত লেগেছে আমার কাছে। হোস্টেল লাইফে মাঝে মধ্যে মুরগি রান্নার চেষ্টা করলেও খাসির মাংস আজ অব্দি কখনো চেষ্টা করা হয়নি। রান্নার শেষে যে গোলাপ জল কেওড়া জল দিতে হয় এটা আমি আজকেই প্রথম জানলাম। আমি তো ভেবেছিলাম সব একবারেই দিয়ে রান্না করতে হয় 😊। আর হ্যাঁ রান্নার শেষে তরকারিটা দেখতে মারাত্মক লোভনীয় দেখাচ্ছে।

 5 months ago 

আপনি ঢাকায় আসার অনেক আগে এই রেসিপিটি তৈরি করেছিলাম। শেয়ার করা হয়নি। আপনি বাসার সামনে এসেও খুব একটা লাভ হতো না।

Posted using SteemPro Mobile

 5 months ago 

খাসির মাংসের গ্রেভি তৈরি করা লোভনীয় একটা রেসিপি আপনি আমাদের মাঝে শেয়ার করেছেন আপু। খাসির মাংসের রেসিপি এমনিতেই আমার কাছে অনেক ভালো লাগে। একটু বেশি পরিমাণে মরিচ ব্যবহার করলে এই রেসিপি খেতে আরো বেশি সুস্বাদু হয়ে যায়।

 5 months ago 

বেশি পরিমাণে মরিচটা ব্যবহার করতে পারে না। বাচ্চারা ঝাল খেতে পারেনা। তারপরও মোটামুটি পরিমাণে দেই।

Posted using SteemPro Mobile

 5 months ago 

খাসির মাংস আমারও বেশ পছন্দের। গরম ভাতের সাথে বা পরোটার সাথে খেতে ভালই লাগে।মজাদার একটি রেসিপি শেয়ার করেছেন আপনি আপনার রেসিপিটি দেখে খুব লোভনীয় লাগছে। শুরু থেকে শেষ পর্যন্ত তৈরি করার ধাপগুলো খুব সুন্দর ও সহজ ভাবে আমাদের মাঝে দেখিয়েছেন। মজাদার একটি রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে ধন্যবাদ।

 5 months ago 

এভাবে খাসির মাংস রান্না করলে ভাতের থেকে পোলাও অথবা পরোটার সঙ্গে খেতে বেশি ভালো লাগে। ধন্যবাদ আপু পোস্ট দেখে সুন্দর মন্তব্য করার জন্য।

Posted using SteemPro Mobile

 5 months ago 

আপু আপনি আজকে আমাদের মাঝে খুবই দারুণ একটা রয়েছে বেশি শেয়ার করেছেন। প্রথমত আপনার রেসিপি দেখার লোভ সামলাতে পারছে না দ্বিতীয়ত মনে চাচ্ছে এখনই খেয়ে ফেলি। ধন্যবাদ আপনাকে লোভনীয় রেসিপি শেয়ার করার জন্য।

Posted using SteemPro Mobile

 5 months ago 

আমার রেসিপিটি দেখে যেহেতু লোভ সামলাতে পারছেন না। তাহলে আপনিও এই পদ্ধতি ফলো করে বাসায় রান্না করে খেয়ে দেখতে পারেন ভাইয়া। ভালো লাগবে আশা করি।

Posted using SteemPro Mobile

 5 months ago 

দারুন একটি রেসিপি আপনি আমাদের মাঝে শেয়ার করেছেন। খাসির মাংস খেতে আমি ভীষণ পছন্দ করি। আপনার তৈরি খাসির মাংসের গ্ৰেভি দেখতে খুবই লোভনীয় লাগছে। তবে এধরনের রেসিপি গুলোতে একটু ঝাল বাড়িয়ে দিলে খেতে আরো বেশি সুস্বাদু হয়।
ধন্যবাদ মজাদার একটি রেসিপি শেয়ার করার জন্য।

 5 months ago 

যেকোনো তরকারিতে ঝাল বেশি হলে সেই তরকারির স্বাদ অনেক বেড়ে যায়। বাচ্চাদের জন্য খুব একটা ঝাল দেওয়া হয় না। যাই হোক মন্তব্যের জন্য ধন্যবাদ।

Posted using SteemPro Mobile

 5 months ago 

মাংসের মধ্যে সব থেকে প্রিয় আমার খাশির মাংস। আজকে ও বাসায় খাশির মাংস ভুনা খেলাম। খাসির মাংসের গ্রেভি কখনো খাওয়া হয়নি। নতুন একটি রেসিপির নাম জানতে পেরে ভীষণ ভালো লাগলো ধন্যবাদ আপনাকে।

Posted using SteemPro Mobile

 5 months ago 

আপনিও আজকে খাসির মাংসের ভুনা খেয়েছেন জেনে ভালো লাগলো ভাইয়া। ধন্যবাদ গঠনমূলক মন্তব্যের জন্য।

Posted using SteemPro Mobile

 5 months ago 

বাহ আপু খাসির মাংসের গ্রেভি দারুন একটা রেসিপি শেয়ার করেছেন তো ।দেখেই তো একটু লোভ লেগে যাচ্ছে ।গন্ধ যাবার জন্য কেউরা জল গোলাপজল ব্যবহার করেন তাতে মনে হয় দারুন একটা ফ্লেভার আসে ।বেশ ভালো লাগলো আপনার রেসিপিটি ।অনেক ধন্যবাদ আপনাকে।

 5 months ago 

আপনি তো আসেন না। আপনি আসলে আপনাকে এভাবে রান্না করে খাওয়াতাম। তাহলে বুঝতে পারতেন কতটা মজাদার হয় এভাবে রান্না করলে।

Posted using SteemPro Mobile

 5 months ago 

এটা ঠিক বলেছেন আপু, খাসির মাংস পারফেক্টিলি রান্না করতে না পারলে একটা গন্ধ ঠিকই থেকে যায়। তবে খাসির মাংসের গ্রেভি রেসিপিটা মনে হচ্ছে পরোটা দিয়ে খেতে বেশ মজা হবে। আপনি সুন্দর করে দেখিয়েছেন রেসিপিটি।

 5 months ago 

পরোটার সঙ্গে খাসির মাংস টা খুব জমে যায়। এজন্যই আমি মাঝে মাঝে এভাবে রান্না করি। ধন্যবাদ ভাইয়া মন্তব্যের জন্য।

Posted using SteemPro Mobile

 5 months ago 

ইউনিক একটি খাসির গোশতের রেসিপি শেয়ার করলেন আপু। যা দেখে মনে হচ্ছে এখিন একটু খেয়ে নিই। আপনি ঠিক কথা বলেছেন আপু এত সুন্দর করে খাসির গোস্ত রান্না করলে পোলাওর সাথে খেতে অনেক স্বাদ লাগে।আর বেশি করে রান্না থাকলে সকালে আর কোন কিছুর প্রয়োজন হয় না।তবে আমারও ভাত না খেলেও চলে গোশতের সাথে পরোটা হলে আর কিছুই লাগেনা। ধন্যবাদ আপু আপনাকে। এত মজাদার একটি রেসিপি আমাদের মাঝে অনেক সুন্দর করে উপস্থাপন করার জন্য।

Posted using SteemPro Mobile

 5 months ago 

আমি যখনই এভাবে খাসির মাংস রান্না করি একটু পরিমাণে বেশি রান্না করি যাতে পরোটার সঙ্গে খাওয়া যায়। ধন্যবাদ মন্তব্য করার জন্য।

Posted using SteemPro Mobile

 5 months ago 

খাসির মাংসের গ্রেভি রেসিপি আমার কখনো খাওয়া হয়নি। আপনি আজকে খাসির মাংসের গ্রেভি তৈরি করার পদ্ধতি সুন্দর করে তুলে ধরেছেন দেখে শিখে নিলাম। দুপুরবেলায় এরকম মজাদার রেসিপি দেখেতো জিভে জল চলে এসেছে। নিশ্চয়ই খুব মজা করে খেয়েছিলেন এই খাসির মাংসের গ্রেভি রেসিপিটা। খাসির মাংস নিয়ে আসা হলে আমি এভাবে রেসিপিটা তৈরি করব। আশা করছি খেতে খুব ভালোই লাগবে।

 5 months ago 

খাসির মাংসের গ্রেভি যেহেতু আপনার কখনো খাওয়া হয়নি তাহলে অবশ্যই বাসায় রান্না করে খেয়ে দেখবেন আপু। খুব ভালো লাগবে আশা করি। ধন্যবাদ আপনাকে।

Posted using SteemPro Mobile

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.14
JST 0.029
BTC 57174.31
ETH 3071.24
USDT 1.00
SBD 2.40